‌‌‍ ‌‌’ব্রিগেডিয়ার মালিক জ্ঞান অর্জনকে মানুষের কল্যাণে নিয়ে এসেছেন’

প্রকাশিত: 11:33 PM, March 8, 2017

ব্রিগেডিয়ার(অব:) ডা: আব্দুল মালিক একজন নির্লোভ মানুষ। তিনি সারাটি জীবন চিকিৎসা শিক্ষার পেছনে ব্যয় করেছেন। তিনি সিলেটের রত্ন। জ্ঞান অর্জনকে তিনি মানুষের কল্যাণে নিয়ে এসেছেন। বাংলাদেশ যতদিন থাকবে-হৃদরোগ চিকিৎসার পথিকৃত হিসাবে তাঁর নাম স্বর্ণাক্ষরে লিখা থাকবে।
ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও বর্তমান চেয়ারম্যান, জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব:) ডা: আব্দুল মালিক রচিত ‘জীবন রহস্য’ বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে বক্তারা এমন অভিব্যক্তি ব্যক্ত করেন।
বুধবার সন্ধ্যায় ভাষা সৈনিক অধ্যক্ষ মাসউদ খানের সভাপতিত্বে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে এ প্রকাশনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানে সম্মানিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও ভাষা সৈনিক অধ্যাপক আব্দুল আজিজ, বিশিষ্ট চিকিৎসক ডা: এম এ রকিব, বিশিষ্ট শিক্ষাবিদ ড. কবির চৌধুরী, শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক প্রফেসর ড. কামাল আহমদ চৌধুরী, স্কলার্সহোমের অধ্যক্ষ ব্রিগেডিয়ার (অব:) জুবায়ের সিদ্দিকী, কেন্দ্রীয়মুসলিম সাহিত্য সংসদের সাবেক সভাপতি হারুনুজ্জামান চৌধুরী, ফেঞ্চুগঞ্জ কলেজের সাবেক অধ্যক্ষ কবি কালাম আজাদ, দৈনিক সিলেটের ডাক-এর নির্বাহী সম্পাদক আব্দুল হামিদ মানিক, সাম্প্রতিক প্রকাশনীর সত্বাধিকারী ও মাসিক গোলাপকুঁড়ি সম্পাদক মুহাম্মদ মুনতাসির আলী।
সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলামের উপস্থাপনায় এতে স্বাগত বক্তব্য রাখেন প্রকাশনা উদযাপন কমিটির সদস্য মুহাম্মদ দিলওয়ার হোসাইন। লেখক পরিচিতি তুলে ধরেন- ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের প্রচার সচিব সাংবাদিক আবু তালেব মুরাদ। কোরআন তেলাওয়াত করেন হাবীবুর রহমান আবদাল।
জাতীয় অধ্যাপক ব্রিগেডিয়ার (অব:) ডা: আব্দুল মালিক বলেন, বিশ্ব ব্রহ্মান্ড একটি নিয়মের মধ্যে চলে। তিনি সকলকে উদ্দেশ্য করে বলেন, যা পড়েন-বুঝে শুনে পড়বেন। এ প্রসঙ্গে তিনি বলেন, যারা সৎ কর্ম, সৎ চিন্তা করবে তাদের চিন্তার কোন কারণ নেই। তিনি বলেন, নিজের আত্মাকে পরিশুদ্ধ করা গেলে জীবন সফলকাম হবে। তিনি বলেন, যারা ধর্ম সম্পর্কে জানে না, তারাই ইসলামকে জঙ্গী ধর্ম হিসাবে অপপ্রচার চালায়।
প্রধান আলোচকের বক্তব্যে বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক আব্দুল আজিজ বলেন, ব্রিগেডিয়ার আব্দুল মালিক সিলেটের রত্ন। তিনি ভাষা আন্দোলনের চাক্ষুষ স্বাক্ষী। তার জীবন বৈচিত্রে ভরা। সিলেটের যে তিনজন ব্যক্তি জাতীয় অধ্যাপক হয়েছেন-তার মধ্যে তিনি অন্যতম। বাকি দুজন অধ্যাপক হলেন প্রয়াত দেওয়ান আজরফ ও অধ্যাপক শাহলা খাতুন। তিনি একজন মেধাবী ছাত্র ছিলেন। দেশের চিকিৎসা সেবায় বিশেষ হৃদরোগ চিকিৎসার ক্ষেত্রে তিনি যে অনবদ্য অবদান রেখেছেন-তা সকলের জন্য অনুকরণীয়।
সিলেট ডায়াবেটিক এসোসিয়েশনের সভাপতি ডা: এম এ রকিব বলেন, এই বইয়ে বিজ্ঞান ও আধ্যাত্মিকতার সমন্বয় রয়েছে। অত্যন্ত প্রয়োজনীয় বই। বইটি মনের খোরাক। তিনি বলেন, ধর্মগ্রন্থ মানুষকে কুসংস্কার থেকে আলোর পথে নিয়ে আসে।
ড. কবির চৌধুরী- বইটিতে দুটি ভিন্ন অংশ রয়েছে। একটি হলো বর্ণাঢ্য জীবন। অন্যটি আধ্যাত্মিকতা। তার বর্ণাঢ্য জীবন সবার জন্য অনুকরণীয়। তিনি আমাদের গর্ব। আমাদের রত্ন।
শাবির সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. কামাল আহমদ চৌধুরী বলেন, বাংলাদেশে হৃদরোগ চিকিৎসার পথিকৃত হচ্ছেন ব্রিগেডিয়ার(অব:) আব্দুল মালিক। এটা তার জীবনের বড় অর্জন। বাংলাদেশ যতদিন থাকবে-ততদিন ব্রিগেডিয়ার মালিকের নাম থাকবে। তিনি লোভ-লালসার উর্ধ্বে উঠে মানুষকে চিকিৎসা সেবা প্রদান করেছেন। এটা তার জীবনের সবচেয়ে বড় অর্জন।
ব্রিগেডিয়ার (অব:) জুবায়ের সিদ্দিকী বলেন, জাতীয় অধ্যাপক বিগ্রেডিয়ার (অব.) আব্দুল মালিক সুনির্দিষ্ট লক্ষের দিকে এগিয়ে গেছেন এবং তা অর্জন করেছেন। তিনি সফল একজন মানুষ। তিনি তার পেশাগত দায়িত্বের পাশাপাশি সমাজসেবায় অসাধারণ কাজ করেছেন। তার বইয়ে বিজ্ঞানের পাশাপাশি আধ্যাত্বিকতাও রয়েছে। তিনি ব্যক্তিগত অভিজ্ঞতার আলোকে বইটি রচনা করেছেন। যা আমাদের জন্য পাথেয় হয়ে থাকবে।
সিলেট কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাবেক সভাপতি হারুনুজ্জামান চৌধুরী বলেন, ডা: মালিক সিলেটের অমূল্য রত্ন। তার সৃষ্টি কর্মকে আমাদেরকেই বাঁচিয়ে রাখতে হবে।

অধ্যক্ষ কবি কালাম আজাদ বলেন, তাঁর বইটি বাংলার মুসলমানদের জন্য পথপ্রদর্শন করবে। এই বইটি পড়ার জন্য সকলকে আহ্বান জানিয়েছেন।
আব্দুল হামিদ মানিক বলেন, জাতীয় অধ্যাপক বিগ্রেডিয়ার (অব.) আব্দুল মালিক একজন আলোকিত ও সফল মানুষ। বিভিন্ন ক্ষেত্রে তার অবদান রয়েছে। তিনি তার ‘জীবন রহস্য’ গ্রন্থে সেভাবেই আমাদের আলোকিত করার চেষ্টা করেছেন। এর আগেও তিনি বই রচনা করেছেন। তিনি সাফল্যের পথ দেখিয়েছেন। তিনি বিজ্ঞানের বাইরের আধ্যাত্মিকতা থেকে বইটি রচনা করেছেন। বিজ্ঞান, আধ্যাত্ববাদ, ধর্মীয় বিজ্ঞানের সমন্বয়ে তিনি বইটিতে জীবনের রহস্য সম্পর্কে তুলে ধরেছেন।
প্রকাশক মুহাম্মদ মুনতাসির আলী বলেন, ডা: মালিক অত্যন্ত সাবলীল ও প্রাঞ্জল ভাষায় বইটি লিখেছেন। লেখকের সততা, নিষ্ঠা এবং দৃঢ়তা নতুন প্রজন্মকে প্রেরণা যোগাবে।
সভাপতির বক্তব্যে অধ্যক্ষ মাসউদ খান বলেন, ব্রিগেডিয়ার মালিকের এ বই আমাদের জন্য একটি দিক নির্দেশনা। তিনি তার বইয়ে ব্যক্তিগত কিছু কথা তুলে ধরেছেন।
অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- ব্রিগেডিয়ার (অব:) আব্দুল মালিকের সহধর্মীনী আশরাফুন্নেছা খানম, সিলেট পৌরসভার সাবেক চেয়ারম্যান এডভোকেট আ ফ ম কামাল, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সদস্য সচিব ডা: আমিনুর রহমান লস্কর, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন সিলেট-এর পরিচালক কর্নেল(অব:) শাহ আবিদুর রহমান, বিশিষ্ট মুক্তিযোদ্ধা এডভোকেট মুজিবুর রহমান চৌধুরী, বিশিষ্ট শিক্ষাবিদ লে: কর্নেল(অব:)আলী আহমদ, যুক্তরাজ্য প্রবাসী সাংবাদিক নজরুল ইসলাম বাসন, সিনিয়র সাংবাদিক আজিজুল হক মানিক ও আব্দুল মালিক জাকা, প্রবাসী উদ্যোক্তা সাঈদ চৌধুরী, শাবির ডেপুটি রেজিস্ট্রার সৈয়দ মোহাম্মদ সলিম, ন্যাশনাল হার্ট ফাউন্ডেশনের সহ সভাপতি ডা. আলতাফুর রহমান,বিশ্ব বাংলার সম্পাদক মুহিত চৌধুরী, কেমুসাসের সাহিত্য সম্পাদক আব্দুল মুকিত অপি, চিকিৎসক ডা. মোস্তফা শাহ জামান, যুক্তরাজ্য প্রবাসী এস আই আজাদ আলী ও মোবারক আলী, লন্ডন বাংলা প্রেসক্লাবের সহ-সভাপতি মাহবুবুর রহমান, সিলেট ফটোগ্রাফিক সোসাইটির সাইফুল ইসলাম, সিলেটস্থ কোম্পানীগঞ্জ সমিতির উপদেষ্টা নুরুল আমিন ও সেক্রেটারী রফিকুল হক, যুব সংগঠক এম এ নাসির সুজা, এডভোকেট চৌধুরী আতাউর রহমান আজাদ, ব্যবসায়ী আব্দুল কাদির, সাংবাদিক ফয়সল আলম, শিক্ষিকা জান্নাতুল ফেরদৌসসহ বিশিষ্ট ব্যক্তিবর্গ। অনুষ্ঠানে অতিথিদের বরণ করেন-কবি মতিউল ইসলাম মতিন ও সংবাদ কর্মী শাহেদ আহমদ।বিজ্ঞপ্তি।

  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ