,

রাজপথে সরব হতে চায় জামায়াত

প্রভাতবেলা প্রতিবেদক: রাজপথে সরব হতে চায় হাই কোর্টের আদেশে নিবন্ধন স্থগিত থাকা জামায়াতে ইসলামী। এ জন্য দীর্ঘ সাত বছর ধরে বন্ধ থাকা রাজনৈতিক কার্যালয়গুলো খোলার চিন্তা করছেন দলটির দায়িত্বপ্রাপ্তরা। এতে নেতা-কর্মীরা গ্রেফতার হলেও তা অব্যাহত থাকবে।

দলের কেন্দ্রীয় মজলিসে শূরার একাধিক সদস্য ও ঢাকা মহানগরের একাধিক দায়িত্বশীল নেতা এ কথা জানান। তারা বলেন, আগামী নির্বাচনকে সামনে রেখে প্রার্থী নির্ধারণ করার কার্যক্রম চালানো হচ্ছে। এরই মধ্যে ৭০টি আসনে শক্তিশালী প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।

জানতে চাইলে জামায়াতের কেন্দ্রীয় কর্মপরিষদ সদস্য অ্যাডভোকেট এহসানুল মাহবুব জুবায়ের বলেন, আমরা আশা করব সরকারের বোধোদয় হবে। নির্বাচন হচ্ছে গণতন্ত্রের অন্যতম গুরুত্বপূর্ণ অনুষঙ্গ। নির্বাচনের সময় কমপক্ষে রাজনৈতিক কর্মসূচি বা আমাদের স্বাভাবিক কর্মসূচি সরকার পালন করতে দেবে বলে আমরা আশা করি।

জামায়াত সূত্র বলছে, ২০১১ সালের ১৯ সেপ্টেম্বর ঢাকায় ব্যাপক সহিংসতার পর থেকেই ধরপাকড়ের মুখে পড়েন জামায়াত নেতা-কর্মীরা। দলীয় হিসেবে পাঁচ লাখ নেতা-কর্মীর বিরুদ্ধে মামলা হয়েছে। বিভিন্ন সময়ে জেলে গেছেন ৪৩ হাজার নেতা-কর্মী। সহিংসতায় প্রাণ গেছে প্রায় ৩০০ জনের। তবে বর্তমানে অধিকাংশই জামিনে বাইরে আছেন।

রাজপথে নামলে যুদ্ধাপরাধের মামলায় সাজা কার্যকর ও দল নিষিদ্ধের মামলা ত্বরান্বিত হওয়ার আশঙ্কা ছিল দলটির। এ জন্য কর্মসূচি বলতে ভোরে কয়েকজনের ঝটিকা মিছিল। বৈঠক মানে লোকচক্ষুর অন্তরালে বৈঠক আর গণমাধ্যমে খবরের জন্য অজ্ঞাতস্থান থেকে বিবৃতি। সেই চিত্র বদলাতে চায় জামায়াত, আসতে চায় প্রকাশ্যে। জেলে কেন্দ্রীয় নেতারাই আলোচনা করছেন, নির্বাচনকে সামনে রেখে রাজনৈতিক ব্যস্ততা বাড়ানো উচিত।

বিশেষ করে ২০১৫ সালের পর থেকে প্রকাশ্য রাজনৈতিক তৎপরতা স্তিমিত থাকলেও তা ধীরে ধীরে সক্রিয় করতে চান তারা। এক্ষেত্রে দলীয় কৌশল নির্ধারণ করা এখনো বাকি। নেতা-কর্মীরা বলছেন, বিগত নির্বাচন-পূর্ব  আন্দোলনে প্রধান ভূমিকা পালন করলেও জামায়াত এবার আর সে অবস্থাতে নেই। তারা এবার শান্তিপূর্ণ কর্মসূচি দিতে চায়।

পাশাপাশি গ্রেফতার হয়ে জামিন পেলে আর গোপন না করে খবরই দেওয়া হবে গণমাধ্যমকে। তৃণমূলের নেতা-কর্মীরা বলছেন, ২০১১ সালের ১৯ সেপ্টেম্বরের পর থেকে জামায়াতের কেন্দ্রীয় ও ঢাকা মহানগর কার্যালয় তালাবদ্ধ। আটক হওয়ার আশঙ্কায় সেখানে কর্মীরাও যান না। তবে সাম্প্রতিক মাসগুলোতে রাজধানীর পল্টনের মতো জায়গায় একটি বহুতল ভবনে অনেকটা প্রকাশ্যে দলীয় বৈঠক করছেন জামায়াত নেতারা।

তারা বলছেন, জামায়াতের কার্যক্রমে পরিবর্তন আসছে। ধীরে-ধীরে প্রকাশ্য রাজনীতিতে সক্রিয় হওয়া এবং দৈনন্দিন কর্মসূচিগুলো পালনের চেষ্টা করতে কেন্দ্রীয় নির্দেশনা রয়েছে। আর কেন্দ্রের সিদ্ধান্ত অনুযায়ী তৃণমূলেও সিদ্ধান্ত কার্যকর করার চেষ্টা হচ্ছে।

সম্প্রতি কারাগার থেকে জামিনে বের হয়ে আসা জামায়াতের এক নেতা জানান, ২০১১ সাল থেকে বন্ধ থাকা কেন্দ্রীয় ও মহানগর কার্যালয়সহ সারা দেশে বন্ধ থাকা কার্যালয়গুলো খোলার চেষ্টা করবে জামায়াত।

তিনি বলেন, আশা করব সরকারের বোধদয় হবে। নির্বাচনের সময় কমপক্ষে রাজনৈতিক কর্মসূচি বা আমাদের স্বাভাবিক কর্মসূচি সরকার পালন করতে দেবে বলে আমরা আশা করি।

 

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
সিলেটে ইয়াবাসহ যুবক আটক সিপিএল চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্স ৩২ ধারা বহাল রেখে প্রতিবেদন জমা দিয়েছে সংসদীয় কমিটি বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে শুভসূচনা বাংলাদেশের রোহিঙ্গাদের সাহায্য করতে ঢাকাকে সমর্থন দেবে দিল্লিঃ শ্রিংলা ৯ম থেকে ১৩তম গ্রেডের চাকরিতে থাকছে না কোটা নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেওয়াসহ ৫দফা দাবী উত্তরমুখী হয়ে লাভ নেই, ওখানে সাড়া দেওয়ার মতো কেউ নেই আইডিইবি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো মালদ্বীপ জুড়ীতে বাংলাদেশের খবর’র বর্ষপূর্তি উদযাপন মেডিকেল বোর্ডে খালেদার ব্যক্তিগত চিকিৎসকদের রাখা হয়নি শনিবার যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার যৌথ ঘোষণা আসছে সারাদেশে পালন করা হবে শেখ হাসিনার জন্মদিন সমাজসেবী আমিন আলীর ইন্তেকাল এবার স্বরচিত কবিতা পাঠ করলেন জগলুল হায়দার যশোরে সাবেক ফুটবল কোচ ওয়াজেদ গাজীর দাফন সম্পন্ন মন্ত্রণালয়ের কাছেই বিদ্যুৎ বিল পাওনা ৬৬৮ কোটি টাকা! কাভার্ডভ্যান পোড়ানোর মামলায় খালেদার জামিন নামঞ্জুর চলে গেলেন নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম রাজধানীর ১৪ হাসপাতাল বন্ধের নির্দেশ মৌসুমী, অপু ও ওমরসানি দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে ড. কামাল সংবিধান অনুযায়ী ডিসেম্বরে নির্বাচন হবে `এ কথা শুনেই মান্না, জুড়ে দেয় কান্না।’ বিকল্পধারা এখন স্বকল্প হয়ে গেছে ‘তিনিও আনকনটেস্টের এমপি’ আমরা তোমাদের কাছে কৃতজ্ঞ: ডা. বদরুদ্দোজা নির্বাচন নাও হতে পারে: ড. কামাল যাঁকে র‌্যাঙ্ক দিতে বাধ্য হন পাক জেনারেল “ কোনোরকম বিশৃঙ্খলা সহ্য করা হবে না’- হাসিনা প্রতিষ্ঠাবার্ষিকীতে আশাজাগানিয়া বিএনপি হবিগঞ্জে আপত্তিকর অবস্থায় দেবর-ভাবী আমার মৃত্যু, বর্ষাদিন বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী আর নেই নেপালকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশের কিশোরীরা সমকাল সম্পাদক গোলাম সারওয়ার চলে গেলেন রাজুর হত্যাকারীদের ফাঁসির দাবিতে সিলেটে বিক্ষোভ মিছিল সরকার ‘সংলাপে’ বাধ্য হবেঃ মওদুদ আহমেদ মেয়রের বাসার সামনেই ছাত্রদলের হামলায় রাজু খুন আরিফ সিসিক মেয়র নির্বাচিত “দায়িত্বশীল নেতার অডিও রেকর্ড পুলিশের হাতে” বিএনপি-জামায়াত ইতিহাসকে বিকৃত করছেঃ তথ্যমন্ত্রী স্বচ্ছ মন নিয়ে আলোচনায় আসুনঃ রিজভী আহমেদ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ছাত্রলীগ নেতৃবৃন্দ ফিন্যান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক মোয়াজ্জেম হোসেন আর নেই শনির আখড়ায় ট্রাকচাপায় আহত শিক্ষার্থী শঙ্কামুক্ত সিসিক’র স্থগিত ২কেন্দ্রের ভোট ১১ আগস্ট বৃহস্পতিবার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাজশাহী ও বরিশালে নৌকা, সিলেটে আরিফ