,

রোহিঙ্গাদের মতো পরিস্থিতি বাঙালীদেরও হতে পারে

এমএ আজিজ: কথাটা শুনেই চমকে উঠতে পারেন আপনি। কিন্তু আমার কেনো জানি তাই মনে হচ্ছে । আরাকানের শাসকজাতিকে আজ রাস্তার ফকির করা হয়েছে যেভাবে, আমাদের অবস্থাও তেমন হতে পারে । আমাদের আকাশসীমা বার্মা বারবার লংঘন করে চলেছে আর আমরা তাদের রাষ্ট্রদূতকে শুধু তলব করে যাচ্ছি। অনেকে বলছেন, বাংলাদেশ কেন যুদ্ধ শুরু করে না? আসলে যুদ্ধ বঁাধানোর জন্যই মিয়ানমার আমাদেরকে আমন্ত্রণ করছে। তঁাদের দাদাদের পঁাতানো এই মরণ খেলায় বাংলাদেশের জড়িয়ে পড়া আত্নহত্যার শামিল । এ ব্যাপারে আমাদের সরকারকে সদা সতর্ক ও বিচক্ষণ থাকতে হবে।আওয়ামীলীগ -বিএনপি,জামায়াত -হেফাজত বিবিধ ভেদাভেদ ভুলে বাংলাদেশি সবার দল-মতের ঊর্ধ্বে ওঠে মনে রাখতে হবে লাখ লাখ রোহিঙ্গা বাংলাদেশ, ভারত, মালয়েশিয়া যেতে পেরেছে ; কিন্তু আমাদের তিন দিকে ভারত,যাওয়ার একটি মাত্র রাস্তা বংোপসাগর বা কবর।
মিয়ানমারের মতো ছোট একটা দেশ আমাদের সীমানায় রীতিমতো যুদ্ধের দামামা বাজাচ্ছে – এটা তারা একা করার সাহস করতে পারে না । হ্যা,চরমপন্থা বা উগ্রচিন্তা দ্বারা তাদের রাষ্ট্রযন্ত্র পরিচালিত বলেই একদিকে তাদের পৈশাচিকতা আইয়্যামে যাহেলিয়াতকেও হার মানিয়েছে, অন্যদিকে তারা বিশ্ব সম্প্রদায়ের নিন্দা, চাপ কিছুর ই যেনো ধার ধারে না। তবে এটা এখন সবার কাছে অনেকটা পরিষ্কার যে চিরশত্রু চীন -ভারত কেন একই সুরে কথা বলছে? সহজ উত্তর হলো – ভূরাজনৈতিক,সামরিক ও বাণিজ্যিক কারণে এশিয়ার মধ্যে সবচেয়ে গুরুতপূর্ণ বংোপসাগরের তীরে অবস্থিত রাখাইন রাজ্য ও পার্শবর্তী এলাকার ধন-দৌলত ভাগাভাগির ক্ষেত্রে তারা উভয়ই ঐক্যমত্যে পৌছে গেছে। আমেরিকার আশীর্বাদটাও নোবেলকলঙ্ক সুচি ও খুনিরাষ্ট্র মগের মুল্লুকের পক্ষে।

তাহলে শান্তিতে নোবেলজয়ী সুচির অশান্তির আগুনে পুড়িয়ে বার্মার রাখাইন রাজ্যে মুসলিম জাতিগোষ্ঠী নির্মূলের নীলনকশা বাস্তবায়নের পেছনে এই তিন রাষ্ট্র ছাড়াও আরেকটি বর্বর রাষ্ট্র আমাদের জন্যোও অবশ্যম্ভাবী হুমকির কারণ হয়ে পড়তে পারে। সেই রাষ্ট্র হলো ইসরাইল। তাদের পরিকল্পিত ছোট্র অথচ বাংলাদেশের জন্য ভয়াবহ ইহুদী রাষ্ট্র হবে মুসলমান বিতাড়িত আজকের রাখাইন। আর তখন আমাদের অবস্থা ঠিক আজকের রোহিঙ্গা মুসলমানদের মতো হতে পারে। তারা মুহূর্তেই চট্টগ্রাম -ফেনি-নোয়াখালী ছাড়িয়ে ২য় পর্যায়ে কুমিল্লা – বি.বড়িয়া এবং সর্বশেষ সিলেট পর্যন্ত দখলে নিতে চাইবে । ফলে চীন- ভারতের একচেটিয়া আবাধ বাণিজ্য নিশ্চিত হবে আর নব্য ইহুদিরাষ্ট্র রাখাইন অথবা ভবিষ্যৎ বাংলাদেশের দুর্বল পুতুল সরকারের মাধ্যমে যুক্তরাষ্ট্র এশিয়ায় তার মুড়লগিরি পাকাপুক্ত করবে। পাশাপাশি, বংগোপসাগরের গ্যাস-তেলের মালিকানাও চলে যেতে পারে তাদের  হাতে।

এমএ আজিজ, সহযোগি অধ্যাপক, বাংলা বিভাগ, নুরজাহান মেমোরিয়েল মহিলা ডিগ্রি কলেজ, সিলেট।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টেষ্ট অভিষেকে থাকছেন না সিলেটের লোকাল হিরোরা সুরমা নদীর তীরের স্থাপনা সরাতে ব্যবসায়ীদের মেয়রের আল্টিমেটাম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার সংলাপে বসছে আওয়ামী লীগ-জাতীয় ঐক্যফ্রন্ট জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন জারি খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল বিপিএল ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে কে কোন দলে প্রধানমন্ত্রীকে ড. কামাল হোসেনের চিঠি সেই টেষ্ট হ্যাট্টিকম্যান অলক কাপালী সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর আরেকটিবার আওয়ামী লীগকে ভোট দিনঃ শেখ হাসিনা পুণ্যভূমি সিলেটে বাংলাদেশ ক্রিকেট দল জিম্বাবুয়েকে ‘হোয়াইটওয়াশ’ করার স্বাদ নিলো টাইগাররা বিষধর সাপ রাসেল ভাইপারকে পিটিয়ে মেরে ফেলা হলো সাত দফার এক দফাও মানা হবে নাঃ ওবায়দুল কাদের নিবন্ধন ফিরে পাবার আশায় জামায়াতে ইসলামী সরকারকে মওদুদের হুশিয়ারী সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন বিতর্কিত ওয়ার্নার বিমানবাহিনী এগিয়ে যাচ্ছেঃ প্রধানমন্ত্রী সিলেটে ইয়াবাসহ যুবক আটক সিপিএল চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্স ৩২ ধারা বহাল রেখে প্রতিবেদন জমা দিয়েছে সংসদীয় কমিটি বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে শুভসূচনা বাংলাদেশের রোহিঙ্গাদের সাহায্য করতে ঢাকাকে সমর্থন দেবে দিল্লিঃ শ্রিংলা ৯ম থেকে ১৩তম গ্রেডের চাকরিতে থাকছে না কোটা নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেওয়াসহ ৫দফা দাবী উত্তরমুখী হয়ে লাভ নেই, ওখানে সাড়া দেওয়ার মতো কেউ নেই আইডিইবি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো মালদ্বীপ জুড়ীতে বাংলাদেশের খবর’র বর্ষপূর্তি উদযাপন মেডিকেল বোর্ডে খালেদার ব্যক্তিগত চিকিৎসকদের রাখা হয়নি শনিবার যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার যৌথ ঘোষণা আসছে সারাদেশে পালন করা হবে শেখ হাসিনার জন্মদিন সমাজসেবী আমিন আলীর ইন্তেকাল এবার স্বরচিত কবিতা পাঠ করলেন জগলুল হায়দার যশোরে সাবেক ফুটবল কোচ ওয়াজেদ গাজীর দাফন সম্পন্ন মন্ত্রণালয়ের কাছেই বিদ্যুৎ বিল পাওনা ৬৬৮ কোটি টাকা! কাভার্ডভ্যান পোড়ানোর মামলায় খালেদার জামিন নামঞ্জুর চলে গেলেন নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম রাজধানীর ১৪ হাসপাতাল বন্ধের নির্দেশ মৌসুমী, অপু ও ওমরসানি দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে ড. কামাল সংবিধান অনুযায়ী ডিসেম্বরে নির্বাচন হবে `এ কথা শুনেই মান্না, জুড়ে দেয় কান্না।’ বিকল্পধারা এখন স্বকল্প হয়ে গেছে ‘তিনিও আনকনটেস্টের এমপি’ আমরা তোমাদের কাছে কৃতজ্ঞ: ডা. বদরুদ্দোজা নির্বাচন নাও হতে পারে: ড. কামাল যাঁকে র‌্যাঙ্ক দিতে বাধ্য হন পাক জেনারেল “ কোনোরকম বিশৃঙ্খলা সহ্য করা হবে না’- হাসিনা