,

বৃটেনে জমিয়তের পাল্টাপাল্টি কমিটি: বিব্রত ওলামায়ে কেরাম

ইকবাল হাসান জাহিদ:   “আকাবির ও আসলাফের সংগঠন” হিশেবে পরিচিত জমিয়তে উলামায়ে ইসলাম  বৃটেন-এ ৫ দিনের ব্যবধানে দু’টি পাল্টাপাল্টি কমিটি গঠিত হলো। মাওলানা মুফতি সাইফুল ইসলামকে সভাপতি ও মাওলানা মামনুন মহিউদ্দিনকে সাধারণ সম্পাদক করে গত ৯ জুলাই রোববার গঠিত হয় এক কমিটি। অপরদিকে মাওলানা শুয়াইব আহমদকে সভাপতি ও মাওলানা সৈয়দ তামিম আহমদকে সাধারণ সম্পাদক করে ১৪ জুলাই ঘোষনা করা হয় পাল্টা আরেক কমিটি। সূত্রমতে ৯ তারিখের ঘোষিত কমিটির বিদ্রোহী কমিটি হিশেবে এ কমিটি ঘোষনা করা হয়।

 

জানা যায় ১৯৯২ সালের দিকে ইংলেন্ডে জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের প্রথম কমিটি গঠনের মধ্য দিয়ে বিশ্বব্যাপী জমিয়ত আনুষ্ঠানিক কার্যক্রমের যাত্রা শুরু করে। বিভিন্ন মেয়াদে বাংলাদেশ থেকে গমণকৃত স্বনামধন্য ওলামায়ে কেরাম উক্ত ইসলাহী ও দাওয়াতী সংগঠনের কার্যক্রম পরিচালনা করে আসছেন। জমিয়তে উলামায়ে ইসলাম পাকিস্তান, জমিয়তে উলামায়ে হিন্দ ইন্ডিয়া কিংবা জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ সংশ্লিষ্ট দেশগুলোতে সম্পূর্ণ রাজনৈতিক দল হিশেবে প্রতিষ্ঠা পেলেও বৃটেনে জমিয়ত সম্পূর্ণ অরাজনৈতিকভাবে ইসলাহী ও দ্বীনি সংগঠন হিশেবেই কার্যক্রম পরিচালনা করে আসছে। অদ্যবধি জমিয়ত সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন হিশেবে আনুষ্ঠানিকভাবে দ্বীনের দাওয়াত চালিয়ে যাচ্ছে।

 

সূত্র জানায়, ২০০৬ সালের দিকে মুফতি মাওলানা সদর উদ্দিনের নেতৃত্বে বৃটেনের মূলধারার জমিয়ত থেকে কয়েকজনের একটা গ্রুপ বেরিয়ে আসেন। কিছু দিনের মধ্যে তার নেতৃত্বে বৃটেনে গঠিত হয় “জমিয়তে উলামা বৃটেন”। মুফতি সদর উদ্দিনের নেতৃত্বে জমিয়তে উলামা নামে চলতে থাকে তাদের কার্যক্রম। কয়েক বছর চলতে থাকে এ নামেই। পরে নতুন ও তরুণ নেতৃবৃন্দের আগমণ ঘটে এ-দলে। প্রসার হতে থাকে রাজনৈতিক চিন্তা। নতুন প্রজন্মের চিন্তার সাথে পাল্লা দিতে দলটির নাম পাল্টিয়ে রাখা হয় “জমিয়তে উলামা আই”। কয়েক বছরে দলটির জনপ্রিয়তা বাড়তে থাকে। সিলেট তথা বাংলাদেশ থেকে বৃটেনে পাড়িজমাতে থাকা নতুন নেতৃবৃন্দকে দলে ভেড়াতে থাকেন মুফতি মাওলানা সদর উদ্দিন। তার সাথে মনেপ্রাণে কাজ করেন মাওলানা শুয়াইব আহমদ মাওলানা সৈয়দ তামিম আহমদ। এক সময় তারা আবার দলটির নাম পরিবর্তনের প্রয়োজনবোধ করেন। শেষমেষ গত ১৪ জুলাই পাল্টা কমিটি গঠনের প্রাক্কালে তারা দলের নাম “জমিয়তে উলামায়ে ইসলাম ইউকে” হিশেবেই ঘোষনা করেন।

 

এই ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে বৃটেনের এক শীর্ষ আলেম জানান, আমরা খালিস লি-ওয়াজহিল্লাহ জমিয়তে উলামায়ে ইসলামের সাথে কাজ করে আসছি দীর্ঘদিন যাবত। কিন্তু এই গ্রুপিং লবিং আর দলাদলির কারণে আমরা যারপরনাই বিব্রত হচ্চি। অথচ এই দল কোনো রাজনৈতিক দলই নয়। এটা সম্পূর্ণ একটা ইসলাহী সংগঠন। কোন কারণে যে তারা দলের লিডার হওয়ার জন্য নির্লজ্জ এ প্রতিযোগিতা লিপ্ত হয়েছেন আল্লাহু আ’লাম।

 

জমিয়তের এমন পাল্টাপাল্টি কমিটি নিয়ে বৃটেনের ওলামায়ে কেরাম যেমন বিব্রত, ঠিক তেমনি বাংলাদেশের জমিয়তের নেতাকর্মীরাও অনেকটা শঙ্কিত। বাংলাদেশের জমিয়তে উলামায়ে ইসলামের কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন সময়ে বড় অংকের ডোনেশন এই দুই কমিটির নেতৃবৃন্দের পক্ষ হতেই আসে। বিশেষ করে দলটির সাবেক মহাসচিব মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, যুগ্ম মহাসচিব শাহিনুর পাশা চৌধুরী, হাইব্রিড নেতা হিশেবে পরিচিত জুনাইদ আল হাবিবসহ অনেকেই ইংলেন্ড থেকে দলের জন্য বড় অংকের অর্থ নিয়ে আসেন। সূত্র জানায় জমিয়তের সহ সভাপতি মাওলানা জিয়া উদ্দিন গত কয়েক মাস আগে বৃটেন সফরের সময় জমিয়তের এই কোন্দলের কথা পাশাপাশি থেকে প্রত্যক্ষ করেছেন। পাল্টাপাল্টি অভিযোগ অনুযোগ শুনার পরও এই মহত দলটির বৃহৎ দুইগ্রুপের কোনো সমাধান দিয়ে আসতে পারেননি।

 

বৃটেন জমিয়তের পাল্টাপাল্টি গ্রুপের সংবাদে বাংলাদেশের গ্রুপগুলোও চাঙ্গা হতে শুরু করেছে। বিশেষ করে সিলেটের উল্লেখযোগ্য দু’টি গ্রুপ সুযোগের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছেন এক নেতা। তিনি বলেন বৃটেনের মতো জায়াগায় জমিয়তের গ্রুপিংয়ের যদি এই পর্যায়ে হয় তবে সিলেটে তো এরচে বেশে হতেই পারে। তাদের ধারণা গণ সংগঠনের  পাশাপাশি ছাত্রসংগঠনের নেতাকর্মীদেরও এই গ্রুপিং মারাত্মকভাবে প্রভাবিত করছে। তাদের গোপন লিয়াজো দেশে জমিয়তের রাজনীতিতে  অর্থনৈতিকভাবে অনেকটা প্রভাব ফেলতে পারে বলে ধারণা করছেন অনেকে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
সিসিক নির্বাচন: নানা কথা, নানা গুজব আরিফকে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ খালেদার সাংবাদিক আফতাবের ঘুষ গ্রহণ: অডিও ভাইরাল ’ হাসিনার অধীনে সুষ্ঠ নির্বাচন হবেনা, হতে পারে না’- খালেদা তিনটি গাড়ি নয়, পরিত্যাক্ত অংশবিশেষ : মেয়র আরিফ মুক্তিপণের টাকাসহ ৭ গোয়েন্দা পুলিশ আটক এমকে আনোয়ারের বাসায় যাচ্ছেন খালেদা বঙ্গবন্ধুর সমর্থনের আন্দোলনে আনোয়ারের ভূমিকা ছিল সহনীয় ‘মায়ানমারকে রোহিঙ্গাদের ফেরত নিতে হবে..” সুষমা সান্নিধ্য লাভে সোনারগা’র পথে খালেদা মিশা সওদাগরের বাড়িতে তারকাদের মিলনমেলা রিমান্ড শেষে ২০ ছাত্রীসংস্থা নেত্রী কারাগারে অবিরাম বৃষ্টিতে সিলেটে জনজীবন বিপর্যস্ত বৈরী আবহাওয়া: লাগাতার বৃষ্টি চান্দাই ছাহেববাড়ীর উদ্যোগে রোহিঙ্গা শরনার্থিদের ত্রাণ প্রদান রোহিঙ্গা ইস্যুকে আড়াল করতে বাংলাদেশের সাথে যুদ্ধ চায় মিয়ানমার কারা এই ভাগ্যাহত রোহিঙ্গা? রোহিঙ্গাদের মতো পরিস্থিতি বাঙালীদেরও হতে পারে আরাকানে গণহত্যা বন্ধের দাবীতে সিলেটে বিক্ষোভ রোহিঙ্গা শরনার্থীদের যেমন দেখেছি উখিয়ায় মানবতার বিভৎস চেহারা ৭ খুন মামলা:তারেক সাঈদ, নূর হোসেনসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল দুদকে প্রধান বিচারপতির বিরুদ্ধে ১২৬ অভিযোগ ‘সমাজে কী হচ্ছে, তা আমাদের টাচ করে’ প্রধান বিচারপতির পদত্যাগে আল্টিমেটাম কাজিরবাজার সেতুতে আহত মোটরসাইকেল রাইডারের মৃত্যু মোসাদ্দেক আউট, মমিনুল ইন নায়করাজ রাজ্জাক আর নেই নন্দিত নায়কের প্রত্যাবর্তন জৈন্তাপুরে সড়ক দূর্ঘটনায় ২ জনের প্রাণহানি বর্ষণ ও পাহাড়ী ঢলে জৈন্তাপুরে ফের বন্যা ফরিদীর সাথে থাকার মত পরিস্থিতি ছিল না: সুবর্ণা মুস্তাফা সুনামগঞ্জে কিশোরীকে গণধর্ষণ, যুবলীগ নেতা গ্রেপ্তার আজহার মিয়ার মৃত্যুতে নাচনের শোক ৪০ বছর ধরে ‘বানর নাচ’ই যার উপার্জন ক্যান্সার জয়ের স্বপ্নে বিভোর পপি আক্তার কাতার সংকট নিরসনে: সৌদি থেকে কুয়েতে এরদোগান ত্রাণ না পাওয়ার অভিযোগ করায় কান ধরে টানাহেঁচড়া ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ৩০টি স্বর্ণের বার জব্দ তিন নেতার বক্তব্যে বিএনপিতে তোলপাড় এইচএসসির ফল প্রকাশ, পাসের হার ৬৮. ৯১ মেয়রের উপস্থিতিতে এলাকাবাসীর সাথে কাউন্সিলরের অশুভ আচরন কলকাতার দৃষ্টিতে সেরা বাঙালি মাশরাফি ড. ফরাসউদ্দিন অর্থমন্ত্রী হচ্ছেন? জৈন্তাপুরে ছাত্রদলে দু’পক্ষের সংঘর্ষ ভাংচুর তাহসান- মিথিলার ডিভোর্স এর অন্তরালে .. খসরু প্রেসিডিয়াম সদস্য,রেজাউল আইন সম্পাদক বাচসাস নির্বাচন: রহমান নিশান প্যানেলের জয় ইউএনও তারেক সালমান গ্রেফতার ঘটনায় মাঠ প্রশাসনে ক্ষোভ:ডিসি- এসপির বিরুদ্ধে ব্যবস্থা সুন্দর হাতের লেখায় নোবেল জয়