,

সিসিক নির্বাচন: নানা কথা, নানা গুজব

কবীর অাহমদ সোহেল:  সিলেট সিটি করপোরেশন নির্বাচন নিয়ে চলছে নানা হিসেব নিকেষ। বিধি মোতাবেক ২০১৮ সালের প্রথমার্ধে নির্বাচন হবার কথা। তবে এনিয়ে অন্দরে বাহিরে চলছে ভিন্ন কৌশল পরিকল্পনা। বাতাসে উড়ছে নানা কথা। নানা গুজব। এর কিছু দৃশ্যমান কিছু অদৃশ্য।

মহল বিশেষ মনে করছেন জাতীয় নির্বাচনের আগেই সরকার সিটি করপোরেশন বিশেষ করে সিলেট সিটি’র নির্বাচন করে নিতে চায়। কেননা এখানে সরকার দলের হেভিওয়েট প্রার্থী। সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান যেকোন বিচারে জনপ্রিয়। নির্বাচনী বাজারে কামরান অতুলনীয়। সিটি নির্বাচনের জনমত জাতীয় নির্বাচনে সহায়ক হবে  এমন চিন্তায় আওয়ামীলীগ আগেই নির্বাচনের পক্ষে। গত ৬ মাস ধরেই কামরান সে লক্ষেই গণসংযোগ চালাচ্ছেন।

অপরপক্ষ ভাবছেন ঠিক উল্টো। তারা বলছেন সাম্প্রতিক জনমত সরকারের বিপক্ষে। কাজেই সিটি নির্বাচন সরকারের জন্য বুমেরাং হতে পারে। তাদের মতে জাতীয় নির্বাচনের পরে সিটি নির্বাচন আওয়ামীলীগের জন্য নিরাপদ। তবে দলের দায়িত্বশীল কেউ এ বিষয়ে মুখ খুলতে নারাজ।

আওয়ামীঘরে যখন এমন চিন্তা ভাবনা। তখন বিএনপি’তে কী চলছে? কার্যত: নেতৃত্ব শূণ্য সিলেট বিএনপি। যে যার মত করে চলছে , ভাবছে। সম্প্রতি মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম যুক্তরাজ্য থেকে ফিরে নিজেকে মেয়র প্রার্থী হিসেবে জানান দেন। কিছুদিন বেশ তৎপরতা দেখান। সম্প্রতি আবার নীরব । সুত্রমতে, দলের ভেতরে বাহিরে তেমন সাড়া পাননি সেলিম।

এই অবস্থায় ১৪ নভেম্বর রাতে মেয়র আরিফুল হক চৌধুরী দেখা করেন বেগম জিয়ার সাথে। কি কথা হয়ে খালেদা জিয়ার সাথে? প্রভাতবেলার এমন প্রশ্নের জবাব  পরিস্কার দেননি আরিফ। বলেছেন কথা হয়েছে ওয়ান টু ওয়ান। প্রার্থীতার বিষয় ‘হান্ড্রেড পার্সেন্ট’ নিশ্চিত বলেন মেয়র আরিফ। সুত্রমতে, শীঘ্রই আরিফুল হক চৌধুরী যুক্তরাজ্য সফরে যাবেন। দলের দ্বিতীয় শীর্ষ নেতার আশির্বাদ তার (আরিফের) পক্ষেই থাকবে এমন আশাবাদ আরিফুল হক চৌধুরীর।

দেশের বৃহৎ দুই দলের এই যখন অবস্থা । তখন দেশের রাজনীতিতে কোনঠাসা জামায়াত সিসিক নির্বাচনের দৌঁড়ে অনেকটা এগিয়ে। ১৫ নভেম্বর বুধবার আনুষ্ঠানিকভাবে  এই প্রার্থিতা ঘোষণা করে জামায়াত। দলের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট মহানগর আমীর অ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের মেয়র পদে দলের প্রার্থী হচ্ছেন। বুধবার সিলেট জেলা আইনজীবী সমিতির ২নং বার হলে অনুষ্ঠিত আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভার মাধ্যমে আনুষ্ঠানিক প্রার্থিতা ঘোষণা করেন তিনি।সিলেট জেলা বারের প্রায় দুই শতাধিক আইনজীবীর উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় জেলা বারের সভাপতি এডভোকেট মোহাম্মদ লালা ঘোষণা বলেন, ‘অ্যাডভোকেট জুবায়েরের মতো জেলা বারে এমন সজ্জন, সৎ, যোগ্য ও মেধাবী আইনজীবী পেয়ে সত্যিই আমরা গর্বিত। এমন মিষ্টভাষী ও সাদামনের মানুষ মেয়র হবে শুনলে খুশিতে বুকটা ভরে যায়। আমি কোনো দলের রাজনীতি করি না। রাজনৈতিক ব্যাপারে আমি কারো নিকট দায়বদ্ধ নই। অ্যাডভোকেট জুবায়ের মেয়র পদে প্রার্থী হলে দল-মতের ঊর্ধ্বে থেকে আমি সর্বাত্মকভাবে কাজ করতে প্রস্তুত রয়েছি। অ্যাডভোকেট জুবায়েরের দলকে ধন্যবাদ যে পুণ্যভূমি সিলেটের মেয়র পদে প্রার্থী হিসেবে তাকে মনোনীত করেছে।’

কারান্তরীণ অবস্থায় এডভোকেট জুবায়েরের পক্ষে গত নির্বাচনেও মনোনয়নপত্র জমা দেয়া হয়েছিল। পরে তার দল জোটের স্বার্থে প্রত্যাহার করে নেয়। এবার কী একি নাটক না অন্য কিছু? দলের ভেতরে বাহিরে এখন এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। জামায়াতের ‘অতি আবেগী’ শ্রেণীর কর্মী সমর্থকরা জুবায়েরকে এখনি মেয়র মনে করে কল্পনার রাজ্যে বিভোর। অাবার পরিপক্ক নেতা কর্মীরা সবদিক বিবেচনা করে এগুচ্ছেন। জামায়াতের দলীয় এক কাউন্সিলর নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমি জুবায়ের এর প্রার্থীতার পক্ষে নই, তিনি সৎ সজ্জন ভাল মানুষ। কিন্তু নগরবাসি তাকে ভোট দেবে এমন কি তিনি করেছেন? এমন প্রশ্ন রেখে তিনি বলেন , তাঁর প্রার্থীতা ওয়ার্ড পর্যায়ে বিরুপ প্রভাব ফেলতে পারে।

জামায়াতের সূধীমহলের অনেকেই মনে করছেন, সিসিক নির্বাচনে জুবায়েরের প্রার্থীতায় বেনিফিসিয়ারী হবে আওয়ামীলীগ।

সুত্রমতে, জামায়াত নিজের পায়ে দাঁড়াতে চায়। কারো করুণা বা দাক্ষিণ্য তাদের কাম্য নয়। তাঁরা নিজেকে যেমন রাজা ভাবেনা তেমনি কারো প্রজাও নয়। স্থানীয় নির্বাচনে দলের শক্তিমত্তা আর জনসমর্থন জানান দিতে চায়। আর সে লক্ষেই সিলেট সিটি করপোরেশন নির্বাচনে সৎ গ্রহণযোগ্য একজন প্রার্থী হিসেবে এহসানুল মাহবুব জুবায়ের এর নাম ঘোষণা করা হয়েছে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
ব্রাজিলকে রুখে দিয়েছে সুইজারল্যান্ড লোজানোর গোল জার্মানির পোষ্টে ! বাঘের সঙ্গে মিম ! জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো সার্বিয়া সড়কে ৯ জনের প্রাণহানি বন্যা পরিস্থিতি ভয়াবহ: ৩লাখ মানুষ পানিবন্দি মৌলভীবাজারের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন মৌলভীবাজারের বন্যা মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন রাত পোহালেই ঈদ প্রত্যাখ্যানকারীদের ধাওয়ায় পালিয়েছে পদবীধারী ছাত্রদল বুবলীর ‘অন্তঃসত্ত্বা’ নিয়ে নানা গুজব বাড্ডায় আ. লীগ নেতাকে গুলি করে হত্যা রুহ আফজায় প্রতারণা: হামদর্দকে জরিমানা ভোগ-এর প্রচ্ছদ মডেল সৌদি রাজকুমারী ‘মাফিয়া ডন’ মদদপুষ্ট কমিটিতে থাকতে চাননা প্রকৃত ছাত্রদল নেতারা ‘মাফিয়াডন” মদদপুস্ট কমিটি বাতিলের দাবীতে ছাত্রদলের বিক্ষোভ কোটি কোটি মানুষের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে-রিজভী চাঁদপুরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত জাকির নিহত শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছেলে সুমন জাহিদের মরদেহ উদ্ধার আরিফ-কামরানের প্রীতি ফুটবল ম্যাচ ড্র সিলেট ছাত্রদলের লেজে গোবরে মার্কা কমিটি ঘোষনা ছাত্রদলের ১১ টি ইউনিটের আংশিক কমিটির অনুমোদন ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক-পুলিশের ত্রিমুখী সংঘর্ষ যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করলেন রেলমন্ত্রী “সরকারি হাসপাতালেই চিকিৎসা করতে হবে, কোথাও বলা নেই” ‘এখনও সম্মতি দেননি খালেদা জিয়া’ ১১ জেলায় যুবদলের নতুন কমিটি পবিত্র লাইলাতুল কদর পালিত কোর্টনি ওয়ালস এবং বাস্তবতা! মহিমান্বিত লাইলাতুল কদর আজ বিএনপি-জামায়াতের বিরুদ্ধে সোচ্চার থাকুন সরকার বেগম জিয়ার জীবন নিয়ে ছিনিমিনি খেলছে রউফ চৌধুরী ব্যাংক এশিয়ার চেয়ারম্যান সুলতান সালাউদ্দিন অাটক খালেদা জিয়ার চিকিৎসা সিএমএইচে সঙ্গীত শিল্পী অাসিফের জামিন উচ্ছাস আনন্দে অন্য রকম এক সন্ধ্যায় টাইগ্রেসরা পতাকা টানাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু খালেদা জিয়াকে চিকিৎসার জন্য লন্ডন পাঠানোর আহ্বান বি. চৌধুরীর নারী ক্রিকেট দলকে স্পিকারের অভিনন্দন অবিস্মরণীয় এশিয়া কাপ চ্যাম্পিয়ন্স ট্রফিতে চুমু খেলেন সালমা,রুমানারা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ঢাবি’র সাবেক শিক্ষকের মৃত্যু ‘মাইল্ড স্ট্রোক’ করেছিলেন বিএনপি চেয়ারপার্সন’ কানাডার গভর্নর জেনারেলের নৈশভোজে প্রধানমন্ত্রী ‘যৌন সুবিধা নিতেই দলের উচ্চ পদে নারীদের বহাল করেন ইমরান’ নারী এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ ও ভারত পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ভারত প্রতি ম্যাচে জার্মানির কাছে সৌদি’র হার মাষ্টার আব্দুর রহিম আর নেই মালয়েশিয়াকে হারাতে পারলেই ফাইনাল