সব দুঃখী মানুষের সমব্যথী হবে রাষ্ট্র

প্রকাশিত: ৮:৫০ পূর্বাহ্ণ, মার্চ ২১, ২০১৮

সব দুঃখী মানুষের সমব্যথী হবে রাষ্ট্র

সালেহ আহমদ খসরু : লঞ্চ ডুবে শত মানুষ মর্মান্তিক মৃত্যুবরন করেছেন!সড়ক দুর্ঘটনায়,পুলিশ কাস্টোডিতে,ক্রসফায়ার নামক ফ্রাঙ্কেনস্টাইন’র শিকার কতো জাতীয়তাবাদী নেতাকর্মী, বস্তিঘর জ্বলে মরছেন অগণিত! কিন্তু রাষ্ট্র কি একবার চোখের জল ফেলেছে! নাকি বিমানপথ’র যাত্রীরা ধনীক শ্রেণীর বলে এতো আয়োজন, এতো কোলাহল, এতো অশ্রুজল,এমনকি জাতীয় পতাকা অর্ধনমিত !!! আমিও ব্যাথিত সব অপঘাতে মৃত্যুর মিছিলের শোকাহত হৃদয়’র জন্যে, কিন্তু কেন এই বৈষম্য!

কেন আজ প্রশ্নের কাঠগড়ায় দাঁড়ালো বিমান দুর্ঘটনার শিকার এতগুলো অশ্রুস্নাত পরিবার ?১৯৭১ এর মহান মুক্তিযুদ্ধ’র চেতনা- শোষণহীন সমাজ, গণতান্ত্রিক সরকার, সামাজিক ন্যায়বিচার যদি আজ প্রতিষ্ঠিত হতো তাহলে হয়তো আজ এই বৈষম্যময়,এই একচোখা,এই নির্দয়,এই খুনি, এই ভয়ংকর রাষ্ট্র ব্যাবস্থার শিকারের মুখোমুখি জাতি হতোনা । সকল মানুষ সমব্যাথার পরস্পর সারথী হবে,রাষ্ট্র বিমান কিংবা বস্তি,জল অথবা স্থল সব দু:খী মানুষ’র সমব্যথী হবে এইনা তবে মা’র মতো দেশ, এইনা তবে রাষ্ট্র! দুঃখজনক হলেও আজ পুলিশ সরকার দলের লাঠিয়াল, আমলাতন্ত্র খয়েরখাঁ,সমাজের বিবেক অধিকাংশ সাংবাদিক লেজচাটা,রাজনীতির নিয়ন্ত্রণ প্রায় বেনিয়াদের হাতে,অদম্য সিংহের উত্তরাধিকার ছাত্রসমাজ আজ লোভী পাপিষ্ঠ,শ্রমিক শ্রেণী চাঁদাবাজ, ব্যাবসায়ী তার মুনাফা গুদামজাত করছে অনৈতিক পথে,বিচারপতিরা মাথার তাজ খুলে কদমবুসি করছেন স্বৈরাচারের পদতলে,সুপ্রিম কোর্ট হয়েছে নাচের পুতুল- মানুষ তাই হারিয়েছে পার্থিব জগতে তার শেষ ভরসাস্থল বিচারালয়।

এটিই আজকের বাংলাদেশ যা ছিল শেখ হাসিনার আন্দোলনের ফসল, যার উৎপত্তিস্থল ফখরুদ্দীন-মঈনুদ্দীন সরকার! সেই কালো থাবা দৃশ্যত আজ বহুল প্রসারিত কিন্তু আমার অবিচল মন আমাকে চুপিসারে বলে যায় রাতের শেষেই নতুন প্রভাত, আলো ফুটবেই কারন যে দেশে প্রান দিয়েছে লক্ষ বীর,তীতুমীর’র উত্তরাধিকার -ভাসানীর দেশ – বীর শ্রেষ্ঠ’র দেশ- শহীদ জিয়া’র দেশ পথ হারাতে পারেনা!যে দেশে জন্ম হয়েছে ন্যাচারাল লীডার,নাজিমুদ্দিন রোডের অন্ধ প্রকোষ্ঠ হতে ম্যাডাম থেকে ‘মা’ হয়ে উঠা আপোষহীন দেশনেত্রী ‘বেগম খালেদা জিয়া’ সে দেশ আলোর পথ খুঁজে পাবেই! পথ হারাবেনা বাংলাদেশ! হয়তো আবারো রক্ত চায় দানবের দল, আমি এও জানি রক্ত দানব আর শুকরের দলকে তেষ্টা মেটাতে আরও হাজারো তরুন প্রস্তুত তার সব বিলিয়ে দিতে! ‘মা’গো – ‘মা’, প্রিয় দেশনেত্রী, আপনার নির্দেশের পানে তাকিয়ে আছে তোমার ‘প্রিয় বাংলাদেশ’ তা-ই চুপিসারে বলে গেল আমার অবিচল মন।

সালেহ আহমদ খসরু; রাজনীতিক,সমাজকর্মী

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ