,

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণা আজ

প্রভাতবেলা প্রতিবেদক:  জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলার রায় ঘোষণার দিন ধার্য আছে আজ বৃহস্পতিবার। সকালে দেশের মানুষের আগ্রহের কেন্দ্রবিন্দু হয়ে উঠবে রাজধানীর বকশীবাজারে স্থাপিত বিশেষ আদালত। কেননা ওই মামলার প্রধান আসামি বিএনপির চেয়ারপারসন এবং সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া।

গত ২৫ জানুয়ারি ওই মামলার শুনানি শেষে রায়ের দিন নির্ধারণ করেন আদালত ।

বিশেষ জজ আদালতের বিচারক ড. আখতারুজ্জামান এ রায় ঘোষণা করবেন। রায় ঘোষণার সময় আদালতে উপস্থিত থাকবেন বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়া। আজ বুধবার বিষয়টি জানিয়েছেন খালেদা জিয়ার আইনজীবী সানাউল্লাহ মিয়া।

বিএনপির অভিযোগ ওই রায়কে কেন্দ্র করে সারা দেশে বিএনপি ও এর অঙ্গ সংগঠনের নেতাকর্মীদের গণগ্রেপ্তার করছে আইনশৃঙ্খলা বাহিনী। তবে সরকারের পক্ষ থেকে বলা হয়েছে, নাশকতা ঠেকাতে অভিযান চালাচ্ছে আইনশৃঙ্খলা বাহিনী।

এরই মধ্যে রাজধানীসহ সারা দেশে ৪৩ প্লাটুন বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) মোতায়েন করা হয়েছে। বার্তা সংস্থা বাসস জানিয়েছে বুধবার সন্ধ্যা থেকেই রাজধানীতে ২০ প্লাটুন বিজিবি সদস্য টহল শুরু করেন।

অভিযোগে যা বলা হয়েছে

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা ৮০ পয়সা আত্মসাতের অভিযোগ এনে খালেদা জিয়া ও তারেক রহমানসহ ছয়জনের বিরুদ্ধে ২০০৮ সালের ৩ জুলাই রমনা থানায় মামলাটি করে দুর্নীতি দমন কমিশন (দুদক)। ২০১০ সালের ৫ আগস্ট তাঁদের বিরুদ্ধে অভিযোগপত্র দাখিল করেন দুদকের উপ পরিচালক হারুন -অর রশীদ। ২০১৪ সালের ১৯ মার্চ তাঁদের বিরুদ্ধে অভিযোগ গঠন  করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়।

মামলার এজাহারে জানা যায়, ১৯৯১-৯৬ সাল পর্যন্ত প্রধানমন্ত্রী থাকাকালীন রমনা শাখার সোনালী ব্যাংকে প্রধানমন্ত্রীর এতিম তহবিল নামে একটি অ্যাকাউন্ট খুলেন। যার নম্বর ৫৪১৬। ওই হিসাবে ইউনাইটেড সৌদি কমার্শিয়াল ব্যাংকের ডি ডি নং ১৫৩৩৬৭৯৭০ তে  ১৯৯১ সালের ৯ জুন ১২ লাখ ৫৫ হাজার মার্কিন ডলার, যা তৎকালীন  বাংলাদেশি মুদ্রায় চার কোটি ৪৪ লাখ ৮১ হাজার ২১৬ টাকা জমা হয়।  পরে খালেদা জিয়া বিভিন্ন সময়ে ওই অ্যাকাউন্ট থেকে বিভিন্ন আসামির নামে ‘এফডিআর’ করে দুই কোটি ১০ লাখ ৭১ হাজার ৬৪৩ টাকা ৮০ পয়সা আত্মসাতের উদ্দেশে উত্তোলন করেন।  যা দণ্ডবিধির ৪০৯ এবং ১০৯ ধারা ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ ২ নং আইনের ৫ (২) ধারায় অপরাধ করেছেন। এজাহারে ঘটনার সময়কাল হিসেবে ১৩ নভেম্বর ১৯৯৩ হতে ২৮ মার্চ ২০০৭ সালকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

মামলায় আসামি যারা

এ মামলায় আসামি সংখ্যা ছয়জন। ওই মামলায় বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানও আসামি। তিনি বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের বড় ছেলে।

অন্য আসামিরা হলেন, মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সালিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ,প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান।

মামলার এজাহারে খালেদা জিয়া ও তারেক রহমানসহ আসামি ছিলেন সাতজন। তদন্ত করে অভিযোগপত্র দেওয়ার সময় আসামি সাইয়েদ আহমেদ ও গিয়াস উদ্দিন আহমেদকে বাদ দেওয়া হয়। মামলায় নতুন করে আসামি করা হয় সাবেক মুখ্য সচিব কামাল উদ্দিন সিদ্দিকীকে।

পলাতক যাঁরা

মামলার শুরু থেকেই পলাতক আছেন মুখ্যসচিব কামাল উদ্দিন সিদ্দিকী এবং মমিনুর রহমান। বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান রয়েছেন লন্ডনে। তাঁকে পলাতক দেখানো হয়েছে।

৪৩ দিন হাজির ছিলেন খালেদা জিয়া

মামলায় খালেদা জিয়া আদালতে ৪৩ কার্যদিবস আদালতে উপস্থিত ছিলেন। আত্মপক্ষ সমর্থনে বক্তব্য দেন আট কার্যদিবস। মামলাটি ২৬১ কার্যদিবস পরিচালিত হয়।

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় এক মাস নয়দিন কারাভোগ করেছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। রায়ে সাজা হলে এসব দিন তার সাজা থেকে বাদ যাবে বলে জানিয়েছেন আইনজীবী।

মামলার নথি থেকে জানা যায়, ওয়ান ইলেভেনের সময় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া আটক হওয়ার পর রমনা থানায় ৩ জুলাই জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা দায়ের করা হয়। পরে এ মামলায় তাঁকে আটক দেখানো হয় ১ মাস ৯ দিন অর্থাৎ ২০০৮ সালের ১৭ জুলাই থেকে ২৬ আগস্ট পর্যন্ত খালেদা জিয়া কারাভোগ করেন।

চার বছরে চার বিচারক  

জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার অভিযোগ আদালত আমলে নেওয়ার পর থেকে রায় প্রদান পর্যন্ত চার বছরে চারজন বিচারক পরিবর্তন হয়েছেন। প্রত্যেক বিচারকের ওপর অনাস্থা দিয়ে বিচারক পরিবর্তনের জন্য আবেদন করে ছিলেন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া। তবে সর্বশেষ বিচারকের ওপর অনাস্থা দিলেও আবেদন হাইকোর্টে নামঞ্জুর হয়।

মামলার নথি থকে জানা যায়,২০১৪ সালের ১৯ মার্চ এ মামলার অভিযোগ গঠনের মধ্য দিয়ে বিচার কার্যক্রম শুরু করেন ঢাকার তৃতীয় বিশেষ জজ আদালতের বিচারক বাসুদেব রায়। পরে ওই বিচারকের প্রতি খালেদা জিয়া অনাস্থা জানালে মামলা কার্যক্রম শুরু করেন ঢাকা বিশেষ জজ আদালত ৩-এর  বিচারক আবু আহমেদ জমাদার। তিনি প্রায় আড়াই বছর ধরে এ মামলা পরিচালনা করে মামলার প্রায় শেষ প্রান্তে নিয়ে আসেন। যুক্তিতর্কের পূর্বে তিনি খালেদা জিয়াকে আত্মপক্ষ সমর্থনে বক্তব্য দেওয়ার জন্য বলেন। কিন্তু খালেদা জিয়ার আইনজীবীরা তাঁর প্রতি আনাস্থা জ্ঞাপন করলে তিনি তা নাকচ করে দেন। এর বিরুদ্ধে হাইকোর্টে আবেদন করলে ২০১৭ সালের ৮ ফেব্রুয়ারি  আদালত পরিবর্তনে হাইকোর্টে আবেদন করলে ২০১৭ সালের ৮ মার্চ এ মামলা আদালত পরিবর্তনের নির্দেশ দেন হাইকোর্ট। ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লার আদালতে মামলা স্থানান্তর করা হয়। এরপর গত বছরের ৩০ মার্চ থেকে খালেদা জিয়ার আত্মপক্ষ সমর্থনের শুনানি গ্রহণ করেন ঢাকা মহানগর দায়রা জজ মো. কামরুল হোসেন মোল্লা। কিন্তু তাঁর বিরুদ্ধেও অনাস্থা জ্ঞাপন করেন খালেদা জিয়া। তাঁর বিরুদ্ধে অভিযোগে বলা হয়, এ মামলার অভিযোগপত্র দেওয়ার সময় এ বিচারক দুদকের কর্ককর্তা ছিলেন এবং তিনি অভিযোগপত্র দিয়েছিলেন। পরে হাইকোটের নির্দেশে ২০১৭ সালের ১৭ মে পুনরায় মামলা পরিচালনার দায়িত্ব দেওয়া হয় বর্তমান বিচারক ড. আখতারুজ্জামানকে।

এক নজরে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা

  • রমনা থানায় ২০০৮ সালের ৩ জুলাই মামলা দায়ের করা হয়।
  • মামলার বাদী ও তদন্ত কর্মকর্তা দুদকের উপপরিচালক হারুন-অর রশিদ।
  • এজাহারে টাকা আত্মসাতের (ঘটনার) সময়কাল হিসেবে ১৩ নভেম্বর ১৯৯৩ হতে ২৮ মার্চ ২০০৭ সালকে অন্তর্ভুক্ত করা হয়েছে।
  • ২০১০ সালের ৫ আগস্ট অভিযোগপত্র দাখিল করা হয়।
  • মামলার কার্যদিবস-২৬১ দিন ।
  • খালেদা জিয়া হাজিরা দেন ৪৩ দিন।
  • খালেদা জিয়া আত্মপক্ষ সমর্থনে বক্তব্য দেন আটদিন।
  • গত ২৫ জানুয়ারি ২০১৮ রায়ের দিন ধার্য করেন বিশেষ আদালত ৫-এর বিচারক ড. আখতারুজ্জামান।
  • রায়ের দিন ধার্য -৮ ফেব্রুয়ারি ২০১৮।
0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
পেশাদারিত্বের বিকাশে পুরস্কার গুরুত্ব বহন করে শিক্ষকদের সন্তান কেজি স্কুলে ভর্তি হতে পারবে না মিরাজের অধিনায়কত্বে ভবিষ্যৎ দেখছেন মাশরাফি অভিনেত্রী অহনার সড়ক দুর্ঘটনা মামলা: হেলপারের স্বীকারোক্তিমূলক জবানবন্দি আমার বক্তব্য মিডিয়ায় ভুলভাবে উপস্থাপিত হয়েছে: আল্লামা শফী মাধবকুন্ডে যাবার পথে বাস উল্টে ১২ দর্শনার্থী আহত মেয়েদের স্কুল-কলেজে দেবেন না: আহমদ শফী জাঙ্গাইল ইয়াছিন আলী সেন্টার থেকে মোটর সাইকেল চুরি সাংবাদিক মুনশী ইকবালের পিতার ইন্তেকাল মার্চে ধাপে ধাপে উপজেলা নির্বাচন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়তে চাই শাবনূর ‘ফিট’ নন, বিপদে পরিচালক মেজরটিলায় বাসের ধাক্কায় মোটর সাইকেল আরোহী নিহত নয়াপল্টনে গাড়িতে অগ্নিসংযোগকারী সেই যুবক গ্রেফতার আওয়ামীলীগের চার মন্ত্রিসভায় কাদের ব্রাহ্মণবাড়িয়ায় ধানের শীষের বিজয়! ধর্ষণে ব্যর্থ হয়ে নুসরাত ও ফারিয়াকে হত্যা গণভবনে তারকা আড্ডা আনন্দে প্রধানমন্ত্রি “ জামায়াত ব্যান্ড করতে আইন হচ্ছে’’- আনিসুল শিশু নুসরাত-ফারিয়া হত্যায় গ্রেফতার ২ পপুলার হাসপাতাল ভবন থেকে পড়ে ২ শ্রমিক আহত কৃষিদবিদ থেকে কৃষিমন্ত্রি অর্থহীন অনুচ্ছেদ, অদ্ভুত প্রশ্ন! সংসদ সদস্য হয়েছেন যেসব পিতা-পুত্র ও জামাই-শ্বশুর মাশরাফি ঝড়ে কুমিল্লার ধস ‘ভুঁইফোড়’ অনলাইন মোকাবিলা করা হবে: তথ্যমন্ত্রী খুলনাকে হারিয়ে ঢাকার জয় ফের নির্বাচনের দাবী ঐক্যফ্রন্টের মন্ত্রিপরিষদে ৫ গণমাধ্যম মালিক দীপু মনির জীবন আলেখ্য প্রতিশ্রুতি বাস্তবায়নে কাজ করবেন দীপু মনি খুলনাকে ১৯৩ রানের টার্গেট দিল ঢাকা ববি হাজ্জাজের এনডিএম নিবন্ধন পাচ্ছে ১৪ দল আমাদের দুঃসময়ের শরিক : কাদের প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রীরা টুঙ্গিপাড়া যাচ্ছেন বুধবার সিলেট নগরীতে ছিনতাইকারীর কবলে গৃহবধূ কোম্পানীগঞ্জের আরপিনটিলায় গর্ত ধসে ২ পাথরশ্রমিকের মৃত্যু জিন্দাবাজারে দোকান ভাঙ্গলেন মেয়র আরিফ শেখ হাসিনাকে রেহানার শুভেচ্ছা টেষ্ট অভিষেকে থাকছেন না সিলেটের লোকাল হিরোরা সুরমা নদীর তীরের স্থাপনা সরাতে ব্যবসায়ীদের মেয়রের আল্টিমেটাম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার সংলাপে বসছে আওয়ামী লীগ-জাতীয় ঐক্যফ্রন্ট জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন জারি খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল বিপিএল ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে কে কোন দলে প্রধানমন্ত্রীকে ড. কামাল হোসেনের চিঠি সেই টেষ্ট হ্যাট্টিকম্যান অলক কাপালী সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর আরেকটিবার আওয়ামী লীগকে ভোট দিনঃ শেখ হাসিনা