,

৬০০ বছরের সাক্ষী ‘তেরশ্রী জামে মসজিদ’

৬০০ বছরের ইতিহাস ও ঐতিহ্য ধারণ করে দাঁড়িয়ে আছে জামে মসজিদটি। ময়মনসিংহের গফরগাঁও উপজেলার উস্থি ইউনিয়নের তেরশ্রী গ্রামে এর অবস্থান। অসাধারণ নির্মাণশৈলীর মসজিদটি রক্ষণাবেক্ষণের অভাবে বর্তমানে ধ্বংসের দ্বারপ্রান্তে। পুনঃসংস্কার করলে তা সাধারণ দর্শনার্থীদের কাছে জনপ্রিয় হয়ে উঠবে বলে মনে করছে এলাকাবাসী।

জানা যায়, মুঘল আমলে এ মসজিদটি নির্মাণ করা হয়। এক গম্বুজ বিশিষ্ট মসজিদটি স্থাপত্যশিল্পের অসাধারণ নিদর্শন। ২২ ফুট বাই ২২ ফুট আয়তনের এই মসজিদের চার কোণে থামের উপর চারটি, মাঝের দুই পাশের থামের উপর চারটিসহ মোট আটটি ছোট মিনার রয়েছে। দেয়ালের ব্যাস চার ফুট থেকে ছয় ফুট। দুই পাশে দুটি দরজা ও দুটি জানালা আছে। গাঁথুনির জন্য পাতলা ইট ও টালির জন্য ব্যবহার করা হয়েছে চুন-সুরকি। মেহরাবে রয়েছে ছয়টি কুঠরি। মসজিদের ভেতরের দেয়ালে আকাঁ আছে নানা ধরনের গুল্ম লতাপাতা ও ফুলের কারুকাজ। সেগুলোও নষ্ট হওয়ার পথে।

শোনা যায়, মসজিদের গাথুঁনির সময় চুন-সুরকির সঙ্গে মসুরের ডালের মিশ্রণ দেয়া হয়েছিল। মসজিদের শিলালিপি প্রায় নষ্ট হয়ে গেছে। এ মসজিদটি ইংরেজি ১৪০০ সালে নির্মাণ করা হয়েছিল।

তেরশ্রী গ্রামের আব্দুর জব্বার, মিজানুর রহমান, আলমগীর হোসেন বলেন, মসজিদটি পুনরায় সংস্কার করলে ধ্বংসের হাত থেকে রক্ষা পাবে।

একই গ্রামের বৃদ্ধ শামছুর রহমান ঢাকাটাইমসকে বলেন, সরকারি অর্থায়নে মসজিদটি সংস্কার হলে ৬০০ বছরের ইতিহাস সংরক্ষিত হবে। মসজিদটির ভেতরে বর্তমানে দুই কাতার করে নামাজ আদায় করেন মুসল্লিরা। অনেক আগেই মসজিদের ভেতরের ও বাইরের আবরণ খসে গেছে। আর ইট ক্ষয়ে ক্ষয়ে মসজিদটি ধ্বংসের দ্বারপ্রান্তে এসে পৌঁছেছে। রক্ষণাবেক্ষণের অভাবে মসজিদটি হারিয়ে যেতে বসেছে।

স্থানীয় ইউপি চেয়ারম্যান নজরুল ইসলাম তোতা মিয়া ঢাকাটাইমসকে বলেন, প্রয়োজনীয় বরাদ্দ দিয়ে মসজিদটি সংস্কার না করলে প্রাচীন এ নিদর্শনটি হারিয়ে যাবে বলে আশঙ্কা করছি।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা ডা. শামীম রহমান ঢাকাটাইমসকে বলেন, মসজিদটি কয়েক শতাব্দী প্রাচীন ও পুরনো। প্রত্নতত্ত্ব অধিদপ্তর এটি অধিগ্রহণ করে রক্ষণাবেক্ষণ করলে টিকিয়ে রাখা সম্ভব। আমি যথাযথ কর্তৃপক্ষের সঙ্গে কথা বলে দ্রুত পদক্ষেপ নেব।

সূত্র: ঢাকাটাইমস

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  • 12
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    12
    Shares

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
নির্বাচনের আগে নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন গঠন করুন- বি. চৌধুরী আমি বিয়ে করছিনা ।। এটা ডাহা মিথ্যা ! জামালগঞ্জে আগুনে ৯ দোকান পুড়ে ছাই আমাদের সম্পর্ক ছিল, আছে এবং থাকবে -মমতা আফগান ক্রিকেটের সম্প্রচার স্বত্ব পেলো টিএসএম শান্তিনিকেতনে একমঞ্চে মোদী-শেখ হাসিনা ও মমতা কক্সবাজারে বন্দুকযুদ্ধে ইয়াবা ডন’ খ্যাত বদির বেয়াই নিহত কলকাতার উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী আজ দুখুমিয়ার ১১৯তম জন্ম জয়ন্তী বিশ্বকাপে পেলে-ম্যারাডোনার একই দিনে গোল ! আমি বোকার মতো পড়ে থেকেছি মিলানে ! বীরাঙ্গনা ‘টেপরি রানি বেওয়াকে’ আর্থিক অনুদান ঝিনাইদহে চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি’র ইফতার মাহফিল বাহুবলে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু যে মাঠে বেড়ে উঠেছে মোহাম্মদ আশরাফুল, মাঠটিকে বাঁচিয়ে রাখুন “এবার ঈদে মোট সাত জোড়া বিশেষ ট্রেন থাকছে” সাংসদ বদি অপরাধী হলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে -ওবায়দুল কাদের মিয়ানমারের ওপর অবরোধ আরোপের সুপারিশ রাষ্ট্র দূত বব রে’র কাউকে ছাড় দেয়া হবেনা – স্বরাষ্ট্রমন্ত্রী ছাতকে অস্তিত্বহীন হাওরের উন্নয়নে অর্থ বরাদ্দ ! নবীগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক রোহিঙ্গা শিশুরা ভয় নিয়েই বেড়ে উঠবে – প্রিয়াঙ্কা চোপড়া কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কুমারস্বামী স্বর্ণ আমদানি করবে এবার বাংলাদেশ বিদায় বলে চমকে দিলেন এবি ডি ভিলিয়ার্স ! কুমিল্লার হত্যা মামলার জামিন শুনানি আবারও মুলতবি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চাঁদাবাজির অভিযোগ রোহিঙ্গাদের মানবিক দৃষ্টিকোণ থেকে আশ্রয় দিয়েছি- প্রধানমন্ত্রী পার্সেলের মামামাল নিয়ে রিক্সাচালক উধাও ! চিরনিদ্রায় শায়িত হলেন তাজিন শুক্রবার কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মামলার শুনানি মুলতবি অবেলায় চলে গেলেন তাজিন আহমেদ সাপাহারে ফায়ার স্টেশনের ভিত্তি প্রস্তর স্থাপন বদির বিরুদ্ধে নির্দিষ্ট কোন প্রমাণ নেই – স্বরাষ্ট্রমন্ত্রী বেআইনিভাবে মানুষ হত্যার অধিকার কারও নেইঃ রিজভী সুনামগঞ্জে কৃষকের লাভের টাকা এখন পিঁপড়ায় খাবে ! সিলেট সড়কে প্রাণ হারালেন এ্যানি ব্রাহ্মণবাড়িয়ায় ভাসমান মরদেহ উদ্ধার ক্লাস বর্জন অব্যাহত, পরীক্ষা বর্জন কর্মসূচি স্থগিত মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনা ।। দুজনের প্রাণ কেড়ে নিলো পতৌদি বক্তৃতায় পিটারসেনের নাম নিয়ে তুলকালাম টেক্সাসে সান্তা ইফ হাই স্কুলে বন্দুকধারীর হামলা মঞ্চে মাঝের আসনটি ফাঁকাই রেখেছিল বিএনপি নেতাকর্মীদের আনা ইফতার পেলেন না খালেদা জিয়া মাইনরিটি নিপীড়ন বিএনপির পলিসি-ওবায়দুল কাদের মেঘনা নদীতে বিকল বরিশালগামী এমভি গ্রীনলাইন-৩ ঢাকা-সিলেট মহাসড়ক অচল ছিল তিন ঘন্টা ! কুলাউড়া থানা থেকে কনস্টেবল নিখোঁজ খালেদা জিয়ার জামিন বহাল