স্মার্টফোনের ডেটা শেষ হওয়া বন্ধ করুন

প্রকাশিত: ৩:৫৯ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৬

আপনার কি স্মার্টফোনের ইন্টারনেট তেমন ব্যবহার না করার পরেও হঠাৎ ডেটা প্যাকেজ শেষ হয়ে যায়? বিনা কারণে ডেটা শেষ হওয়ার এ সমস্যায় অনেকেই ভোগেন। ডেটা শেষ হয়ে যাওয়ার পর তা নিয়ে আর কিছু করার থাকে না। অনেকেরই ধারণা হতে পারে, মোবাইল অপারেটরেরা কোনো কারসাজি করে তা শেষ করেছে। যদিও এ সমস্যার মূল কারণ বিভিন্ন অ্যাপ। এ অ্যাপগুলো আপনার অজান্তেই স্মার্টফোনের ডেটা শেষ করে ফেলতে পারে। এ লেখায় দেওয়া হলো তেমন কয়েকটি অ্যাপের বিস্তারিত। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট।

১. ফেসবুক অ্যাপ ফেসবুক অ্যাপটি যদি চালু করা এবং লগইন করা থাকে তাহলে আপনার অজান্তেই তা ডেটা শেষ করতে পারে। এক্ষেত্রে একটি অপশন হলো অটোপ্লে। তবে এ অপশনটিতে সামান্য পরিবর্তন করলে তা আর তেমন ডেটা খরচ করবে না। এক্ষেত্রে সমাধান হলো ভিডিওর অটোপ্লে অপশনটি বন্ধ করে নেওয়া। এজন্য ফেসবুকের অ্যাপটি ওপেন করে নিচের ডান পাশ থেকে More-এ যান। এরপর Settings থেকে Account Settings এবং Videos and Photos-এ ট্যাপ করুন। এরপর Videos and Photos থেকে Never Autoplay Videos সিলেক্ট করুন। আপনি চাইলে এখান থেকে শুধু ওয়াইফাইয়ের জন্যও অটোপ্লে চালু করতে পারেন।

আরও পড়ুন  ইউটিউব বিজ্ঞাপন নীতিমালায় পরিবর্তন

২. টুইটার আপনি যদি টুইটারের অ্যাপ ব্যবহার করেন তাহলে তাতে অটোপ্লে ভিডিও চালু থাকলে বন্ধ করে দিন। এজন্য নিচের ডান পাশ থেকে Me বাটনে চাপ দিন। এরপর ওপরের গিয়ার আইকন থেকে আপনার প্রোফাইল পেজের Settings-এ যান। এরপর General অংশ থেকে Data সিলেক্ট করুন। এখানে Video autoplay থেকে Wi-Fi only কিংবা Never play videos automatically সিলেক্ট করুন।

৩. ইনস্টাগ্রাম প্রিলোডিং ভিডিও ও ফটো আপনার স্মার্টফোন থেকে অজান্তেই ডেটা শেষ করতে পারে। এটি বন্ধ করতে চাইলে Instagram অ্যাপটি চালু করে প্রোফাইল পেজে যান এবং settings-এ যান। এরপর Cellular Data Use-এ ট্যাপ করুন। এরপর Use Less Data সিলেক্ট করুন।

৪. ইউটিউব ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের অ্যাপও আপনার অজান্তে ডেটা শেষ করতে পারে। ইউটিউব অটোপ্লে করে না। তবে এইচডি কিংবা এ ধরনের কিছু ভারি ফাইল প্রায়ই ডেটা শেষ করতে পারে। এক্ষেত্রে আপনি যদি এইচডি ভিডিও চালানো বন্ধ করেন কিংবা শুধু ওয়াইফাইতে এইচডি চালান তাহলে সমাধান পাওয়া সম্ভব। এক্ষেত্রে যা করবেন- Settings থেকে Play HD on Wi-Fi only সিলেক্ট করুন।

আরও পড়ুন  আসছে ‘ফেসবুক ক্যাম্পাস’

৫. স্পটিফাই স্পটিফাই থেকে আপনি যদি অনলাইনে মিউজিক স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করেন তাহলে ডেটা দ্রুত শেষ হতে পারে। এক্ষেত্রে মূল সমস্যা হলো আপনি যদি একটি গান একাধিকবার শোনেন প্রতিবারই তা অনলাইন থেকে স্ট্রিমিং করতে পারে। এ বিষয়টি বন্ধ করার জন্য কোনো অ্যালবাম বা প্লেলিস্ট দেখার সময় Available Offline-এ ক্লিক করুন। এতে অ্যালবামটি ডাউনলোড হয়ে যাবে এবং পরবর্তীতে তা থেকেই মিউজিক চলবে।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ