,

কৃষি শ্রমিক সংকট : উৎকন্ঠায় কৃষক

আতিকুর রহমান রিপন, আত্রাই : নওগাঁ জেলার খাদ্যশস্য ভান্ডার হিসেবে খ্যাত আত্রাই উপজেলার প্রতিটি মাঠে এখন শুধু পাকা ধানের হলুদ রঙের চোখ ধাঁ-ধাঁলো বর্ণীল সমরাহ। যেদিকে চোখ যায় সে দিকেই শুধু হলুদ আর হলুদ। তবে কৃষিশ্রমিক সংকটের কারণে মাঠের পাকা ধান নিয়ে চরম শঙ্কায় রয়েছে কৃষকরা। ক্ষেতে বোরো ধান পেকে বর্ণিল হয়ে উঠলেও শ্রমিক সংকটের কারণে কৃষক এ ধান কেটে ঘরে তুলতে পারছে না। ফলে ঝড়, শিলা বৃষ্টি কিংবা অতিবৃষ্টি নিয়ে উদ্বেগ আর উৎকন্ঠায় দিনাতিপাত করছেন তারা।
তথ্য অনুসন্ধানে জানা যায়, চলতি মৌসুমে এবারে উপজেলার ৮ ইউনিয়নে প্রায় ১৯ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। এর মধ্যে জিরাসাইল ধান আগাম জাতের হওয়ায় ইতোমধ্যেই ধান পেকে মাঠজুড়ে বর্ণিল হয়ে রয়েছে। গত কিছুদিন পূর্বে অসময়ে বৃষ্টি ও ঝড় হওয়ায় প্রায় ২০০ হেক্টর জমির ধান মাঠে পড়ে যায়। ফলে এসব ধান পাকলেও শ্রমিকরা তা কাটতে অনিহা প্রকাশ করছে। স্বাভাবিক মূল্যের চেয়ে দ্বিগুণ মূল্য দিয়েও শ্রমিক পাওয়া যাচ্ছে না বলে কৃষকদের অভিযোগ। সর্বোপরি দুর্যোগের আশংকায় এখন কৃষকদের রাতের ঘুম হারাম হয়ে গেছে। উপজেলার মালিপুকুর গ্রামের কৃষক মোহম্মদ আলী বলেন, গত বন্যায় আমাদের অর্থনৈতিক মেরু ভেঙ্গে গেছে। চায়েছিলাম বোরো দিয়ে সে ক্ষতি পুষিয়ে নেব। কিন্তু বোরো ধানে একদিকে নেকব্লাষ্ট রোগে ফলনে বিপর্যয়, এরপর ঝড়ে পরে যাওয়া তার উপর শ্রমিক সংকট, অপরদিকে বাজারে মূল্য কম। সব কিছু মিলে আমরা দিশেহারা হয়ে পড়েছি। পার্শ্ববর্তী গ্রামের আলেফ উদ্দিন বলেন, মাঠে ধান পেকে রয়েছে। শ্রমিকের জন্য শুধু ছুটাছুটি করছি। আল্লাহ না করুক যদি কোন দুর্যোগ এসে পড়ে তাহলে আমাদের অপূরনীয় ক্ষতি হয়ে যাবে। উপজেলার শাহাগোলা গ্রামের কৃষক ভুট্টু প্রাং বলেন, আগে ধান পাকার আগেই আমাদের এলাকায় রাজশাহীর আড়ানী, কুষ্টিয়ার ভেড়ামাড়া, নীলফামারী, ডোমার, চিলাহাটি, নাটোরের আব্দুলপুর, লালপুরসহ দক্ষিণাঞ্চল থেকে অনেক কামলা আসতো। যার জন্য ধান সময়মত কাটতে কোন সমস্যা হতো না। কিন্তু এবারে চাহিদার তুলানায় শ্রমিক পর্যাপ্ত পরিমান না আসায় মাঠের পাকা ধান নিয়ে আমরা চরম বিপাকে পড়েছি। এরপরও বাজারে বর্তমানে জিরাসাইলের ধান মাত্র ৬৫০ টাকা মণ বিক্রি হচ্ছে। মণপ্রতি ১৫০ টাকা কম বিক্রি করে আমরা ব্যাপক লোকসানের শিকার হচ্ছি। এবিষয়ে আত্রাই উপজেলা কৃষি কর্মকর্তা ড. কেএম কাওছার হোসেন বলেন, কিছু দিন পূর্বে ঝড়ের কারণে বিভিন্ন মাঠের ধান নূয়ে পড়লেও এবার চলতি মৌসুমে ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে কিন্তু কৃষকরা শ্রমিক সংকটে দিশেহারা হয়ে পড়েছে। তিনি আশাবাদী অল্পসময়ের মধ্যে শ্রমিক সংকট কেটে যাবে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
উন্নয়ন,পরিবর্তনের স্বার্থে গণজোয়ার সৃষ্টি হয়েছেঃ জুবায়ের জুড়ীতে শ্রমিকের টাকা আত্মসাৎয়ের অভিযোগ ওসমানীতে রোগীর স্বজনকে ধর্ষণ আবেদনময়ী এই প্রেসিডেন্টের না জানা কথা ‘গোল্ডেন বল’ লুকা মদ্রিচের উদীয়মান ফুটবলারের খেতাব জিতলেন এমবাপ্পে গোল্ডেন বুট জিতলেন হ্যারি কেইন রাশিয়া বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স জুবায়েরের প্রচারণায় ১১ হাজার জনশক্তি মাঠে আমীর খসরুর কাছে পদবঞ্চিতদের নালিশ বিএনপি থেকে সেলিম বহিস্কার গুডবাই ব্রাজিল, সেমিতে বেলজিয়াম দারুণ জয়ে শেষ চারে ফ্রান্স সিসিক নির্বাচনে জোটের প্রার্থী চুড়ান্ত হয়নি বাংলাদেশ টেষ্টে সর্বনিম্ন রানের রেকর্ড গড়লো অ্যান্টিগায় গভীর রাতে ঢাবি ক্যাম্পাস ৩ ছাত্রী হলের মিছিলে উত্তাল ভূয়া তালাকনামায় প্রতারিত শাহেদা ফখরুলের বক্তব্যের পাল্টা অ্যাকশনে জামায়াত উইম্বলডনের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলেন শারাপোভা সিসিক নির্বাচনে জোটের প্রার্থীকে অ্যাপরুভ করেছে জামায়াত: মির্জা ফখরুল বিএনপি নেতা খসরু’র বাসায় পুলিশী তল্লাশি জুড়ীতে এক মৃত্যুকূপে চলছে শিশুদের পাঠদান মাছ -মুরগী ব্যবসায়ী, মহরীর-জুয়াড়ী, সিলেট ছাত্রদলের কান্ডারী কলম্বিয়ার স্বপ্নভঙ্গ, শেষ আটে ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে সুইডেন রণবীর-দীপিকা দুজনে দুজনার হতে চলেছেন তিন সিটি নির্বাচনের প্রতীক বরাদ্দ ১০ জুলাই শেষ পর্যন্ত পদত্যাগই করলেন হোর্স্ট সিহোফার মন ভরিয়ে দেয়া ম্যাচে জাপানকে হারিয়ে কোয়ার্টারে বেলজিয়াম কারামুক্ত হলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজিব নেইমারময় ম্যাচে ব্রাজিলের কাছে ধরাশায়ী মেক্সিকো প্রধানমন্ত্রী আম উপহার পাঠিয়েছেন জকিগঞ্জে বন্যার্তদের ত্রাণ বিতরণ রোহিঙ্গারা নাগরিকত্বের নিশ্চয়তা পেলে মিয়ানমার ফিরে যাবেন গাইবান্ধা সাদুল্যাপুরে বজ্রপাতে একই পরিবারের ৩ জনের মৃত্যু সিলেটে গ্লোবাল এইড ট্রাস্ট ইউকে’র ত্রাণ বিতারণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন হবিগঞ্জের বাহুবলে ঠেলাগাড়ি উল্টে শ্রমিকের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ রোহিঙ্গা-বাংলাদেশের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এ সফরঃ গুতেরেস খুলনায় বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে সংঘর্ষ আহত ৩ উরুগুয়ে নকআউট করে দিলো পর্তুগালকে সিলেটের দক্ষিণ সুরমা থেকে যুবক নিখোঁজ ফরাসি রণকৌশলে পরাস্ত আর্জেন্টিনা প্রধানমন্ত্রীকে এসএমএস করে ৪দিনেই স্কুল পেল রতনপুরবাসী জাতীয় ঐক্যের মাধ্যমেই সরকারের পতনঃ মওদুদ সেই নেইল ম্যাকেঞ্জি টাইগারদের ব্যাটিং পরামর্শক “আরিফুল হক সব সময় শ্রমিকবান্ধব ছিলেন” “উন্নয়নের স্বার্থে নৌকার প্রার্থীকে বিজয়ী করতে হবে” কুষ্টিয়া ছাত্রদলের সভাপতি-সা.সম্পাদকসহ ৪০ নেতাকর্মী আটক