ছাদবাগান করবেন যেভাবে

প্রকাশিত: 2:09 AM, March 1, 2018

ছাদবাগান করবেন যেভাবে

আপনি নতুন  বাগান শুরু করবেন। কিন্তু বুঝতে পারছেন না কিভাবে কি করবেন । তাই মাঝে মাঝে চিন্তা করেও আবার বাদ দেন। বাজারে এ বিষয়ে লেখা অনেক বই পাওয়া যায় । এইসব বই পরেও বুঝা যায় না কোন জায়গা থেকে শুরু করবেন । সব বিষয় যেন এলো মেলো মনে হয়। তাই হয়তো সাহস পান না বাগান করার । আমিও প্রথমে ভয় পেয়েছিলাম । কিন্তু শুরু করে দেখলাম আসলে খুব সহজ কাজ । তাই আর দেরী কেন শুরু করে দিন এখনই ।

ফলের বাগানঃ   ফলের চারা দিয়েই শুরু করুণ আপনার ছাদে বাগান। তবে যে কোন ফল নয়। কারণ প্রথমেই যদি জটিল গাছ চয়েজ করেন কয়দিন পর হাল ছেড়ে দিবেন । কাজেই শুরু করুণ লেবু, পেয়ারা, থাই কামরাংগা, করমচা, আপেল কূল, বাউ কূল, ডালিম, আংগুর ইত্যাদি ফলের চারা দিয়ে । তবে চারার ব্যাপারটা নিশ্চিত হউন যেন সেটি কলমের হয় । কলমের চারা না হয়ে বীজের চারা হলে দীর্ঘ দিন কষ্টের পর হতাশা বৈ কিছুই পাওয়া যাবে না । সেই সাথে আরেকটি জিনিস খুব প্রয়োজন । তা হল জাত । ছাদে ফলের বাগানের ক্ষেত্রে এটিও একটি অন্যতম সমস্যা । হিমসাগর আমের চারা লাগানোর তিন-চার বছর পর যখন গাছে ফল ধরে বাজে কোন আম তখন কেমন লাগবে । এভাবে যদি বিশটি গাছের মধ্যে পনের – ষোলটি গাছেরই অবস্থা এমন হয় তাহলে কি আর আগ্রহ থাকে? আমার জানা মতে অনেকের অবস্থাই এমন হয়েছিল । আর এই কারণে ইতিমধ্যে অনেকেই আগ্রহ হারিয়ে ফেলছেন । কাজেই চারা কিনার পূর্বে ভাল ভাবে যাচাই করতে হবে এটি কাংখিত গাছের চারা কিনা । উল্লেখিত দুটি বিষয় নিশ্চিত হয়ে যদি বাগান করা যায় তবে একবছরের মধ্যেই ভাল রেজাল্ট পাবেন ।

ছাদে বাগানের বর্তমান চিত্র

ছাদে বাগানের বর্তমান চিত্র

চারা লাগানোর পদ্ধতিঃ    ১২-১৬ ইঞ্চি মাটির টব সংগ্রহ করে তাতে দুই ভাগ মাটি এবং এক ভাগ গোবর,প্রতিটি টবের জন্য ৫০গ্রাম টি,এস,পি, ৫০গ্রাম পটাশ, ২০০গ্রাম হাড়ের গুড়া মিশিয়ে রেখে দিতে হবে ১০-১২ দিন। অতপর মাটি কিছুটা খুঁচিয়ে রেখে দিতে হবে আরো ৪-৫ দিন । মাটি কিছুটা ঝুর ঝুরে হলে একটি সুস্থ্য সবল চারা ঐ টবে লাগাতে হবে । চারা গাছে প্রথম দিকে পানি অল্প পরিমানে দিতে হবে । আস্তে আস্তে পানির পরিমান বাড়াতে হবে । একবছর পর বড় টবে গাছটিকে স্থানান্তর করতে হবে। স্থানান্তর করাও সহজ । দুই একদিন পূর্বেই পানি দেওয়া বন্ধ রাখতে হবে । গাছের গোড়া শুকনা থাকলে আস্তে টান দিলেই পুরো মাটিসহ গাছটি উঠে আসবে ।
  •  
  •  
  •  
  •  

সর্বশেষ সংবাদ