,

সরকারী ভূমিতে টিলা কেটে বিলাশবহুল বাড়ি : প্রশাসন নিরব

সংবাদদাতা,হবিগঞ্জ: নবীগঞ্জের পাহাড়ি অঞ্চল দিনারপুর পরগণায় সরকারী খাস জায়গায় টিলা কেটে সমতল করে এক প্রভাবশালী ব্যক্তি বিলাস বহুল বাড়ি নির্মাণ করে বসবাস করার অভিযোগ পাওয়া গেছে। অদৃশ্য কারনে প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছে না বলে জানিয়েছেন স্থানীয় অনেকে। সরেজমিনে গিয়ে দেখা যায় বাড়িসহ একাধিক জায়গা দখল করে দীর্ঘদিন ধরে বসবাস করে আসছে এই পরিবার। ভূমি মন্ত্রণালয় আইন অনুযায়ী একজন অসহায় ভূমিহীন ব্যক্তি যদি বাসস্থানের কোনো জায়গা না থাকে তাহলে ভুমিহীন হিসেবে শুধু মাত্র মাথাগোঁজার মত অল্প জায়গায় বসবাস করা যেতে পারবে এমন আইন প্রণয়ন থাকা সত্বেও কোটি কোটি টাকার সম্পদশালী পরিবার কিভাবে সরকারের এতটা জায়গা দখল করে টিলা কেটে সমতল করে প্রায় দেড় কোটি টাকা ব্যয়ে বিলাস বহুল বাড়ি নির্মান করে বসবাস করে আসছে সচেতন মহল এমন প্রশ্ন ছুড়ে দিচ্ছে প্রশাসনের দিকে। একদিকে বাড়ি নির্মাণের পাশাপাশি বাড়ির নিচে সরকারি জায়গায় বিশাল সীমানা প্রচীর নির্মাণ করেছে পরিবারটি। অসাধু কিছু উর্ধ্বতর্ন কর্মকর্তা এবং স্থানীয় প্রভাবশালীদের সহযোগীতায় দিনের পর দিন অবৈধ ভাবে বসবাস করে আসছে এই পরিবার। নবীগঞ্জ উপজেলার পাহাড়ি পরগণা দিনারপুর অঞ্চলের নির্জনস্থান পানিউমদা ইউনিয়নে সরকারি জায়গা দখল করে এই রকম ঘটনা ঘটছে অহরহর। পানিউমদা ইউনিয়নের হর্তকী পাড়া নামক এলাকায় সার্জন মিয়া নামে জনৈক প্রভাবশালী ব্যক্তি এবং তার সহোদর কোটি টাকার বাড়ি নির্মাণসহ একাধিক ভূমি দখল করে আছে। এছাড়াও বিভিন্ন স্থানে সরকারী জায়গা দখল করে সীমানা প্রচীর নির্মাণ করেছে এই পরিবার। অন্যদিকে সারাদেশে যখন পাহাড় ধ্বসে মানুষ মারা যাচ্ছে ঠিক তখনই প্রশাসনের নজরহীনতার অভাবে পানিউমদা ইউনিয়নে সরকারী ভূমি দখল করে পাহাড়ে নিকটেই বসবাস করে আসছে শতাধিক পরিবার। যেকোনো সময় পাহাড় ধ্বসে লোকজন মারা যাওয়ার আশংকা রয়েছে। এদিকে গত বছরে সার্জন মিয়া এলাকায় নিজেকে গদা পীরদাবীদার ব্যক্তি প্রায় দেড় কোটি টাকা খরচ করে এই বিলাস বহুল বাড়িটি নির্মাণ করেন। ঐ সংবাদ সংগ্রহকালে সরেজমিনে বাড়ি চিত্র ক্যামেরায় ধারণ করার চেষ্টা করলে প্রতিবেদকে বাধা দেয় অসাধু বাড়ির মালিক এর লোকজন। এরপর বিষয়টি জানাজানি হলে বাড়ির মালিক কর্তৃপক্ষ এলাকার প্রভাবশালী নেতার নাম এবং ভয়ভীতি দেখায়। দেড় কোটি টাকার বাড়ির মালিক গদা পীর নামে পরিচিত। এবং ওই বাড়িতে রাতের বেলায় বিভিন্ন ধরনের গান ও নৃত্য পরিবেশন চলে আসছে বলে অভিযোগ করেছেন অনেকে। এ ছাড়া ওই গাদা পীর এলাকার আরো অনেক সরকারী টিলা রখম ভুমি তার দখলে রয়েছে বলে ও অভিযোগ আছে। এলাকায় তার প্রভাব বিস্তার থাকার কারনে কেউ তার বিরুদ্ধে মুখ খুলার সাহস পায়না। নাম প্রকাশে অনিচ্ছুক এলাকার অনেকেই বলেন তার হাত অনেক লম্বা। এসব পত্রিকায় লিখে কোন লাভ হবেনা। প্রশাসন তার বিরুদ্বে কোন ব্যবস্থা নিবেনা। ভূমি বিশ্লেষকদের মতে পীর হন আর যাই হন তাই বলে সরকারী জায়গা দখল করে লিজ না নিয়ে দেড় কোটি টাকা ব্যয়ে বাড়ি নির্মান করে বসবাস করা ভূমি আইনে নেই তাই তার বিরুদ্ধে প্রশাসনের দ্রুত উদ্যোগ নেওয়া প্রয়োজন। দিনের পর দিন এভাবে আরো একাধিক জায়গা তাদের দখলে রয়েছে। এ ছাড়া ও পানিউমদা এলাকায় আরো বহু জায়গা প্রভাবশালীদের দখলে রয়েছে। এ ব্যাপারে নবীগঞ্জ উপজেলা সহকারী কমিশনার (ভূমি) জিতেন্দ্র কুমার নাথ এর সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, বিষয়টি আমার জানা নেই। তবে খোজ খবর নিয়ে এ বিষয়ে দ্রুত প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা।

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
ক্রাইস্টচার্চ ট্রাজেডি: নিহতের সংখ্যা ৪৯ স্বামীকে বাঁচাতে গিয়ে শাহাদাত বরণ করলেন সিলেটের পারভীন হামলাকারী অস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গ জঙ্গি বাংলাদেশ দল নিরাপদে ৫মিনিট আগে পৌঁছলে বাংলাদেশ দলের সর্বনাশ নিউজিল্যান্ডে মসজিদে শ্বেতাঙ্গ সন্ত্রাসীর গুলি: নিহত ৪০ ডায়াবেটিস কিডনির সমস্যায় কাঁচা পেঁপে ডাকসু ভিপি গণভবনে যাচ্ছেন শনিবার নাসিমা চৌধুরীর সম্মাননা, সংবর্ধনা মদিনা মার্কেটে ছাত্রলীগ কর্মী খুন ডাকসুঃ চমকের পর চমক টিএসসিতে ডাকসু ভিপি নুরুলের উপর ছাত্রলীগের হামলা মুফতি জাকারিয়ার জানাযায় লাখো মানুষের উপস্থিতি পারবে কি নুরু ইতিহাস হতে? এবার পুনর্নির্বাচনের দাবি ছাত্রলীগের ভিপি হওয়ার পর যা বললেন নুরুল নুরুল ভিপি, রাব্বানী জিএস ডাকসু : ১৫ হলের ফলাফল শামসুন্নাহার হলে ভিপি ইমি,জিএস ছপা কুয়েত মৈত্রী হলের প্রাধ্যক্ষ বরখাস্ত কুয়েত মৈত্রী হলে সিলযুক্ত ব্যালট রোকেয়া হল থেকে ট্রাঙ্কভর্তি ব্যালটপেপার উদ্ধার ভিপি প্রার্থী নুরের ওপর হামলা ছাত্রলীগ ছাড়া সব প্যানেলের ডাকসু বর্জন দরগাহ মাদ্রাসার মুহতামিম মুফতি জাকারিয়ার ইন্তেকাল ৭ মার্চের প্রাসঙ্গিকতা ও অনিবার্যতা ডিএনসিসি মেয়র আতিকের শপথ সুলতান মনসুর শপথ নিলেন হজ্ব পালনকালে সেলফি তোলা হারাম কানাইঘাট থানায় ফাহিমা- রেজওয়ানের বিয়ে বিএসএমএমইউতে নেয়া হবে খালেদাকে স্বচ্ছ প্রক্রিয়ার বিচার হলে সব মক্কেল নির্দোষ হতেন দুনিয়ার সমস্ত পথ বন্ধ হয়ে যায় কিন্তু আল্লাহর পথ সর্বদাই খোলা থাকে ‘রাজনীতি এখন মানুষের জন্য করা হয় না’ বাইপাস সার্জারি করা হবে কাদেরের কাদের আর খালেদার চিকিৎসা এক নয় মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কাদের ইউনাইটেড হাসপাতালে মাওলানা হাবীব মাওলানা হাবীবের অবস্থা সংকটাপন্ন: ঢাকায় রওয়ানা সিসিকে পরামর্শক ব্যয়’র নামে লুটপাট: ক্ষুব্ধ পরিকল্পনামন্ত্রী বিজ্ঞাপনী পেরেকে আক্রান্ত নির্বাক বৃক্ষ ১০১ টাকা দেনমোহরে পলাশকে বিয়ে করেন সিমলা ঋতুস্রাবের পাঠ প্রাথমিক পর্যায় থেকে বাধ্যতামূলক ফুটবল তারকা সালাহ যেখানেই যান, সাথে থাকে পবিত্র কোরআন কাশ্মীরে বোমাবর্ষণ করেছে ভারত ডাকসু : ছাত্রদলের প্যানেলে নেই কেন্দ্রীয় নেতারা সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু ১ এপ্রিল ডাকসু নির্বাচনে প্রগতিশীল ছাত্র জোটের প্যানেল ঘোষণা ডাকসু : ছাত্রলীগের বিদ্রোহী প্যানেল ঘোষণা