,

রাষ্ট্রপতি নয়, বরং বিএনপির প্রতি জাতি হতাশ

মাহবুবুর রহমান

কে.এম. হাসান সুপ্রিম কোর্টের সাবেক প্রধান বিচারপতি ছিলেন, একসময় বিএনপির রাজনীতিতেও তার সম্পৃক্ততা ছিল । সংবিধানের চতুর্দশ সংশোধনী প্রক্রিয়া দেখে আওয়ামীলীগ আন্দাজ করতে পারে যে এই কেএম হাসানই হতে যাচ্ছেন পরবর্তী তত্ত্বাবধায়ক সরকারের প্রধান । সাথে সাথে আওয়ামীলীগ বিচারপতি হাসানের বিপক্ষে অবস্থান নেয়, এবং সারাদেশব্যাপী আওয়াজ তুলে যে এই বিচারপতি বিএনপি ঘেঁষা । শুধুমাত্র বিএনপি ঘেঁষা বলে বিচারপতি হাসানকে আওয়ামীলীগ নির্বাচনকালীন সরকারের প্রধান হিসাবে মেনে নেয়নি ।

একইভাবে প্রধান নির্বাচন কমিশনার বিচারপতি আজিজকেও তারা মেনে নেয়নি । হুট করেই যে তারা বিচারপতি হাসান ও আজিজের বিপক্ষে অবস্থান নেয় তেমনটা নয়, আওয়ামীলীগ এসব বিষয়ে যথেষ্ট হোমওয়ার্ক করে, সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করে, দলের রিসার্চ উইং কে সবসময় সক্রিয় রাখে, ও সার্বক্ষণিক পরিস্থিতি পর্যবেক্ষণ করে সামনে অগ্রসর হয় । এর সুফলও তারা আদায় করে নেয় ।

পরবর্তীতে রাষ্ট্রপতি ইয়াজউদ্দিনকেও আওয়ামীলীগ মেনে নেয় নি, ইয়াজউদ্দিনও বিএনপিমনা, আর রাষ্ট্রপতি কীভাবে নিয়োগপ্রাপ্ত হয়, সাংবিধানিকভাবে রাষ্ট্রপতির ক্ষমতা কতোটুকু সেটা আওয়ামীলীগ জানে । বিএনপিমনা রাষ্ট্রপতি ইয়াজউদ্দিনের অধীনে আওয়ামীলীগ নির্বাচনে যায়নি ।

আর আজকের সার্চ কমিটির বিষয়ে বিএনপির পক্ষ থেকে প্রতিক্রিয়া জানানো হয়েছে যে তারা নাকি রাষ্ট্রপতির পদক্ষেপে খুব হতাশ!!! তারা মনে করেন রাষ্ট্রপতি রাষ্ট্রের অভিভাবক, উনি নিরপেক্ষ ব্যাক্তি, উনি সবার ঊর্ধ্বে, উনি একটা নিরপেক্ষ প্রতিষ্ঠান!!! কি সুন্দর ভদ্রোচিত বক্তব্য!!! এতবার রাষ্ট্রক্ষমতায় থাকা বিএনপি কি জানেনা রাষ্ট্রপতি নিয়োগ হয় কীভাবে? রাষ্ট্রপতির ক্ষমতা সাংবিধানিকভাবে কতোটুকু? আর বর্তমান রাষ্ট্রপতি আবদুল হামিদের রাজনৈতিক ব্যাকগ্রাউন্ড কোনটা বিএনপি কি জানে না? তাছাড়া এর আগেও তো তারা “সার্চ কমিটি”র সার্চিং পলিসি দেখেছে, তাহলে কেন তারা রাষ্ট্রপতির পদক্ষেপে হতাশা প্রকাশ করে? বিএনপির প্রত্যাশার নমুনা দেখে তো জাতি হতাশ । দলের সাংগঠনিক কোন কার্যক্রম/তৎপরতা নাই, দলের সুনির্দিষ্ট গোছানো কোন রিসার্চ উইং নাই, জনসম্পৃক্ত ইস্যুগুলোতে কোন পদক্ষেপ নাই, দলীয় ও জাতীয় রাজনীতির মাঝে কোনরকম সমন্বয় নাই, দলীয় প্রস্তাবনার বিষয়াবলীর উপর কোন হোমওয়ার্ক নাই এই দল আবার জাতীয় রাজনীতি করে!!! দলের যেকোনো স্তরের যেকোনো নেতা-কর্মীর সাথে কথা বললে সবার ভাবটা এমন যে মনে হয় “ক্ষমতায় তারা আসে আসে…। রাজনৈতিক তাত্ত্বিক কথাবার্তা তাঁদের পছন্দ না, তারা ক্ষমতায় বিশ্বাসী……এভাবে চললে কাঁচকলা পাইবা । ঘুরো, দেখো কি হয় । বর্তমান সার্চ কমিটিতে দুজন বিচারপতি আছেন, তাঁদের ব্যাকগ্রাউন্ড কি? সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ প্রক্রিয়া কেমন? এসব বিষয়াবলী সম্পর্কে বিএনপির কয়জন নেতাকর্মীর ধারণা আছে? আর তারা এসব বিষয়ে কি দেশবাসীকে কোন ম্যাসেজ দিতে পারছে? অন্যান্য সদস্যরা কে? তারা কোন রাজনৈতিক মতাদর্শে বিশ্বাসী? কীভাবে তারা বিভিন্ন স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে নিয়োগপ্রাপ্ত হয়েছিলেন এগুলোর ব্যাপারে কি বিএনপি দেশবাসীকে কোন বার্তা দিতে পারছে? এসব কিছুই না করে তারা বলে দিয়েছে যে বিএনপি রাষ্ট্রপতির পদক্ষেপে হতাশ!!! আপনারা হতাশই হবেন, আর জাতীয় নির্বাচন কোন দলঘেঁষা বা দলমনা ব্যক্তির অধীনে নয় বরং সরাসরি দলীয় সভানেত্রী/সভাপতি বা প্রধানমন্ত্রীর অধীনেই হবে, আর আপনারাও সেটাই মেনে নিতে বাধ্য হবেন । যদি এভাবেই চলেন আপনারা হতাশ হতে হতেই নাই হয়ে যাবেন, অপেক্ষা করেন ।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টেষ্ট অভিষেকে থাকছেন না সিলেটের লোকাল হিরোরা সুরমা নদীর তীরের স্থাপনা সরাতে ব্যবসায়ীদের মেয়রের আল্টিমেটাম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার সংলাপে বসছে আওয়ামী লীগ-জাতীয় ঐক্যফ্রন্ট জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন জারি খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল বিপিএল ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে কে কোন দলে প্রধানমন্ত্রীকে ড. কামাল হোসেনের চিঠি সেই টেষ্ট হ্যাট্টিকম্যান অলক কাপালী সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর আরেকটিবার আওয়ামী লীগকে ভোট দিনঃ শেখ হাসিনা পুণ্যভূমি সিলেটে বাংলাদেশ ক্রিকেট দল জিম্বাবুয়েকে ‘হোয়াইটওয়াশ’ করার স্বাদ নিলো টাইগাররা বিষধর সাপ রাসেল ভাইপারকে পিটিয়ে মেরে ফেলা হলো সাত দফার এক দফাও মানা হবে নাঃ ওবায়দুল কাদের নিবন্ধন ফিরে পাবার আশায় জামায়াতে ইসলামী সরকারকে মওদুদের হুশিয়ারী সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন বিতর্কিত ওয়ার্নার বিমানবাহিনী এগিয়ে যাচ্ছেঃ প্রধানমন্ত্রী সিলেটে ইয়াবাসহ যুবক আটক সিপিএল চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্স ৩২ ধারা বহাল রেখে প্রতিবেদন জমা দিয়েছে সংসদীয় কমিটি বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে শুভসূচনা বাংলাদেশের রোহিঙ্গাদের সাহায্য করতে ঢাকাকে সমর্থন দেবে দিল্লিঃ শ্রিংলা ৯ম থেকে ১৩তম গ্রেডের চাকরিতে থাকছে না কোটা নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেওয়াসহ ৫দফা দাবী উত্তরমুখী হয়ে লাভ নেই, ওখানে সাড়া দেওয়ার মতো কেউ নেই আইডিইবি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো মালদ্বীপ জুড়ীতে বাংলাদেশের খবর’র বর্ষপূর্তি উদযাপন মেডিকেল বোর্ডে খালেদার ব্যক্তিগত চিকিৎসকদের রাখা হয়নি শনিবার যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার যৌথ ঘোষণা আসছে সারাদেশে পালন করা হবে শেখ হাসিনার জন্মদিন সমাজসেবী আমিন আলীর ইন্তেকাল এবার স্বরচিত কবিতা পাঠ করলেন জগলুল হায়দার যশোরে সাবেক ফুটবল কোচ ওয়াজেদ গাজীর দাফন সম্পন্ন মন্ত্রণালয়ের কাছেই বিদ্যুৎ বিল পাওনা ৬৬৮ কোটি টাকা! কাভার্ডভ্যান পোড়ানোর মামলায় খালেদার জামিন নামঞ্জুর চলে গেলেন নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম রাজধানীর ১৪ হাসপাতাল বন্ধের নির্দেশ মৌসুমী, অপু ও ওমরসানি দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে ড. কামাল সংবিধান অনুযায়ী ডিসেম্বরে নির্বাচন হবে `এ কথা শুনেই মান্না, জুড়ে দেয় কান্না।’ বিকল্পধারা এখন স্বকল্প হয়ে গেছে ‘তিনিও আনকনটেস্টের এমপি’ আমরা তোমাদের কাছে কৃতজ্ঞ: ডা. বদরুদ্দোজা নির্বাচন নাও হতে পারে: ড. কামাল যাঁকে র‌্যাঙ্ক দিতে বাধ্য হন পাক জেনারেল “ কোনোরকম বিশৃঙ্খলা সহ্য করা হবে না’- হাসিনা