,

কৃষি শ্রমিক সংকট : উৎকন্ঠায় কৃষক

আতিকুর রহমান রিপন, আত্রাই : নওগাঁ জেলার খাদ্যশস্য ভান্ডার হিসেবে খ্যাত আত্রাই উপজেলার প্রতিটি মাঠে এখন শুধু পাকা ধানের হলুদ রঙের চোখ ধাঁ-ধাঁলো বর্ণীল সমরাহ। যেদিকে চোখ যায় সে দিকেই শুধু হলুদ আর হলুদ। তবে কৃষিশ্রমিক সংকটের কারণে মাঠের পাকা ধান নিয়ে চরম শঙ্কায় রয়েছে কৃষকরা। ক্ষেতে বোরো ধান পেকে বর্ণিল হয়ে উঠলেও শ্রমিক সংকটের কারণে কৃষক এ ধান কেটে ঘরে তুলতে পারছে না। ফলে ঝড়, শিলা বৃষ্টি কিংবা অতিবৃষ্টি নিয়ে উদ্বেগ আর উৎকন্ঠায় দিনাতিপাত করছেন তারা।
তথ্য অনুসন্ধানে জানা যায়, চলতি মৌসুমে এবারে উপজেলার ৮ ইউনিয়নে প্রায় ১৯ হাজার হেক্টর জমিতে বোরো ধান চাষ করা হয়েছে। এর মধ্যে জিরাসাইল ধান আগাম জাতের হওয়ায় ইতোমধ্যেই ধান পেকে মাঠজুড়ে বর্ণিল হয়ে রয়েছে। গত কিছুদিন পূর্বে অসময়ে বৃষ্টি ও ঝড় হওয়ায় প্রায় ২০০ হেক্টর জমির ধান মাঠে পড়ে যায়। ফলে এসব ধান পাকলেও শ্রমিকরা তা কাটতে অনিহা প্রকাশ করছে। স্বাভাবিক মূল্যের চেয়ে দ্বিগুণ মূল্য দিয়েও শ্রমিক পাওয়া যাচ্ছে না বলে কৃষকদের অভিযোগ। সর্বোপরি দুর্যোগের আশংকায় এখন কৃষকদের রাতের ঘুম হারাম হয়ে গেছে। উপজেলার মালিপুকুর গ্রামের কৃষক মোহম্মদ আলী বলেন, গত বন্যায় আমাদের অর্থনৈতিক মেরু ভেঙ্গে গেছে। চায়েছিলাম বোরো দিয়ে সে ক্ষতি পুষিয়ে নেব। কিন্তু বোরো ধানে একদিকে নেকব্লাষ্ট রোগে ফলনে বিপর্যয়, এরপর ঝড়ে পরে যাওয়া তার উপর শ্রমিক সংকট, অপরদিকে বাজারে মূল্য কম। সব কিছু মিলে আমরা দিশেহারা হয়ে পড়েছি। পার্শ্ববর্তী গ্রামের আলেফ উদ্দিন বলেন, মাঠে ধান পেকে রয়েছে। শ্রমিকের জন্য শুধু ছুটাছুটি করছি। আল্লাহ না করুক যদি কোন দুর্যোগ এসে পড়ে তাহলে আমাদের অপূরনীয় ক্ষতি হয়ে যাবে। উপজেলার শাহাগোলা গ্রামের কৃষক ভুট্টু প্রাং বলেন, আগে ধান পাকার আগেই আমাদের এলাকায় রাজশাহীর আড়ানী, কুষ্টিয়ার ভেড়ামাড়া, নীলফামারী, ডোমার, চিলাহাটি, নাটোরের আব্দুলপুর, লালপুরসহ দক্ষিণাঞ্চল থেকে অনেক কামলা আসতো। যার জন্য ধান সময়মত কাটতে কোন সমস্যা হতো না। কিন্তু এবারে চাহিদার তুলানায় শ্রমিক পর্যাপ্ত পরিমান না আসায় মাঠের পাকা ধান নিয়ে আমরা চরম বিপাকে পড়েছি। এরপরও বাজারে বর্তমানে জিরাসাইলের ধান মাত্র ৬৫০ টাকা মণ বিক্রি হচ্ছে। মণপ্রতি ১৫০ টাকা কম বিক্রি করে আমরা ব্যাপক লোকসানের শিকার হচ্ছি। এবিষয়ে আত্রাই উপজেলা কৃষি কর্মকর্তা ড. কেএম কাওছার হোসেন বলেন, কিছু দিন পূর্বে ঝড়ের কারণে বিভিন্ন মাঠের ধান নূয়ে পড়লেও এবার চলতি মৌসুমে ইরি-বোরো ধানের বাম্পার ফলন হয়েছে কিন্তু কৃষকরা শ্রমিক সংকটে দিশেহারা হয়ে পড়েছে। তিনি আশাবাদী অল্পসময়ের মধ্যে শ্রমিক সংকট কেটে যাবে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
সানি লিওনের ‘তেরা ইন্তেজার’ মুক্তি পাচ্ছে কাল আমি সংসারী হতে উদগ্রীব হয়ে আছি – দীপিকা বলিউড অভিনেত্রী সাগরিকাকে বিয়ে করলেন জহির খান এই মামলার তদন্ত কর্মকর্তা ও বাদী সরকারের আজ্ঞাবহ : খালেদা মেয়র আরিফ কী ‘টয়লেট আরিফ’ হতে চান? জামায়াত নেতা আজিজসহ ৬ জনের মৃত্যুদন্ড মার্কিন মুল্লুকে ৬০ ভাগ নারী যৌন হেনস্থার শিকার সিসিক নির্বাচন: নানা কথা, নানা গুজব আরিফকে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ খালেদার সাংবাদিক আফতাবের ঘুষ গ্রহণ: অডিও ভাইরাল ’ হাসিনার অধীনে সুষ্ঠ নির্বাচন হবেনা, হতে পারে না’- খালেদা তিনটি গাড়ি নয়, পরিত্যাক্ত অংশবিশেষ : মেয়র আরিফ মুক্তিপণের টাকাসহ ৭ গোয়েন্দা পুলিশ আটক এমকে আনোয়ারের বাসায় যাচ্ছেন খালেদা বঙ্গবন্ধুর সমর্থনের আন্দোলনে আনোয়ারের ভূমিকা ছিল সহনীয় ‘মায়ানমারকে রোহিঙ্গাদের ফেরত নিতে হবে..” সুষমা সান্নিধ্য লাভে সোনারগা’র পথে খালেদা মিশা সওদাগরের বাড়িতে তারকাদের মিলনমেলা রিমান্ড শেষে ২০ ছাত্রীসংস্থা নেত্রী কারাগারে অবিরাম বৃষ্টিতে সিলেটে জনজীবন বিপর্যস্ত বৈরী আবহাওয়া: লাগাতার বৃষ্টি চান্দাই ছাহেববাড়ীর উদ্যোগে রোহিঙ্গা শরনার্থিদের ত্রাণ প্রদান রোহিঙ্গা ইস্যুকে আড়াল করতে বাংলাদেশের সাথে যুদ্ধ চায় মিয়ানমার কারা এই ভাগ্যাহত রোহিঙ্গা? রোহিঙ্গাদের মতো পরিস্থিতি বাঙালীদেরও হতে পারে আরাকানে গণহত্যা বন্ধের দাবীতে সিলেটে বিক্ষোভ রোহিঙ্গা শরনার্থীদের যেমন দেখেছি উখিয়ায় মানবতার বিভৎস চেহারা ৭ খুন মামলা:তারেক সাঈদ, নূর হোসেনসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল দুদকে প্রধান বিচারপতির বিরুদ্ধে ১২৬ অভিযোগ ‘সমাজে কী হচ্ছে, তা আমাদের টাচ করে’ প্রধান বিচারপতির পদত্যাগে আল্টিমেটাম কাজিরবাজার সেতুতে আহত মোটরসাইকেল রাইডারের মৃত্যু মোসাদ্দেক আউট, মমিনুল ইন নায়করাজ রাজ্জাক আর নেই নন্দিত নায়কের প্রত্যাবর্তন জৈন্তাপুরে সড়ক দূর্ঘটনায় ২ জনের প্রাণহানি বর্ষণ ও পাহাড়ী ঢলে জৈন্তাপুরে ফের বন্যা ফরিদীর সাথে থাকার মত পরিস্থিতি ছিল না: সুবর্ণা মুস্তাফা সুনামগঞ্জে কিশোরীকে গণধর্ষণ, যুবলীগ নেতা গ্রেপ্তার ওসমানীনগরে পুত্র হত্যার বিচাঁর চাওয়ায় পিতাকে গ্রেফতার ৪০ বছর ধরে ‘বানর নাচ’ই যার উপার্জন ক্যান্সার জয়ের স্বপ্নে বিভোর পপি আক্তার কাতার সংকট নিরসনে: সৌদি থেকে কুয়েতে এরদোগান ত্রাণ না পাওয়ার অভিযোগ করায় কান ধরে টানাহেঁচড়া ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ৩০টি স্বর্ণের বার জব্দ তিন নেতার বক্তব্যে বিএনপিতে তোলপাড় এইচএসসির ফল প্রকাশ, পাসের হার ৬৮. ৯১ মেয়রের উপস্থিতিতে এলাকাবাসীর সাথে কাউন্সিলরের অশুভ আচরন কলকাতার দৃষ্টিতে সেরা বাঙালি মাশরাফি