,

খালেদা জিয়াকে জামিন দেওয়া যায় : আদালত

আদালত প্রতিবেদক: যেহেতু জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার পাঁচ বছরের সশ্রম কারাদণ্ড হয়েছে এবং সাবেক এ প্রধানমন্ত্রী একজন বয়স্ক নারী, সেই বিবেচনায় তাঁকে জামিন দেওয়া যেতে পারে বলে মন্তব্য করেছেন আদালত।

আজ বৃহস্পতিবার দুপুরে খালেদা জিয়ার জামিন আবেদনের শুনানির সময় বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ এ মন্তব্য করেন।

খালেদা জিয়ার আইনজীবীর জামিনের বিরোধিতা করে দুর্নীতি দমন কমিশনের (দুদক) পক্ষ থেকে সময়ের আবেদন করা হলে আদালত বলেন, ‘সাত বছর পর্যন্ত সাজাপ্রাপ্ত যেকোনো ব্যক্তিকে এই আদালত জমিন দিতে পারেন। খালেদা জিয়া পাঁচ বছরের জন্য সাজা পেয়েছেন। তাই তাঁকে আদালত জামিন দিতে পারেন। তারপর তিনি নারী ও বয়স্ক, তিনি জামিন পেতে পারেন।’

আজ হাইকোর্ট বেঞ্চে সকাল সাড়ে ১০টার দিকে আপিলের শুনানি শুরু হয়। খালেদা জিয়ার আইনজীবীরা আপিল গ্রহণের জন্য আবেদন জানালে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম প্রস্তুতির জন্য দুই ঘণ্টা সময় চান। আদালত তখন দুপুর ১২টায় শুনানি শুরুর আদেশ দেন।

দুপুরে শুনানির পর আদালতে খালেদা জিয়ার প্যানেল আইনজীবী এ জে মোহাম্মদ আলী জামিনের নথি উপস্থাপন করে বক্তব্য দেন। এ সময় আদালত খালেদা জিয়ার আপিল আবেদন গ্রহণ এবং জরিমানা স্থগিতের কথা জানান। পাশাপাশি আদালত ১৫ দিনের মধ্যে বিচারিক আদালতের কাগজপত্র জমা দিতে বলেন।

পরে খালেদা জিয়ার জামিনের ওপর শুনানি শুরু হয়। তখন দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী খুরশিদ আলম খান মামলার নথি দেখে প্রস্তুতির জন্য আদালতে সময় চান। এই পরিপ্রেক্ষিতে আদালত আগামী রোববার দুপুর ২টা পর্যন্ত শুনানি মুলতবির আদেশ দেন।

দুদকের আইনজীবী আদালতকে বলেন, ‘দুদক আজ সকাল সাড়ে ৯টায় মামলার রায়ের সত্যায়িত কপি পেয়েছে। সেই কারণে আমরা তা দেখতে পারি নাই। কাগজপত্র দেখে এ ব্যাপারে শুনানি করতে হবে। সেই কারণে সময়ের প্রয়োজন।’

এ সময়ই আদালত সাত বছরের নিচে কেউ দণ্ডপ্রাপ্ত হলে হাইকোর্ট বেঞ্চ তাঁর জামিন দিতে পারেন বলে উল্লেখ করেন। এ সময় আদালত দুদকের আইনজীবীর উদ্দেশে বলেন, ‘এটা কি শুনানির প্রয়োজন আছে?’

তখন খুরশিদ আলম খান বলেন, ‘কোনো মামলায় দুদককে পক্ষভুক্ত করা হলে দুদকের প্রভিশন অনুযায়ী তাকে সময় দিতে হয়। আমরা জামিনের বিরোধিতা করছি না। কিন্তু আমি শুনানির জন্য সময় চাইছি।’

এর পর আদালত বলেন, ‘আপনাদের দাবি যুক্তিযুক্ত। এ জন্য আমরা আগামী রোববার দুপুর ২টা পর্যন্ত শুনানি মুলতবি রাখছি।’

এর আগে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, খালেদা জিয়ার জামিন আবেদনের বিরোধিতা করে সংক্ষিপ্ত বক্তব্য দেন।

পরে আদালত থেকে বেরিয়ে খুরশিদ আলম খান গণমাধ্যমের কাছে আদালতের বক্তব্য উদ্ধৃত করেন।

পাশাপাশি আদালতে উপস্থিত ছিলেন খালেদা জিয়ার প্যানেল আইনজীবী ব্যারিস্টার মওদুদ আহমদ ও সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি জয়নুল আবেদিনও গণমাধ্যমকে আলাদাভাবে ব্রিফ করেন এবং আদালতের এই বক্তব্য তুলে ধরেন।

আদালতে খালেদা জিয়ার পক্ষে আরও উপস্থিত ছিলেন আইনজীবী আবদুর রেজাক খান, খন্দকার মাহবুব হোসেন প্রমুখ।

এর আগে গত মঙ্গলবার বিকেলে জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় রায়ের বিরুদ্ধে হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় আপিল দায়ের করেন খালদা জিয়ার আইনজীবীরা।

গত ৮ ফেব্রুয়ারি জিয়া অরফানেজ ট্রাস্ট দুর্নীতি মামলায় সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়াকে পাঁচ বছরের কারাদণ্ড দেন বিশেষ আদালত। এ ছাড়া বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ পাঁচ আসামিকে ১০ বছর করে সশ্রম কারাদণ্ড এবং দুই কোটি ১০ লাখ টাকা করে জরিমানা করা হয়। গত সোমবার খালেদা জিয়ার কারাদণ্ডের রায়ের পূর্ণাঙ্গ রায় প্রকাশিত হয়।

মামলার অন্য আসামিরা হলেন মাগুরার সাবেক সংসদ সদস্য (এমপি) কাজী সলিমুল হক কামাল, ব্যবসায়ী শরফুদ্দিন আহমেদ, প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাবেক সচিব কামাল উদ্দিন সিদ্দিকী ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ভাগ্নে মমিনুর রহমান। এঁদের মধ্যে তারেক রহমান, কামাল উদ্দিন সিদ্দিকী ও মমিনুর রহমান পলাতক।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
গণভবনে মহিলা ক্রিকেটারদের প্রধানমন্ত্রীর সংবর্ধনা আমানতের সুদ না বাড়ানোর নির্দেশ অর্থমন্ত্রীর রিজভীর কাছ থেকে মনোনয়নপত্র নিলেন আরিফ তারেক রহমানের হস্তক্ষেপ চেয়েছেন সিলেটের বিক্ষুদ্ধ ছাত্রনেতারা চান মিয়ার ইন্তেকালে প্রেসক্লাব ও প্রভাতবেলা সম্পাদকের শোক সাংবাদিক চান মিয়ার ইন্তেকাল দুর্ঘটনার কবলে মোশাররফ’র গাড়িবহর, ছাত্রদলকর্মী নিহত বৃহস্পতিবার বিএনপি’র বিক্ষোভ ! ধীরে ধীরে জনসম্মুখে ডা. শফিক খালেদা এরশাদ প্রার্থী হলে আমাকে দাঁড়াতেই হবে প্যারোলে মুক্তি পেতে পারেন সাঈদী দোহায় কাঠাঁলতলী কল্যাণ পরিষদের ঈদ পূনর্মিলনী অব্যাহত উন্নয়ন: আবার দরকার সোহেল আহমদ রিপন বেলজিয়ামে বিধ্বস্ত নবাগত পানামা বিশ্বকাপে সুইডেনের শুভসূচনা ডায়াগনস্টিক সেন্টারে কি করছিলেন শিল্পা শেঠি! কেঁপে উঠেছিল জাপানের ওসাকা ওবায়দুল কাদের নানা বিভ্রান্তি ছড়াচ্ছেন- রিজভী খালেদা জিয়া কারাগারে থাকা আমাদের জন্য অস্বস্তিকর-নাসিম আজিজ আহমেদ নতুন সেনাপ্রধান ব্রাজিলকে রুখে দিয়েছে সুইজারল্যান্ড লোজানোর গোল জার্মানির পোষ্টে ! বাঘের সঙ্গে মিম ! জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো সার্বিয়া সড়কে ৯ জনের প্রাণহানি বন্যা পরিস্থিতি ভয়াবহ: ৩লাখ মানুষ পানিবন্দি মৌলভীবাজারের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন মৌলভীবাজারের বন্যা মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন রাত পোহালেই ঈদ প্রত্যাখ্যানকারীদের ধাওয়ায় পালিয়েছে পদবীধারী ছাত্রদল বুবলীর ‘অন্তঃসত্ত্বা’ নিয়ে নানা গুজব বাড্ডায় আ. লীগ নেতাকে গুলি করে হত্যা রুহ আফজায় প্রতারণা: হামদর্দকে জরিমানা ভোগ-এর প্রচ্ছদ মডেল সৌদি রাজকুমারী ‘মাফিয়া ডন’ মদদপুষ্ট কমিটিতে থাকতে চাননা প্রকৃত ছাত্রদল নেতারা ‘মাফিয়াডন” মদদপুস্ট কমিটি বাতিলের দাবীতে ছাত্রদলের বিক্ষোভ কোটি কোটি মানুষের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে-রিজভী চাঁদপুরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত জাকির নিহত শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছেলে সুমন জাহিদের মরদেহ উদ্ধার আরিফ-কামরানের প্রীতি ফুটবল ম্যাচ ড্র সিলেট ছাত্রদলের লেজে গোবরে মার্কা কমিটি ঘোষনা ছাত্রদলের ১১ টি ইউনিটের আংশিক কমিটির অনুমোদন ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক-পুলিশের ত্রিমুখী সংঘর্ষ যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করলেন রেলমন্ত্রী “সরকারি হাসপাতালেই চিকিৎসা করতে হবে, কোথাও বলা নেই” ‘এখনও সম্মতি দেননি খালেদা জিয়া’ ১১ জেলায় যুবদলের নতুন কমিটি পবিত্র লাইলাতুল কদর পালিত কোর্টনি ওয়ালস এবং বাস্তবতা! মহিমান্বিত লাইলাতুল কদর আজ