,

তুরস্কে অভ্যুত্থানচেষ্টার অভিযোগে আরো ৭ হাজার বরখাস্ত

তুরস্কে অভ্যুত্থানচেষ্টার সঙ্গে জড়িত থাকার অভিযোগে আরো সাত হাজারেরও বেশি পুলিশ, সেনা ও মন্ত্রণালয়ের কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। ওই অভ্যুত্থানচেষ্টার বর্ষপূর্তির এক দিন আগে শুক্রবার সর্বশেষ এই বরখাস্তের ঘটনা ঘটেছে। এ নিয়ে গত বছরের ১৫ জুলাই ব্যর্থ অভ্যুত্থানে জড়িত থাকার অভিযোগে কর্তৃপক্ষ প্রায় ৫০ হাজার জনকে গ্রেপ্তার করেছে এবং এক লাখেরও বেশি মানুষকে চাকরি থেকে বরখাস্ত করেছে।

রাষ্ট্রনিয়ন্ত্রিত সংবাদমাধ্যম জানিয়েছে, সর্বশেষ ঘটনায় সাত হাজার ৫৬৩ জনকে বরখাস্ত করা হয়েছে। এদের মধ্যে ৩৫০ অবসরপ্রাপ্ত সেনা অফিসার রয়েছেন, যাদের পদবি কেড়ে নেওয়া হয়েছে। অন্য একটি দৈনিক পত্রিকা জানিয়েছে, দুই হাজার ৩০০ পুলিশকে বরখাস্ত করা হয়েছে।

ব্যর্থ অভ্যুত্থানের জন্য যুক্তরাষ্ট্রে বসবাসকারী মুসলিম ধর্মগুরু ফেতুল্লাহ গুলেনকে দায়ী করা হয়ে থাকে। তবে তিনি অন্যান্য সময়ের মতো গত শুক্রবারও এই অভিযোগ অস্বীকার করেছেন। পেনসিলভানিয়া থেকে এক বিবৃতিতে তিনি জানিয়েছেন, ‘অভ্যুত্থানের সঙ্গে জড়িত থাকার ব্যাপারে আমার বিরুদ্ধে ভিত্তিহীন অভিযোগ করা হচ্ছে। এটা রাজনৈতিক উদ্দেশ্যে করা হচ্ছে। আমি আবারও বলছি, এই ঘৃণ্য বৈপ্লবিক অভ্যুত্থান এবং এর সঙ্গে জড়িতদের নিন্দা জানাচ্ছি। ’

১৫ জুলাইয়ের ব্যর্থ অভ্যুত্থানের ঘটনায় ২৪৯ জনের মৃত্যু হয়েছিল। প্রেসিডেন্ট রিসেপ তাইয়িপ এরদোয়ানকে উচ্ছেদ করার জন্য সেনাবাহিনী একদিকে যেমন রাস্তায় ট্যাংক নামিয়েছিল, তেমনি আকাশে উড়ছিল বোমারু বিমান। তবে কর্তৃপক্ষ দ্রুত ঘটনার নিয়ন্ত্রণ নেয় এবং প্রেসিডেন্ট এরদোয়ানের সমর্থকরা রাস্তায় নেমে আসায় অভ্যুত্থানকারীদের পরিকল্পনা ভেস্তে যায়। ঘটনার পর প্রেসিডেন্ট এরদোয়ান ব্যাপক ধরপাকড় শুরু করেন। বিশেষ করে গুলেনের সমর্থকদের ওপর ধরপাকড়ের তাণ্ডবটা বেশি চলে। মানবাধিকারকর্মী ও পশ্চিমা দেশের সরকার তাঁর কর্মকাণ্ডকে ‘মাত্রাতিরিক্ত’ অভিহিত করে সমালোচনা শুরু করে। এ ঘটনায় গুলেন স্বাধীন তদন্ত দাবি করেন। সেই সঙ্গে নিরপরাধ ব্যক্তিদের ধরপাকড় করার সমালোচনা করেন।

গুলেন বলেছেন, ‘নিরপরাধ ব্যক্তিদের যাচ্ছেতাইভাবে আটকের ঘটনায় তুরস্কের গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে খারাপ উদাহরণ তৈরি হচ্ছে। ’

গতকাল শুক্রবার অভ্যুত্থানের বর্ষপূর্তিতে বিশেষ আলোচনার জন্য সংসদ অধিবেশন শুরু হয়। এ অধিবেশনে প্রেসিডেন্ট এরদোয়ান যোগ দেবেন। রাত ২টায় ভাষণ দেবেন তিনি। গত ১৫ জুলাই রাত ২টায় বোমা হামলার মাধ্যমে শুরু হওয়া ব্যর্থ অভ্যুত্থানের সময়টাকেই ভাষণ দেওয়ার জন্য বেছে নিয়েছেন তিনি। এ সময় রাজধানীতে তাঁর প্রাসাদের বাইরে নিহতদের স্মরণে তৈরি করা স্মৃতিসৌধ উম্মুক্ত করা হবে। প্রথম বছরপূর্তিতে তুরস্কজুড়ে ছুটি ঘোষণা করা হয়েছে। দিনটি উপলক্ষে ইস্তাম্বুলের রাস্তায় বিশাল বিশাল বিলবোর্ড-পোস্টার টানানো হয়েছে, সেসবে অভ্যুত্থানবিরোধী জনগণকে সেনাবাহিনীর সঙ্গে লড়াই করতে দেখা যায়।

ইস্তাম্বুলের বসফোরাস সেতুর যেখানে জনগণ অভ্যুত্থানের চেষ্টাকারী বিদ্রোহী সেনাদের মোকাবেলা করেছে, সেখানেও অন্য এক শোভাযাত্রায় এরদোয়ানের উপস্থিত থাকার কথা রয়েছে।   সূত্র : এএফপি, বিবিসি।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
ব্রাজিলকে রুখে দিয়েছে সুইজারল্যান্ড লোজানোর গোল জার্মানির পোষ্টে ! বাঘের সঙ্গে মিম ! জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো সার্বিয়া সড়কে ৯ জনের প্রাণহানি বন্যা পরিস্থিতি ভয়াবহ: ৩লাখ মানুষ পানিবন্দি মৌলভীবাজারের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন মৌলভীবাজারের বন্যা মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন রাত পোহালেই ঈদ প্রত্যাখ্যানকারীদের ধাওয়ায় পালিয়েছে পদবীধারী ছাত্রদল বুবলীর ‘অন্তঃসত্ত্বা’ নিয়ে নানা গুজব বাড্ডায় আ. লীগ নেতাকে গুলি করে হত্যা রুহ আফজায় প্রতারণা: হামদর্দকে জরিমানা ভোগ-এর প্রচ্ছদ মডেল সৌদি রাজকুমারী ‘মাফিয়া ডন’ মদদপুষ্ট কমিটিতে থাকতে চাননা প্রকৃত ছাত্রদল নেতারা ‘মাফিয়াডন” মদদপুস্ট কমিটি বাতিলের দাবীতে ছাত্রদলের বিক্ষোভ কোটি কোটি মানুষের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে-রিজভী চাঁদপুরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত জাকির নিহত শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছেলে সুমন জাহিদের মরদেহ উদ্ধার আরিফ-কামরানের প্রীতি ফুটবল ম্যাচ ড্র সিলেট ছাত্রদলের লেজে গোবরে মার্কা কমিটি ঘোষনা ছাত্রদলের ১১ টি ইউনিটের আংশিক কমিটির অনুমোদন ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক-পুলিশের ত্রিমুখী সংঘর্ষ যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করলেন রেলমন্ত্রী “সরকারি হাসপাতালেই চিকিৎসা করতে হবে, কোথাও বলা নেই” ‘এখনও সম্মতি দেননি খালেদা জিয়া’ ১১ জেলায় যুবদলের নতুন কমিটি পবিত্র লাইলাতুল কদর পালিত কোর্টনি ওয়ালস এবং বাস্তবতা! মহিমান্বিত লাইলাতুল কদর আজ বিএনপি-জামায়াতের বিরুদ্ধে সোচ্চার থাকুন সরকার বেগম জিয়ার জীবন নিয়ে ছিনিমিনি খেলছে রউফ চৌধুরী ব্যাংক এশিয়ার চেয়ারম্যান সুলতান সালাউদ্দিন অাটক খালেদা জিয়ার চিকিৎসা সিএমএইচে সঙ্গীত শিল্পী অাসিফের জামিন উচ্ছাস আনন্দে অন্য রকম এক সন্ধ্যায় টাইগ্রেসরা পতাকা টানাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু খালেদা জিয়াকে চিকিৎসার জন্য লন্ডন পাঠানোর আহ্বান বি. চৌধুরীর নারী ক্রিকেট দলকে স্পিকারের অভিনন্দন অবিস্মরণীয় এশিয়া কাপ চ্যাম্পিয়ন্স ট্রফিতে চুমু খেলেন সালমা,রুমানারা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ঢাবি’র সাবেক শিক্ষকের মৃত্যু ‘মাইল্ড স্ট্রোক’ করেছিলেন বিএনপি চেয়ারপার্সন’ কানাডার গভর্নর জেনারেলের নৈশভোজে প্রধানমন্ত্রী ‘যৌন সুবিধা নিতেই দলের উচ্চ পদে নারীদের বহাল করেন ইমরান’ নারী এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ ও ভারত পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ভারত প্রতি ম্যাচে জার্মানির কাছে সৌদি’র হার মাষ্টার আব্দুর রহিম আর নেই মালয়েশিয়াকে হারাতে পারলেই ফাইনাল