,

আজ স্বাধীনতা ও জাতীয় দিবস

প্রভাতবেলা ডেস্ক: আজ ২৬ মার্চ। আজ দেশের ৪৭তম মহান স্বাধীনতা ও জাতীয় দিবস। এ বছর আমাদের মহান স্বাধীনতার ৪৭ বছর পদার্পণের শুভ মুহূর্তে বাংলাদেশের স্বল্পোন্নত দেশের গ্রুপ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন বিশেষ মাত্রা যোগ হয়েছে। একই সঙ্গে গত বছরের অক্টোবরে একাত্তরের ৭ মার্চ সোহরাওয়ার্দী উদ্যানে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেওয়া সেই কালজয়ী ভাষণও ইউনেস্কোর ইন্টারন্যাশনাল মেমোরি অব দ্য ওয়ার্ল্ড রেজিস্টারে অন্তর্ভুক্তির মাধ্যমে বিশ্বপ্রামাণ্য ঐতিহ্যর স্বীকৃতি লাভ করে।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন।

যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা ও জাতীয় দিবস পালন উপলক্ষে এবার জাতীয় পর্যায়ে ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে শহীদ বীর মুক্তিযোদ্ধাদের প্রতি শ্রদ্ধা নিবেদন করবেন। এরপর মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রীর নেতৃত্বে বীরশ্রেষ্ঠ পরিবার, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং মুক্তিযোদ্ধারা, বাংলাদেশে অবস্থিত বিদেশি কূটনীতিকগণ, বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন এবং সাধারণ জনগণ জাতীয় স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করবেন।

সকালে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে শিশু-কিশোর সমাবেশ অনুষ্ঠিত হবে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন। এবারই প্রথম স্বাধীনতা দিবসের দিন সকাল ৮টায় বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে জাতীয় শিশু কিশোর সমাবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে সারাদেশে ও বিদেশে একযোগে একই সময়ে শুদ্ধসুরে জাতীয় সংগীত পরিবেশিত হবে।

১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে বর্বর পাকিস্তানি হানাদার বাহিনী বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্দ করে দেয়ার ষড়যন্ত্রে রাজধানী ঢাকাসহ সারাদেশে অপারেশন সার্চ লাইটের নামে নিরস্ত্র বাঙালির ওপর অত্যাধুনিক অস্ত্রে সজ্জিত হয়ে হামলার মাধ্যমে বাঙালি জাতির জীবনে যে বিভীষিকাময় যুদ্ধ চাপিয়ে দিয়েছিল- দীর্ঘ নয় মাসে মরণপণ লড়াইয়ের মাধ্যমে বাংলার দামাল সন্তানেরা এক সাগর রক্তের বিনিময়ে সে যুদ্ধে বিজয় লাভ করে স্বাধীনতার লাল সূর্য ছিনিয়ে আনে।

১৯৭০-এর সাধারণ নির্বাচনে সংখ্যাগরিষ্ঠ ভোটে জয়লাভ করা সত্ত্বেও বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের কাছে পাকিস্তনি সামরিক জান্তা ক্ষমতা হস্তান্তর না করে পাকিস্তানি সেনারা বাঙালি বেসামরিক লোকজনের নির্বিচারে গণহত্যা করে। তাদের এ অভিযানের মূল লক্ষ্য ছিল আওয়ামী লীগসহ তৎকালীন পূর্ব পাকিস্তানের প্রগতিশীল সকল রাজনৈতিক নেতা-কর্মী এবং সব সচেতন নাগরিককে নির্বিচারে হত্যা করা।

সেনা অভিযানের শুরুতেই হানাদার বাহিনী বঙ্গবন্ধুকে তাঁর ধানমণ্ডির বাসভবন থেকে গ্রেপ্তার করে। গ্রেপ্তারের আগে বঙ্গবন্ধু ২৬ মার্চ প্রথম প্রহরে বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং যেকোনো মূল্যে শত্রুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। মুহূর্তের মধ্যেই বঙ্গবন্ধুর এ ঘোষণা ওয়্যারলেসের মাধ্যমে দেশে-বিদেশে ছড়িয়ে দেওয়া হয়।

এ উপলক্ষে বাংলাদেশ শিল্প কলা একাডেমি , শিশু একাডেমিসহ বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করেছে। জাতির শান্তি ও সমৃদ্ধি কামনা করে মসজিদ, মন্দির, গির্জা, প্যাগোডা ও অন্যান্য উপাসনালয়ে বিশেষ মোনাজাত ও প্রার্থনা অনুষ্ঠিত হবে। বাংলাদেশ ডাক বিভাগ স্মারক ডাক টিকেট প্রকাশ করবে। হাসপাতাল, জেলখানা, বৃদ্ধাশ্রমসহ এ ধরনের বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানে উন্নতমানের খাবার পরিবেশন করা হবে।

সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে সকল সরকারি, আধা-সরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হবে এবং রাতে আলোকসজ্জায় সজ্জিত করা হবে সরকারি-বেসরকারি গুরুত্বপূর্ণ ভবনগুলো।

দেশের জেলা ও উপজেলা পর্যায়ে এবং বিদেশে অবস্থিত বাংলাদেশ দূতাবাসেও স্থানীয়ভাবে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক-সাংস্কৃতিক সংগঠন নানা কর্মসূচির মধ্যদিয়ে মহান স্বাধীনতা দিবস উদযাপন করবে।

স্বাধীনতা দিবস উপলক্ষে আজ সরকারি ছুটির দিন। এদিন রাজধানীর সড়ক ও সড়কদ্বীপ জাতীয় পতাকাসহ নানা রঙের পতাকা দিয়ে সাজানো হবে।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বাংলাদেশ আওয়ামী লীগ দুই দিনব্যাপী বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। কর্মসূচির মধ্যে রয়েছে ভোরে বঙ্গবন্ধু ভবন ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, সকাল ৬টায় সাভারস্থ জাতীয় স্মৃতিসৌধে শ্রদ্ধার্ঘ নিবেদন, সকাল ৭টায় বঙ্গবন্ধু জাদুঘরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ও সকাল ১১টায় টুঙ্গীপাড়ায় বঙ্গবন্ধুর সমাধিসৌধে শ্রদ্ধার্ঘ্য অর্পণ।

এ ছাড়া আগামীকাল ২৭ মার্চ বিকেল ৩টা ৩০ মিনিটে কৃষিবিদ ইনস্টিটিউশনে অনুষ্ঠিত হবে আলোচনা সভা। এতে প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা সভাপতিত্ব করবেন।

মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ঢাকা বিশ্ববিদ্যালয় বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে। এ ছাড়া জাতীয় পার্টি, জাসদ, ওয়ার্কার্স পার্টি, বাংলাদেশের কমিউনিস্ট পার্টিসহ বিভিন্ন যুব ও ছাত্র সংগঠন মহান স্বাধীনতা দিবস উপলক্ষে বিস্তারিত কর্মসূচি গ্রহণ করেছে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
রাবি সমাজবিজ্ঞান বিভাগের পিএইচডি সংবর্ধনা ও নবীন বরণ খাদিমনগরে দুর্ধর্ষ ডাকাতী ।। গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে তিনজন তাহিরপুর সীমান্তে চার ভারতীয় নাগরিককে আটক করেছে বিজিবি ক্রিকেট বিশ্বায়নের ভাবনায় আইসিসি নড়েচড়ে বসছে বিসিএল শিরোপা প্রাইম ব্যাংক সাউথ জোনের অস্ট্রেলিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী প্রজ্ঞাপন না হলে ফের আন্দোলন অগ্নিকাণ্ডে মা – মেয়ে নিহত স্ত্রী ও সন্তানের পর না ফেরার দেশে মানিক ব্রিটেনে যৌন হয়রানির শিকার অনেকে মুখ খোলেন না তারেকের নির্বাসিত জীবন: বিএনপির জন্য চ্যালেঞ্জ শব্দ দূষণ বধির হওয়ার মাত্রা ছাড়িয়ে গেছে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইমরুল কায়েসের সেঞ্চুরি ।। সাউথ জোনের রানের পাহাড় জামায়াতের “হঠকারিতা’’ না ‘‘শক্তি প্রদর্শন” ‘শেখ হাসিনা জীবিত আছেন যতদিন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে ততদিন’ মতিয়াকে বরখাস্তের দাবী কাদের সিদ্দিকীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল ফাইনালে বাংলাদেশ বিশ্বনাথ আ.লীগ সভাপতি পংকি খান জেলহাজতে মিরপুরে গ্যাসলাইনে বিস্ফোরণ: ছেলের পর মায়েরও মৃত্যু “ভিসি ভবনে নারীর আর্তনাদ, আমার সন্তানের বাবা ভিসি” সেই ডিআইজি মিজানকে তলব “জাতীয় ঐক্য সৃষ্টি করে খালেদা জিয়াকে মুক্ত করবো “ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের দিনক্ষণ পিছিয়েছে হায়দরাবাদের স্বল্প রানের টার্গেটও ছুঁতে পারেনি মুম্বাই রাষ্ট্রপতির শপথ নিলেন আবদুল হামিদ নির্বাচনে বহির্বিশ্বের হস্তক্ষেপ চায়না আ. লীগ খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাত সাদা পোষাকে ফিরলেন মাশরাফি শাখা বরাক নদী দখল ও দূষণ মুক্ত করার দাবীতে নাগরিকবন্ধন জাতীয় দল থেকে বাদ পড়লেন চার নারী ক্রিকেটার টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ফিরে পেয়েছেন সালমা খাতুন ঝাড়ফুঁকের অজুহাতে গৃহবধূকে ধর্ষণ! “দ্রুত ও স্বল্প ব্যয়ে সেবা পৌঁছে দেবে সিটি ডিজিটাল সেন্টার” সিলেট সীমান্তে বিপুল পরিমান ভারতীয় পাতার বিড়ি আটক দাফনের সময় নড়েচড়ে ওঠা শিশুটি মারা গেছে রাবি’তে বিএনপি-জামায়াতের বিজয় রুয়েট’র বাস চালক খুন সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের শপথ বারান্দা থেকে পড়ে বিশ্ববিদ্যালয় ছাত্র নিহত দক্ষিণ সুনামগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশ নিহত টরন্টোতে ভ্যানের চাপায় ১০ পথচারী নিহত বাড়ী পৌঁছে দেবার কথা বলে ধর্ষণ মা হচ্ছেন টেনিস সুন্দরী সানিয়া দাফনের আগে নড়েচড়ে উঠল নবজাতক শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ মোদির সঙ্গে কাদেরের বৈঠক ঝুলন গোস্বামী’র নামে ভারতে স্মারক ডাকটিকিট শাবান মাসের গুরুত্ব ও করণীয় দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী