,

তুরস্কে অভ্যুত্থানচেষ্টার অভিযোগে আরো ৭ হাজার বরখাস্ত

তুরস্কে অভ্যুত্থানচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আরো সাত হাজারেরও বেশি পুলিশ, সেনা ও মন্ত্রণালয়ের কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। ওই অভ্যুত্থানচেষ্টার বর্ষপূর্তির এক দিন আগে শুক্রবার সর্বশেষ এই বরখাস্তের ঘটনা ঘটেছে। এ নিয়ে গত বছরের ১৫ জুলাই ব্যর্থ অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে কর্তৃপক্ষ প্রায় ৫০ হাজার জনকে গ্রেপ্তার করেছে এবং এক লাখেরও বেশি মানুষকে চাকরি থেকে বরখাস্ত করেছে।

রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম জানিয়েছে, সর্বশেষ ঘটনায় সাত হাজার ৫৬৩ জনকে বরখাস্ত করা হয়েছে। এদের মধ্যে ৩৫০ অবসরপ্রাপ্ত সেনা অফিসার রয়েছেন, যাদের পদবি কেড়ে নেওয়া হয়েছে। অন্য একটি দৈনিক পত্রিকা জানিয়েছে, দুই হাজার ৩০০ পুলিশকে বরখাস্ত করা হয়েছে।

ব্যর্থ অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রে বসবাসকারী মুসলিম ধর্মগুরু ফেতুল্লাহ গুলেনকে দায়ী করা হয়ে থাকে। তবে তিনি অন্যান্য সময়ের মতো গত শুক্রবারও এই অভিযোগ অস্বীকার করেছেন। পেনসিলভানিয়া থেকে এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, ‘অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার ব্যাপারে আমার বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করা হচ্ছে। এটা রাজনৈতিক উদ্দেশ্যে করা হচ্ছে। আমি আবারও বলছি, এই ঘৃণ্য বৈপ্লবিক অভ্যুত্থান এবং এর সঙ্গে জড়িতদের নিন্দা জানাচ্ছি। ’

১৫ জুলাইয়ের ব্যর্থ অভ্যুত্থানের ঘটনায় ২৪৯ জনের মৃত্যু হয়েছিল। প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানকে উচ্ছেদ করার জন্য সেনাবাহিনী একদিকে যেমন রাস্তায় ট্যাংক নামিয়েছিল, তেমনি আকাশে উড়ছিল বোমারু বিমান। তবে কর্তৃপক্ষ দ্রুত ঘটনার নিয়ন্ত্রণ নেয় এবং প্রেসিডেন্ট এরদোয়ানের সমর্থকরা রাস্তায় নেমে আসায় অভ্যুত্থানকারীদের পরিকল্পনা ভেস্তে যায়। ঘটনার পর প্রেসিডেন্ট এরদোয়ান ব্যাপক ধরপাকড় শুরু করেন। বিশেষ করে গুলেনের সমর্থকদের ওপর ধরপাকড়ের তাণ্ডবটা বেশি চলে। মানবাধিকারকর্মী ও পশ্চিমা দেশের সরকার তাঁর কর্মকাণ্ডকে ‘মাত্রাতিরিক্ত’ অভিহিত করে সমালোচনা শুরু করে। এ ঘটনায় গুলেন স্বাধীন তদন্ত দাবি করেন। সেই সঙ্গে নিরপরাধ ব্যক্তিদের ধরপাকড় করার সমালোচনা করেন।

গুলেন বলেছেন, ‘নিরপরাধ ব্যক্তিদের যাচ্ছেতাইভাবে আটকের ঘটনায় তুরস্কের গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে খারাপ উদাহরণ তৈরি হচ্ছে। ’

গতকাল শুক্রবার অভ্যুত্থানের বর্ষপূর্তিতে বিশেষ আলোচনার জন্য সংসদ অধিবেশন শুরু হয়। এ অধিবেশনে প্রেসিডেন্ট এরদোয়ান যোগ দেবেন। রাত ২টায় ভাষণ দেবেন তিনি। গত ১৫ জুলাই রাত ২টায় বোমা হামলার মাধ্যমে শুরু হওয়া ব্যর্থ অভ্যুত্থানের সময়টাকেই ভাষণ দেওয়ার জন্য বেছে নিয়েছেন তিনি। এ সময় রাজধানীতে তাঁর প্রাসাদের বাইরে নিহতদের স্মরণে তৈরি করা স্মৃতিসৌধ উম্মুক্ত করা হবে। প্রথম বছরপূর্তিতে তুরস্কজুড়ে ছুটি ঘোষণা করা হয়েছে। দিনটি উপলক্ষে ইস্তাম্বুলের রাস্তায় বিশাল বিশাল বিলবোর্ড-পোস্টার টানানো হয়েছে, সেসবে অভ্যুত্থানবিরোধী জনগণকে সেনাবাহিনীর সঙ্গে লড়াই করতে দেখা যায়।

ইস্তাম্বুলের বসফোরাস সেতুর যেখানে জনগণ অভ্যুত্থানের চেষ্টাকারী বিদ্রোহী সেনাদের মোকাবেলা করেছে, সেখানেও অন্য এক শোভাযাত্রায় এরদোয়ানের উপস্থিত থাকার কথা রয়েছে।   সূত্র : এএফপি, বিবিসি।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
সিলেটে ইয়াবাসহ যুবক আটক সিপিএল চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্স ৩২ ধারা বহাল রেখে প্রতিবেদন জমা দিয়েছে সংসদীয় কমিটি বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে শুভসূচনা বাংলাদেশের রোহিঙ্গাদের সাহায্য করতে ঢাকাকে সমর্থন দেবে দিল্লিঃ শ্রিংলা ৯ম থেকে ১৩তম গ্রেডের চাকরিতে থাকছে না কোটা নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেওয়াসহ ৫দফা দাবী উত্তরমুখী হয়ে লাভ নেই, ওখানে সাড়া দেওয়ার মতো কেউ নেই আইডিইবি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো মালদ্বীপ জুড়ীতে বাংলাদেশের খবর’র বর্ষপূর্তি উদযাপন মেডিকেল বোর্ডে খালেদার ব্যক্তিগত চিকিৎসকদের রাখা হয়নি শনিবার যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার যৌথ ঘোষণা আসছে সারাদেশে পালন করা হবে শেখ হাসিনার জন্মদিন সমাজসেবী আমিন আলীর ইন্তেকাল এবার স্বরচিত কবিতা পাঠ করলেন জগলুল হায়দার যশোরে সাবেক ফুটবল কোচ ওয়াজেদ গাজীর দাফন সম্পন্ন মন্ত্রণালয়ের কাছেই বিদ্যুৎ বিল পাওনা ৬৬৮ কোটি টাকা! কাভার্ডভ্যান পোড়ানোর মামলায় খালেদার জামিন নামঞ্জুর চলে গেলেন নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম রাজধানীর ১৪ হাসপাতাল বন্ধের নির্দেশ মৌসুমী, অপু ও ওমরসানি দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে ড. কামাল সংবিধান অনুযায়ী ডিসেম্বরে নির্বাচন হবে `এ কথা শুনেই মান্না, জুড়ে দেয় কান্না।’ বিকল্পধারা এখন স্বকল্প হয়ে গেছে ‘তিনিও আনকনটেস্টের এমপি’ আমরা তোমাদের কাছে কৃতজ্ঞ: ডা. বদরুদ্দোজা নির্বাচন নাও হতে পারে: ড. কামাল যাঁকে র‌্যাঙ্ক দিতে বাধ্য হন পাক জেনারেল “ কোনোরকম বিশৃঙ্খলা সহ্য করা হবে না’- হাসিনা প্রতিষ্ঠাবার্ষিকীতে আশাজাগানিয়া বিএনপি হবিগঞ্জে আপত্তিকর অবস্থায় দেবর-ভাবী আমার মৃত্যু, বর্ষাদিন বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী আর নেই নেপালকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশের কিশোরীরা সমকাল সম্পাদক গোলাম সারওয়ার চলে গেলেন রাজুর হত্যাকারীদের ফাঁসির দাবিতে সিলেটে বিক্ষোভ মিছিল সরকার ‘সংলাপে’ বাধ্য হবেঃ মওদুদ আহমেদ মেয়রের বাসার সামনেই ছাত্রদলের হামলায় রাজু খুন আরিফ সিসিক মেয়র নির্বাচিত “দায়িত্বশীল নেতার অডিও রেকর্ড পুলিশের হাতে” বিএনপি-জামায়াত ইতিহাসকে বিকৃত করছেঃ তথ্যমন্ত্রী স্বচ্ছ মন নিয়ে আলোচনায় আসুনঃ রিজভী আহমেদ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ছাত্রলীগ নেতৃবৃন্দ ফিন্যান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক মোয়াজ্জেম হোসেন আর নেই শনির আখড়ায় ট্রাকচাপায় আহত শিক্ষার্থী শঙ্কামুক্ত সিসিক’র স্থগিত ২কেন্দ্রের ভোট ১১ আগস্ট বৃহস্পতিবার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাজশাহী ও বরিশালে নৌকা, সিলেটে আরিফ