,

জৈন্তাপুরে যা ঘটেছে এবং ঘটছে

প্রতিনিধি, জৈন্তাপুর:  সিলেটের জৈন্তাপুর উপজেলার আমবাড়ী এলাকায় ওয়াজ মহফিলকে কেন্দ্র করে দু’পক্ষের সংঘর্ষে তিনজন নিহত ও প্রায় শতাধিক লোক আহত হয়েছে। ২৬ ফেবরুয়ারী সোমবার দিবাগত রাত ১০টায় এই সংঘর্ষের ঘটনা ঘটে।সংঘর্ষের পর একটি পক্ষের কয়েক হাজার লোক দেশিয় অস্ত্রসস্ত্র নিয়ে আমবাড়ী গ্রামের শতাধিক ঘরবাড়ি পুড়িয়ে দেয়।

ঘটনায় নিহতরা হলেন- হরিপুর মাদ্রাসার দাওরা হাদিস বিভাগের শেষ বর্ষের ছাত্র গোয়াইনঘাট উপজেলার ডৌবাড়ী মুজ্জাম্মিল হোসেন (২৮), আমবাড়ী গ্রামের সাইদুর রহমানের শিশু কন্যা সাদিয়া আক্তার (৩ মাস)। অপরদিকে চিকিৎসাধীন অবস্থায় হরিপুর মাদ্রাসার ছাত্র সিলেট এম.এ.জি ওসমানি মেডিকেল কলেজ হাসপাতালে গোয়াইনঘাট উপজেলার সিটিংবাড়ী গ্রামের আব্দুল কাদির (২২) মৃত্যু হয়।

২৭ ফেবরুয়ারী মঙ্গলবার সিলেটের জেলা প্রশাসক রাহাত আনোয়ার, পুলিশ সুপার মনিরুজ্জামান, এডিসি জেনারেল শহিদুল ইসলাম, জৈন্তাপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান জয়নাল আবেদীন, জৈন্তাপুর উপজেলা নির্বাহী অফিসার মৌরীন করিম, সহকারি কমিশনার (ভূমি) মুনতাসির হাসান পলাশ, জৈন্তাপুর মডেল থানার অফিসার ইনচার্জ খাঁন মো: মঈনুল জাকির, অফিসার ইনচার্জ (তদন্ত) আনোয়ার জাহিদ ঘটনাস্থল পরিদর্শন করেন।

ঘর পুড়ানো এবং মারামারির ঘটনায় এডিসি জেনারেলকে (সার্বিক) প্রধান করে তিন সদস্যের তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

সরজমিন পরিদর্শনে এলাকার জনপ্রতিনিধি, ক্ষতিগ্রস্ত পরিবার ও প্রত্যক্ষদর্শীদের সাথে আলাপকালে জানা যায়, স্থানীয় আমবাড়ী জামে মসজিদে গত সোমবার ওয়াজ মাহফিলের আয়োজন করা হয়। ওয়াজ চলাকালে রাত ১০টায় প্রধান অতিথির বক্তব্যকালে হরিপুর মাদ্রাসার মুহাদ্দিস আব্দুস ছালাম বক্তব্যে ভুল ধরেন। এনিয়ে  আয়োজকদের সাথে কথা কাটাকাটির  এক পর্যায়ে সংঘর্ষ বেধে যায়।  এসময় ঘটনাস্থলে নিহত হন হাফিজ মুজ্জাম্মিল হোসেন।

অপরদিকে ঘটনার সংবাদ পেয়ে হরিপুর এলাকায় বিভিন্ন মসজিদে মাইকযোগে ওয়াজে হরিপুর মাদ্রাসার শিক্ষকসহ ছাত্র নিহত হওয়ার সংবাদ প্রচার করে সবাইকে সহযোগীতার করার আহবান জানানো হয়। তৎক্ষণিকভাবে উপজেলা জুড়ে সংবাদটি ছড়িয়ে পড়ে।

সংবাদ পেয়ে উপজেলার বিভিন্ন কওমী মাদরাসার ছাত্র-শিক্ষকসহ অন্য লোকজন গাড়িযোগে দেশীয় অস্ত্রসস্ত্রে সজিত হয়ে আমবাড়ী এলাকার লোকজনের বসতবাড়িতে হামলা করে অগ্নিসংযোগ করে। এতে আমবাড়ী গ্রামের প্রায় শতাধিক ঘরবাড়ি নিমিষেই আগুনের লেলিহান শিখায় পুড়ে ছাই হয়ে যায়।

এসময় জীবন বাঁচাতে দৌড়ঝাঁপ করতে গিয়ে আমবাড়ী গ্রামের সাইদুর রহমানের ৩ মাসের শিশু কন্যা সাদিয়া আক্তারের মৃত্যু হয়। এছাড়া আহত হন ছবিলা খাতুন(৬৫), কুলছুমা বেগম(২৬), ফিরোজা রেগম(৩৫), নাছিমা বেগম(৩৫), হুসনা বেগম(৪০), মোহাম্মদ আলী(৮০), মিনারা বেগম(৬০), শফিকুর রহমান(৪০), সাথী বেগম(১৮), মো: আব্দুর রহিম(২৮), সানা উল্লাহ(৫৮), জেসনা বেগম(৪০), জাবেদা বেগম(১৫), আনোয়ারা বেগম(৪০), নাছিমা বেগম(৪০), হাসিনা বেগম(৪০), রজির আহমদ(৪০), রেকিয়া বেগম(৫০)।

হামলাকারীরা ফেরার পথে রাত ৩টায় দিকে জৈন্তাপুর ইউনিয়নের চেয়ারম্যান কেন্দ্রি গ্রামের বাসিন্দা এখলাছুর রহমানের বাড়িতে অগ্নিসংযোগ করে ব্যাপক ক্ষতি সাধিত করে।

ওয়াজ মাহফিলে সংঘর্ষের সময় হরিপুর মাদ্রাসার ছাত্র-শিক্ষক আহত হন। তারা হলেন- হেমু পাখিটিখি গ্রামের অব্রু মিয়ার ছেলে আবুল কালাম(২৩), কানাইঘাট উপজেলার বড়বন্দ গ্রামের আব্দুর রহমানের ছেলে এনাম(১৮), জৈন্তাপুর উপজেলার উপরশ্যামপুর গ্রামের আব্দুল মান্নানের ছেলে মাছুম(২০), দরবস্ত গর্দনা গ্রামের মতসিন আলীর ছেলে রুহুল আমিন(২০), কোম্পানীগঞ্জ উপজেলার কামাল বস্তি গ্রামের বদরুল আলমের ছেলে হোসেইন আহমদ(১৮), গোয়াইনঘাট উপজেলার তোয়াক্কুল গ্রামের মৃত শফিকুর রহমানের ছেলে আলীম উদ্দিন(২৪), সুনামগঞ্জ সদর উপজেলার রাধানগর গ্রামের আব্দুল করিমের ছেলে আশরাফ আলী(১৮), জৈন্তাপুর উপজেলার সেনগ্রামের মুহিবুর রহমানের ছেলে দেলোয়ার(২২), গোয়াইনঘাট উপজেলার লহর গ্রামের আখলু মিয়ার ছেলে শিহাব উদ্দিন(২৩), কোম্পানীগঞ্জ উপজেলার কামালবস্তি গ্রামের ডাক্তার শফিকুর রহমানের ছেলে নুরুজ্জামান(২২), জৈন্তাপুর উপজেলার উপরশ্যামপুর গ্রামের আইয়ুব আলীর ছেলে ফরিদ আহমদ(২৫), সিলেট সদর জালালাবাদ পাটিনুরা গ্রামের রশিদ আলীর ছেলে মাসুক আহমদ(২২), কোম্পানীগঞ্জ উপজেলার মৃত সিকন্দর আলীর ছেলে আব্দুল বাছিত(২৫), জৈন্তাপুর উপজেলার হরিপুর উৎলার পার গ্রামের আব্দুর রবের ছেলে মাসুক আহমদ(৪০), জৈন্তাপুর উপজেলার হেমু হাউদপাড়া গ্রামের ইমাম উদ্দিনের ছেলে বিলাল আহমদ(৩৪), কানাইঘাট উপজেলার কাজির পাতন গ্রামের মাহমুদ আলীর ছেলে আরিফ আহমদ(২১), জৈন্তাপুর উপজেলার খারুবিল গ্রামের মো: আব্দুল্লাহর ছেলে রেজওয়ান করিম(২০), জৈন্তাপুর উপজেলার দরবস্ত ভিতর গ্রামের আজির উদ্দিনের ছেলে দেলোয়ার হোসেন(২২), আইয়ুব আলীর ছেলে ফখরুল ইসলাম(২৩), দরবস্ত ডেমা গ্রামের মুনতাসির(২২), নুরুজ্জামানের ছেলে মোহাম্মদ আলী(২৫), জৈন্তাপুর উপজেলার খারুবিল গ্রামের ইস্রাক আলীর ছেলে মাওলানা আব্দুস সালাম(৫৫), গোয়াইনঘাট উপজেলার পাঁচপাড়া গ্রামের নুর উদ্দিনের ছেলে নিজাম উদ্দিন(২২), জৈন্তাপুর গ্রামের মাওলানা আজির উদ্দির(৪০), জৈন্তাপুর উপজেলার দরবস্ত গর্দনা গ্রামের শামসুল হকের ছেলে আব্দুস সালাম(২০)।

জৈন্তাপুর ইউনিয়নের চেয়ারম্যান এখলাছুর রহমান বলেন, বিগত বছর থেকে এধরনের ওয়াজ মাহফিল নিয়ে স্থানীয় কওমী মাদ্রাসার বিভিন্ন মতাবলম্বীদের মধ্যে মতপার্থক্য চলে আসছে। বিষয়টি নিষ্পত্তির জন্য উপজেলা প্রশাসনের মাধ্যমে একাধিকবার বৈঠক হলেও নিষ্পত্তি করা সম্ভব না হওয়াতে জেলা প্রশাসক মহোদয়ের নিকট বিষয়টি হস্তান্তর করা হয়। গতকাল একটি অংশ ওয়াজের আয়োজন করা হলে অপর অংশের লোকজন ওয়াজ মাহফিলে আক্রমণ করলে এ সংঘর্ষের সূত্রপাত ঘটে। কি কারণে আমার বাড়িতে হামলা ও অগ্নি সংযোগ করা হয়েছে তা আমার বোধগম্য নয়।

এবিষয়ে জৈন্তাপুর উপজেলা নির্বাহী অফিসার মৌরীন করিম জানান, ঘটনার পর বিষয়টি তাৎক্ষণিকভাবে ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করি। জেলা প্রশাসকের নির্দেশে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে আহতদের চিকিৎসার খোঁজ-খবর নেয়া হয়। ঘটনাস্থল আমবাড়ী গ্রামে তাৎক্ষণিকভাবে মেডিকেল টিম পাঠানো হয়। হতাহতদের নগদ অর্থ সাহায্য এবং তাদের মধ্যে কম্বল ও খাদ্য সামগ্রী বিতরণ করা হয়।

এবিষয়ে জেলা প্রশাসক রাহত আনোয়ার সাংবাদিকদের জানান, এলাকার সার্বিক নিরাপত্তা স্বার্থে ঘটনাস্থলে পুলিশ মোতায়েন করা হয়। এলাকায় যাতে আর কোনো বিরুপ প্রতিক্রিয়া সৃষ্টি না হয় সে জন্য স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ, জনপ্রতিনিধিদের সাথে আলাপ করে বিষয়টির মূল কারণ উদঘাটনের জন্য তিন সদস্যবিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়েছে।

তিনি আরো বলেন, এঘটনায় আমবাড়ী এলাকার বেশকিছু ঘরবাড়ি পুড়ে ছাই হয়ে যায় এবং জানমালের ব্যাপক ক্ষতি সাধিত হওয়ার কারণে প্রাথমিকভাবে একটি তালিকা প্রস্তুত করে প্রতিটি পরিবারের মধ্যে আর্থিক সহায়তা, কম্বল ও খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে। ঘটনার সংবাদ পেয়ে আমরা সবাই ছুটে এসে ক্ষতিগ্রস্তদের পাশে দাঁড়িয়েছি। এছাড়া সরকারের পক্ষ হতে সকল ধরনের সাহায্য-সহযোগিতার প্রতিশ্র“তি দিচ্ছি। ঘটনার সাথে যেই জড়িত থাকুক না কেন তাকে আইনের আওতায় আনা হবে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
গণভবনে মহিলা ক্রিকেটারদের প্রধানমন্ত্রীর সংবর্ধনা আমানতের সুদ না বাড়ানোর নির্দেশ অর্থমন্ত্রীর রিজভীর কাছ থেকে মনোনয়নপত্র নিলেন আরিফ তারেক রহমানের হস্তক্ষেপ চেয়েছেন সিলেটের বিক্ষুদ্ধ ছাত্রনেতারা চান মিয়ার ইন্তেকালে প্রেসক্লাব ও প্রভাতবেলা সম্পাদকের শোক সাংবাদিক চান মিয়ার ইন্তেকাল দুর্ঘটনার কবলে মোশাররফ’র গাড়িবহর, ছাত্রদলকর্মী নিহত বৃহস্পতিবার বিএনপি’র বিক্ষোভ ! ধীরে ধীরে জনসম্মুখে ডা. শফিক খালেদা এরশাদ প্রার্থী হলে আমাকে দাঁড়াতেই হবে প্যারোলে মুক্তি পেতে পারেন সাঈদী দোহায় কাঠাঁলতলী কল্যাণ পরিষদের ঈদ পূনর্মিলনী অব্যাহত উন্নয়ন: আবার দরকার সোহেল আহমদ রিপন বেলজিয়ামে বিধ্বস্ত নবাগত পানামা বিশ্বকাপে সুইডেনের শুভসূচনা ডায়াগনস্টিক সেন্টারে কি করছিলেন শিল্পা শেঠি! কেঁপে উঠেছিল জাপানের ওসাকা ওবায়দুল কাদের নানা বিভ্রান্তি ছড়াচ্ছেন- রিজভী খালেদা জিয়া কারাগারে থাকা আমাদের জন্য অস্বস্তিকর-নাসিম আজিজ আহমেদ নতুন সেনাপ্রধান ব্রাজিলকে রুখে দিয়েছে সুইজারল্যান্ড লোজানোর গোল জার্মানির পোষ্টে ! বাঘের সঙ্গে মিম ! জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো সার্বিয়া সড়কে ৯ জনের প্রাণহানি বন্যা পরিস্থিতি ভয়াবহ: ৩লাখ মানুষ পানিবন্দি মৌলভীবাজারের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন মৌলভীবাজারের বন্যা মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন রাত পোহালেই ঈদ প্রত্যাখ্যানকারীদের ধাওয়ায় পালিয়েছে পদবীধারী ছাত্রদল বুবলীর ‘অন্তঃসত্ত্বা’ নিয়ে নানা গুজব বাড্ডায় আ. লীগ নেতাকে গুলি করে হত্যা রুহ আফজায় প্রতারণা: হামদর্দকে জরিমানা ভোগ-এর প্রচ্ছদ মডেল সৌদি রাজকুমারী ‘মাফিয়া ডন’ মদদপুষ্ট কমিটিতে থাকতে চাননা প্রকৃত ছাত্রদল নেতারা ‘মাফিয়াডন” মদদপুস্ট কমিটি বাতিলের দাবীতে ছাত্রদলের বিক্ষোভ কোটি কোটি মানুষের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে-রিজভী চাঁদপুরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত জাকির নিহত শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছেলে সুমন জাহিদের মরদেহ উদ্ধার আরিফ-কামরানের প্রীতি ফুটবল ম্যাচ ড্র সিলেট ছাত্রদলের লেজে গোবরে মার্কা কমিটি ঘোষনা ছাত্রদলের ১১ টি ইউনিটের আংশিক কমিটির অনুমোদন ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক-পুলিশের ত্রিমুখী সংঘর্ষ যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করলেন রেলমন্ত্রী “সরকারি হাসপাতালেই চিকিৎসা করতে হবে, কোথাও বলা নেই” ‘এখনও সম্মতি দেননি খালেদা জিয়া’ ১১ জেলায় যুবদলের নতুন কমিটি পবিত্র লাইলাতুল কদর পালিত কোর্টনি ওয়ালস এবং বাস্তবতা! মহিমান্বিত লাইলাতুল কদর আজ