,

শেখ মুজিব : বাঙ্গালী জাতির এক অবিসংবাদিত নেতা

শেখ মুজিবুর রহমান। বাঙ্গালী জাতির এক অবিসংবাদিত নেতার নাম। যাঁর আজন্ম কেটেছে বাঙ্গালীর অধিকার আদায়ের সংগ্রামে। ১৯২০ সাল থেকে ১৯৭৫ সাল এই স্বল্প পরিসরের জীবনে এই ক্ষনজন্মা পুরুষ রেখে গেছেন এক অনবদ্য কীর্তি। শৈশব কাল থেকেই অতি প্রাকৃতিক নেতৃত্বের গুণাবলী সমৃদ্ধ ছিলেন শেখ মুজিব। বুলেটের মুখে দাঁড়িয়েও তিনি নেতৃত্বে পরিচয় দিয়েছেন মাথা উঁচু করে, অকাতরে জীবন বিলিয়ে দিয়ে। জীবনের প্রতিটি ধাপে রেখেছেন নেতৃত্বের সমুজ্জল স্বাক্ষর। ১৯৪০ সালে নিখিল ভারত মুসলিম ছাত্র ফেডারেশনের মধ্য দিয়েই শেখ মুজিবুর রহমানের রাজনৈতিক যাত্রা শুরু। ১৯৪৮ সালে ভাষা আন্দোলনে তাঁর সাহসী ভুমিকার ফলেই ১৯৫২ সালে এই আন্দোলন চুড়ান্ত রুপ পায়।
৫০এর দশকে তাঁর রাজনৈতিক বলিষ্টতা রাজনীতিতে নতুন মাত্রা যোগ করে। ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের পেছনে ছিল শেখ মুজিবুর রহমানের অসাধারণ নেতৃত্ব।
১৯৬৬ সালের শেখ মুজিব ঘোষিত ৬ দফা ছিল বাঙ্গালী জাতির মুক্তি সনদ। ১৯৬৯ সালের গণ আন্দোলন, ১৯৭০ এর নির্বাচন, ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে শেখ মুজিবুর রহমান বাঙ্গালী জাতির অবিসংবাদিত নেতা হিসেবে নিজেকে প্রতিষ্টিত করেন।
১৯৭২ সালের শুরুতেই যুদ্ধ বিধ্বস্ত দেশ পুনর্গঠনে ঝাঁপিয়ে পড়েন শেখ মুজিব । মানবিক বিপর্যয় মোকাবিলায় শুরু হয় বাংলাদেশ পুনর্গঠনের এক নতুন যুদ্ধ। এরই মধ্যে সক্রিয় হয়ে ওঠে স্বাধীনতাবিরোধী একটি চক্র। মুক্তিযুদ্ধের বিরোধীতাকারী দেশীয় ও আন্তর্জাতিক চক্রের প্রত্যক্ষ ইন্ধনে রাজনৈতিক অস্থিতশীলতা সৃষ্টি করতে উঠে পড়ে লাগে এই চক্রটি। এসময় বঙ্গবন্ধু বুঝতে পারেন, রাজনৈতিক স্থিতিশীলতা ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। ১৯৭৪ সালে তিনি সকল রাজনৈতিক দলকে এক ছাতার নীচে আনতে প্রতিষ্ঠা করেন বাংলাদেশ কৃষক শ্রমিক আওয়ামী লীগ বা ‘বাকশাল’। একই সাথে অন্যান্য সকল রাজনৈতিক দলকে নিষিদ্ধ করা হয়।
শেখ মুজিবুর রহমানের অসাধারণ নেতৃত্ব কেবল বাঙ্গালী জাতিতে সীমাবদ্ধ থাকেনি। বিশ্ব পরিমন্ডলে তিনি হয়ে উঠেন গণমানুষের নেতা হিসেবে। শোষন নিপীড়নের বিপক্ষে তার বলিষ্ট কন্ঠস্বও বিশ্বনিপীড়িত মানুষের কাছে অসম্ভব গ্রহণযোগ্য করে তোলে তাঁকে।
এটাই তার জন্য ‘কাল’ হয়ে দাড়ায়। ১৯৭৫ সালরে ১৫ আগস্ট মধ্যরাতে একদল বিপথগামী সেনা র্কমর্কতা হত্যা কওে শেখ মুজিব এবং তাঁর পরবিারের সদস্যদের। সদ্য স্বাধীন জাতির জীবনে এক অপূরণীয় ক্ষতি নিয়ে আসে এই জঘন্য হত্যাকান্ড, তৈরী করে রাজনতৈকি শূণ্যতা, ব্যাহত হয গণতান্ত্রিক উন্নয়নরে ধারা। যার উত্তরণ আজো আমরা ঘটাতে পারেনি। ৪০ বছর পরও জাতি বঙ্গবন্ধুর শূণ্যতায় ভূগছে। আজকের এই দিনে আমরা গভীর ভাবে স্মরণ করছি জাতির এই শ্রেষ্ট সন্তানকে। কায়মনোচিত্তে তাঁর ও পরিবারের শহীদ সকল সদস্যের আত্মার শান্তি কামনা করছি

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
মসজিদের বারান্দায় মুশফিকের পড়াশোনা ছবি ভাইরাল ৭২ বছর পর সিসিক’র ১০ কোটি টাকার জমি উদ্ধার শ্রীলংকায় সর্বোচ্চ নিরাপত্তা পাচ্ছে টাইগাররা মা ও স্বামীর সঙ্গে প্রিয়াঙ্কার ধূমপান, সমালোচনার ঝড় বিয়ের প্রলোভন দৈহিক মিলন, স্কুলছাত্রী অন্তঃসত্ত্বা বিপদসীমার উপরে সুরমা-কুশিয়ারার পানি ভিডিও বার্তায় যা বললেন প্রিয়া সাহা প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ তরুণীর সাথে দৈহিক সম্পর্ক ও ভিডিও ধারণের অভিযোগে যুবক গ্রেফতার  পেঁয়াজ, রসুন ও আদার দাম বাড়ছেই রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার মিন্নির গাইবান্ধায় ৪ লাখ পরিবার পানিবন্দি, ৪’শ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ প্রেমের টানে আমেরিকান নারী এখন লক্ষ্মীপুরে মাছ উৎপাদনে আমরা প্রথম হবো : প্রধানমন্ত্রী জিএম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান ইলিশের উৎপাদন ৫ লাখ টন ছাড়িয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৯৩ এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ আজ কারও যোগসাজসে আমার মেয়েকে গ্রেফতার করা হয়েছে: মিন্নির বাবা জামায়াত নিয়ে যারা বিতর্ক সৃষ্টি করে তারা জাতীয় ঐক্য চায় না: কর্ণেল অলি বৌভাতের দিন দাফন হলো বর কনেসহ ১১ জনের রংপুরে এরশাদের দাফন সম্পন্ন রিফাত হত্যা: জিজ্ঞাসাবাদের পর স্ত্রী মিন্নি গ্রেফতার তিন পদ নিয়ে বিপাকে জাতীয় পার্টি মাস্টার প্ল্যান প্রস্তুতের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ‘২১ সাল থেকে বিদ্যালয়-মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক: দীপু মনি এরশাদের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত: ৪র্থ জানাযা ১৬ জুলাই রূপকথার ফাইনালে চ্যাম্পিয়ন ইংল্যান্ড চলে গেলেন এইচএম এরশাদ বজ্রপাতে ১৬ জনের মৃত্যু ইমরান মন্ত্রী, ইন্দিরা প্রতিমন্ত্রী আ,ফ,ম কামাল আর নেই দুধে চার ধরণের ক্ষতিকর মাত্রার অ্যান্টিবায়োটিক কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪ সাবেক স্বামীসহ ৩ জনের বিরুদ্ধে মিলার মামলা বাংলাদেশ-ভারত সম্পর্ক অনন্য উচ্চতায়: পররাষ্ট্রমন্ত্রী ১০ বছরে বিএসএফের হাতে ২৯৪ জন নিহত: স্বরাষ্ট্রমন্ত্রী অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে ২৭ বছর পর ফাইনালে ইংল্যান্ড কেউ পাশে নেই, সবাই সমালোচনায় মুখর:মিন্নি গুডবাই ইন্ডিয়া, ফাইনালে নিউজিল্যান্ড ‘কামালের ব্যর্থতা ,ফখরুলের দ্বিচারিতা’ বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান এখন আওয়ামী লীগের উপদেষ্টা ছাদ ঘুরিয়ে দেখানোর কথা বলে ধর্ষণ করা হয় সায়মাকে ব্যর্থতার সব দায় আমার : মাশরাফি মুখে রক্ত, ঠোঁটে কামড়ের দাগ, ক্ষতবিক্ষত যৌনাঙ্গ, এ কেমন স্বাধীন বাংলাদেশ! মাওলানা মাহবুবের ইন্তেকাল সিলেট- তামাবিল সড়ক অবরোধ বাংলাদেশের স্বপ্নভঙ্গ, সেমিফাইনালে ভারত দুর্দান্ত সুযোগ মিস করলেন তামিম ধর্মের কারণে বলিউড ত্যাগের ঘোষণা জায়রার