,

মেয়র আরিফ কী ‘টয়লেট আরিফ’ হতে চান?

প্রভাতবেলা প্রতিবেদক: “জন্ম হোক যথা তথা কর্ম হোক ভাল”। কর্মই মানুষকে মহান করে তোলে। অমর করে রাখে। এমন স্বত:সিদ্ধ কথা কার না জানা। তবে কিছু কিছু কাজ আছে যা মহত না হলেও “খ্যাতি” লাভ করা যায়। যেমন কোন পাগল যদি দীর্ঘদিন উলঙ্গ অবস্থায় চলাফেরা করে তবে লোকজন তার নাম দিয়ে দেন “ল্যাংটা পাগল”। তার বাপ দাদার রাখা নাম হারিয়ে যায় আচরণগত ‘খ্যাতির” বিড়ম্বনায়। সিলেট সিটি করপোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী ‘মেয়র অারিফ” হিসেবে তেমন সুনাম অর্জন করতে না পেরে এবার ‘খ্যাতি’ অর্জনে মনোনিবেশ করেছেন। শত বছরের ঐতিহ্যবাহি আলিয়া মাদরাসার ক্যাম্পাসে টয়লেট নির্মাণের উদ্যোগই তাকে এ “খ্যাতি” শীঘ্রই এনে দেবে বলে মনে করছেন নগরবাসি। নগরবাসির অনেকেই উম্মা প্রকাশ করে প্রভাতবেলাকে বলেছেন, মেয়র আরিফ শেষ পর্যন্ত ‘টয়লেট আরিফে’ রুপ নেবেন।

সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান সরকারী আলিয়া  মাদ্রাসার নিরাপত্তা বেস্টনির মধ্যেই  পাবলিক টয়লেট নির্মাণ করছেন মেয়র আরিফুল হক চৌধূরী। আর এই ঘটনায় সিসিক এবং সংশ্লিষ্ট প্রধানদের বক্তব্যে ভিন্নমত দেখা গেছে। এ নিয়ে নগরজুড়ে চলছে তীব্র সমালোচনা। অনেকেই এটিকে ইসলামী প্রতিষ্ঠানের বিরুদ্ধে একটি ষড়যন্ত্র কিনা সেটা খতিয়ে দেখার দাবি করেছেন।

মাদরাসার  শিক্ষার্থীরা ক্ষোভ প্রকাশ করে বলেন এর আগেও সিলেট আলীয়া মাদরাসা নিয়ে অনেক য়ড়যন্ত্র করা হয়েছে। দোকান কোঠার নামে শতবর্ষের ঐতিহ্যমন্ডিত এই বিদ্যাপীঠ দখলের নানান পায়তারা হয়েছে। এবার মেয়র আরিফুল হক সেই পথেই হাঁটছেন। তার যদি কোনো ভালো উদ্দেশ্য থাকতো তাহলে পাশেই সদর হাসপাতালের সীমানার ভেতর অনেক জমি পড়ে আছে তিনি চাইলে সেখানে টয়লেট নির্মান করার চিন্তা করতে পারতেন। ঐ জায়গাটি অনেক সুবিধাজনক কিন্তু তিনি তা না করে একেবারে চলে এসেছেন মাদরাসার সীমানায়। মেয়রে এই সিদ্ধান্ত নেবার আগে এই নগরীর ইসলাম প্রিয় জনতার কথা চিন্তা করা উচিত ছিলো।

এই শিক্ষা প্রতিষ্ঠানের অনেক ছাত্র দেশে বিদেশে সুনাম কুড়িয়েছেন। অনেক সোনার ছেলে জন্ম দিয়েছে এই প্রতিষ্ঠান। সাবেক স্পীকার হুমায়ুন রশীদ চৌধুরী, খতিব ওবায়দুল হক, প্রিন্সিপাল মাওলানা হাবিবুর রহমানের মতো কৃতি সন্তান এই মাদরাসার ছাত্র। মেয়র অারিফ সেসব কথা ভুলে গেছেন।

আলীয়া মাদরাসা এলাকায় গিয়ে দেখা যায়,  মাদরাসা এবং সিভিল সার্জন অফিসের ভূমিতেই সীমানা দেয়াল নির্মাণ করা হয়েছে। এই দেয়ালের মধ্যেই পাবলিক টয়লেট নির্মাণ করবে সিসিক। আর এতে অর্থ সহায়তা দেবে ওয়াটার এইড নামে একটি এনজিও।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, এই ভূমিতে পাবলিক টয়লেট নির্মাণ করবে ওয়াটার এইড নামে একটি উন্নয়ন সহযোগী সংস্থা। তারা ইতিমধ্যে ঢাকা সিটি কর্পোরেশনেও এরকম প্রকল্প বাস্তবায়ন করেছে। তকে এখানে কোন প্রকার লিখিত অনুমতি ছাড়াই কাজটি করছে সিটি কর্পোরেশন।

দুইটি প্রতিষ্ঠানের প্রধানই দাবী করেছেন তারা লিখিতভাবে কোন অনুমতি দেননি। গত দুই দিন আগে আলিয়া মাদরাসার ছাত্ররা এখানে পাবলিক টয়লেট নির্মাণে আপত্তি জানিয়ে কাজ বন্ধ করে দেয়। ফলে সিসিকের লেবারদের চলে আসতে হয় এখান থেকে। বর্তমানেও নির্মাণ কাজ বন্ধ রয়েছে। বিষয়টি নিয়ে তীব্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে প্রতিষ্ঠানটির বর্তমান ও সাবেক ছাত্রদের মধ্যে। তারা মনে করছেন, সরকারের এত ভূমি থাকতে একটি ধর্মীয় প্রতিষ্ঠানের ভূমিতে পাবলিক টয়লেট নির্মাণ কতটুকু যুক্তি সংগত?

আলিয়া মাদরাসার ছাত্ররা ক্ষোভ প্রকাশ করে জানান, সিটি কর্পোরেশন কি আর কোন জমি পায়নি, যে মাদরাসার জমিতে টয়লেট নির্মাণ করতে হবে। সিভিল সার্জন অফিসের দিকে আরেকটু জমি নিলেই তো মাদরাসার জমি নিতে হতো না। এই প্রতিষ্ঠানটির সাথে অনেক ইতিহাস ঐতিহ্য জড়িত রয়েছে। প্রক্ষান্তরে এখানে ধর্মীও অনভূতিতে আঘাত হানার উদ্দ্যেশ্যেই এই তৎপরতা।

সিসিকের এক উচ্চপদস্থ কর্মকর্তা বলেন, আমরা কারো জমি জোর করে নিতে পারিনা। জমি নিতে হলে অবশ্যই সংশ্লিষ্টদের ম্যানেজ করে নিতে হবে। কেউ যদি স্বেচ্ছায় জমি না দেয় তবে নেয়া যাবেনা। সিলেট সরকারী আলিয়া মাদরাসার অধ্যক্ষ প্রফেসর আলী আহমদ খান বলেন, আমরা বিষয়টি নিয়ে সিটি কর্পোরেশনের পক্ষ থেকে লিখিত কিছু পাইনি বা লিখিত অনুমতিও দেইনি। মেয়র মহোদয় আমাকে বলেছেন মাননীয় শিক্ষামন্ত্রীর সাথে কথা বলে তিনি এই সিদ্ধান্ত নিয়েছেন।

সিলেটের সিভিল সার্জন ডা. হিমাংশু লাল রায়   বলেন, জমি দেয়ার এখতিয়ার স্বাস্থ্য মন্ত্রণালয়ের। সিটি কর্পোরেশন থেকে আমাকে একটি চিঠি দেয়া হয়েছে। আমি চিঠি মন্ত্রণালে পাঠিয়েছি। কিন্তু এখন পর্যন্ত মন্ত্রণালয় কোন অনুমতি দেয়নি।

এ ব্যাপারে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী বলেন, বিষয়টিতে জনস্বার্থ জড়িত। আমরা সংশ্লিষ্টদের অনুমতি নিয়েই প্রকল্পটি করছি। নগরীর বৃহত্তর স্বার্থেই এটি করা হচ্ছে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
ব্রাজিলকে রুখে দিয়েছে সুইজারল্যান্ড লোজানোর গোল জার্মানির পোষ্টে ! বাঘের সঙ্গে মিম ! জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো সার্বিয়া সড়কে ৯ জনের প্রাণহানি বন্যা পরিস্থিতি ভয়াবহ: ৩লাখ মানুষ পানিবন্দি মৌলভীবাজারের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন মৌলভীবাজারের বন্যা মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন রাত পোহালেই ঈদ প্রত্যাখ্যানকারীদের ধাওয়ায় পালিয়েছে পদবীধারী ছাত্রদল বুবলীর ‘অন্তঃসত্ত্বা’ নিয়ে নানা গুজব বাড্ডায় আ. লীগ নেতাকে গুলি করে হত্যা রুহ আফজায় প্রতারণা: হামদর্দকে জরিমানা ভোগ-এর প্রচ্ছদ মডেল সৌদি রাজকুমারী ‘মাফিয়া ডন’ মদদপুষ্ট কমিটিতে থাকতে চাননা প্রকৃত ছাত্রদল নেতারা ‘মাফিয়াডন” মদদপুস্ট কমিটি বাতিলের দাবীতে ছাত্রদলের বিক্ষোভ কোটি কোটি মানুষের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে-রিজভী চাঁদপুরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত জাকির নিহত শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছেলে সুমন জাহিদের মরদেহ উদ্ধার আরিফ-কামরানের প্রীতি ফুটবল ম্যাচ ড্র সিলেট ছাত্রদলের লেজে গোবরে মার্কা কমিটি ঘোষনা ছাত্রদলের ১১ টি ইউনিটের আংশিক কমিটির অনুমোদন ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক-পুলিশের ত্রিমুখী সংঘর্ষ যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করলেন রেলমন্ত্রী “সরকারি হাসপাতালেই চিকিৎসা করতে হবে, কোথাও বলা নেই” ‘এখনও সম্মতি দেননি খালেদা জিয়া’ ১১ জেলায় যুবদলের নতুন কমিটি পবিত্র লাইলাতুল কদর পালিত কোর্টনি ওয়ালস এবং বাস্তবতা! মহিমান্বিত লাইলাতুল কদর আজ বিএনপি-জামায়াতের বিরুদ্ধে সোচ্চার থাকুন সরকার বেগম জিয়ার জীবন নিয়ে ছিনিমিনি খেলছে রউফ চৌধুরী ব্যাংক এশিয়ার চেয়ারম্যান সুলতান সালাউদ্দিন অাটক খালেদা জিয়ার চিকিৎসা সিএমএইচে সঙ্গীত শিল্পী অাসিফের জামিন উচ্ছাস আনন্দে অন্য রকম এক সন্ধ্যায় টাইগ্রেসরা পতাকা টানাতে গিয়ে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যু খালেদা জিয়াকে চিকিৎসার জন্য লন্ডন পাঠানোর আহ্বান বি. চৌধুরীর নারী ক্রিকেট দলকে স্পিকারের অভিনন্দন অবিস্মরণীয় এশিয়া কাপ চ্যাম্পিয়ন্স ট্রফিতে চুমু খেলেন সালমা,রুমানারা গ্যাস সিলিন্ডার বিস্ফোরণে ঢাবি’র সাবেক শিক্ষকের মৃত্যু ‘মাইল্ড স্ট্রোক’ করেছিলেন বিএনপি চেয়ারপার্সন’ কানাডার গভর্নর জেনারেলের নৈশভোজে প্রধানমন্ত্রী ‘যৌন সুবিধা নিতেই দলের উচ্চ পদে নারীদের বহাল করেন ইমরান’ নারী এশিয়া কাপের ফাইনালে বাংলাদেশ ও ভারত পাকিস্তানকে হারিয়ে ফাইনালে ভারত প্রতি ম্যাচে জার্মানির কাছে সৌদি’র হার মাষ্টার আব্দুর রহিম আর নেই মালয়েশিয়াকে হারাতে পারলেই ফাইনাল