,

‘মুস্তাফিজকে ঠিকভাবে ব্যবহার করতে পারেনি সানরাইজার্স’

এবি ডি ভিলিয়ার্স তখন রীতিমতো টর্নেডো বইয়ে দিচ্ছেন—যা মারছেন, সেটাই চলে যাচ্ছে গ্যালারিতে। এমনকি ব্যাটে ঠিকমতো না লাগিয়ে ওপরের কানা দিয়েও মেরে দিচ্ছেন ছক্কা। মাত্র ৩৮ বলে ৮২ রানে অপরাজিত। কেবল চার-ছক্কা থেকেই নিয়েছেন ৬৪। ১২ ওভার পর আক্রমণে ফেরা মুস্তাফিজের প্রথম বলটার ঠিকানা গ্যালারি বানাতে গিয়ে স্রেফ বোকা বনে গেলেন এবি। স্কুপ করতে গিয়ে নিজেই যেন তাল হারিয়ে ফেললেন। পরের বলেই তুলে দিলেন ক্যাচ, যে এবির ‘অত্যাচারে’ বাকি বোলারদের ছেড়ে দে মা কেঁদে বাঁচি দশা, ​সেই তিনিই যেন এবার নিঃশর্ত আত্মসমর্পণ করলেন অফ কাটারের ধাঁধা বুঝতে না পেরে ক্যাচ তুলে দিয়ে।
ততক্ষণে অবশ্য সানরাইজার্সের যা সর্বনাশ হওয়ার হয়েই গেছে। ডি ভিলিয়ার্স আর কোহলি সানরাইজার্সের নাকের জল-চোখের জল রীতিমতো এক করে ছেড়েছেন ১৫৭ রানের টর্নেডো-জুটিতে। পাওয়ার প্লের মধ্যে প্রথম দুই ওভারে মাত্র ১০ রান দেওয়া মুস্তাফিজ ১৮ ও ২০তম ওভার দুটিতে দিলেন ১৬। বিশেষ করে ১৮তম ওভারটিতে ৩ রান দিয়ে দুই উইকেট নেওয়ার পর ডেভিড ওয়ার্নারের সিদ্ধান্তটি যেন আরও বেশি প্রশ্নবিদ্ধ হলো। কেন আগেই আনা হলো না মুস্তাফিজকে?
ওয়ার্নার আগেই ​ঠিক করে রেখেছিলেন শেষ তিন ওভারের দুটি মুস্তাফিজকে দিয়ে করাবেন। স্লগ ওভারে রানের স্রোতে বাঁধ দেওয়াই ছিল তাঁর পরিকল্পনা। কিন্তু ৯ থেকে ১৫—এই সাত ওভারে বেঙ্গালুরু যখন ৯৫ রান তুলল, তখনো তো নিজের এই পূর্বপরিকল্পনা থেকে সরে আসতে পারতেন। এমনকি ১৩ থেকে ১৫, এই তিন ওভারে যখন প্রতিপক্ষ ৪৫ রান তুলে ফেলল, তখনো ওয়ার্নার আগের পরিকল্পনায় অটলই থাকলেন!
মুস্তাফিজকে কাল নিজের বোলিংয়ে খুশি থাকতেই পারেন। ৪ ওভারে ২৬ রান দিয়ে দুই উইকেট। বোলিংও করেছেন পাওয়ার প্লে আর স্লগ ওভারে। মাত্র তিনটি বাউন্ডারি খেয়েছেন, দুটিই ইনিংসের শেষ চার বলে। মুস্তাফিজের প্রথম ১২ বলের নয়টি খেলেছেন কোহলি, তিনটি ডি ভিলিয়ার্স।
পরে ব্যাটিং করে সানরাইজার্সের ১৮২ রান তোলা দেখার পর সমর্থকদের আক্ষেপ আরও বেড়েছে। মুস্তাফিজকে ঠিকভাবে ব্যবহার করতে পারলে বেঙ্গালুরু প্রথমে হয়তো ২২৭ রানের বিশাল পুঁজি পেতই না।
কাল ম্যাচ শেষে ক্রিকইনফোর বিশ্লেষণেও উঠে এসেছে এটি। ভিডিও বিশ্লেষণে ডার্ক ন্যানেস ও ইয়ান ও’ব্রায়েন দলের কৌশল নিয়ে প্রশ্ন তুলেছেন। ন্যানেস বলেছেন, ‘মুস্তাফিজের বোলিং দেখে বোঝাই গেল ওকে ওর দল ঠিকভাবে ব্যবহার করতে পারেনি।’ ও’ব্রায়েন তো বিস্মিত, ‘দেখে মনে হলো ওরা যেন কাগজে লিখে নিয়ে মাঠে নেমে ওভাবেই সবকিছু করেছে, ওকে দিয়ে ৩ আর ৬ নম্বর ওভার করানোর পর ১৮ আর ২০তম ওভার করাব।’
ক্রিকইনফোর আরেকটি প্রতিবেদনে লেখা হয়েছে, ‘মুস্তাফিজ যদি আগেই আরও বেশি কিংবা পুরো বোলিংটাই করতেন, তাহলে পরিস্থিতি কি অন্য রকম হতো? শেষ দিকে ক্ষতি পুষিয়ে নেওয়ার বদলে দলের সেরা খেলোয়াড়টিকে কি ম্যাচের পরিস্থিতি নিয়ন্ত্রণে বেশি ব্যবহার করা উচিত ছিল? উত্তর হয়তো কখনোই পাওয়া যাবে না।’

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
রাবি সমাজবিজ্ঞান বিভাগের পিএইচডি সংবর্ধনা ও নবীন বরণ খাদিমনগরে দুর্ধর্ষ ডাকাতী ।। গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে তিনজন তাহিরপুর সীমান্তে চার ভারতীয় নাগরিককে আটক করেছে বিজিবি ক্রিকেট বিশ্বায়নের ভাবনায় আইসিসি নড়েচড়ে বসছে বিসিএল শিরোপা প্রাইম ব্যাংক সাউথ জোনের অস্ট্রেলিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী প্রজ্ঞাপন না হলে ফের আন্দোলন অগ্নিকাণ্ডে মা – মেয়ে নিহত স্ত্রী ও সন্তানের পর না ফেরার দেশে মানিক ব্রিটেনে যৌন হয়রানির শিকার অনেকে মুখ খোলেন না তারেকের নির্বাসিত জীবন: বিএনপির জন্য চ্যালেঞ্জ শব্দ দূষণ বধির হওয়ার মাত্রা ছাড়িয়ে গেছে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইমরুল কায়েসের সেঞ্চুরি ।। সাউথ জোনের রানের পাহাড় জামায়াতের “হঠকারিতা’’ না ‘‘শক্তি প্রদর্শন” ‘শেখ হাসিনা জীবিত আছেন যতদিন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে ততদিন’ মতিয়াকে বরখাস্তের দাবী কাদের সিদ্দিকীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল ফাইনালে বাংলাদেশ বিশ্বনাথ আ.লীগ সভাপতি পংকি খান জেলহাজতে মিরপুরে গ্যাসলাইনে বিস্ফোরণ: ছেলের পর মায়েরও মৃত্যু “ভিসি ভবনে নারীর আর্তনাদ, আমার সন্তানের বাবা ভিসি” সেই ডিআইজি মিজানকে তলব “জাতীয় ঐক্য সৃষ্টি করে খালেদা জিয়াকে মুক্ত করবো “ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের দিনক্ষণ পিছিয়েছে হায়দরাবাদের স্বল্প রানের টার্গেটও ছুঁতে পারেনি মুম্বাই রাষ্ট্রপতির শপথ নিলেন আবদুল হামিদ নির্বাচনে বহির্বিশ্বের হস্তক্ষেপ চায়না আ. লীগ খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাত সাদা পোষাকে ফিরলেন মাশরাফি শাখা বরাক নদী দখল ও দূষণ মুক্ত করার দাবীতে নাগরিকবন্ধন জাতীয় দল থেকে বাদ পড়লেন চার নারী ক্রিকেটার টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ফিরে পেয়েছেন সালমা খাতুন ঝাড়ফুঁকের অজুহাতে গৃহবধূকে ধর্ষণ! “দ্রুত ও স্বল্প ব্যয়ে সেবা পৌঁছে দেবে সিটি ডিজিটাল সেন্টার” সিলেট সীমান্তে বিপুল পরিমান ভারতীয় পাতার বিড়ি আটক দাফনের সময় নড়েচড়ে ওঠা শিশুটি মারা গেছে রাবি’তে বিএনপি-জামায়াতের বিজয় রুয়েট’র বাস চালক খুন সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের শপথ বারান্দা থেকে পড়ে বিশ্ববিদ্যালয় ছাত্র নিহত দক্ষিণ সুনামগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশ নিহত টরন্টোতে ভ্যানের চাপায় ১০ পথচারী নিহত বাড়ী পৌঁছে দেবার কথা বলে ধর্ষণ মা হচ্ছেন টেনিস সুন্দরী সানিয়া দাফনের আগে নড়েচড়ে উঠল নবজাতক শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ মোদির সঙ্গে কাদেরের বৈঠক ঝুলন গোস্বামী’র নামে ভারতে স্মারক ডাকটিকিট শাবান মাসের গুরুত্ব ও করণীয় দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী