,

১৩১ ইউপি ও ৯ পৌরসভায় নির্বাচন

বাসস: দেশের ১৩১টি ইউনিয়ন পরিষদ (ইউপি) ও নয়টি পৌরসভাসহ চট্টগ্রাম ও খুলনা সিটি করপোরেশনের দুটি ওয়ার্ড এবং একটি উপজেলায় আজ ২৯ মার্চ বৃহস্পতিবার ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে। সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত একটানা ভোট নেওয়া হবে।

ভোটগ্রহণ উপলক্ষে এসব এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর পর্যাপ্ত সদস্য নিয়োগসহ ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করেছে নির্বাচন কমিশন (ইসি)। নির্বাচন কমিশন সচিবালয়ের যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান বাসসকে বলেছেন, বিভিন্ন স্থানে স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদ (ইউপি), পৌরসভা, সিটি করপোরেশনের সাধারণ ওয়ার্ড ও উপজেলায় সাধারণ ও উপনির্বাচনের প্রচারণা মঙ্গলবার মধ্যরাত থেকে শেষ হয়েছে। নির্বাচনী এলাকায় সাধারণ ছুটি থাকবে। নির্বাচনী এলাকার ভোটাররা যাতে নির্বিঘ্নে ও আনন্দমুখর পরিবেশে ভোটপ্রদান করতে পারেন সে জন্য যাবতীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

যুগ্ম সচিব এস এম আসাদুজ্জামান জানান, ইউনিয়ন পরিষদ নির্বাচন উপলক্ষে প্রতিটি ভোটকেন্দ্রে একজন অফিসারসহ তিনজন পুলিশ, অস্ত্রসহ চারজন আনসার এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১৩ জনসহ সর্বমোট ২০ জন নিরাপত্তাকর্মী মোতায়েন থাকবে। প্রতি ইউনিয়নে পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ন আনসারের দুটি করে মোবাইল টিম, বিজিবি এক প্লাটুন ও র‌্যাবের দুটি করে টিম মোতায়েন থাকবে। এ ছাড়া পটুয়াখালী, বরগুনা ও সন্দ্বীপের জন্য এক প্লাটুন কোস্ট গার্ড সদস্য আইনশৃঙ্খলা রক্ষায় নিয়োজিত থাকবে। ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন উপলক্ষে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৭৬ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

পৌরসভা নির্বাচন উপলক্ষে সাধারণ কেন্দ্রে পাঁচজন পুলিশ, অস্ত্রসহ দুজন আনসার এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১২ জনসহ সর্বমোট ১৯ জন মোতায়েন থাকবে এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে একজন অফিসারসহ ছয়জন পুলিশ, অস্ত্রসহ দুজন আনসার এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১২ জনসহ ২০ জন মোতায়েন থাকবে। এ ছাড়া পুলিশ, এপিবিএন, ব্যাটালিয়ন আনসারের সমন্বয়ে মোবাইল টিম ৩২টি, স্ট্রাইকিং ফোর্স পাঁচটি, ১০ প্লাটুন বিজিবি ও র‌্যাবের ১৭টি টিম মোতায়েন থাকবে। পৌরসভা নির্বাচনে আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখতে ৩৭ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট এবং চারজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে বলে আসাদুজ্জামান  জানান।

আসাদুজ্জামান জানান, উপজেলা পরিষদ নির্বাচন উপলক্ষে সাধারণ কেন্দ্রে দুজন পুলিশ, অস্ত্রসহ দুজন আনসার এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১০ জন ও একজন গ্রাম পুলিশসহ ১৫ জন মোতায়েন থাকবে এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে তিনজন পুলিশ, অস্ত্রসহ দুজন আনসার, এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১০ জন ও একজন গ্রাম পুলিশসহ সর্বমোট ১৬ জন মোতায়েন থাকবে। এ ছাড়া পুলিশ, এপিবিএন ব্যাটালিয়ান আনসারের সমন্বয়ে ১০টি মোবাইল টিম, স্ট্রাইকিং ফোর্স তিনটি, ৩ প্লাটুন বিজিবি ও র‍্যাবের তিনটি টিম মোতায়েন থাকবে। এ ছাড়া উপজেলা পরিষদ নির্বাচনে ১০ জন এক্সিকিউটিভ ও একজন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

সিটি করপোরেশন নির্বাচন উপলক্ষে সাধারণ কেন্দ্রে সাতজন পুলিশ, অস্ত্রসহ তিনজন আনসার এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১২ জনসহ সর্বমোট ২২ জন মোতায়েন থাকবে এবং গুরুত্বপূর্ণ কেন্দ্রে সাতজন পুলিশ, অস্ত্রসহ পাঁচজন আনসার এবং অঙ্গীভূত আনসার-ভিডিপি সদস্য ১২ জনসহ ২৪ জন মোতায়েন থাকবে। এ ছাড়া চট্টগ্রাম সিটি করপোরেশনের ৩৬ নম্বর সাধারণ ওয়ার্ডের উপনির্বাচনে পুলিশের চারটি ও র‌্যাবের তিনটি টিম ও খুলনা সিটি করপোরেশনের ৬ নম্বর সাধারণ ওয়ার্ডের উপনির্বাচনে পুলিশের তিনটি ও র‌্যাবের দুটি টিম স্ট্রাইকিং ফোর্স হিসেবে মোতায়েন থাকবে। সিটি করপোরেশনের প্রতি ওয়ার্ডে এজন করে এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট নিয়োগ করা হয়েছে।

কমিশন সূত্র জানায়, বৃহস্পতিবার ৪৭টি ইউপিতে সাধারণ, ৮৪ ইউপির ৯০ পদে উপনির্বাচন, চারটি পৌরসভায় সাধারণ, একটি পৌরসভায় মেয়র পদে ও চারটিতে সাধারণ কাউন্সিলর পদে উপনির্বাচন, চট্টগ্রাম ও খুলনা সিটি করপোরেশনের দুটি ওয়ার্ডে উপনির্বাচন ও একটি উপজেলায় চেয়ারম্যান পদে উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

গত মধ্যরাত থেকে বৃহস্পতিবার মধ্যরাত পর্যন্ত বাস, ইজিবাইক, ট্রাক, অটোরিকশা, মাইক্রোবাস, বেবিট্যাক্সি, কার, ট্যাক্সিক্যাব, জিপ, পিকআপ, টেম্পো ইত্যাদি যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়েছে।

সেই সঙ্গে ভোটগ্রহণের আগের তিনদিন থেকে ভোটগ্রহণের দিন মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা কার্যকর থাকবে। তবে জরুরি সেবায় নিয়োজিত যানবাহন চলাচল নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

এছাড়া আজ দিবাগত মধ্যরাত ১২টা থেকে ভোট গ্রহণের দিন দিবাগত মধ্যরাত ১২টা পর্যন্ত লঞ্চ, ইঞ্জিনচালিত সব ধরনের নৌযান ও স্পিটবোট চলাচলে নিষেধাজ্ঞা রয়েছে। তবে জনগণ বা ভোটারদের চলাচলের জন্য ক্ষুদ্র নৌযান চলাচল নিষেধাজ্ঞার বাইরে থাকবে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
রাবি সমাজবিজ্ঞান বিভাগের পিএইচডি সংবর্ধনা ও নবীন বরণ খাদিমনগরে দুর্ধর্ষ ডাকাতী ।। গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে তিনজন তাহিরপুর সীমান্তে চার ভারতীয় নাগরিককে আটক করেছে বিজিবি ক্রিকেট বিশ্বায়নের ভাবনায় আইসিসি নড়েচড়ে বসছে বিসিএল শিরোপা প্রাইম ব্যাংক সাউথ জোনের অস্ট্রেলিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী প্রজ্ঞাপন না হলে ফের আন্দোলন অগ্নিকাণ্ডে মা – মেয়ে নিহত স্ত্রী ও সন্তানের পর না ফেরার দেশে মানিক ব্রিটেনে যৌন হয়রানির শিকার অনেকে মুখ খোলেন না তারেকের নির্বাসিত জীবন: বিএনপির জন্য চ্যালেঞ্জ শব্দ দূষণ বধির হওয়ার মাত্রা ছাড়িয়ে গেছে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইমরুল কায়েসের সেঞ্চুরি ।। সাউথ জোনের রানের পাহাড় জামায়াতের “হঠকারিতা’’ না ‘‘শক্তি প্রদর্শন” ‘শেখ হাসিনা জীবিত আছেন যতদিন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে ততদিন’ মতিয়াকে বরখাস্তের দাবী কাদের সিদ্দিকীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল ফাইনালে বাংলাদেশ বিশ্বনাথ আ.লীগ সভাপতি পংকি খান জেলহাজতে মিরপুরে গ্যাসলাইনে বিস্ফোরণ: ছেলের পর মায়েরও মৃত্যু “ভিসি ভবনে নারীর আর্তনাদ, আমার সন্তানের বাবা ভিসি” সেই ডিআইজি মিজানকে তলব “জাতীয় ঐক্য সৃষ্টি করে খালেদা জিয়াকে মুক্ত করবো “ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের দিনক্ষণ পিছিয়েছে হায়দরাবাদের স্বল্প রানের টার্গেটও ছুঁতে পারেনি মুম্বাই রাষ্ট্রপতির শপথ নিলেন আবদুল হামিদ নির্বাচনে বহির্বিশ্বের হস্তক্ষেপ চায়না আ. লীগ খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাত সাদা পোষাকে ফিরলেন মাশরাফি শাখা বরাক নদী দখল ও দূষণ মুক্ত করার দাবীতে নাগরিকবন্ধন জাতীয় দল থেকে বাদ পড়লেন চার নারী ক্রিকেটার টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ফিরে পেয়েছেন সালমা খাতুন ঝাড়ফুঁকের অজুহাতে গৃহবধূকে ধর্ষণ! “দ্রুত ও স্বল্প ব্যয়ে সেবা পৌঁছে দেবে সিটি ডিজিটাল সেন্টার” সিলেট সীমান্তে বিপুল পরিমান ভারতীয় পাতার বিড়ি আটক দাফনের সময় নড়েচড়ে ওঠা শিশুটি মারা গেছে রাবি’তে বিএনপি-জামায়াতের বিজয় রুয়েট’র বাস চালক খুন সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের শপথ বারান্দা থেকে পড়ে বিশ্ববিদ্যালয় ছাত্র নিহত দক্ষিণ সুনামগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশ নিহত টরন্টোতে ভ্যানের চাপায় ১০ পথচারী নিহত বাড়ী পৌঁছে দেবার কথা বলে ধর্ষণ মা হচ্ছেন টেনিস সুন্দরী সানিয়া দাফনের আগে নড়েচড়ে উঠল নবজাতক শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ মোদির সঙ্গে কাদেরের বৈঠক ঝুলন গোস্বামী’র নামে ভারতে স্মারক ডাকটিকিট শাবান মাসের গুরুত্ব ও করণীয় দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী