,

যে তিন ধারা অনুযায়ী সাজা ঘোষণা হবে

মোট তিনটি ধারায় দায়ের করা হয়েছিল জিয়া অরফানেজ ট্রাস্ট মামলা। এই তিনটি ধারা অনুযায়ীই আজ বৃহস্পতিবার রায় ঘোষণার কথা রয়েছে।

অভিযোগ সত্য প্রমাণ না হলে বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়াকে খালাস দেওয়া হবে। উল্টো দিকে অপরাধ প্রমাণ হলে তাঁকে সাজা ঘোষণা করবেন আদালত। রায়ের ক্ষেত্রে বিচারক তিনটি ধারা অনুযায়ী বিচার করবেন।

এসব ধারায় কী শাস্তি রয়েছে, তা জানতে প্রভাতবেলা’র সঙ্গে কথা হয় খালেদা জিয়ার দুই আইনজীবী ও দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবীর সঙ্গে।

দুদকের আইনজীবী মোশাররফ হোসনে কাজল প্রভাতবেলা’কে বলেন, ‘আমরা আদালতে তিনটি ধারার ওপর নথি উপস্থাপন করতে সক্ষম হয়েছি। এতে করে দণ্ডবিধির ৪০৯ ধারা প্রমাণিত হলে আদালত যাবজ্জীবন কারাদণ্ড দিতে পারেন।’

অন্যদিকে খালেদা জিয়ার আইনজীবী আমিনুল ইসলাম বলেন, দুদক এই মামলায় খালেদা জিয়াসহ মোট ছয় আসামির বিরুদ্ধে তিনটি ধারায় অভিযোগ এনেছে। এগুলো হলো—৪০৯, ১০৯, ও দুনীতি প্রতিরোধ আইন ১৯৪৭-এর ২-এর ৫(২)। তবে এসব অভিযোগ মিথ্যা প্রমাণ করতে সক্ষম হয়েছেন বলে দাবি করেন তিনি। ফলে আশা করেন, খালেদা জিয়াসহ মামলার অন্য আনামিরা খালাস পাবেন।

তবে এ আইনের ৪০৯ সর্বোচ্চ শাস্তি হিসেবে যাবজ্জীবন এবং দুদক আইনে সাত বছরের কথা বলা হয়েছে বলেও জানান এই আইনজীবী।।

দণ্ডবিধির ৪০৯ ধারায় বলা হয়েছে, কোনো ব্যক্তি যদি সরকারি কর্মচারী হিসেবে তার পদমর্যাদাবলে অথবা ব্যাংকার, ব্যবসায়, ফ্যাক্টর, দালাল, অ্যাটর্নি বা প্রতিনিধি হিসেবে ব্যবসায় সূত্রে কোনোভাবে কোনো সম্পত্তির জিম্মদার হয়ে বা উক্ত সম্পত্তির পরিচালনের ভারপ্রাপ্ত হয়ে সে সম্পত্তি সম্পর্কে অপরাধমূলক বিশ্বাস ভঙ্গ করে, তবে উক্ত ব্যক্তি যাবজ্জীবন কারাদণ্ডে অথবা ১০ বছর পর্যন্ত যেকোনো মেয়াদের সশ্রম বা বিনাশ্রম কারাদণ্ডে দণ্ডিত হবে এবং তদুপরি অর্থদণ্ডে ও দণ্ডনীয় হবেন।

১০৯ ধারা অনুযায়ী সাধারণত অপরাধ সংগঠনে সহায়তা করা হয়েছে। সহায়তার দরুন যদি সে অপরাধ অনুষ্ঠিত হয় এবং এ আইনে অনুরূপ সহায়তার দণ্ডদানের জন্য যদি কোনো স্পষ্ট বিধান না করা হয়ে থাকে, তবে অনুরূপ সহায়তাকারী যে অপরাধটি সংঘটনে সহায়তা করেছে, সে অপরাধের জন্য যে দণ্ডের বিধান করা হচ্ছে, অপরাধটি সংগঠনে সহায়তার জন্য তাঁকেও সে দণ্ডেই দণ্ডিত করা হবে।

এ ছাড়া ১৯৪৭ সালের দুর্নীতি প্রতিরোধ ২ নম্বর আইনের ৫(২) ধারা অপরাধ হিসেবে আমলে নেওয়া হয়েছে। এ আইনের সর্বোচ্চ শাস্তি সাত বছর।

এ বিষয়ে সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন প্রভাতবেলা’কে বলেন, সাজা যদি এক বছরের বেশি হয়, তবে খালেদা জিয়াকে কারাগারে যেতে হবে। কিন্তু যদি সাজা এক বছরের নিচে হয়, তবে আদালত জামিন দিতে পারেন।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  • 11
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    11
    Shares

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
সমাবেশের অনুমতি মেলেনি, কালো পতাকা মিছিল শনিবার স্বেচ্ছাসেবক লীগ নেতার বেপরোয়া কান্ড: প্রেমের অভিনয়ে অনৈতিক দৃশ্যের ভিডিও দুই বছর ধরে কিশোরীকে ধর্ষণ বন্দি খালেদা : নাস্তা ও সাক্ষাতের অনুমতি মেলেনি “ খালেদা জিয়াকে সরকারের ভয়” ৩৬ বছরের রাজনৈতিক জীবনে খালেদার আটক ও কারাভোগ খালেদা জিয়ার ৫ বছরের কারাদন্ড আদালতে খালেদা জিয়া ‘নিখোঁজ’ সোহেল খালেদার গাড়ি বহরের সামনে! নেতাকর্মীদের ভিড়ে এগোতে পারছে না খালেদার গাড়িবহর বড়লেখায় হত্যা মামলার আসামি গ্রেফতার যে তিন ধারা অনুযায়ী সাজা ঘোষণা হবে আদালতের পথে খালেদা জিয়া রাজ্জাকের রাজকীয় প্রত্যাবর্তন জিয়া অরফানেজ ট্রাস্ট মামলার রায় ঘোষণা আজ ‘আমি যেকোনো পরিস্থিতির জন্য প্রস্তুত ‘ হাবিবুন নবী খান সোহেল আটক ঢাকায় ফিরেছেন খালেদা জিয়া খালেদা জিয়ার সিলেট সফর : আটক ২ শতাধিক জেয়ারত শেষে ঢাকার পথে খালেদা আবারো ‘জাতীয় ঐক্যে’র ডাক দিলেন বেগম জিয়া সোমবার সিলেট যাচ্ছেন বেগম জিয়া “আওয়ামী লীগের সঙ্গে আমাদের কোনো জোট নেই..” এরশাদ নিরাপদ পানিসেবার লক্ষ্যে বুয়েফ এর ওয়াটার প্লান্ট ও টিউবওয়েল প্রদান নৌকা দেশের স্বাধীনতা, সমৃদ্ধি ও উন্নয়নের প্রতীক: প্রধানমন্ত্রী উনচিপাং রোহিঙ্গা শিবিরে কার্ডিফ প্রবাসিদের ত্রাণ প্রদান সানি লিওনের ‘তেরা ইন্তেজার’ মুক্তি পাচ্ছে কাল আমি সংসারী হতে উদগ্রীব হয়ে আছি – দীপিকা বলিউড অভিনেত্রী সাগরিকাকে বিয়ে করলেন জহির খান এই মামলার তদন্ত কর্মকর্তা ও বাদী সরকারের আজ্ঞাবহ : খালেদা মেয়র আরিফ কী ‘টয়লেট আরিফ’ হতে চান? জামায়াত নেতা আজিজসহ ৬ জনের মৃত্যুদন্ড মার্কিন মুল্লুকে ৬০ ভাগ নারী যৌন হেনস্থার শিকার সিসিক নির্বাচন: নানা কথা, নানা গুজব আরিফকে ঐক্যবদ্ধভাবে কাজ করার নির্দেশ খালেদার সাংবাদিক আফতাবের ঘুষ গ্রহণ: অডিও ভাইরাল ’ হাসিনার অধীনে সুষ্ঠ নির্বাচন হবেনা, হতে পারে না’- খালেদা তিনটি গাড়ি নয়, পরিত্যাক্ত অংশবিশেষ : মেয়র আরিফ মুক্তিপণের টাকাসহ ৭ গোয়েন্দা পুলিশ আটক এমকে আনোয়ারের বাসায় যাচ্ছেন খালেদা বঙ্গবন্ধুর সমর্থনের আন্দোলনে আনোয়ারের ভূমিকা ছিল সহনীয় ‘মায়ানমারকে রোহিঙ্গাদের ফেরত নিতে হবে..” সুষমা সান্নিধ্য লাভে সোনারগা’র পথে খালেদা মিশা সওদাগরের বাড়িতে তারকাদের মিলনমেলা রিমান্ড শেষে ২০ ছাত্রীসংস্থা নেত্রী কারাগারে অবিরাম বৃষ্টিতে সিলেটে জনজীবন বিপর্যস্ত বৈরী আবহাওয়া: লাগাতার বৃষ্টি চান্দাই ছাহেববাড়ীর উদ্যোগে রোহিঙ্গা শরনার্থিদের ত্রাণ প্রদান রোহিঙ্গা ইস্যুকে আড়াল করতে বাংলাদেশের সাথে যুদ্ধ চায় মিয়ানমার কারা এই ভাগ্যাহত রোহিঙ্গা?