,

স্মার্টফোনের ডেটা শেষ হওয়া বন্ধ করুন

আপনার কি স্মার্টফোনের ইন্টারনেট তেমন ব্যবহার না করার পরেও হঠাৎ ডেটা প্যাকেজ শেষ হয়ে যায়? বিনা কারণে ডেটা শেষ হওয়ার এ সমস্যায় অনেকেই ভোগেন। ডেটা শেষ হয়ে যাওয়ার পর তা নিয়ে আর কিছু করার থাকে না। অনেকেরই ধারণা হতে পারে, মোবাইল অপারেটরেরা কোনো কারসাজি করে তা শেষ করেছে। যদিও এ সমস্যার মূল কারণ বিভিন্ন অ্যাপ। এ অ্যাপগুলো আপনার অজান্তেই স্মার্টফোনের ডেটা শেষ করে ফেলতে পারে। এ লেখায় দেওয়া হলো তেমন কয়েকটি অ্যাপের বিস্তারিত। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট।

১. ফেসবুক অ্যাপ ফেসবুক অ্যাপটি যদি চালু করা এবং লগইন করা থাকে তাহলে আপনার অজান্তেই তা ডেটা শেষ করতে পারে। এক্ষেত্রে একটি অপশন হলো অটোপ্লে। তবে এ অপশনটিতে সামান্য পরিবর্তন করলে তা আর তেমন ডেটা খরচ করবে না। এক্ষেত্রে সমাধান হলো ভিডিওর অটোপ্লে অপশনটি বন্ধ করে নেওয়া। এজন্য ফেসবুকের অ্যাপটি ওপেন করে নিচের ডান পাশ থেকে More-এ যান। এরপর Settings থেকে Account Settings এবং Videos and Photos-এ ট্যাপ করুন। এরপর Videos and Photos থেকে Never Autoplay Videos সিলেক্ট করুন। আপনি চাইলে এখান থেকে শুধু ওয়াইফাইয়ের জন্যও অটোপ্লে চালু করতে পারেন।

২. টুইটার আপনি যদি টুইটারের অ্যাপ ব্যবহার করেন তাহলে তাতে অটোপ্লে ভিডিও চালু থাকলে বন্ধ করে দিন। এজন্য নিচের ডান পাশ থেকে Me বাটনে চাপ দিন। এরপর ওপরের গিয়ার আইকন থেকে আপনার প্রোফাইল পেজের Settings-এ যান। এরপর General অংশ থেকে Data সিলেক্ট করুন। এখানে Video autoplay থেকে Wi-Fi only কিংবা Never play videos automatically সিলেক্ট করুন।

৩. ইনস্টাগ্রাম প্রিলোডিং ভিডিও ও ফটো আপনার স্মার্টফোন থেকে অজান্তেই ডেটা শেষ করতে পারে। এটি বন্ধ করতে চাইলে Instagram অ্যাপটি চালু করে প্রোফাইল পেজে যান এবং settings-এ যান। এরপর Cellular Data Use-এ ট্যাপ করুন। এরপর Use Less Data সিলেক্ট করুন।

৪. ইউটিউব ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের অ্যাপও আপনার অজান্তে ডেটা শেষ করতে পারে। ইউটিউব অটোপ্লে করে না। তবে এইচডি কিংবা এ ধরনের কিছু ভারি ফাইল প্রায়ই ডেটা শেষ করতে পারে। এক্ষেত্রে আপনি যদি এইচডি ভিডিও চালানো বন্ধ করেন কিংবা শুধু ওয়াইফাইতে এইচডি চালান তাহলে সমাধান পাওয়া সম্ভব। এক্ষেত্রে যা করবেন- Settings থেকে Play HD on Wi-Fi only সিলেক্ট করুন।

৫. স্পটিফাই স্পটিফাই থেকে আপনি যদি অনলাইনে মিউজিক স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করেন তাহলে ডেটা দ্রুত শেষ হতে পারে। এক্ষেত্রে মূল সমস্যা হলো আপনি যদি একটি গান একাধিকবার শোনেন প্রতিবারই তা অনলাইন থেকে স্ট্রিমিং করতে পারে। এ বিষয়টি বন্ধ করার জন্য কোনো অ্যালবাম বা প্লেলিস্ট দেখার সময় Available Offline-এ ক্লিক করুন। এতে অ্যালবামটি ডাউনলোড হয়ে যাবে এবং পরবর্তীতে তা থেকেই মিউজিক চলবে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
রাবি সমাজবিজ্ঞান বিভাগের পিএইচডি সংবর্ধনা ও নবীন বরণ খাদিমনগরে দুর্ধর্ষ ডাকাতী ।। গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে তিনজন তাহিরপুর সীমান্তে চার ভারতীয় নাগরিককে আটক করেছে বিজিবি ক্রিকেট বিশ্বায়নের ভাবনায় আইসিসি নড়েচড়ে বসছে বিসিএল শিরোপা প্রাইম ব্যাংক সাউথ জোনের অস্ট্রেলিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী প্রজ্ঞাপন না হলে ফের আন্দোলন অগ্নিকাণ্ডে মা – মেয়ে নিহত স্ত্রী ও সন্তানের পর না ফেরার দেশে মানিক ব্রিটেনে যৌন হয়রানির শিকার অনেকে মুখ খোলেন না তারেকের নির্বাসিত জীবন: বিএনপির জন্য চ্যালেঞ্জ শব্দ দূষণ বধির হওয়ার মাত্রা ছাড়িয়ে গেছে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইমরুল কায়েসের সেঞ্চুরি ।। সাউথ জোনের রানের পাহাড় জামায়াতের “হঠকারিতা’’ না ‘‘শক্তি প্রদর্শন” ‘শেখ হাসিনা জীবিত আছেন যতদিন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে ততদিন’ মতিয়াকে বরখাস্তের দাবী কাদের সিদ্দিকীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল ফাইনালে বাংলাদেশ বিশ্বনাথ আ.লীগ সভাপতি পংকি খান জেলহাজতে মিরপুরে গ্যাসলাইনে বিস্ফোরণ: ছেলের পর মায়েরও মৃত্যু “ভিসি ভবনে নারীর আর্তনাদ, আমার সন্তানের বাবা ভিসি” সেই ডিআইজি মিজানকে তলব “জাতীয় ঐক্য সৃষ্টি করে খালেদা জিয়াকে মুক্ত করবো “ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের দিনক্ষণ পিছিয়েছে হায়দরাবাদের স্বল্প রানের টার্গেটও ছুঁতে পারেনি মুম্বাই রাষ্ট্রপতির শপথ নিলেন আবদুল হামিদ নির্বাচনে বহির্বিশ্বের হস্তক্ষেপ চায়না আ. লীগ খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাত সাদা পোষাকে ফিরলেন মাশরাফি শাখা বরাক নদী দখল ও দূষণ মুক্ত করার দাবীতে নাগরিকবন্ধন জাতীয় দল থেকে বাদ পড়লেন চার নারী ক্রিকেটার টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ফিরে পেয়েছেন সালমা খাতুন ঝাড়ফুঁকের অজুহাতে গৃহবধূকে ধর্ষণ! “দ্রুত ও স্বল্প ব্যয়ে সেবা পৌঁছে দেবে সিটি ডিজিটাল সেন্টার” সিলেট সীমান্তে বিপুল পরিমান ভারতীয় পাতার বিড়ি আটক দাফনের সময় নড়েচড়ে ওঠা শিশুটি মারা গেছে রাবি’তে বিএনপি-জামায়াতের বিজয় রুয়েট’র বাস চালক খুন সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের শপথ বারান্দা থেকে পড়ে বিশ্ববিদ্যালয় ছাত্র নিহত দক্ষিণ সুনামগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশ নিহত টরন্টোতে ভ্যানের চাপায় ১০ পথচারী নিহত বাড়ী পৌঁছে দেবার কথা বলে ধর্ষণ মা হচ্ছেন টেনিস সুন্দরী সানিয়া দাফনের আগে নড়েচড়ে উঠল নবজাতক শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ মোদির সঙ্গে কাদেরের বৈঠক ঝুলন গোস্বামী’র নামে ভারতে স্মারক ডাকটিকিট শাবান মাসের গুরুত্ব ও করণীয় দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী