,

ডিএমপির নির্দেশনা ‘মধ্যযুগীয় চিন্তার প্রতিফলন’ : সুলতানা

প্রভাতবেলা প্রতিবেদক:  ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) নিষেধাজ্ঞা চ্যালেঞ্জ করে উন্মুক্ত স্থানে পহেলা বৈশাখের উৎসব বিকেল পাঁচটার পরে চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক সুলতানা কামাল।

যদিও জননিরাপত্তার স্বার্থে পহেলা বৈশাখের দিন বিকেল পাঁচটার পর উন্মুক্ত স্থানে অনুষ্ঠান করতে দেয়া হবে না বলে বারবার সতর্ক করেছে ডিএমপি।

মঙ্গলবার দুপুরে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে সুলতানা কামাল বলেন, ‘আমরা অবশ্যই সারাক্ষণ, সর্বক্ষণ আমাদের পহেলা বৈশাখের আচার-অনুষ্ঠান-উৎসব চালিয়ে যাব এবং সরকার আইনগত ও সাংবিধানিকভাবে নিরাপত্তা দিতে বাধ্য থাকবে।’
পহেলা বৈশাখ উদযাপন নিয়ে নারী নিরাপত্তা জোট এ সংবাদ সম্মেলন আয়োজন করে।

সংবাদ সম্মেলনে সুলতানা কামাল বলেন, ‘রাষ্ট্রে নারীর সুরক্ষা দেওয়ার যে অঙ্গীকার রয়েছে তা না করে একটি মহল যারা উৎসবে আসে তাদের দোষ ধরে সার্বজনীন পহেলা বৈশাখের যে উৎসবের মনোভাব সেটা গুরুত্বহীন করে দিচ্ছে।’

বিকাল পাঁচটার মধ্যে সকলকে ঘরে ফিরে যেতে হবে বলে যে নির্দেশনা দেয়া হয়েছে তাকে ‘মধ্যযুগীয় চিন্তার প্রতিফলন’ বলে মন্তব্য করেন তিনি।

সুলতানা কামাল বলেন, পোশাক আশাকে নারীর সত্ত্বা যাতে বিকশিত না হয় সরকারের এই সিদ্ধান্ত এরই প্রতিফলন।

এজন্যই নারীর নিরাপত্তার দায়িত্ব সরকার নিবে না বলেও অভিযোগ করেন তিনি।
সুলতানা কামালের অভিযোগ, এ দেশটায় যাতে কোনো ধরণের সার্বজনীন উৎসব করা না যায়, সে প্রক্রিয়া চলছে। অথচ সংবিধানে ধর্ম নিরপেক্ষতা, সার্বজনীনতা রয়েছে। আসলে সব ধরণের উৎসব বন্ধ করার একটা প্রক্রিয়া চালানো হচ্ছে।

সুলতানা কামাল বলেন, ‘রাষ্ট্র কিন্তু অঙ্গীকারবদ্ধ যে তারা ২৪ ঘণ্টাই নারী পুরুষের নিরাপত্তা দেবে । সাংবিধানিকভাবে কোনো নারী পাবলিক প্লেসে গেলে তাকে নিরাপত্তা দিবে সরকার। সরকার নিরাপত্তা দিতে পারবে না এমন কথা কোথাও লেখা নেই।

তিনি বলেন, ‘কিছু দুর্বৃত্ত্ব ভয় দেখিয়েছে। প্রকারান্তে ভয়ের সংস্কৃতিকে সমর্থন দেওয়া হয়েছে। আমরা যারা সার্বজনীনতায় বিশ্বাস করি তাদের ঘরে থাকতে হবে। আর ভয় দেখাতে পারলে সরকার সমর্থন দিবে। আমরা যারা সার্বজনীনতা বিশ্বাস করি, ধরনিরপেক্ষতা ও মানুষে মানুষের মধ্যে মেলামেশাকে সমর্থন করি তাদেরকে রাষ্ট্র ঘরের মধ্যে আবদ্ধ রাখতে চায়। আর যারা দুর্বৃত্ত- সারাক্ষণ হানাহানি, খুনোখুনি ও ধর্মান্ধতায় বিশ্বাস করে তারা ২৪ ঘণ্টা মাঠে থাকতে পারবে, সবকাজ চালিয়ে যেতে পারবে। এটা হতে পারে না।’

সুলতানা কামাল বলেন, ‘সবচেয়ে দুঃখের বিষয় এই নিষেধাজ্ঞা এমন এক সরকার দিয়েছে যারা মুক্তিযুদ্ধের পক্ষের শক্তি, ধর্মনিরপেক্ষ ও গণতান্ত্রিক দাবি করে ক্ষমতায় এসছেন।’

তিনি বলেন, আমরা দ্ব্যর্থহীন কণ্ঠে সরকারের এই সিদ্ধান্তের তীব্র নিন্দা জানাই। আমরা দাবি করছি মুক্তমনা মানুষের কথা চিন্তা করে সরকার এই সিদ্বান্ত বাতিল করবে।’

তিনি বলেন, পহেলা বৈশাখ আয়োজনের প্রাক্কালে নারী নিরাপত্তা জোট থেকে আমরা সরকারের কাছে দাবি জানাচ্ছি, বিকেল পাঁচটার পর জনগণ উন্মুক্ত স্থানে থাকতে পারবে না বলে যে প্রশাসনিক সিদ্ধান্ত নেয়া হয়েছে তা বাতিল করা হোক। উন্মুক্ত স্থানগুলো যেন নারী পুরুষ সকলের চলাচলের উপযোগী থাকে তার ব্যবস্থা করা হোক।

তিনি বলেন, নারীর নিরাপত্তার নিশ্চয়তা দিতে হবে, প্রতিটি নারী নির্যাতনের ঘটনার অপরাধীকে বিচারের মুখোমুখি করতে হবে।

সংবাদ সম্মেলনে অ্যাকশান এইডের নির্বাহী পরিচালক ফারাহ কবির বলেন, উৎসবের রেশ শেষ না হওয়া পর্যন্ত আমরা থাকব। এটা আমাদের মৌলিক অধিকার। এটাকে খর্ব হতে দিবেন না।

সংবাদ সম্মেলনে আরো বক্তব্য রাখেন, শ্রমিক নেতা ওযাজেদুল ইসলাম খান, এইড সার্ভাইবার ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক সেলিনা আহম্মেদ, লেখক জাহানারা নুরী।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
নির্বাচনের আগে নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন গঠন করুন- বি. চৌধুরী আমি বিয়ে করছিনা ।। এটা ডাহা মিথ্যা ! জামালগঞ্জে আগুনে ৯ দোকান পুড়ে ছাই আমাদের সম্পর্ক ছিল, আছে এবং থাকবে -মমতা আফগান ক্রিকেটের সম্প্রচার স্বত্ব পেলো টিএসএম শান্তিনিকেতনে একমঞ্চে মোদী-শেখ হাসিনা ও মমতা কক্সবাজারে বন্দুকযুদ্ধে ইয়াবা ডন’ খ্যাত বদির বেয়াই নিহত কলকাতার উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী আজ দুখুমিয়ার ১১৯তম জন্ম জয়ন্তী বিশ্বকাপে পেলে-ম্যারাডোনার একই দিনে গোল ! আমি বোকার মতো পড়ে থেকেছি মিলানে ! বীরাঙ্গনা ‘টেপরি রানি বেওয়াকে’ আর্থিক অনুদান ঝিনাইদহে চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি’র ইফতার মাহফিল বাহুবলে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু যে মাঠে বেড়ে উঠেছে মোহাম্মদ আশরাফুল, মাঠটিকে বাঁচিয়ে রাখুন “এবার ঈদে মোট সাত জোড়া বিশেষ ট্রেন থাকছে” সাংসদ বদি অপরাধী হলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে -ওবায়দুল কাদের মিয়ানমারের ওপর অবরোধ আরোপের সুপারিশ রাষ্ট্র দূত বব রে’র কাউকে ছাড় দেয়া হবেনা – স্বরাষ্ট্রমন্ত্রী ছাতকে অস্তিত্বহীন হাওরের উন্নয়নে অর্থ বরাদ্দ ! নবীগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক রোহিঙ্গা শিশুরা ভয় নিয়েই বেড়ে উঠবে – প্রিয়াঙ্কা চোপড়া কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কুমারস্বামী স্বর্ণ আমদানি করবে এবার বাংলাদেশ বিদায় বলে চমকে দিলেন এবি ডি ভিলিয়ার্স ! কুমিল্লার হত্যা মামলার জামিন শুনানি আবারও মুলতবি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চাঁদাবাজির অভিযোগ রোহিঙ্গাদের মানবিক দৃষ্টিকোণ থেকে আশ্রয় দিয়েছি- প্রধানমন্ত্রী পার্সেলের মামামাল নিয়ে রিক্সাচালক উধাও ! চিরনিদ্রায় শায়িত হলেন তাজিন শুক্রবার কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মামলার শুনানি মুলতবি অবেলায় চলে গেলেন তাজিন আহমেদ সাপাহারে ফায়ার স্টেশনের ভিত্তি প্রস্তর স্থাপন বদির বিরুদ্ধে নির্দিষ্ট কোন প্রমাণ নেই – স্বরাষ্ট্রমন্ত্রী বেআইনিভাবে মানুষ হত্যার অধিকার কারও নেইঃ রিজভী সুনামগঞ্জে কৃষকের লাভের টাকা এখন পিঁপড়ায় খাবে ! সিলেট সড়কে প্রাণ হারালেন এ্যানি ব্রাহ্মণবাড়িয়ায় ভাসমান মরদেহ উদ্ধার ক্লাস বর্জন অব্যাহত, পরীক্ষা বর্জন কর্মসূচি স্থগিত মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনা ।। দুজনের প্রাণ কেড়ে নিলো পতৌদি বক্তৃতায় পিটারসেনের নাম নিয়ে তুলকালাম টেক্সাসে সান্তা ইফ হাই স্কুলে বন্দুকধারীর হামলা মঞ্চে মাঝের আসনটি ফাঁকাই রেখেছিল বিএনপি নেতাকর্মীদের আনা ইফতার পেলেন না খালেদা জিয়া মাইনরিটি নিপীড়ন বিএনপির পলিসি-ওবায়দুল কাদের মেঘনা নদীতে বিকল বরিশালগামী এমভি গ্রীনলাইন-৩ ঢাকা-সিলেট মহাসড়ক অচল ছিল তিন ঘন্টা ! কুলাউড়া থানা থেকে কনস্টেবল নিখোঁজ খালেদা জিয়ার জামিন বহাল