,

মার্কিন মুল্লুকে ৬০ ভাগ নারী যৌন হেনস্থার শিকার

বিশ্বভূবন ডেস্ক: অবাধ স্বাধীনতা বা ‘ফ্রি সেক্সের’ মার্কিন মুল্লুকে যৌন হয়রানির ভয়াবহ চিত্র। সাম্প্রতিক এক জরিপে মার্কিন নারীরা জীবনের বিভিন্ন ধাপে যৌন হেনস্থা বা সেকসুয়াল হেরাসমেন্ট এর কথা অকপটে স্বীকার করেছেন। বলেছেন এটা তাদের জীবনের তিক্ত অভিজ্ঞতা, নারীর জীবনে বিড়ম্বনা।

মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেস থেকে হলিউড পর্যন্ত সেলেব্রেটি রাজনীতিক, অভিনয় শিল্পী ও করপোরেট আইকনদের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ নিয়ে মার্কিন রাজনীতি ও প্রশাসনে যখন চরম উত্তেজনা বিরাজ করছে, সেই মুহূর্তে এক জরিপে উঠে এল এই পরিস্থিতির আরো ভয়াবহ চিত্র।

মঙ্গলবার প্রকাশিত এই জরিপে বলা হয়েছে, মার্কিন নারী ভোটারদের ৬০ শতাংশই যৌন হয়রানির শিকার হন, যার মধ্যে দুই-তৃতীয়াংশের বেশি কর্মক্ষেত্রে এই পরিস্থিতির মুখে পড়েছেন। যুক্তরাষ্ট্রের কুইনিপিয়্যাক বিশ্ববিদ্যালয় দেশজুড়ে এ জরিপ পরিচালনা করে।

জরিপে উঠে এসেছে, ২০ শতাংশ পুরুষ ভোটার জানিয়েছেন তারা কখনো না কখনো যৌন হেনস্তার শিকার হয়েছেন। এর মধ্যে ৬০ শতাংশ ঘটনাই ঘটেছে তাদের কর্মস্থলে।

জরিপে অংশ নেওয়া যুক্তরাষ্ট্রের প্রাপ্তবয়স্ক নারীরা জীবনের বিভিন্ন সময়ে যৌন হয়রানির শিকার হয়েছেন। কখনো বাড়িতে, কখনো কর্মক্ষেত্রে আবার কখনোবা পথেপ্রান্তরে অপ্রত্যাশিত যৌন আচরণের শিকার হয়েছেন তারা। জরিপের ফলাফল বিশ্লেষণ করে বলা হয়েছে, কর্মক্ষেত্রে ৬৯ শতাংশ, সামজিক সংযুক্তির সময় ৪৩ শতাংশ, রাস্তায় ৪৫ শতাংশ ও বাড়িতে ১৪ শতাংশ নারী যৌন হেনস্তার শিকার হয়েছেন।

৮৯ শতাংশ উত্তরদাতা বলেছেন, নারীদের বিরুদ্ধে যৌন নিগ্রহ একটি ‘মারাত্মক সমস্যা’ এবং তারা মনে করেন, সাম্প্রতিক সময়ে নারীদের বিরুদ্ধে যৌন হয়রানির যেসব অভিযোগ সামনে আসছে, তা থেকেই বিষয়টি ভালোভাবে অনুধাবন করা যায়। ৬২ শতাংশ উত্তরদাতা বলেছেন, এসব অভিযোগ উঠে আসায় অপরাধীদের শাস্তি হবে বলে বিশ্বাস করেন তারা।

কুইনিপিয়্যাক বিশ্ববিদ্যালয় পরিচালিত জরিপের সহকারী পরিচালক টিম ম্যালয় বলেছেন, ‘আমেরিকান নারী-পুরুষদের একটি বড় সংখ্যা যৌন হেনস্তার কারণে গভীর সমস্যা রয়েছেন। প্রতি ১০ জনের ছয় জন নারী বলেছেন, তারা শিকারে পরিণত হয়েছেন।’

কর্তৃপক্ষ জানিয়েছে, ১৫-২০ নভেম্বর পর্যন্ত যুক্তরাষ্ট্রের ১ হাজার ৪১৫ জন নারী-পুরুষের সাক্ষাৎকারের ভিত্তিতে জরিপের ফলাফল নির্ধারণ করা হয়েছে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
সানি লিওনের ‘তেরা ইন্তেজার’ মুক্তি পাচ্ছে কাল আমি সংসারী হতে উদগ্রীব হয়ে আছি – দীপিকা বলিউড অভিনেত্রী সাগরিকাকে বিয়ে করলেন জহির খান এই মামলার তদন্ত কর্মকর্তা ও বাদী সরকারের আজ্ঞাবহ : খালেদা মেয়র আরিফ কী ‘টয়লেট আরিফ’ হতে চান? জামায়াত নেতা আজিজসহ ৬ জনের মৃত্যুদন্ড মার্কিন মুল্লুকে ৬০ ভাগ নারী যৌন হেনস্থার শিকার সিসিক নির্বাচন: নানা কথা, নানা গুজব আরিফকে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ খালেদার সাংবাদিক আফতাবের ঘুষ গ্রহণ: অডিও ভাইরাল ’ হাসিনার অধীনে সুষ্ঠ নির্বাচন হবেনা, হতে পারে না’- খালেদা তিনটি গাড়ি নয়, পরিত্যাক্ত অংশবিশেষ : মেয়র আরিফ মুক্তিপণের টাকাসহ ৭ গোয়েন্দা পুলিশ আটক এমকে আনোয়ারের বাসায় যাচ্ছেন খালেদা বঙ্গবন্ধুর সমর্থনের আন্দোলনে আনোয়ারের ভূমিকা ছিল সহনীয় ‘মায়ানমারকে রোহিঙ্গাদের ফেরত নিতে হবে..” সুষমা সান্নিধ্য লাভে সোনারগা’র পথে খালেদা মিশা সওদাগরের বাড়িতে তারকাদের মিলনমেলা রিমান্ড শেষে ২০ ছাত্রীসংস্থা নেত্রী কারাগারে অবিরাম বৃষ্টিতে সিলেটে জনজীবন বিপর্যস্ত বৈরী আবহাওয়া: লাগাতার বৃষ্টি চান্দাই ছাহেববাড়ীর উদ্যোগে রোহিঙ্গা শরনার্থিদের ত্রাণ প্রদান রোহিঙ্গা ইস্যুকে আড়াল করতে বাংলাদেশের সাথে যুদ্ধ চায় মিয়ানমার কারা এই ভাগ্যাহত রোহিঙ্গা? রোহিঙ্গাদের মতো পরিস্থিতি বাঙালীদেরও হতে পারে আরাকানে গণহত্যা বন্ধের দাবীতে সিলেটে বিক্ষোভ রোহিঙ্গা শরনার্থীদের যেমন দেখেছি উখিয়ায় মানবতার বিভৎস চেহারা ৭ খুন মামলা:তারেক সাঈদ, নূর হোসেনসহ ১৫ জনের মৃত্যুদণ্ড বহাল দুদকে প্রধান বিচারপতির বিরুদ্ধে ১২৬ অভিযোগ ‘সমাজে কী হচ্ছে, তা আমাদের টাচ করে’ প্রধান বিচারপতির পদত্যাগে আল্টিমেটাম কাজিরবাজার সেতুতে আহত মোটরসাইকেল রাইডারের মৃত্যু মোসাদ্দেক আউট, মমিনুল ইন নায়করাজ রাজ্জাক আর নেই নন্দিত নায়কের প্রত্যাবর্তন জৈন্তাপুরে সড়ক দূর্ঘটনায় ২ জনের প্রাণহানি বর্ষণ ও পাহাড়ী ঢলে জৈন্তাপুরে ফের বন্যা ফরিদীর সাথে থাকার মত পরিস্থিতি ছিল না: সুবর্ণা মুস্তাফা সুনামগঞ্জে কিশোরীকে গণধর্ষণ, যুবলীগ নেতা গ্রেপ্তার আজহার মিয়ার মৃত্যুতে নাচনের শোক ৪০ বছর ধরে ‘বানর নাচ’ই যার উপার্জন ক্যান্সার জয়ের স্বপ্নে বিভোর পপি আক্তার কাতার সংকট নিরসনে: সৌদি থেকে কুয়েতে এরদোগান ত্রাণ না পাওয়ার অভিযোগ করায় কান ধরে টানাহেঁচড়া ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে ৩০টি স্বর্ণের বার জব্দ তিন নেতার বক্তব্যে বিএনপিতে তোলপাড় এইচএসসির ফল প্রকাশ, পাসের হার ৬৮. ৯১ মেয়রের উপস্থিতিতে এলাকাবাসীর সাথে কাউন্সিলরের অশুভ আচরন কলকাতার দৃষ্টিতে সেরা বাঙালি মাশরাফি