,

স্মার্টফোনের ডেটা শেষ হওয়া বন্ধ করুন

আপনার কি স্মার্টফোনের ইন্টারনেট তেমন ব্যবহার না করার পরেও হঠাৎ ডেটা প্যাকেজ শেষ হয়ে যায়? বিনা কারণে ডেটা শেষ হওয়ার এ সমস্যায় অনেকেই ভোগেন। ডেটা শেষ হয়ে যাওয়ার পর তা নিয়ে আর কিছু করার থাকে না। অনেকেরই ধারণা হতে পারে, মোবাইল অপারেটরেরা কোনো কারসাজি করে তা শেষ করেছে। যদিও এ সমস্যার মূল কারণ বিভিন্ন অ্যাপ। এ অ্যাপগুলো আপনার অজান্তেই স্মার্টফোনের ডেটা শেষ করে ফেলতে পারে। এ লেখায় দেওয়া হলো তেমন কয়েকটি অ্যাপের বিস্তারিত। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে সিনেট।

১. ফেসবুক অ্যাপ ফেসবুক অ্যাপটি যদি চালু করা এবং লগইন করা থাকে তাহলে আপনার অজান্তেই তা ডেটা শেষ করতে পারে। এক্ষেত্রে একটি অপশন হলো অটোপ্লে। তবে এ অপশনটিতে সামান্য পরিবর্তন করলে তা আর তেমন ডেটা খরচ করবে না। এক্ষেত্রে সমাধান হলো ভিডিওর অটোপ্লে অপশনটি বন্ধ করে নেওয়া। এজন্য ফেসবুকের অ্যাপটি ওপেন করে নিচের ডান পাশ থেকে More-এ যান। এরপর Settings থেকে Account Settings এবং Videos and Photos-এ ট্যাপ করুন। এরপর Videos and Photos থেকে Never Autoplay Videos সিলেক্ট করুন। আপনি চাইলে এখান থেকে শুধু ওয়াইফাইয়ের জন্যও অটোপ্লে চালু করতে পারেন।

২. টুইটার আপনি যদি টুইটারের অ্যাপ ব্যবহার করেন তাহলে তাতে অটোপ্লে ভিডিও চালু থাকলে বন্ধ করে দিন। এজন্য নিচের ডান পাশ থেকে Me বাটনে চাপ দিন। এরপর ওপরের গিয়ার আইকন থেকে আপনার প্রোফাইল পেজের Settings-এ যান। এরপর General অংশ থেকে Data সিলেক্ট করুন। এখানে Video autoplay থেকে Wi-Fi only কিংবা Never play videos automatically সিলেক্ট করুন।

৩. ইনস্টাগ্রাম প্রিলোডিং ভিডিও ও ফটো আপনার স্মার্টফোন থেকে অজান্তেই ডেটা শেষ করতে পারে। এটি বন্ধ করতে চাইলে Instagram অ্যাপটি চালু করে প্রোফাইল পেজে যান এবং settings-এ যান। এরপর Cellular Data Use-এ ট্যাপ করুন। এরপর Use Less Data সিলেক্ট করুন।

৪. ইউটিউব ভিডিও শেয়ারিং সাইট ইউটিউবের অ্যাপও আপনার অজান্তে ডেটা শেষ করতে পারে। ইউটিউব অটোপ্লে করে না। তবে এইচডি কিংবা এ ধরনের কিছু ভারি ফাইল প্রায়ই ডেটা শেষ করতে পারে। এক্ষেত্রে আপনি যদি এইচডি ভিডিও চালানো বন্ধ করেন কিংবা শুধু ওয়াইফাইতে এইচডি চালান তাহলে সমাধান পাওয়া সম্ভব। এক্ষেত্রে যা করবেন- Settings থেকে Play HD on Wi-Fi only সিলেক্ট করুন।

৫. স্পটিফাই স্পটিফাই থেকে আপনি যদি অনলাইনে মিউজিক স্ট্রিমিং সার্ভিস ব্যবহার করেন তাহলে ডেটা দ্রুত শেষ হতে পারে। এক্ষেত্রে মূল সমস্যা হলো আপনি যদি একটি গান একাধিকবার শোনেন প্রতিবারই তা অনলাইন থেকে স্ট্রিমিং করতে পারে। এ বিষয়টি বন্ধ করার জন্য কোনো অ্যালবাম বা প্লেলিস্ট দেখার সময় Available Offline-এ ক্লিক করুন। এতে অ্যালবামটি ডাউনলোড হয়ে যাবে এবং পরবর্তীতে তা থেকেই মিউজিক চলবে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
তামিমের সেঞ্চুরী, অল্পের জন্য বঞ্চিত সাকিব সিলেট নগরীর রেস্টুরেন্টে নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশ! রক্তাক্ত মাহমুদুর রহমান মাহমুদুর রহমানকে অবরুদ্ধ করে রেখেছে ছাত্রলীগ ১০ হাজার ইয়াবাসহ এক রোহিঙ্গা নারী আটক কোনো সংলাপেরও প্রয়োজন নেইঃ ওবায়দুল কাদের গুপ্তধনের খোঁজে ছয় ঘণ্টা খোঁড়াখুঁড়ি মাত্র ৫ ঘন্টা সময় নিজের জন্য,বাকি সময় বাংলার মানুষের জন্য রাজশাহীতে বিএনপি-জামায়াত টানাপোড়েন উন্নয়ন,পরিবর্তনের স্বার্থে গণজোয়ার সৃষ্টি হয়েছেঃ জুবায়ের জুড়ীতে শ্রমিকের টাকা আত্মসাৎয়ের অভিযোগ ওসমানীতে রোগীর স্বজনকে ধর্ষণ আবেদনময়ী এই প্রেসিডেন্টের না জানা কথা ‘গোল্ডেন বল’ লুকা মদ্রিচের উদীয়মান ফুটবলারের খেতাব জিতলেন এমবাপ্পে গোল্ডেন বুট জিতলেন হ্যারি কেইন রাশিয়া বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স জুবায়েরের প্রচারণায় ১১ হাজার জনশক্তি মাঠে আমীর খসরুর কাছে পদবঞ্চিতদের নালিশ বিএনপি থেকে সেলিম বহিস্কার গুডবাই ব্রাজিল, সেমিতে বেলজিয়াম দারুণ জয়ে শেষ চারে ফ্রান্স সিসিক নির্বাচনে জোটের প্রার্থী চুড়ান্ত হয়নি বাংলাদেশ টেষ্টে সর্বনিম্ন রানের রেকর্ড গড়লো অ্যান্টিগায় গভীর রাতে ঢাবি ক্যাম্পাস ৩ ছাত্রী হলের মিছিলে উত্তাল ভূয়া তালাকনামায় প্রতারিত শাহেদা ফখরুলের বক্তব্যের পাল্টা অ্যাকশনে জামায়াত উইম্বলডনের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলেন শারাপোভা সিসিক নির্বাচনে জোটের প্রার্থীকে অ্যাপরুভ করেছে জামায়াত: মির্জা ফখরুল বিএনপি নেতা খসরু’র বাসায় পুলিশী তল্লাশি জুড়ীতে এক মৃত্যুকূপে চলছে শিশুদের পাঠদান মাছ -মুরগী ব্যবসায়ী, মহরীর-জুয়াড়ী, সিলেট ছাত্রদলের কান্ডারী কলম্বিয়ার স্বপ্নভঙ্গ, শেষ আটে ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে সুইডেন রণবীর-দীপিকা দুজনে দুজনার হতে চলেছেন তিন সিটি নির্বাচনের প্রতীক বরাদ্দ ১০ জুলাই শেষ পর্যন্ত পদত্যাগই করলেন হোর্স্ট সিহোফার মন ভরিয়ে দেয়া ম্যাচে জাপানকে হারিয়ে কোয়ার্টারে বেলজিয়াম কারামুক্ত হলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজিব নেইমারময় ম্যাচে ব্রাজিলের কাছে ধরাশায়ী মেক্সিকো প্রধানমন্ত্রী আম উপহার পাঠিয়েছেন জকিগঞ্জে বন্যার্তদের ত্রাণ বিতরণ রোহিঙ্গারা নাগরিকত্বের নিশ্চয়তা পেলে মিয়ানমার ফিরে যাবেন গাইবান্ধা সাদুল্যাপুরে বজ্রপাতে একই পরিবারের ৩ জনের মৃত্যু সিলেটে গ্লোবাল এইড ট্রাস্ট ইউকে’র ত্রাণ বিতারণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন হবিগঞ্জের বাহুবলে ঠেলাগাড়ি উল্টে শ্রমিকের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ রোহিঙ্গা-বাংলাদেশের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এ সফরঃ গুতেরেস খুলনায় বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে সংঘর্ষ আহত ৩