,

শেখ মুজিব : বাঙ্গালী জাতির এক অবিসংবাদিত নেতা

শেখ মুজিবুর রহমান। বাঙ্গালী জাতির এক অবিসংবাদিত নেতার নাম। যাঁর আজন্ম কেটেছে বাঙ্গালীর অধিকার আদায়ের সংগ্রামে। ১৯২০ সাল থেকে ১৯৭৫ সাল এই স্বল্প পরিসরের জীবনে এই ক্ষনজন্মা পুরুষ রেখে গেছেন এক অনবদ্য কীর্তি। শৈশব কাল থেকেই অতি প্রাকৃতিক নেতৃত্বের গুণাবলী সমৃদ্ধ ছিলেন শেখ মুজিব। বুলেটের মুখে দাঁড়িয়েও তিনি নেতৃত্বে পরিচয় দিয়েছেন মাথা উঁচু করে, অকাতরে জীবন বিলিয়ে দিয়ে। জীবনের প্রতিটি ধাপে রেখেছেন নেতৃত্বের সমুজ্জল স্বাক্ষর। ১৯৪০ সালে নিখিল ভারত মুসলিম ছাত্র ফেডারেশনের মধ্য দিয়েই শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক যাত্রা শুরু। ১৯৪৮ সালে ভাষা আন্দোলনে তাঁর সাহসী ভুমিকার ফলেই ১৯৫২ সালে এই আন্দোলন চুড়ান্ত রুপ পায়।
৫০এর দশকে তাঁর রাজনৈতিক বলিষ্টতা রাজনীতিতে নতুন মাত্রা যোগ করে। ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের পেছনে ছিল শেখ মুজিবুর রহমানের অসাধারণ নেতৃত্ব।
১৯৬৬ সালের শেখ মুজিব ঘোষিত ৬ দফা ছিল বাঙ্গালী জাতির মুক্তি সনদ। ১৯৬৯ সালের গণ আন্দোলন, ১৯৭০ এর নির্বাচন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শেখ মুজিবুর রহমান বাঙ্গালী জাতির অবিসংবাদিত নেতা হিসেবে নিজেকে প্রতিষ্টিত করেন।
১৯৭২ সালের শুরুতেই যুদ্ধ বিধ্বস্ত দেশ পুনর্গঠনে ঝাঁপিয়ে পড়েন শেখ মুজিব । মানবিক বিপর্যয় মোকাবিলায় শুরু হয় বাংলাদেশ পুনর্গঠনের এক নতুন যুদ্ধ। এরই মধ্যে সক্রিয় হয়ে ওঠে স্বাধীনতাবিরোধী একটি চক্র। মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী দেশীয় ও আন্তর্জাতিক চক্রের প্রত্যক্ষ ইন্ধনে রাজনৈতিক অস্থিতশীলতা সৃষ্টি করতে উঠে পড়ে লাগে এই চক্রটি। এসময় বঙ্গবন্ধু বুঝতে পারেন, রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। ১৯৭৪ সালে তিনি সকল রাজনৈতিক দলকে এক ছাতার নীচে আনতে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ বা ‘বাকশাল’। একই সাথে অন্যান্য সকল রাজনৈতিক দলকে নিষিদ্ধ করা হয়।
শেখ মুজিবুর রহমানের অসাধারণ নেতৃত্ব কেবল বাঙ্গালী জাতিতে সীমাবদ্ধ থাকেনি। বিশ্ব পরিমন্ডলে তিনি হয়ে উঠেন গণমানুষের নেতা হিসেবে। শোষন নিপীড়নের বিপক্ষে তার বলিষ্ট কন্ঠস্বও বিশ্বনিপীড়িত মানুষের কাছে অসম্ভব গ্রহণযোগ্য করে তোলে তাঁকে।
এটাই তার জন্য ‘কাল’ হয়ে দাড়ায়। ১৯৭৫ সালরে ১৫ আগস্ট মধ্যরাতে একদল বিপথগামী সেনা র্কমর্কতা হত্যা কওে শেখ মুজিব এবং তাঁর পরবিারের সদস্যদের। সদ্য স্বাধীন জাতির জীবনে এক অপূরণীয় ক্ষতি নিয়ে আসে এই জঘন্য হত্যাকান্ড, তৈরী করে রাজনতৈকি শূণ্যতা, ব্যাহত হয গণতান্ত্রিক উন্নয়নরে ধারা। যার উত্তরণ আজো আমরা ঘটাতে পারেনি। ৪০ বছর পরও জাতি বঙ্গবন্ধুর শূণ্যতায় ভূগছে। আজকের এই দিনে আমরা গভীর ভাবে স্মরণ করছি জাতির এই শ্রেষ্ট সন্তানকে। কায়মনোচিত্তে তাঁর ও পরিবারের শহীদ সকল সদস্যের আত্মার শান্তি কামনা করছি

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টেষ্ট অভিষেকে থাকছেন না সিলেটের লোকাল হিরোরা সুরমা নদীর তীরের স্থাপনা সরাতে ব্যবসায়ীদের মেয়রের আল্টিমেটাম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার সংলাপে বসছে আওয়ামী লীগ-জাতীয় ঐক্যফ্রন্ট জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন জারি খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল বিপিএল ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে কে কোন দলে প্রধানমন্ত্রীকে ড. কামাল হোসেনের চিঠি সেই টেষ্ট হ্যাট্টিকম্যান অলক কাপালী সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর আরেকটিবার আওয়ামী লীগকে ভোট দিনঃ শেখ হাসিনা পুণ্যভূমি সিলেটে বাংলাদেশ ক্রিকেট দল জিম্বাবুয়েকে ‘হোয়াইটওয়াশ’ করার স্বাদ নিলো টাইগাররা বিষধর সাপ রাসেল ভাইপারকে পিটিয়ে মেরে ফেলা হলো সাত দফার এক দফাও মানা হবে নাঃ ওবায়দুল কাদের নিবন্ধন ফিরে পাবার আশায় জামায়াতে ইসলামী সরকারকে মওদুদের হুশিয়ারী সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন বিতর্কিত ওয়ার্নার বিমানবাহিনী এগিয়ে যাচ্ছেঃ প্রধানমন্ত্রী সিলেটে ইয়াবাসহ যুবক আটক সিপিএল চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্স ৩২ ধারা বহাল রেখে প্রতিবেদন জমা দিয়েছে সংসদীয় কমিটি বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে শুভসূচনা বাংলাদেশের রোহিঙ্গাদের সাহায্য করতে ঢাকাকে সমর্থন দেবে দিল্লিঃ শ্রিংলা ৯ম থেকে ১৩তম গ্রেডের চাকরিতে থাকছে না কোটা নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেওয়াসহ ৫দফা দাবী উত্তরমুখী হয়ে লাভ নেই, ওখানে সাড়া দেওয়ার মতো কেউ নেই আইডিইবি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো মালদ্বীপ জুড়ীতে বাংলাদেশের খবর’র বর্ষপূর্তি উদযাপন মেডিকেল বোর্ডে খালেদার ব্যক্তিগত চিকিৎসকদের রাখা হয়নি শনিবার যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার যৌথ ঘোষণা আসছে সারাদেশে পালন করা হবে শেখ হাসিনার জন্মদিন সমাজসেবী আমিন আলীর ইন্তেকাল এবার স্বরচিত কবিতা পাঠ করলেন জগলুল হায়দার যশোরে সাবেক ফুটবল কোচ ওয়াজেদ গাজীর দাফন সম্পন্ন মন্ত্রণালয়ের কাছেই বিদ্যুৎ বিল পাওনা ৬৬৮ কোটি টাকা! কাভার্ডভ্যান পোড়ানোর মামলায় খালেদার জামিন নামঞ্জুর চলে গেলেন নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম রাজধানীর ১৪ হাসপাতাল বন্ধের নির্দেশ মৌসুমী, অপু ও ওমরসানি দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে ড. কামাল সংবিধান অনুযায়ী ডিসেম্বরে নির্বাচন হবে `এ কথা শুনেই মান্না, জুড়ে দেয় কান্না।’ বিকল্পধারা এখন স্বকল্প হয়ে গেছে ‘তিনিও আনকনটেস্টের এমপি’ আমরা তোমাদের কাছে কৃতজ্ঞ: ডা. বদরুদ্দোজা নির্বাচন নাও হতে পারে: ড. কামাল যাঁকে র‌্যাঙ্ক দিতে বাধ্য হন পাক জেনারেল “ কোনোরকম বিশৃঙ্খলা সহ্য করা হবে না’- হাসিনা