,

‘মুস্তাফিজকে ঠিকভাবে ব্যবহার করতে পারেনি সানরাইজার্স’

এবি ডি ভিলিয়ার্স তখন রীতিমতো টর্নেডো বইয়ে দিচ্ছেন—যা মারছেন, সেটাই চলে যাচ্ছে গ্যালারিতে। এমনকি ব্যাটে ঠিকমতো না লাগিয়ে ওপরের কানা দিয়েও মেরে দিচ্ছেন ছক্কা। মাত্র ৩৮ বলে ৮২ রানে অপরাজিত। কেবল চার-ছক্কা থেকেই নিয়েছেন ৬৪। ১২ ওভার পর আক্রমণে ফেরা মুস্তাফিজের প্রথম বলটার ঠিকানা গ্যালারি বানাতে গিয়ে স্রেফ বোকা বনে গেলেন এবি। স্কুপ করতে গিয়ে নিজেই যেন তাল হারিয়ে ফেললেন। পরের বলেই তুলে দিলেন ক্যাচ, যে এবির ‘অত্যাচারে’ বাকি বোলারদের ছেড়ে দে মা কেঁদে বাঁচি দশা, ​সেই তিনিই যেন এবার নিঃশর্ত আত্মসমর্পণ করলেন অফ কাটারের ধাঁধা বুঝতে না পেরে ক্যাচ তুলে দিয়ে।
ততক্ষণে অবশ্য সানরাইজার্সের যা সর্বনাশ হওয়ার হয়েই গেছে। ডি ভিলিয়ার্স আর কোহলি সানরাইজার্সের নাকের জল-চোখের জল রীতিমতো এক করে ছেড়েছেন ১৫৭ রানের টর্নেডো-জুটিতে। পাওয়ার প্লের মধ্যে প্রথম দুই ওভারে মাত্র ১০ রান দেওয়া মুস্তাফিজ ১৮ ও ২০তম ওভার দুটিতে দিলেন ১৬। বিশেষ করে ১৮তম ওভারটিতে ৩ রান দিয়ে দুই উইকেট নেওয়ার পর ডেভিড ওয়ার্নারের সিদ্ধান্তটি যেন আরও বেশি প্রশ্নবিদ্ধ হলো। কেন আগেই আনা হলো না মুস্তাফিজকে?
ওয়ার্নার আগেই ​ঠিক করে রেখেছিলেন শেষ তিন ওভারের দুটি মুস্তাফিজকে দিয়ে করাবেন। স্লগ ওভারে রানের স্রোতে বাঁধ দেওয়াই ছিল তাঁর পরিকল্পনা। কিন্তু ৯ থেকে ১৫—এই সাত ওভারে বেঙ্গালুরু যখন ৯৫ রান তুলল, তখনো তো নিজের এই পূর্বপরিকল্পনা থেকে সরে আসতে পারতেন। এমনকি ১৩ থেকে ১৫, এই তিন ওভারে যখন প্রতিপক্ষ ৪৫ রান তুলে ফেলল, তখনো ওয়ার্নার আগের পরিকল্পনায় অটলই থাকলেন!
মুস্তাফিজকে কাল নিজের বোলিংয়ে খুশি থাকতেই পারেন। ৪ ওভারে ২৬ রান দিয়ে দুই উইকেট। বোলিংও করেছেন পাওয়ার প্লে আর স্লগ ওভারে। মাত্র তিনটি বাউন্ডারি খেয়েছেন, দুটিই ইনিংসের শেষ চার বলে। মুস্তাফিজের প্রথম ১২ বলের নয়টি খেলেছেন কোহলি, তিনটি ডি ভিলিয়ার্স।
পরে ব্যাটিং করে সানরাইজার্সের ১৮২ রান তোলা দেখার পর সমর্থকদের আক্ষেপ আরও বেড়েছে। মুস্তাফিজকে ঠিকভাবে ব্যবহার করতে পারলে বেঙ্গালুরু প্রথমে হয়তো ২২৭ রানের বিশাল পুঁজি পেতই না।
কাল ম্যাচ শেষে ক্রিকইনফোর বিশ্লেষণেও উঠে এসেছে এটি। ভিডিও বিশ্লেষণে ডার্ক ন্যানেস ও ইয়ান ও’ব্রায়েন দলের কৌশল নিয়ে প্রশ্ন তুলেছেন। ন্যানেস বলেছেন, ‘মুস্তাফিজের বোলিং দেখে বোঝাই গেল ওকে ওর দল ঠিকভাবে ব্যবহার করতে পারেনি।’ ও’ব্রায়েন তো বিস্মিত, ‘দেখে মনে হলো ওরা যেন কাগজে লিখে নিয়ে মাঠে নেমে ওভাবেই সবকিছু করেছে, ওকে দিয়ে ৩ আর ৬ নম্বর ওভার করানোর পর ১৮ আর ২০তম ওভার করাব।’
ক্রিকইনফোর আরেকটি প্রতিবেদনে লেখা হয়েছে, ‘মুস্তাফিজ যদি আগেই আরও বেশি কিংবা পুরো বোলিংটাই করতেন, তাহলে পরিস্থিতি কি অন্য রকম হতো? শেষ দিকে ক্ষতি পুষিয়ে নেওয়ার বদলে দলের সেরা খেলোয়াড়টিকে কি ম্যাচের পরিস্থিতি নিয়ন্ত্রণে বেশি ব্যবহার করা উচিত ছিল? উত্তর হয়তো কখনোই পাওয়া যাবে না।’

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
তামিমের সেঞ্চুরী, অল্পের জন্য বঞ্চিত সাকিব সিলেট নগরীর রেস্টুরেন্টে নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশ! রক্তাক্ত মাহমুদুর রহমান মাহমুদুর রহমানকে অবরুদ্ধ করে রেখেছে ছাত্রলীগ ১০ হাজার ইয়াবাসহ এক রোহিঙ্গা নারী আটক কোনো সংলাপেরও প্রয়োজন নেইঃ ওবায়দুল কাদের গুপ্তধনের খোঁজে ছয় ঘণ্টা খোঁড়াখুঁড়ি মাত্র ৫ ঘন্টা সময় নিজের জন্য,বাকি সময় বাংলার মানুষের জন্য রাজশাহীতে বিএনপি-জামায়াত টানাপোড়েন উন্নয়ন,পরিবর্তনের স্বার্থে গণজোয়ার সৃষ্টি হয়েছেঃ জুবায়ের জুড়ীতে শ্রমিকের টাকা আত্মসাৎয়ের অভিযোগ ওসমানীতে রোগীর স্বজনকে ধর্ষণ আবেদনময়ী এই প্রেসিডেন্টের না জানা কথা ‘গোল্ডেন বল’ লুকা মদ্রিচের উদীয়মান ফুটবলারের খেতাব জিতলেন এমবাপ্পে গোল্ডেন বুট জিতলেন হ্যারি কেইন রাশিয়া বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স জুবায়েরের প্রচারণায় ১১ হাজার জনশক্তি মাঠে আমীর খসরুর কাছে পদবঞ্চিতদের নালিশ বিএনপি থেকে সেলিম বহিস্কার গুডবাই ব্রাজিল, সেমিতে বেলজিয়াম দারুণ জয়ে শেষ চারে ফ্রান্স সিসিক নির্বাচনে জোটের প্রার্থী চুড়ান্ত হয়নি বাংলাদেশ টেষ্টে সর্বনিম্ন রানের রেকর্ড গড়লো অ্যান্টিগায় গভীর রাতে ঢাবি ক্যাম্পাস ৩ ছাত্রী হলের মিছিলে উত্তাল ভূয়া তালাকনামায় প্রতারিত শাহেদা ফখরুলের বক্তব্যের পাল্টা অ্যাকশনে জামায়াত উইম্বলডনের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলেন শারাপোভা সিসিক নির্বাচনে জোটের প্রার্থীকে অ্যাপরুভ করেছে জামায়াত: মির্জা ফখরুল বিএনপি নেতা খসরু’র বাসায় পুলিশী তল্লাশি জুড়ীতে এক মৃত্যুকূপে চলছে শিশুদের পাঠদান মাছ -মুরগী ব্যবসায়ী, মহরীর-জুয়াড়ী, সিলেট ছাত্রদলের কান্ডারী কলম্বিয়ার স্বপ্নভঙ্গ, শেষ আটে ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে সুইডেন রণবীর-দীপিকা দুজনে দুজনার হতে চলেছেন তিন সিটি নির্বাচনের প্রতীক বরাদ্দ ১০ জুলাই শেষ পর্যন্ত পদত্যাগই করলেন হোর্স্ট সিহোফার মন ভরিয়ে দেয়া ম্যাচে জাপানকে হারিয়ে কোয়ার্টারে বেলজিয়াম কারামুক্ত হলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজিব নেইমারময় ম্যাচে ব্রাজিলের কাছে ধরাশায়ী মেক্সিকো প্রধানমন্ত্রী আম উপহার পাঠিয়েছেন জকিগঞ্জে বন্যার্তদের ত্রাণ বিতরণ রোহিঙ্গারা নাগরিকত্বের নিশ্চয়তা পেলে মিয়ানমার ফিরে যাবেন গাইবান্ধা সাদুল্যাপুরে বজ্রপাতে একই পরিবারের ৩ জনের মৃত্যু সিলেটে গ্লোবাল এইড ট্রাস্ট ইউকে’র ত্রাণ বিতারণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন হবিগঞ্জের বাহুবলে ঠেলাগাড়ি উল্টে শ্রমিকের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ রোহিঙ্গা-বাংলাদেশের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এ সফরঃ গুতেরেস খুলনায় বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে সংঘর্ষ আহত ৩