,

সিসিক নির্বাচন: নানা কথা, নানা গুজব

কবীর অাহমদ সোহেল:  সিলেট সিটি করপোরেশন নির্বাচন নিয়ে চলছে নানা হিসেব নিকেষ। বিধি মোতাবেক ২০১৮ সালের প্রথমার্ধে নির্বাচন হবার কথা। তবে এনিয়ে অন্দরে বাহিরে চলছে ভিন্ন কৌশল পরিকল্পনা। বাতাসে উড়ছে নানা কথা। নানা গুজব। এর কিছু দৃশ্যমান কিছু অদৃশ্য।

মহল বিশেষ মনে করছেন জাতীয় নির্বাচনের আগেই সরকার সিটি করপোরেশন বিশেষ করে সিলেট সিটি’র নির্বাচন করে নিতে চায়। কেননা এখানে সরকার দলের হেভিওয়েট প্রার্থী। সাবেক মেয়র বদর উদ্দিন আহমদ কামরান যেকোন বিচারে জনপ্রিয়। নির্বাচনী বাজারে কামরান অতুলনীয়। সিটি নির্বাচনের জনমত জাতীয় নির্বাচনে সহায়ক হবে  এমন চিন্তায় আওয়ামীলীগ আগেই নির্বাচনের পক্ষে। গত ৬ মাস ধরেই কামরান সে লক্ষেই গণসংযোগ চালাচ্ছেন।

অপরপক্ষ ভাবছেন ঠিক উল্টো। তারা বলছেন সাম্প্রতিক জনমত সরকারের বিপক্ষে। কাজেই সিটি নির্বাচন সরকারের জন্য বুমেরাং হতে পারে। তাদের মতে জাতীয় নির্বাচনের পরে সিটি নির্বাচন আওয়ামীলীগের জন্য নিরাপদ। তবে দলের দায়িত্বশীল কেউ এ বিষয়ে মুখ খুলতে নারাজ।

আওয়ামীঘরে যখন এমন চিন্তা ভাবনা। তখন বিএনপি’তে কী চলছে? কার্যত: নেতৃত্ব শূণ্য সিলেট বিএনপি। যে যার মত করে চলছে , ভাবছে। সম্প্রতি মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক বদরুজ্জামান সেলিম যুক্তরাজ্য থেকে ফিরে নিজেকে মেয়র প্রার্থী হিসেবে জানান দেন। কিছুদিন বেশ তৎপরতা দেখান। সম্প্রতি আবার নীরব । সুত্রমতে, দলের ভেতরে বাহিরে তেমন সাড়া পাননি সেলিম।

এই অবস্থায় ১৪ নভেম্বর রাতে মেয়র আরিফুল হক চৌধুরী দেখা করেন বেগম জিয়ার সাথে। কি কথা হয়ে খালেদা জিয়ার সাথে? প্রভাতবেলার এমন প্রশ্নের জবাব  পরিস্কার দেননি আরিফ। বলেছেন কথা হয়েছে ওয়ান টু ওয়ান। প্রার্থীতার বিষয় ‘হান্ড্রেড পার্সেন্ট’ নিশ্চিত বলেন মেয়র আরিফ। সুত্রমতে, শীঘ্রই আরিফুল হক চৌধুরী যুক্তরাজ্য সফরে যাবেন। দলের দ্বিতীয় শীর্ষ নেতার আশির্বাদ তার (আরিফের) পক্ষেই থাকবে এমন আশাবাদ আরিফুল হক চৌধুরীর।

দেশের বৃহৎ দুই দলের এই যখন অবস্থা । তখন দেশের রাজনীতিতে কোনঠাসা জামায়াত সিসিক নির্বাচনের দৌঁড়ে অনেকটা এগিয়ে। ১৫ নভেম্বর বুধবার আনুষ্ঠানিকভাবে  এই প্রার্থিতা ঘোষণা করে জামায়াত। দলের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য ও সিলেট মহানগর আমীর অ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের মেয়র পদে দলের প্রার্থী হচ্ছেন। বুধবার সিলেট জেলা আইনজীবী সমিতির ২নং বার হলে অনুষ্ঠিত আইনজীবীদের সঙ্গে মতবিনিময় সভার মাধ্যমে আনুষ্ঠানিক প্রার্থিতা ঘোষণা করেন তিনি।সিলেট জেলা বারের প্রায় দুই শতাধিক আইনজীবীর উপস্থিতিতে অনুষ্ঠিত সভায় জেলা বারের সভাপতি এডভোকেট মোহাম্মদ লালা ঘোষণা বলেন, ‘অ্যাডভোকেট জুবায়েরের মতো জেলা বারে এমন সজ্জন, সৎ, যোগ্য ও মেধাবী আইনজীবী পেয়ে সত্যিই আমরা গর্বিত। এমন মিষ্টভাষী ও সাদামনের মানুষ মেয়র হবে শুনলে খুশিতে বুকটা ভরে যায়। আমি কোনো দলের রাজনীতি করি না। রাজনৈতিক ব্যাপারে আমি কারো নিকট দায়বদ্ধ নই। অ্যাডভোকেট জুবায়ের মেয়র পদে প্রার্থী হলে দল-মতের ঊর্ধ্বে থেকে আমি সর্বাত্মকভাবে কাজ করতে প্রস্তুত রয়েছি। অ্যাডভোকেট জুবায়েরের দলকে ধন্যবাদ যে পুণ্যভূমি সিলেটের মেয়র পদে প্রার্থী হিসেবে তাকে মনোনীত করেছে।’

কারান্তরীণ অবস্থায় এডভোকেট জুবায়েরের পক্ষে গত নির্বাচনেও মনোনয়নপত্র জমা দেয়া হয়েছিল। পরে তার দল জোটের স্বার্থে প্রত্যাহার করে নেয়। এবার কী একি নাটক না অন্য কিছু? দলের ভেতরে বাহিরে এখন এই প্রশ্ন ঘুরপাক খাচ্ছে। জামায়াতের ‘অতি আবেগী’ শ্রেণীর কর্মী সমর্থকরা জুবায়েরকে এখনি মেয়র মনে করে কল্পনার রাজ্যে বিভোর। অাবার পরিপক্ক নেতা কর্মীরা সবদিক বিবেচনা করে এগুচ্ছেন। জামায়াতের দলীয় এক কাউন্সিলর নাম প্রকাশ না করার শর্তে বলেন, আমি জুবায়ের এর প্রার্থীতার পক্ষে নই, তিনি সৎ সজ্জন ভাল মানুষ। কিন্তু নগরবাসি তাকে ভোট দেবে এমন কি তিনি করেছেন? এমন প্রশ্ন রেখে তিনি বলেন , তাঁর প্রার্থীতা ওয়ার্ড পর্যায়ে বিরুপ প্রভাব ফেলতে পারে।

জামায়াতের সূধীমহলের অনেকেই মনে করছেন, সিসিক নির্বাচনে জুবায়েরের প্রার্থীতায় বেনিফিসিয়ারী হবে আওয়ামীলীগ।

সুত্রমতে, জামায়াত নিজের পায়ে দাঁড়াতে চায়। কারো করুণা বা দাক্ষিণ্য তাদের কাম্য নয়। তাঁরা নিজেকে যেমন রাজা ভাবেনা তেমনি কারো প্রজাও নয়। স্থানীয় নির্বাচনে দলের শক্তিমত্তা আর জনসমর্থন জানান দিতে চায়। আর সে লক্ষেই সিলেট সিটি করপোরেশন নির্বাচনে সৎ গ্রহণযোগ্য একজন প্রার্থী হিসেবে এহসানুল মাহবুব জুবায়ের এর নাম ঘোষণা করা হয়েছে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
সানি লিওনের ‘তেরা ইন্তেজার’ মুক্তি পাচ্ছে কাল আমি সংসারী হতে উদগ্রীব হয়ে আছি – দীপিকা বলিউড অভিনেত্রী সাগরিকাকে বিয়ে করলেন জহির খান এই মামলার তদন্ত কর্মকর্তা ও বাদী সরকারের আজ্ঞাবহ : খালেদা মেয়র আরিফ কী ‘টয়লেট আরিফ’ হতে চান? জামায়াত নেতা আজিজসহ ৬ জনের মৃত্যুদন্ড মার্কিন মুল্লুকে ৬০ ভাগ নারী যৌন হেনস্থার শিকার সিসিক নির্বাচন: নানা কথা, নানা গুজব আরিফকে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ খালেদার সাংবাদিক আফতাবের ঘুষ গ্রহণ: অডিও ভাইরাল ’ হাসিনার অধীনে সুষ্ঠ নির্বাচন হবেনা, হতে পারে না’- খালেদা তিনটি গাড়ি নয়, পরিত্যাক্ত অংশবিশেষ : মেয়র আরিফ মুক্তিপণের টাকাসহ ৭ গোয়েন্দা পুলিশ আটক এমকে আনোয়ারের বাসায় যাচ্ছেন খালেদা বঙ্গবন্ধুর সমর্থনের আন্দোলনে আনোয়ারের ভূমিকা ছিল সহনীয় ‘মায়ানমারকে রোহিঙ্গাদের ফেরত নিতে হবে..” সুষমা সান্নিধ্য লাভে সোনারগা’র পথে খালেদা মিশা সওদাগরের বাড়িতে তারকাদের মিলনমেলা রিমান্ড শেষে ২০ ছাত্রীসংস্থা নেত্রী কারাগারে অবিরাম বৃষ্টিতে সিলেটে জনজীবন বিপর্যস্ত বৈরী আবহাওয়া: লাগাতার বৃষ্টি চান্দাই ছাহেববাড়ীর উদ্যোগে রোহিঙ্গা শরনার্থিদের ত্রাণ প্রদান রোহিঙ্গা ইস্যুকে আড়াল করতে বাংলাদেশের সাথে যুদ্ধ চায় মিয়ানমার কারা এই ভাগ্যাহত রোহিঙ্গা? রোহিঙ্গাদের মতো পরিস্থিতি বাঙালীদেরও হতে পারে আরাকানে গণহত্যা বন্ধের দাবীতে সিলেটে বিক্ষোভ রোহিঙ্গা শরনার্থীদের যেমন দেখেছি উখিয়ায় মানবতার বিভৎস চেহারা ৭ খুন মামলা:তারেক সাঈদ, নূর হোসেনসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল দুদকে প্রধান বিচারপতির বিরুদ্ধে ১২৬ অভিযোগ ‘সমাজে কী হচ্ছে, তা আমাদের টাচ করে’ প্রধান বিচারপতির পদত্যাগে আল্টিমেটাম কাজিরবাজার সেতুতে আহত মোটরসাইকেল রাইডারের মৃত্যু মোসাদ্দেক আউট, মমিনুল ইন নায়করাজ রাজ্জাক আর নেই নন্দিত নায়কের প্রত্যাবর্তন জৈন্তাপুরে সড়ক দূর্ঘটনায় ২ জনের প্রাণহানি বর্ষণ ও পাহাড়ী ঢলে জৈন্তাপুরে ফের বন্যা ফরিদীর সাথে থাকার মত পরিস্থিতি ছিল না: সুবর্ণা মুস্তাফা সুনামগঞ্জে কিশোরীকে গণধর্ষণ, যুবলীগ নেতা গ্রেপ্তার আজহার মিয়ার মৃত্যুতে নাচনের শোক ৪০ বছর ধরে ‘বানর নাচ’ই যার উপার্জন ক্যান্সার জয়ের স্বপ্নে বিভোর পপি আক্তার কাতার সংকট নিরসনে: সৌদি থেকে কুয়েতে এরদোগান ত্রাণ না পাওয়ার অভিযোগ করায় কান ধরে টানাহেঁচড়া ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ৩০টি স্বর্ণের বার জব্দ তিন নেতার বক্তব্যে বিএনপিতে তোলপাড় এইচএসসির ফল প্রকাশ, পাসের হার ৬৮. ৯১ মেয়রের উপস্থিতিতে এলাকাবাসীর সাথে কাউন্সিলরের অশুভ আচরন কলকাতার দৃষ্টিতে সেরা বাঙালি মাশরাফি