,

প্রাথমিক জরিপে এগিয়ে হিলারি ও ট্রাম্প

বিশ্বভূবন ডেস্ক:  যুক্তরাষ্ট্রের যে পাঁচটি পূর্বাঞ্চলীয় অঙ্গরাজ্যে আজ মঙ্গলবার নির্বাচন হবে, এর প্রতিটিতে জনমত জরিপে এগিয়ে রয়েছেন হিলারি ক্লিনটন ও ডোনাল্ড ট্রাম্প। জনমতের এই পূর্বাভাস যদি সত্য বলে প্রমাণিত হয়, তাহলে হিলারি তাঁর একমাত্র প্রতিদ্বন্দ্বী সিনেটর বার্নি স্যান্ডার্সের নাগালের বাইরে চলে যাবেন।

একই রকম চমৎকার ফল দেখাতে পারলে ট্রাম্প হয়তো তাঁর মনোনয়ন নিশ্চিত করতে পারবেন না। কিন্তু পেছন দরজা দিয়ে তাঁকে টপকে কেউ মনোনয়ন ছিনিয়ে নেবে, এ সম্ভাবনাও অনেকটাই কমে আসবে।

বার্নি স্যান্ডার্সের নির্বাচনী অভিযান যুক্তরাষ্ট্রে শহুরে শ্বেতকায় ও শিক্ষিত তরুণদের মধ্যে জাগরণ এনেছে। কিন্তু নির্বাচনী সাফল্যে পরিণত হয়নি। প্রধান কারণ, আফ্রিকান-আমেরিকান ও হিস্পানিক অভিবাসীরা তাঁকে কম সমর্থন দিয়েছে। অন্যদিকে, এই সংখ্যালঘু গোষ্ঠী ও পঞ্চাশোর্ধ্ব নারীর সমর্থনের জোরে হিলারি প্রধান রাজ্যগুলোতে বড় জয় পেয়েছেন। এর সর্বশেষ উদাহরণ নিউইয়র্ক। এখানে তিনি স্যান্ডার্সকে ১৬ পয়েন্টে ধরাশায়ী করেন।

পাঁচটি পূর্বাঞ্চলীয় রাজ্যে আজ প্রাইমারি অনুষ্ঠিত হচ্ছে। এর প্রতিটিতেই রয়েছে উল্লেখযোগ্য আফ্রিকান-আমেরিকান জনসংখ্যা। এক রোড আইল্যান্ড ছাড়া বাকি চারটি রাজ্যেই হিলারি এগিয়ে। কোনো কোনোটিতে স্যান্ডার্সের সঙ্গে তাঁর ব্যবধান ১০ বা তার চেয়েও বেশি পয়েন্ট।

রিপাবলিকান পক্ষেও জনসংখ্যাগত তারতম্য ট্রাম্পের জন্য সুবিধাজনক অবস্থা সৃষ্টি করেছে। অতি রক্ষণশীল ক্রুজ ইভাঞ্জেলিক্যাল সমর্থনবলয়ের বাইরে ট্রাম্প মোটেই জনপ্রিয় নন। তৃতীয় প্রার্থী গভর্নর কেইসিক তাঁর নিজের রাজ্য ওহাইও ছাড়া কোথাও উল্লেখযোগ্য সমর্থন দেখাতে পারেননি। কিন্তু ট্রাম্প সব ধরনের রাজ্যেই চমৎকার সাফল্য অর্জন করে প্রতিপক্ষকে ফাঁপরে ফেলেছেন। বিশেষত, নগরপ্রধান ও কম রক্ষণশীল রাজ্যগুলোতে ট্রাম্প তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী টেড ক্রুজকে সহজেই পরাস্ত করেছেন।

জনমত জরিপ অনুযায়ী, নির্বাচনে ট্রাম্প তাঁর অবশিষ্ট দুই প্রতিদ্বন্দ্বীর চেয়ে ২০ পয়েন্ট (পেনসিলভানিয়া) থেকে ৩৭ পয়েন্টে (রোড আইল্যান্ড) এগিয়ে। যদি পাঁচ রাজ্যেই ট্রাম্প প্রত্যাশা অনুসারে ৫০ শতাংশের বেশি ভোট পান, ডেলিগেট গণনায় তিনি তাঁর নির্ধারিত লক্ষ্য, অর্থাৎ ১ হাজার ২৩৭-এর কাছাকাছি পৌঁছে যাবেন।

এদিকে ট্রাম্পকে ঠেকানোর সুযোগ হাতছাড়া হয়ে যাচ্ছে—এমন দুশ্চিন্তা থেকে টেড ক্রুজ ও গভর্নর জন কেইসিক অলিখিত সন্ধিতে পৌঁছেছেন। তাঁরা ঠিক করেছেন, নিজেদের মধ্যে ভোট ভাগাভাগির ফলে ট্রাম্প যাতে ফায়দা না নিতে পারেন, সে জন্য তাঁরা একে অন্যের বিরুদ্ধে ভোটযুদ্ধে অংশ নেবেন না। যে রাজ্যে জরিপে কেইসিক এগিয়ে, সেখানে ক্রুজ অনুপস্থিত থাকবেন। যেখানে ক্রুজ এগিয়ে, সেখানে কেইসিক অনুপস্থিত থাকবেন।

ট্রাম্প অবশ্য তাঁদের এই সন্ধিকে এক কথায় বাতিল করে দিয়েছেন। তাঁর মতে, এই ‘দুর্বল’ ও ‘করুণাজনক’ ফর্মুলায় তাঁর জয় ঠেকানো যাবে না। সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারের এক বার্তায় তিনি ক্রুজকে আবারও ‘মিথ্যাবাদী’ ও কেইসিককে ‘৩৮-এ ১’ বলে পরিহাস করেছেন। এ পর্যন্ত ৩৮টি বাছাইপর্বের নির্বাচনে কেইসিক শুধু একটি রাজ্যে জয়লাভ করেছেন।

নির্বাচনী বিশ্লেষকেরা বলছেন, আজকের নির্বাচনের পর ট্রাম্পের জন্য সবচেয়ে বড় পরীক্ষা আসবে আগামী ৩ মে ইন্ডিয়ানা অঙ্গরাজ্যের প্রাইমারি নির্বাচনে। এক সপ্তাহ আগেও এই রাজ্যে ক্রুজ এগিয়ে ছিলেন। কিন্তু সর্বশেষ জরিপে ট্রাম্প তাঁকে ৬ পয়েন্টে ছাড়িয়ে গেছেন। এখানে রয়েছেন ৫৭ জন ডেলিগেট, যার বেশির ভাগই যে প্রার্থী বেশি ভোট পাবেন, তাঁর বাক্সে যাবে।

ইন্ডিয়ানায় ট্রাম্প জিতলে তাঁকে আটকানো অসাধ্য হবে। এমনকি এর পরের কয়েকটি ছোট ছোট পশ্চিমা রাজ্যে ক্রুজ বা কেইসিক ভালো ফল করলেও ট্রাম্পকে আটকানো কঠিন। বাছাই মৌসুমের সবচেয়ে বড় পুরস্কার ক্যালিফোর্নিয়া। এখানে তাঁদের জন্য ১৭২ ডেলিগেট অপেক্ষা করছে। এই রাজ্যে ক্রুজ ও কেইসিকের চেয়ে ৩০ বা তার চেয়ে বেশি পয়েন্টে এগিয়ে ট্রাম্প।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
নির্বাচনের আগে নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন গঠন করুন- বি. চৌধুরী আমি বিয়ে করছিনা ।। এটা ডাহা মিথ্যা ! জামালগঞ্জে আগুনে ৯ দোকান পুড়ে ছাই আমাদের সম্পর্ক ছিল, আছে এবং থাকবে -মমতা আফগান ক্রিকেটের সম্প্রচার স্বত্ব পেলো টিএসএম শান্তিনিকেতনে একমঞ্চে মোদী-শেখ হাসিনা ও মমতা কক্সবাজারে বন্দুকযুদ্ধে ইয়াবা ডন’ খ্যাত বদির বেয়াই নিহত কলকাতার উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী আজ দুখুমিয়ার ১১৯তম জন্ম জয়ন্তী বিশ্বকাপে পেলে-ম্যারাডোনার একই দিনে গোল ! আমি বোকার মতো পড়ে থেকেছি মিলানে ! বীরাঙ্গনা ‘টেপরি রানি বেওয়াকে’ আর্থিক অনুদান ঝিনাইদহে চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি’র ইফতার মাহফিল বাহুবলে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু যে মাঠে বেড়ে উঠেছে মোহাম্মদ আশরাফুল, মাঠটিকে বাঁচিয়ে রাখুন “এবার ঈদে মোট সাত জোড়া বিশেষ ট্রেন থাকছে” সাংসদ বদি অপরাধী হলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে -ওবায়দুল কাদের মিয়ানমারের ওপর অবরোধ আরোপের সুপারিশ রাষ্ট্র দূত বব রে’র কাউকে ছাড় দেয়া হবেনা – স্বরাষ্ট্রমন্ত্রী ছাতকে অস্তিত্বহীন হাওরের উন্নয়নে অর্থ বরাদ্দ ! নবীগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক রোহিঙ্গা শিশুরা ভয় নিয়েই বেড়ে উঠবে – প্রিয়াঙ্কা চোপড়া কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কুমারস্বামী স্বর্ণ আমদানি করবে এবার বাংলাদেশ বিদায় বলে চমকে দিলেন এবি ডি ভিলিয়ার্স ! কুমিল্লার হত্যা মামলার জামিন শুনানি আবারও মুলতবি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চাঁদাবাজির অভিযোগ রোহিঙ্গাদের মানবিক দৃষ্টিকোণ থেকে আশ্রয় দিয়েছি- প্রধানমন্ত্রী পার্সেলের মামামাল নিয়ে রিক্সাচালক উধাও ! চিরনিদ্রায় শায়িত হলেন তাজিন শুক্রবার কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মামলার শুনানি মুলতবি অবেলায় চলে গেলেন তাজিন আহমেদ সাপাহারে ফায়ার স্টেশনের ভিত্তি প্রস্তর স্থাপন বদির বিরুদ্ধে নির্দিষ্ট কোন প্রমাণ নেই – স্বরাষ্ট্রমন্ত্রী বেআইনিভাবে মানুষ হত্যার অধিকার কারও নেইঃ রিজভী সুনামগঞ্জে কৃষকের লাভের টাকা এখন পিঁপড়ায় খাবে ! সিলেট সড়কে প্রাণ হারালেন এ্যানি ব্রাহ্মণবাড়িয়ায় ভাসমান মরদেহ উদ্ধার ক্লাস বর্জন অব্যাহত, পরীক্ষা বর্জন কর্মসূচি স্থগিত মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনা ।। দুজনের প্রাণ কেড়ে নিলো পতৌদি বক্তৃতায় পিটারসেনের নাম নিয়ে তুলকালাম টেক্সাসে সান্তা ইফ হাই স্কুলে বন্দুকধারীর হামলা মঞ্চে মাঝের আসনটি ফাঁকাই রেখেছিল বিএনপি নেতাকর্মীদের আনা ইফতার পেলেন না খালেদা জিয়া মাইনরিটি নিপীড়ন বিএনপির পলিসি-ওবায়দুল কাদের মেঘনা নদীতে বিকল বরিশালগামী এমভি গ্রীনলাইন-৩ ঢাকা-সিলেট মহাসড়ক অচল ছিল তিন ঘন্টা ! কুলাউড়া থানা থেকে কনস্টেবল নিখোঁজ খালেদা জিয়ার জামিন বহাল