,

সব দুঃখী মানুষের সমব্যথী হবে রাষ্ট্র

সালেহ আহমদ খসরু : লঞ্চ ডুবে শত মানুষ মর্মান্তিক মৃত্যুবরন করেছেন!সড়ক দুর্ঘটনায়,পুলিশ কাস্টোডিতে,ক্রসফায়ার নামক ফ্রাঙ্কেনস্টাইন’র শিকার কতো জাতীয়তাবাদী নেতাকর্মী, বস্তিঘর জ্বলে মরছেন অগণিত! কিন্তু রাষ্ট্র কি একবার চোখের জল ফেলেছে! নাকি বিমানপথ’র যাত্রীরা ধনীক শ্রেণীর বলে এতো আয়োজন, এতো কোলাহল, এতো অশ্রুজল,এমনকি জাতীয় পতাকা অর্ধনমিত !!! আমিও ব্যাথিত সব অপঘাতে মৃত্যুর মিছিলের শোকাহত হৃদয়’র জন্যে, কিন্তু কেন এই বৈষম্য!

কেন আজ প্রশ্নের কাঠগড়ায় দাঁড়ালো বিমান দুর্ঘটনার শিকার এতগুলো অশ্রুস্নাত পরিবার ?১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ’র চেতনা- শোষণহীন সমাজ, গণতান্ত্রিক সরকার, সামাজিক ন্যায়বিচার যদি আজ প্রতিষ্ঠিত হতো তাহলে হয়তো আজ এই বৈষম্যময়,এই একচোখা,এই নির্দয়,এই খুনি, এই ভয়ংকর রাষ্ট্র ব্যাবস্থার শিকারের মুখোমুখি জাতি হতোনা । সকল মানুষ সমব্যাথার পরস্পর সারথী হবে,রাষ্ট্র বিমান কিংবা বস্তি,জল অথবা স্থল সব দু:খী মানুষ’র সমব্যথী হবে এইনা তবে মা’র মতো দেশ, এইনা তবে রাষ্ট্র! দুঃখজনক হলেও আজ পুলিশ সরকার দলের লাঠিয়াল, আমলাতন্ত্র খয়েরখাঁ,সমাজের বিবেক অধিকাংশ সাংবাদিক লেজচাটা,রাজনীতির নিয়ন্ত্রণ প্রায় বেনিয়াদের হাতে,অদম্য সিংহের উত্তরাধিকার ছাত্রসমাজ আজ লোভী পাপিষ্ঠ,শ্রমিক শ্রেণী চাঁদাবাজ, ব্যাবসায়ী তার মুনাফা গুদামজাত করছে অনৈতিক পথে,বিচারপতিরা মাথার তাজ খুলে কদমবুসি করছেন স্বৈরাচারের পদতলে,সুপ্রিম কোর্ট হয়েছে নাচের পুতুল- মানুষ তাই হারিয়েছে পার্থিব জগতে তার শেষ ভরসাস্থল বিচারালয়।

এটিই আজকের বাংলাদেশ যা ছিল শেখ হাসিনার আন্দোলনের ফসল, যার উৎপত্তিস্থল ফখরুদ্দীন-মঈনুদ্দীন সরকার! সেই কালো থাবা দৃশ্যত আজ বহুল প্রসারিত কিন্তু আমার অবিচল মন আমাকে চুপিসারে বলে যায় রাতের শেষেই নতুন প্রভাত, আলো ফুটবেই কারন যে দেশে প্রান দিয়েছে লক্ষ বীর,তীতুমীর’র উত্তরাধিকার -ভাসানীর দেশ – বীর শ্রেষ্ঠ’র দেশ- শহীদ জিয়া’র দেশ পথ হারাতে পারেনা!যে দেশে জন্ম হয়েছে ন্যাচারাল লীডার,নাজিমুদ্দিন রোডের অন্ধ প্রকোষ্ঠ হতে ম্যাডাম থেকে ‘মা’ হয়ে উঠা আপোষহীন দেশনেত্রী ‘বেগম খালেদা জিয়া’ সে দেশ আলোর পথ খুঁজে পাবেই! পথ হারাবেনা বাংলাদেশ! হয়তো আবারো রক্ত চায় দানবের দল, আমি এও জানি রক্ত দানব আর শুকরের দলকে তেষ্টা মেটাতে আরও হাজারো তরুন প্রস্তুত তার সব বিলিয়ে দিতে! ‘মা’গো – ‘মা’, প্রিয় দেশনেত্রী, আপনার নির্দেশের পানে তাকিয়ে আছে তোমার ‘প্রিয় বাংলাদেশ’ তা-ই চুপিসারে বলে গেল আমার অবিচল মন।

সালেহ আহমদ খসরু; রাজনীতিক,সমাজকর্মী

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
মসজিদের বারান্দায় মুশফিকের পড়াশোনা ছবি ভাইরাল ৭২ বছর পর সিসিক’র ১০ কোটি টাকার জমি উদ্ধার শ্রীলংকায় সর্বোচ্চ নিরাপত্তা পাচ্ছে টাইগাররা মা ও স্বামীর সঙ্গে প্রিয়াঙ্কার ধূমপান, সমালোচনার ঝড় বিয়ের প্রলোভন দৈহিক মিলন, স্কুলছাত্রী অন্তঃসত্ত্বা বিপদসীমার উপরে সুরমা-কুশিয়ারার পানি ভিডিও বার্তায় যা বললেন প্রিয়া সাহা প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ তরুণীর সাথে দৈহিক সম্পর্ক ও ভিডিও ধারণের অভিযোগে যুবক গ্রেফতার  পেঁয়াজ, রসুন ও আদার দাম বাড়ছেই রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার মিন্নির গাইবান্ধায় ৪ লাখ পরিবার পানিবন্দি, ৪’শ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ প্রেমের টানে আমেরিকান নারী এখন লক্ষ্মীপুরে মাছ উৎপাদনে আমরা প্রথম হবো : প্রধানমন্ত্রী জিএম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান ইলিশের উৎপাদন ৫ লাখ টন ছাড়িয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৯৩ এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ আজ কারও যোগসাজসে আমার মেয়েকে গ্রেফতার করা হয়েছে: মিন্নির বাবা জামায়াত নিয়ে যারা বিতর্ক সৃষ্টি করে তারা জাতীয় ঐক্য চায় না: কর্ণেল অলি বৌভাতের দিন দাফন হলো বর কনেসহ ১১ জনের রংপুরে এরশাদের দাফন সম্পন্ন রিফাত হত্যা: জিজ্ঞাসাবাদের পর স্ত্রী মিন্নি গ্রেফতার তিন পদ নিয়ে বিপাকে জাতীয় পার্টি মাস্টার প্ল্যান প্রস্তুতের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ‘২১ সাল থেকে বিদ্যালয়-মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক: দীপু মনি এরশাদের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত: ৪র্থ জানাযা ১৬ জুলাই রূপকথার ফাইনালে চ্যাম্পিয়ন ইংল্যান্ড চলে গেলেন এইচএম এরশাদ বজ্রপাতে ১৬ জনের মৃত্যু ইমরান মন্ত্রী, ইন্দিরা প্রতিমন্ত্রী আ,ফ,ম কামাল আর নেই দুধে চার ধরণের ক্ষতিকর মাত্রার অ্যান্টিবায়োটিক কুমিল্লায় সড়ক দুর্ঘটনায় নিহত ৪ সাবেক স্বামীসহ ৩ জনের বিরুদ্ধে মিলার মামলা বাংলাদেশ-ভারত সম্পর্ক অনন্য উচ্চতায়: পররাষ্ট্রমন্ত্রী ১০ বছরে বিএসএফের হাতে ২৯৪ জন নিহত: স্বরাষ্ট্রমন্ত্রী অস্ট্রেলিয়াকে উড়িয়ে দিয়ে ২৭ বছর পর ফাইনালে ইংল্যান্ড কেউ পাশে নেই, সবাই সমালোচনায় মুখর:মিন্নি গুডবাই ইন্ডিয়া, ফাইনালে নিউজিল্যান্ড ‘কামালের ব্যর্থতা ,ফখরুলের দ্বিচারিতা’ বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান এখন আওয়ামী লীগের উপদেষ্টা ছাদ ঘুরিয়ে দেখানোর কথা বলে ধর্ষণ করা হয় সায়মাকে ব্যর্থতার সব দায় আমার : মাশরাফি মুখে রক্ত, ঠোঁটে কামড়ের দাগ, ক্ষতবিক্ষত যৌনাঙ্গ, এ কেমন স্বাধীন বাংলাদেশ! মাওলানা মাহবুবের ইন্তেকাল সিলেট- তামাবিল সড়ক অবরোধ বাংলাদেশের স্বপ্নভঙ্গ, সেমিফাইনালে ভারত দুর্দান্ত সুযোগ মিস করলেন তামিম ধর্মের কারণে বলিউড ত্যাগের ঘোষণা জায়রার