,

রাজপথে সরব হতে চায় জামায়াত

প্রভাতবেলা প্রতিবেদক: রাজপথে সরব হতে চায় হাই কোর্টের আদেশে নিবন্ধন স্থগিত থাকা জামায়াতে ইসলামী। এ জন্য দীর্ঘ সাত বছর ধরে বন্ধ থাকা রাজনৈতিক কার্যালয়গুলো খোলার চিন্তা করছেন দলটির দায়িত্বপ্রাপ্তরা। এতে নেতা-কর্মীরা গ্রেফতার হলেও তা অব্যাহত থাকবে।

দলের কেন্দ্রীয় মজলিসে শূরার একাধিক সদস্য ও ঢাকা মহানগরের একাধিক দায়িত্বশীল নেতা এ কথা জানান। তারা বলেন, আগামী নির্বাচনকে সামনে রেখে প্রার্থী নির্ধারণ করার কার্যক্রম চালানো হচ্ছে। এরই মধ্যে ৭০টি আসনে শক্তিশালী প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।

জানতে চাইলে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য অ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের বলেন, আমরা আশা করব সরকারের বোধোদয় হবে। নির্বাচন হচ্ছে গণতন্ত্রের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। নির্বাচনের সময় কমপক্ষে রাজনৈতিক কর্মসূচি বা আমাদের স্বাভাবিক কর্মসূচি সরকার পালন করতে দেবে বলে আমরা আশা করি।

জামায়াত সূত্র বলছে, ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর ঢাকায় ব্যাপক সহিংসতার পর থেকেই ধরপাকড়ের মুখে পড়েন জামায়াত নেতা-কর্মীরা। দলীয় হিসেবে পাঁচ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। বিভিন্ন সময়ে জেলে গেছেন ৪৩ হাজার নেতা-কর্মী। সহিংসতায় প্রাণ গেছে প্রায় ৩০০ জনের। তবে বর্তমানে অধিকাংশই জামিনে বাইরে আছেন।

রাজপথে নামলে যুদ্ধাপরাধের মামলায় সাজা কার্যকর ও দল নিষিদ্ধের মামলা ত্বরান্বিত হওয়ার আশঙ্কা ছিল দলটির। এ জন্য কর্মসূচি বলতে ভোরে কয়েকজনের ঝটিকা মিছিল। বৈঠক মানে লোকচক্ষুর অন্তরালে বৈঠক আর গণমাধ্যমে খবরের জন্য অজ্ঞাতস্থান থেকে বিবৃতি। সেই চিত্র বদলাতে চায় জামায়াত, আসতে চায় প্রকাশ্যে। জেলে কেন্দ্রীয় নেতারাই আলোচনা করছেন, নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক ব্যস্ততা বাড়ানো উচিত।

বিশেষ করে ২০১৫ সালের পর থেকে প্রকাশ্য রাজনৈতিক তৎপরতা স্তিমিত থাকলেও তা ধীরে ধীরে সক্রিয় করতে চান তারা। এক্ষেত্রে দলীয় কৌশল নির্ধারণ করা এখনো বাকি। নেতা-কর্মীরা বলছেন, বিগত নির্বাচন-পূর্ব  আন্দোলনে প্রধান ভূমিকা পালন করলেও জামায়াত এবার আর সে অবস্থাতে নেই। তারা এবার শান্তিপূর্ণ কর্মসূচি দিতে চায়।

পাশাপাশি গ্রেফতার হয়ে জামিন পেলে আর গোপন না করে খবরই দেওয়া হবে গণমাধ্যমকে। তৃণমূলের নেতা-কর্মীরা বলছেন, ২০১১ সালের ১৯ সেপ্টেম্বরের পর থেকে জামায়াতের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কার্যালয় তালাবদ্ধ। আটক হওয়ার আশঙ্কায় সেখানে কর্মীরাও যান না। তবে সাম্প্রতিক মাসগুলোতে রাজধানীর পল্টনের মতো জায়গায় একটি বহুতল ভবনে অনেকটা প্রকাশ্যে দলীয় বৈঠক করছেন জামায়াত নেতারা।

তারা বলছেন, জামায়াতের কার্যক্রমে পরিবর্তন আসছে। ধীরে-ধীরে প্রকাশ্য রাজনীতিতে সক্রিয় হওয়া এবং দৈনন্দিন কর্মসূচিগুলো পালনের চেষ্টা করতে কেন্দ্রীয় নির্দেশনা রয়েছে। আর কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী তৃণমূলেও সিদ্ধান্ত কার্যকর করার চেষ্টা হচ্ছে।

সম্প্রতি কারাগার থেকে জামিনে বের হয়ে আসা জামায়াতের এক নেতা জানান, ২০১১ সাল থেকে বন্ধ থাকা কেন্দ্রীয় ও মহানগর কার্যালয়সহ সারা দেশে বন্ধ থাকা কার্যালয়গুলো খোলার চেষ্টা করবে জামায়াত।

তিনি বলেন, আশা করব সরকারের বোধদয় হবে। নির্বাচনের সময় কমপক্ষে রাজনৈতিক কর্মসূচি বা আমাদের স্বাভাবিক কর্মসূচি সরকার পালন করতে দেবে বলে আমরা আশা করি।

 

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
গণভবনে মহিলা ক্রিকেটারদের প্রধানমন্ত্রীর সংবর্ধনা আমানতের সুদ না বাড়ানোর নির্দেশ অর্থমন্ত্রীর রিজভীর কাছ থেকে মনোনয়নপত্র নিলেন আরিফ তারেক রহমানের হস্তক্ষেপ চেয়েছেন সিলেটের বিক্ষুদ্ধ ছাত্রনেতারা চান মিয়ার ইন্তেকালে প্রেসক্লাব ও প্রভাতবেলা সম্পাদকের শোক সাংবাদিক চান মিয়ার ইন্তেকাল দুর্ঘটনার কবলে মোশাররফ’র গাড়িবহর, ছাত্রদলকর্মী নিহত বৃহস্পতিবার বিএনপি’র বিক্ষোভ ! ধীরে ধীরে জনসম্মুখে ডা. শফিক খালেদা এরশাদ প্রার্থী হলে আমাকে দাঁড়াতেই হবে প্যারোলে মুক্তি পেতে পারেন সাঈদী দোহায় কাঠাঁলতলী কল্যাণ পরিষদের ঈদ পূনর্মিলনী অব্যাহত উন্নয়ন: আবার দরকার সোহেল আহমদ রিপন বেলজিয়ামে বিধ্বস্ত নবাগত পানামা বিশ্বকাপে সুইডেনের শুভসূচনা ডায়াগনস্টিক সেন্টারে কি করছিলেন শিল্পা শেঠি! কেঁপে উঠেছিল জাপানের ওসাকা ওবায়দুল কাদের নানা বিভ্রান্তি ছড়াচ্ছেন- রিজভী খালেদা জিয়া কারাগারে থাকা আমাদের জন্য অস্বস্তিকর-নাসিম আজিজ আহমেদ নতুন সেনাপ্রধান ব্রাজিলকে রুখে দিয়েছে সুইজারল্যান্ড লোজানোর গোল জার্মানির পোষ্টে ! বাঘের সঙ্গে মিম ! জয় দিয়ে বিশ্বকাপ শুরু করলো সার্বিয়া সড়কে ৯ জনের প্রাণহানি বন্যা পরিস্থিতি ভয়াবহ: ৩লাখ মানুষ পানিবন্দি মৌলভীবাজারের সঙ্গে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন মৌলভীবাজারের বন্যা মোকাবেলায় সেনাবাহিনী মোতায়েন রাত পোহালেই ঈদ প্রত্যাখ্যানকারীদের ধাওয়ায় পালিয়েছে পদবীধারী ছাত্রদল বুবলীর ‘অন্তঃসত্ত্বা’ নিয়ে নানা গুজব বাড্ডায় আ. লীগ নেতাকে গুলি করে হত্যা রুহ আফজায় প্রতারণা: হামদর্দকে জরিমানা ভোগ-এর প্রচ্ছদ মডেল সৌদি রাজকুমারী ‘মাফিয়া ডন’ মদদপুষ্ট কমিটিতে থাকতে চাননা প্রকৃত ছাত্রদল নেতারা ‘মাফিয়াডন” মদদপুস্ট কমিটি বাতিলের দাবীতে ছাত্রদলের বিক্ষোভ কোটি কোটি মানুষের হৃদয়ে রক্তক্ষরণ হচ্ছে-রিজভী চাঁদপুরে ‘বন্দুকযুদ্ধে’ ডাকাত জাকির নিহত শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের ছেলে সুমন জাহিদের মরদেহ উদ্ধার আরিফ-কামরানের প্রীতি ফুটবল ম্যাচ ড্র সিলেট ছাত্রদলের লেজে গোবরে মার্কা কমিটি ঘোষনা ছাত্রদলের ১১ টি ইউনিটের আংশিক কমিটির অনুমোদন ছাত্রলীগের সভাপতি-সাধারণ সম্পাদক-পুলিশের ত্রিমুখী সংঘর্ষ যাত্রীদের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করলেন রেলমন্ত্রী “সরকারি হাসপাতালেই চিকিৎসা করতে হবে, কোথাও বলা নেই” ‘এখনও সম্মতি দেননি খালেদা জিয়া’ ১১ জেলায় যুবদলের নতুন কমিটি পবিত্র লাইলাতুল কদর পালিত কোর্টনি ওয়ালস এবং বাস্তবতা! মহিমান্বিত লাইলাতুল কদর আজ