,

বৃটেনে জমিয়তের পাল্টাপাল্টি কমিটি: বিব্রত ওলামায়ে কেরাম

ইকবাল হাসান জাহিদ:   “আকাবির ও আসলাফের সংগঠন” হিশেবে পরিচিত জমিয়তে উলামায়ে ইসলাম  বৃটেন-এ ৫ দিনের ব্যবধানে দু’টি পাল্টাপাল্টি কমিটি গঠিত হলো। মাওলানা মুফতি সাইফুল ইসলামকে সভাপতি ও মাওলানা মামনুন মহিউদ্দিনকে সাধারণ সম্পাদক করে গত ৯ জুলাই রোববার গঠিত হয় এক কমিটি। অপরদিকে মাওলানা শুয়াইব আহমদকে সভাপতি ও মাওলানা সৈয়দ তামিম আহমদকে সাধারণ সম্পাদক করে ১৪ জুলাই ঘোষনা করা হয় পাল্টা আরেক কমিটি। সূত্রমতে ৯ তারিখের ঘোষিত কমিটির বিদ্রোহী কমিটি হিশেবে এ কমিটি ঘোষনা করা হয়।

 

জানা যায় ১৯৯২ সালের দিকে ইংলেন্ডে জমিয়তে উলামায়ে ইসলাম ইউকের প্রথম কমিটি গঠনের মধ্য দিয়ে বিশ্বব্যাপী জমিয়ত আনুষ্ঠানিক কার্যক্রমের যাত্রা শুরু করে। বিভিন্ন মেয়াদে বাংলাদেশ থেকে গমণকৃত স্বনামধন্য ওলামায়ে কেরাম উক্ত ইসলাহী ও দাওয়াতী সংগঠনের কার্যক্রম পরিচালনা করে আসছেন। জমিয়তে উলামায়ে ইসলাম পাকিস্তান, জমিয়তে উলামায়ে হিন্দ ইন্ডিয়া কিংবা জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ সংশ্লিষ্ট দেশগুলোতে সম্পূর্ণ রাজনৈতিক দল হিশেবে প্রতিষ্ঠা পেলেও বৃটেনে জমিয়ত সম্পূর্ণ অরাজনৈতিকভাবে ইসলাহী ও দ্বীনি সংগঠন হিশেবেই কার্যক্রম পরিচালনা করে আসছে। অদ্যবধি জমিয়ত সম্পূর্ণ অরাজনৈতিক সংগঠন হিশেবে আনুষ্ঠানিকভাবে দ্বীনের দাওয়াত চালিয়ে যাচ্ছে।

 

সূত্র জানায়, ২০০৬ সালের দিকে মুফতি মাওলানা সদর উদ্দিনের নেতৃত্বে বৃটেনের মূলধারার জমিয়ত থেকে কয়েকজনের একটা গ্রুপ বেরিয়ে আসেন। কিছু দিনের মধ্যে তার নেতৃত্বে বৃটেনে গঠিত হয় “জমিয়তে উলামা বৃটেন”। মুফতি সদর উদ্দিনের নেতৃত্বে জমিয়তে উলামা নামে চলতে থাকে তাদের কার্যক্রম। কয়েক বছর চলতে থাকে এ নামেই। পরে নতুন ও তরুণ নেতৃবৃন্দের আগমণ ঘটে এ-দলে। প্রসার হতে থাকে রাজনৈতিক চিন্তা। নতুন প্রজন্মের চিন্তার সাথে পাল্লা দিতে দলটির নাম পাল্টিয়ে রাখা হয় “জমিয়তে উলামা আই”। কয়েক বছরে দলটির জনপ্রিয়তা বাড়তে থাকে। সিলেট তথা বাংলাদেশ থেকে বৃটেনে পাড়িজমাতে থাকা নতুন নেতৃবৃন্দকে দলে ভেড়াতে থাকেন মুফতি মাওলানা সদর উদ্দিন। তার সাথে মনেপ্রাণে কাজ করেন মাওলানা শুয়াইব আহমদ মাওলানা সৈয়দ তামিম আহমদ। এক সময় তারা আবার দলটির নাম পরিবর্তনের প্রয়োজনবোধ করেন। শেষমেষ গত ১৪ জুলাই পাল্টা কমিটি গঠনের প্রাক্কালে তারা দলের নাম “জমিয়তে উলামায়ে ইসলাম ইউকে” হিশেবেই ঘোষনা করেন।

 

এই ব্যাপারে নাম প্রকাশ না করার শর্তে বৃটেনের এক শীর্ষ আলেম জানান, আমরা খালিস লি-ওয়াজহিল্লাহ জমিয়তে উলামায়ে ইসলামের সাথে কাজ করে আসছি দীর্ঘদিন যাবত। কিন্তু এই গ্রুপিং লবিং আর দলাদলির কারণে আমরা যারপরনাই বিব্রত হচ্চি। অথচ এই দল কোনো রাজনৈতিক দলই নয়। এটা সম্পূর্ণ একটা ইসলাহী সংগঠন। কোন কারণে যে তারা দলের লিডার হওয়ার জন্য নির্লজ্জ এ প্রতিযোগিতা লিপ্ত হয়েছেন আল্লাহু আ’লাম।

 

জমিয়তের এমন পাল্টাপাল্টি কমিটি নিয়ে বৃটেনের ওলামায়ে কেরাম যেমন বিব্রত, ঠিক তেমনি বাংলাদেশের জমিয়তের নেতাকর্মীরাও অনেকটা শঙ্কিত। বাংলাদেশের জমিয়তে উলামায়ে ইসলামের কার্যক্রম পরিচালনার জন্য বিভিন্ন সময়ে বড় অংকের ডোনেশন এই দুই কমিটির নেতৃবৃন্দের পক্ষ হতেই আসে। বিশেষ করে দলটির সাবেক মহাসচিব মুফতি মুহাম্মদ ওয়াক্কাস, যুগ্ম মহাসচিব শাহিনুর পাশা চৌধুরী, হাইব্রিড নেতা হিশেবে পরিচিত জুনাইদ আল হাবিবসহ অনেকেই ইংলেন্ড থেকে দলের জন্য বড় অংকের অর্থ নিয়ে আসেন। সূত্র জানায় জমিয়তের সহ সভাপতি মাওলানা জিয়া উদ্দিন গত কয়েক মাস আগে বৃটেন সফরের সময় জমিয়তের এই কোন্দলের কথা পাশাপাশি থেকে প্রত্যক্ষ করেছেন। পাল্টাপাল্টি অভিযোগ অনুযোগ শুনার পরও এই মহত দলটির বৃহৎ দুইগ্রুপের কোনো সমাধান দিয়ে আসতে পারেননি।

 

বৃটেন জমিয়তের পাল্টাপাল্টি গ্রুপের সংবাদে বাংলাদেশের গ্রুপগুলোও চাঙ্গা হতে শুরু করেছে। বিশেষ করে সিলেটের উল্লেখযোগ্য দু’টি গ্রুপ সুযোগের অপেক্ষায় রয়েছে বলে জানিয়েছেন এক নেতা। তিনি বলেন বৃটেনের মতো জায়াগায় জমিয়তের গ্রুপিংয়ের যদি এই পর্যায়ে হয় তবে সিলেটে তো এরচে বেশে হতেই পারে। তাদের ধারণা গণ সংগঠনের  পাশাপাশি ছাত্রসংগঠনের নেতাকর্মীদেরও এই গ্রুপিং মারাত্মকভাবে প্রভাবিত করছে। তাদের গোপন লিয়াজো দেশে জমিয়তের রাজনীতিতে  অর্থনৈতিকভাবে অনেকটা প্রভাব ফেলতে পারে বলে ধারণা করছেন অনেকে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
ব্রাজিলকে রুখে দিয়েছে সুইজারল্যান্ড লোজানোর গোল জার্মানির পোষ্টে ! বাঘের সঙ্গে মিম ! জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো সার্বিয়া সড়কে ৯ জনের প্রাণহানি বন্যা পরিস্থিতি ভয়াবহ: ৩লাখ মানুষ পানিবন্দি মৌলভীবাজারের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন মৌলভীবাজারের বন্যা মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন রাত পোহালেই ঈদ প্রত্যাখ্যানকারীদের ধাওয়ায় পালিয়েছে পদবীধারী ছাত্রদল বুবলীর ‘অন্তঃসত্ত্বা’ নিয়ে নানা গুজব বাড্ডায় আ. লীগ নেতাকে গুলি করে হত্যা রুহ আফজায় প্রতারণা: হামদর্দকে জরিমানা ভোগ-এর প্রচ্ছদ মডেল সৌদি রাজকুমারী ‘মাফিয়া ডন’ মদদপুষ্ট কমিটিতে থাকতে চাননা প্রকৃত ছাত্রদল নেতারা ‘মাফিয়াডন” মদদপুস্ট কমিটি বাতিলের দাবীতে ছাত্রদলের বিক্ষোভ কোটি কোটি মানুষের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে-রিজভী চাঁদপুরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত জাকির নিহত শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছেলে সুমন জাহিদের মরদেহ উদ্ধার আরিফ-কামরানের প্রীতি ফুটবল ম্যাচ ড্র সিলেট ছাত্রদলের লেজে গোবরে মার্কা কমিটি ঘোষনা ছাত্রদলের ১১ টি ইউনিটের আংশিক কমিটির অনুমোদন ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক-পুলিশের ত্রিমুখী সংঘর্ষ যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করলেন রেলমন্ত্রী “সরকারি হাসপাতালেই চিকিৎসা করতে হবে, কোথাও বলা নেই” ‘এখনও সম্মতি দেননি খালেদা জিয়া’ ১১ জেলায় যুবদলের নতুন কমিটি পবিত্র লাইলাতুল কদর পালিত কোর্টনি ওয়ালস এবং বাস্তবতা! মহিমান্বিত লাইলাতুল কদর আজ বিএনপি-জামায়াতের বিরুদ্ধে সোচ্চার থাকুন সরকার বেগম জিয়ার জীবন নিয়ে ছিনিমিনি খেলছে রউফ চৌধুরী ব্যাংক এশিয়ার চেয়ারম্যান সুলতান সালাউদ্দিন অাটক খালেদা জিয়ার চিকিৎসা সিএমএইচে সঙ্গীত শিল্পী অাসিফের জামিন উচ্ছাস আনন্দে অন্য রকম এক সন্ধ্যায় টাইগ্রেসরা পতাকা টানাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু খালেদা জিয়াকে চিকিৎসার জন্য লন্ডন পাঠানোর আহ্বান বি. চৌধুরীর নারী ক্রিকেট দলকে স্পিকারের অভিনন্দন অবিস্মরণীয় এশিয়া কাপ চ্যাম্পিয়ন্স ট্রফিতে চুমু খেলেন সালমা,রুমানারা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ঢাবি’র সাবেক শিক্ষকের মৃত্যু ‘মাইল্ড স্ট্রোক’ করেছিলেন বিএনপি চেয়ারপার্সন’ কানাডার গভর্নর জেনারেলের নৈশভোজে প্রধানমন্ত্রী ‘যৌন সুবিধা নিতেই দলের উচ্চ পদে নারীদের বহাল করেন ইমরান’ নারী এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ ও ভারত পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ভারত প্রতি ম্যাচে জার্মানির কাছে সৌদি’র হার মাষ্টার আব্দুর রহিম আর নেই মালয়েশিয়াকে হারাতে পারলেই ফাইনাল