,

পূণ্যের প্রত্যাশায় পাপাচার

Kabir sohelশেষ হয়েছে হযরত শাহজালাল (র:) এর ওরস। এটা ছিল ৬৯৭তম বার্ষিক ওরস। প্রতিবছরের মত হাজার হাজার ভক্তের অংশগ্রহণের মধ্য দিয়েই সম্পন্ন হয় ওরস। নগরজুড়ে অস্বস্থিকর যানযট। ট্রাফিকদের নাভিশ্বাস। প্রশাসনের তটস্থ সময় পার। এ ছিল গত তিন দিনের সিলেট নগরীর চিত্র।

‘শাহজালাল বাবা কী জয়’, ‘৩৬০ আউলয়িা কী জয়,’ ‘লালে লাল শাহজালাল’ স্লোগানে স্লোগানে প্রকম্পতি হয়ে ওঠে সিলেটটে নগর । নাঙ্গা তলোয়ার, দা-কুডাল ও লাল-ঝান্ডা হাতে হাজার হাজার শাহজালাল ভক্ত ২/৩ দিন আগ থেকেইে খন্ড খন্ড মিছিল নিয়ে শহররে বিভিন্ন প্রান্ত দেিয় শাহজালাল দরগা প্রাঙ্গনে জমায়তে হতে থাকে । কেউ একা আসেন কেউে আসে প্রতবিশেী আশকোনদের সাথে । বিভিন্নি মাজার-খানকা ও গঞ্জ-গ্রাম থেেক মানুষের ঢল নামে শাহজালাল (র:) এর মাজারে। ওরস যেন এক উৎসব । বেেেজ ওঠে ভক্ত-আশকোনদরে শত শত ঢোল-ডঙ্কা । বিভিন্ন কাফলোর সাথে আসা অসংখ্য ব্যন্ড-পার্টির বাদ্যের তালে তালে চলে হাজার মানুষরে স্লোগানে স্লোগানে নগ্ন পায়ে ছুটে চলা। বেশীর ভাগ মানুষরে অঙ্গে থাকে লাল কাপড় । অনকেইে মাথায় লালপট্টি বাঁধে ।
মাজার প্রাঙ্গনে আশে পাশে রাস্তায় লাল শামিয়ানা টানিয়ে একেক কাফেলার একেক আসর বসে। গাঁজা কলকির টানে চলে গান বাজনা রাত দিন ২৪ ঘন্টা।
কিসের আশায়, কিসের জন্য মানুষের এ চর্চা? উপমহাদেশের অন্যতম আউলিয়া হযরত শাহজালাল (র:) এর মৃত্যুদিবস উপলক্ষে অনুষ্ঠিত হয় এই ওরস। যে সুফী সাধক তার জীবদ্দশায় কোন নারী সাহচর্য নেননি। তাঁর মৃত্যুদিবসে নারী পুরুষের অবাধ অবস্থান আর বেলেল্লাপনা চলে তাঁরই কবরের পাশে!
ইসলামী বিধি বিধানে এসব কর্মের কোন অস্তিত্ব নেই। তারপরেও প্রকাশ্যে চলে অনৈসলামিক কাজ। দেশে আলেম ওলামা, মসজিদ মাদ্রাসা, ইসলামী বিশেষজ্ঞের অভাব নেই। কিন্তু তারা সবাই রহস্যজনক নীরব।
শুধু কি তাই? প্রকাশ্যে বসে জুয়ার আসর। লাখ লাখ টাকার লেনদেন চলে এসব আসরে। মদ গাঁজা বিক্রি ওপেন সিক্রেট। এসব দেখারও কেউ নেই। রাষ্ট্রের সর্বোচ্চ ব্যক্তি থেকে শুরু করে প্রশাসনের স্থানীয় কর্মকর্তারা পূণ্যেও আশা করেন ওরসে। সাধ্যমত সহযোগিতা করেন। রাজনৈতিক দলের স্থানীয় থেকে জাতীয় পর্যায়ের নেতাদের অবস্থাও একই। বিরাট জনগোষ্ঠির ধারণা সারা বছর সুদ ঘুষ দুর্ণীতিসহ পাপাচার করে ওরসে অংশ নিলে পাপমোচন হয়ে যায়। এই মিথ্যে মরিচীকার পেছনে ছুটছে মানুষ।
মানুষের এ অজ্ঞতাকে পূঁজি করে মাজার ব্যবসায়ীদের বিশাল এক সিন্ডিকেট গড়ে উঠেছে। মাজাওে ‘মানত’ করা গরু ছাগল হাঁস মুরগী থেকে শুরু কওে নগদ টাকার পাহাড় লুটপাট হয় ভাগ বাটোয়ারায়।
আমরা এসবকে পাপাচার মনে করি। চাই এ পাপাচার থেকে মুক্তি। এক্ষেত্রে এগিয়ে আসতে হবে প্রকৃত আলেম ওলামাকে। সরকারকেও রাখতে হবে ভূমিকা। পাপাচার ও অপরাধ মুক্ত মাজার এলাকা গড়ে তোলা প্রশাসনের দায়িত্ব। আশা করি সকল সুস্থ শ্রেণী পেশার মানুষেন বাস্তব উপলব্ধির বোধোদয় হবে।

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
মসজিদের বারান্দায় মুশফিকের পড়াশোনা ছবি ভাইরাল ৭২ বছর পর সিসিক’র ১০ কোটি টাকার জমি উদ্ধার শ্রীলংকায় সর্বোচ্চ নিরাপত্তা পাচ্ছে টাইগাররা মা ও স্বামীর সঙ্গে প্রিয়াঙ্কার ধূমপান, সমালোচনার ঝড় বিয়ের প্রলোভন দৈহিক মিলন, স্কুলছাত্রী অন্তঃসত্ত্বা বিপদসীমার উপরে সুরমা-কুশিয়ারার পানি ভিডিও বার্তায় যা বললেন প্রিয়া সাহা প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ তরুণীর সাথে দৈহিক সম্পর্ক ও ভিডিও ধারণের অভিযোগে যুবক গ্রেফতার  পেঁয়াজ, রসুন ও আদার দাম বাড়ছেই রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার মিন্নির গাইবান্ধায় ৪ লাখ পরিবার পানিবন্দি, ৪’শ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ প্রেমের টানে আমেরিকান নারী এখন লক্ষ্মীপুরে মাছ উৎপাদনে আমরা প্রথম হবো : প্রধানমন্ত্রী জিএম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান ইলিশের উৎপাদন ৫ লাখ টন ছাড়িয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৯৩ এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ আজ কারও যোগসাজসে আমার মেয়েকে গ্রেফতার করা হয়েছে: মিন্নির বাবা জামায়াত নিয়ে যারা বিতর্ক সৃষ্টি করে তারা জাতীয় ঐক্য চায় না: কর্ণেল অলি বৌভাতের দিন দাফন হলো বর কনেসহ ১১ জনের রংপুরে এরশাদের দাফন সম্পন্ন রিফাত হত্যা: জিজ্ঞাসাবাদের পর স্ত্রী মিন্নি গ্রেফতার তিন পদ নিয়ে বিপাকে জাতীয় পার্টি মাস্টার প্ল্যান প্রস্তুতের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ‘২১ সাল থেকে বিদ্যালয়-মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক: দীপু মনি এরশাদের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত: ৪র্থ জানাযা ১৬ জুলাই রূপকথার ফাইনালে চ্যাম্পিয়ন ইংল্যান্ড চলে গেলেন এইচএম এরশাদ বজ্রপাতে ১৬ জনের মৃত্যু ইমরান মন্ত্রী, ইন্দিরা প্রতিমন্ত্রী আ,ফ,ম কামাল আর নেই দুধে চার ধরণের ক্ষতিকর মাত্রার অ্যান্টিবায়োটিক কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪ সাবেক স্বামীসহ ৩ জনের বিরুদ্ধে মিলার মামলা বাংলাদেশ-ভারত সম্পর্ক অনন্য উচ্চতায়: পররাষ্ট্রমন্ত্রী ১০ বছরে বিএসএফের হাতে ২৯৪ জন নিহত: স্বরাষ্ট্রমন্ত্রী অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে ২৭ বছর পর ফাইনালে ইংল্যান্ড কেউ পাশে নেই, সবাই সমালোচনায় মুখর:মিন্নি গুডবাই ইন্ডিয়া, ফাইনালে নিউজিল্যান্ড ‘কামালের ব্যর্থতা ,ফখরুলের দ্বিচারিতা’ বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান এখন আওয়ামী লীগের উপদেষ্টা ছাদ ঘুরিয়ে দেখানোর কথা বলে ধর্ষণ করা হয় সায়মাকে ব্যর্থতার সব দায় আমার : মাশরাফি মুখে রক্ত, ঠোঁটে কামড়ের দাগ, ক্ষতবিক্ষত যৌনাঙ্গ, এ কেমন স্বাধীন বাংলাদেশ! মাওলানা মাহবুবের ইন্তেকাল সিলেট- তামাবিল সড়ক অবরোধ বাংলাদেশের স্বপ্নভঙ্গ, সেমিফাইনালে ভারত দুর্দান্ত সুযোগ মিস করলেন তামিম ধর্মের কারণে বলিউড ত্যাগের ঘোষণা জায়রার