লিবিয়ায় প্রবাসী বাংলাদেশিদের সতর্ক থাকার পরামর্শ

প্রকাশিত: ৩:২৪ পূর্বাহ্ণ, মার্চ ৩০, ২০১৬

ভুল বোঝাবুঝির কারণে লিবিয়ার বেনগাজিতে চার বাংলাদেশি গুলিতে নিহত হওয়ার ঘটনায় প্রবাসী বাংলাদেশিদের চলাফেরায় সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে দেশটির বাংলাদেশ দূতাবাস।
সোমবার (২৮ মার্চ) লিবিয়ার বাংলাদেশ দূতাবাসের অফিসিয়াল ফেসবুক পেজের মাধ্যমে এ তথ্য জানা যায়।
গত শুক্রবার (২৫ মার্চ) বেনগাজী শহরের গোয়ারশা এলাকায় গুলিতে নিহত হন চার বাংলাদেশি। এদের মধ্যে তিনজনের পরিচয় নিশ্চিত হয়েছে দূতাবাস। তারা হলেন রাজবাড়ী জেলার মোসলেম ব্যাপারীর ছেলে আব্দুর রহিম, পঞ্চগড়ের মো. সামছুল হকের ছেলে হুমায়ুন কবির এবং যশোরের মোহাম্মদ হাসান।
এ ঘটনার তিনদিন পর লিবিয়ার বাংলাদেশ দূতাবাসের ফেসবুক পেজে এক সতর্ক বার্তায় বলা হয়, ‘তারা (নিহতরা) রাতের বেলায় গোয়ারশা এলাকা থেকে অন্য নিরাপদ স্থানে যাওয়ার পথে একটি মিলিটারি ক্যাম্প অতিক্রম করার সময় মিলিটারি সদস্যরা তাদের (নিহতদের) সন্দেহ করে থামতে বলেন। ওই সময় তারা না থেমে ও পরিচয় না দিয়ে দ্রুত পালিয়ে যাওয়ার চেষ্টা করেন। এমন পরিস্থিতিতে মিলিটারি সদস্যরা প্রতিপক্ষের সহযোগী মনে করে গুলি চালালে গুলিবিদ্ধ হয়ে চারজনই ঘটনাস্থলে নিহত হন।’
এ ঘটনার পর রাস্তাঘাটে চলাফেরার সময় কোনো চেকপয়েন্টে বা নিরাপত্তা বাহিনীর সদস্যরা কোথাও থামতে বললে নিজের পরিচয়, পাসপোর্ট, মেডিকেল ফিটনেস কার্ড ও নিয়োগকর্তার দেওয়া পরিচয়পত্র (বিতাকা) প্রদর্শনের কথা বলা হয়। সেই সঙ্গে কোনো অবস্থাতেই ভয় পেয়ে পালানোর চেষ্টা থেকে বিরত থাকার জন্য দূতাবাসের পক্ষ থেকে পরামর্শ দেওয়া হয়েছে।
দূতাবাসের ফেসবুক পেজে আরও বলা হয়, ‘নিজ নিজ নিরাপত্তা নিশ্চিতের স্বার্থে এবং যে কোনো অনাকাঙ্ক্ষিত পরিস্থিতি এড়াতে লিবিয়ায় অবস্থানরত সব প্রবাসী বাংলাদেশিকে রাস্তাঘাটে চলাফেরা সীমিত করে এবং রাতে বাইরে বের না হয়ে যথাসম্ভব সাবধানতা অবলম্বন ও সতর্কভাবে চলাফেরার অনুরোধ করা হচ্ছে।’
এছাড়া, বেনগাজীসহ যুদ্ধরত অন্যান্য এলাকায় অবস্থান করা প্রবাসীদের দূতাবাসের হটলাইন নাম্বার +২১৮৯১৬৯৯৪২০৭ -এ যোগাযোগ করে নিজের অবস্থান এবং প্রতিবন্ধকতা সম্পর্কে জানাতে অনুরোধ করেছে বাংলাদেশ দূতাবাস।

সর্বশেষ সংবাদ