,

রোহিঙ্গাদের মতো পরিস্থিতি বাঙালীদেরও হতে পারে

এমএ আজিজ: কথাটা শুনেই চমকে উঠতে পারেন আপনি। কিন্তু আমার কেনো জানি তাই মনে হচ্ছে । আরাকানের শাসকজাতিকে আজ রাস্তার ফকির করা হয়েছে যেভাবে, আমাদের অবস্থাও তেমন হতে পারে । আমাদের আকাশসীমা বার্মা বারবার লংঘন করে চলেছে আর আমরা তাদের রাষ্ট্রদূতকে শুধু তলব করে যাচ্ছি। অনেকে বলছেন, বাংলাদেশ কেন যুদ্ধ শুরু করে না? আসলে যুদ্ধ বঁাধানোর জন্যই মিয়ানমার আমাদেরকে আমন্ত্রণ করছে। তঁাদের দাদাদের পঁাতানো এই মরণ খেলায় বাংলাদেশের জড়িয়ে পড়া আত্নহত্যার শামিল । এ ব্যাপারে আমাদের সরকারকে সদা সতর্ক ও বিচক্ষণ থাকতে হবে।আওয়ামীলীগ -বিএনপি,জামায়াত -হেফাজত বিবিধ ভেদাভেদ ভুলে বাংলাদেশি সবার দল-মতের ঊর্ধ্বে ওঠে মনে রাখতে হবে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া যেতে পেরেছে ; কিন্তু আমাদের তিন দিকে ভারত,যাওয়ার একটি মাত্র রাস্তা বংোপসাগর বা কবর।
মিয়ানমারের মতো ছোট একটা দেশ আমাদের সীমানায় রীতিমতো যুদ্ধের দামামা বাজাচ্ছে – এটা তারা একা করার সাহস করতে পারে না । হ্যা,চরমপন্থা বা উগ্রচিন্তা দ্বারা তাদের রাষ্ট্রযন্ত্র পরিচালিত বলেই একদিকে তাদের পৈশাচিকতা আইয়্যামে যাহেলিয়াতকেও হার মানিয়েছে, অন্যদিকে তারা বিশ্ব সম্প্রদায়ের নিন্দা, চাপ কিছুর ই যেনো ধার ধারে না। তবে এটা এখন সবার কাছে অনেকটা পরিষ্কার যে চিরশত্রু চীন -ভারত কেন একই সুরে কথা বলছে? সহজ উত্তর হলো – ভূরাজনৈতিক,সামরিক ও বাণিজ্যিক কারণে এশিয়ার মধ্যে সবচেয়ে গুরুতপূর্ণ বংোপসাগরের তীরে অবস্থিত রাখাইন রাজ্য ও পার্শবর্তী এলাকার ধন-দৌলত ভাগাভাগির ক্ষেত্রে তারা উভয়ই ঐক্যমত্যে পৌছে গেছে। আমেরিকার আশীর্বাদটাও নোবেলকলঙ্ক সুচি ও খুনিরাষ্ট্র মগের মুল্লুকের পক্ষে।

তাহলে শান্তিতে নোবেলজয়ী সুচির অশান্তির আগুনে পুড়িয়ে বার্মার রাখাইন রাজ্যে মুসলিম জাতিগোষ্ঠী নির্মূলের নীলনকশা বাস্তবায়নের পেছনে এই তিন রাষ্ট্র ছাড়াও আরেকটি বর্বর রাষ্ট্র আমাদের জন্যোও অবশ্যম্ভাবী হুমকির কারণ হয়ে পড়তে পারে। সেই রাষ্ট্র হলো ইসরাইল। তাদের পরিকল্পিত ছোট্র অথচ বাংলাদেশের জন্য ভয়াবহ ইহুদী রাষ্ট্র হবে মুসলমান বিতাড়িত আজকের রাখাইন। আর তখন আমাদের অবস্থা ঠিক আজকের রোহিঙ্গা মুসলমানদের মতো হতে পারে। তারা মুহূর্তেই চট্টগ্রাম -ফেনি-নোয়াখালী ছাড়িয়ে ২য় পর্যায়ে কুমিল্লা – বি.বড়িয়া এবং সর্বশেষ সিলেট পর্যন্ত দখলে নিতে চাইবে । ফলে চীন- ভারতের একচেটিয়া আবাধ বাণিজ্য নিশ্চিত হবে আর নব্য ইহুদিরাষ্ট্র রাখাইন অথবা ভবিষ্যৎ বাংলাদেশের দুর্বল পুতুল সরকারের মাধ্যমে যুক্তরাষ্ট্র এশিয়ায় তার মুড়লগিরি পাকাপুক্ত করবে। পাশাপাশি, বংগোপসাগরের গ্যাস-তেলের মালিকানাও চলে যেতে পারে তাদের  হাতে।

এমএ আজিজ, সহযোগি অধ্যাপক, বাংলা বিভাগ, নুরজাহান মেমোরিয়েল মহিলা ডিগ্রি কলেজ, সিলেট।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
ব্রাজিলকে রুখে দিয়েছে সুইজারল্যান্ড লোজানোর গোল জার্মানির পোষ্টে ! বাঘের সঙ্গে মিম ! জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো সার্বিয়া সড়কে ৯ জনের প্রাণহানি বন্যা পরিস্থিতি ভয়াবহ: ৩লাখ মানুষ পানিবন্দি মৌলভীবাজারের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন মৌলভীবাজারের বন্যা মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন রাত পোহালেই ঈদ প্রত্যাখ্যানকারীদের ধাওয়ায় পালিয়েছে পদবীধারী ছাত্রদল বুবলীর ‘অন্তঃসত্ত্বা’ নিয়ে নানা গুজব বাড্ডায় আ. লীগ নেতাকে গুলি করে হত্যা রুহ আফজায় প্রতারণা: হামদর্দকে জরিমানা ভোগ-এর প্রচ্ছদ মডেল সৌদি রাজকুমারী ‘মাফিয়া ডন’ মদদপুষ্ট কমিটিতে থাকতে চাননা প্রকৃত ছাত্রদল নেতারা ‘মাফিয়াডন” মদদপুস্ট কমিটি বাতিলের দাবীতে ছাত্রদলের বিক্ষোভ কোটি কোটি মানুষের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে-রিজভী চাঁদপুরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত জাকির নিহত শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছেলে সুমন জাহিদের মরদেহ উদ্ধার আরিফ-কামরানের প্রীতি ফুটবল ম্যাচ ড্র সিলেট ছাত্রদলের লেজে গোবরে মার্কা কমিটি ঘোষনা ছাত্রদলের ১১ টি ইউনিটের আংশিক কমিটির অনুমোদন ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক-পুলিশের ত্রিমুখী সংঘর্ষ যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করলেন রেলমন্ত্রী “সরকারি হাসপাতালেই চিকিৎসা করতে হবে, কোথাও বলা নেই” ‘এখনও সম্মতি দেননি খালেদা জিয়া’ ১১ জেলায় যুবদলের নতুন কমিটি পবিত্র লাইলাতুল কদর পালিত কোর্টনি ওয়ালস এবং বাস্তবতা! মহিমান্বিত লাইলাতুল কদর আজ বিএনপি-জামায়াতের বিরুদ্ধে সোচ্চার থাকুন সরকার বেগম জিয়ার জীবন নিয়ে ছিনিমিনি খেলছে রউফ চৌধুরী ব্যাংক এশিয়ার চেয়ারম্যান সুলতান সালাউদ্দিন অাটক খালেদা জিয়ার চিকিৎসা সিএমএইচে সঙ্গীত শিল্পী অাসিফের জামিন উচ্ছাস আনন্দে অন্য রকম এক সন্ধ্যায় টাইগ্রেসরা পতাকা টানাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু খালেদা জিয়াকে চিকিৎসার জন্য লন্ডন পাঠানোর আহ্বান বি. চৌধুরীর নারী ক্রিকেট দলকে স্পিকারের অভিনন্দন অবিস্মরণীয় এশিয়া কাপ চ্যাম্পিয়ন্স ট্রফিতে চুমু খেলেন সালমা,রুমানারা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ঢাবি’র সাবেক শিক্ষকের মৃত্যু ‘মাইল্ড স্ট্রোক’ করেছিলেন বিএনপি চেয়ারপার্সন’ কানাডার গভর্নর জেনারেলের নৈশভোজে প্রধানমন্ত্রী ‘যৌন সুবিধা নিতেই দলের উচ্চ পদে নারীদের বহাল করেন ইমরান’ নারী এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ ও ভারত পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ভারত প্রতি ম্যাচে জার্মানির কাছে সৌদি’র হার মাষ্টার আব্দুর রহিম আর নেই মালয়েশিয়াকে হারাতে পারলেই ফাইনাল