,

নেত্রীর নির্দেশ অমান্য করে ফ্রান্স আ’লীগের কমিটি

প্রধানমন্ত্রী ও দলীয় সভাপতি শেখ হাসিনা ফ্রান্স আওয়ামী লীগের বিবদমান দুপক্ষের মধ্যে সমঝোতা করার লক্ষ্যে আটজনকে দায়িত্ব দিলেও সে নিদের্শনাকে অবজ্ঞা করেছেন ফ্রা্ন্স আওয়া্মী লীগের দায়িত্বপ্রাপ্ত নেতারা । দলীয় গঠনতন্ত্র মেনে চলার নির্দেশনা দেন প্রধানমন্ত্রী। অভিযোগ রয়েছে কতিপয় নেতা কমিটির আকার গঠনতন্ত্রে উল্লেখিত সংখ্যার চেয়ে বেশী করেছেন। এমনকি দলীয় প্যাডে কমিটি প্রকাশ না করে ফেসবুকে সাদা কাগজে কমিটি প্রকাশ করা হয়েছে বলে অভিযোগ করেন নেতৃবৃন্দ।
ফ্রান্স আওয়ামী লীগের কমিটি করার ক্ষেত্রে প্রধানমন্ত্রীর নির্দেশনা অমান্য এবং সিনিয়র নেতৃবৃন্দকে পাশ কাটিয়ে বৃহৎ কলেবরের কমিটি পুনর্বিন্যাসের দাবীতে ফ্রান্স আওয়ামী লীগের নেতৃবৃন্দ এক সভায় এসব অভিযোগ উত্থাপন করেন। সভায় প্রধানমন্ত্রী ফ্রান্স আওয়ামী লীগের কমিটি করার দায়িত্ব যাদের দিয়েছিলেন তাদের আটজনের মধ্যে চারজন উপস্থিত ছিলেন।
২৯ মার্চ বৃহস্পতিবার প্যারিসের সোনারবাংলা রেস্টুরেন্টে আয়োজিত এ সভায় নেতৃবৃন্দ এ ধরনের অনিয়মের বিরুদ্ধে সকল নেতাকর্মীকে নিয়ে প্রতিবাদ করার আহবান জানান। তারা বলেন, প্রধানমন্ত্রীর নির্দেশনা কাদের স্বার্থে অমান্য করা হলো। যারা এসব ধৃষ্টতাপুর্ন আচরন করেছে তাদের শাস্তি দাবী করে নেতৃবৃন্দ বলেন, প্রধানমন্ত্রী আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ফ্রান্স আওয়ামী লীগের সকলকে নিয়ে একটি অংশগ্রহনমুলক কমিটি করতে বলে যান।
যোগ্যতার বিচারে একটি শক্তিশালী কমিটি হবে এমন প্রত্যাশা ছিলো ফ্রান্স আওয়ামী লীগের প্রতিটি নেতাকর্মীর। কেন্দ্রীয় গঠনতন্ত্র মেনে কমিটি করতে হলে কমিটির আকার ছোট হবে জেনেও যে কোন ধরনের ত্যাগ স্বীকার করতে প্রস্তুত ছিলেন ফ্রান্স আওয়ামী লীগের নিবেদিতপ্রান নেতৃবৃন্দ। সেখানে কাদের স্বার্থে ১৫৭ জনের বৃহৎ আকারের কমিটি করা হয়েছে সেটা সকলে জানতে চায়। নেত্রীর নির্দেশ যে বা যারা অমান্য করে তারা কখনো আওয়ামী লীগের মঙ্গল কামনা করে না বলে নেতৃবৃন্দ এ বিষয়ে অভিযোগ করার জন্য বলেন।
 নেতৃবৃন্দ বলেন, ফ্রান্স আওয়ামী লীগের মধ্যম সারির এক নেতা কমিটিতে স্থান দেয়ার কথা বলে একাধিক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেছেন। সে সময় এ নেতা বলেন, এক বিশেষ ব্যক্তির সঙ্গে যোগাযোগ করলে কমিটিতে স্থান পাওয়া সহজ হবে। কমিটিতে স্থান দেয়ার নাম করে আর্থিক অনিয়ম হয়েছে বলে উপস্থিত নেতৃবৃন্দ অভিযোগ করেন। এ সময় তারা বলেন, আওয়ামী লীগ করেনা এমন অনেককে এ কমিটিতে অর্থের বিনিময়ে রাখা হয়েছে। এসব বিষয় তদন্তের বিষয়ে জোর দাবী জানান নেতৃবৃন্দ।
বৈঠকে উপস্থিত হয়ে ছিলেন সর্ব ইউরোপীয়ান আওয়ামী লীগের সহ সভাপতি আব্দুল্লাহ আল বাকী, ফ্রান্স আওয়ামী লীগের প্রতিষ্ঠাকালীন নেতা মুক্তিযোদ্ধা এনামুল হক, যুদ্ধাহত মুক্তিযো্দ্ধা শেখ মোহাম্মদ আলী, দিলওয়ার  হোসেন কয়েছ,ফ্রান্স আওয়ামীলীগ এর জ্যেষ্ঠ নেতা সুনাম উদ্দিন   খালেক, ছালেহ আহমেদ চৌধুরী, ওয়াহিদ ভার তাহের, জসীম উদ্দিন ফারুক, আশরাফুল ইসলাম, নুরুল হক ভুইয়া, জহিরুল ইসলাম, শাহনেওয়াজ রশীদ রানা,  মোতালেব খান, হাসান সিরাজ ,শরফ উদ্দিন স্বপন, আলী হোসেন ,জয়নাল আবেদীন সহ ফ্রান্স আওয়ামী লীগ নেতৃবৃন্দ।
প্রসঙ্গত, ফ্রান্স আওয়ামী লীগের বিবদমান দুপক্ষের মধ্যে সমঝোতার লক্ষ্যে ফ্রান্স আওয়ামী লীগের জ্যেষ্ঠ নেতা বেনজির আহমেদ সেলিমকে সভাপতি এবং মহসীন উদ্দিন খান লিটনকে সাধারন সম্পাদক করে কেন্দ্রীয় গঠনতন্ত্র মেনে পুর্নাঙ্গ কমিটি করার নির্দেশ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সে কমিটিতে সহ সভাপতি হিসেবে এম এ কাশেম এবং যুগ্ম সম্পাদক হিসেবে দিলওয়ার হোসেন কয়েছের নাম প্রধানমন্ত্রী নিজে লিখে দেন।  সে সময় উপস্থিত ছিলেন, বেনজির আহমেদ সেলিম, নাজিম উদ্দিন আহমেদ, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা শেখ মোহাম্মদ আলী, মুক্তিযোদ্ধা এনামুল হক, এম এ কাশেম, মুজিবুর রহমান, মহসীন উদ্দিন খান লিটন এবং দিলওয়ার হোসেন কয়েছ। তাদের উপস্থিতিতে সকলের অংশগ্রহনমুলক একটি কমিটি করার নির্দেশ দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সুত্র: আবু তাহেরের ই-মেইল।
সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
রাবি সমাজবিজ্ঞান বিভাগের পিএইচডি সংবর্ধনা ও নবীন বরণ খাদিমনগরে দুর্ধর্ষ ডাকাতী ।। গুলিবিদ্ধ হয়ে হাসপাতালে তিনজন তাহিরপুর সীমান্তে চার ভারতীয় নাগরিককে আটক করেছে বিজিবি ক্রিকেট বিশ্বায়নের ভাবনায় আইসিসি নড়েচড়ে বসছে বিসিএল শিরোপা প্রাইম ব্যাংক সাউথ জোনের অস্ট্রেলিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী প্রজ্ঞাপন না হলে ফের আন্দোলন অগ্নিকাণ্ডে মা – মেয়ে নিহত স্ত্রী ও সন্তানের পর না ফেরার দেশে মানিক ব্রিটেনে যৌন হয়রানির শিকার অনেকে মুখ খোলেন না তারেকের নির্বাসিত জীবন: বিএনপির জন্য চ্যালেঞ্জ শব্দ দূষণ বধির হওয়ার মাত্রা ছাড়িয়ে গেছে বাংলাদেশ প্রথম ম্যাচ খেলবে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইমরুল কায়েসের সেঞ্চুরি ।। সাউথ জোনের রানের পাহাড় জামায়াতের “হঠকারিতা’’ না ‘‘শক্তি প্রদর্শন” ‘শেখ হাসিনা জীবিত আছেন যতদিন, আওয়ামী লীগ ক্ষমতায় থাকবে ততদিন’ মতিয়াকে বরখাস্তের দাবী কাদের সিদ্দিকীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক ভলিবল ফাইনালে বাংলাদেশ বিশ্বনাথ আ.লীগ সভাপতি পংকি খান জেলহাজতে মিরপুরে গ্যাসলাইনে বিস্ফোরণ: ছেলের পর মায়েরও মৃত্যু “ভিসি ভবনে নারীর আর্তনাদ, আমার সন্তানের বাবা ভিসি” সেই ডিআইজি মিজানকে তলব “জাতীয় ঐক্য সৃষ্টি করে খালেদা জিয়াকে মুক্ত করবো “ ‘বঙ্গবন্ধু স্যাটেলাইট’ উৎক্ষেপণের দিনক্ষণ পিছিয়েছে হায়দরাবাদের স্বল্প রানের টার্গেটও ছুঁতে পারেনি মুম্বাই রাষ্ট্রপতির শপথ নিলেন আবদুল হামিদ নির্বাচনে বহির্বিশ্বের হস্তক্ষেপ চায়না আ. লীগ খালেদা জিয়ার সঙ্গে স্বজনদের সাক্ষাত সাদা পোষাকে ফিরলেন মাশরাফি শাখা বরাক নদী দখল ও দূষণ মুক্ত করার দাবীতে নাগরিকবন্ধন জাতীয় দল থেকে বাদ পড়লেন চার নারী ক্রিকেটার টি-টোয়েন্টি দলের নেতৃত্ব ফিরে পেয়েছেন সালমা খাতুন ঝাড়ফুঁকের অজুহাতে গৃহবধূকে ধর্ষণ! “দ্রুত ও স্বল্প ব্যয়ে সেবা পৌঁছে দেবে সিটি ডিজিটাল সেন্টার” সিলেট সীমান্তে বিপুল পরিমান ভারতীয় পাতার বিড়ি আটক দাফনের সময় নড়েচড়ে ওঠা শিশুটি মারা গেছে রাবি’তে বিএনপি-জামায়াতের বিজয় রুয়েট’র বাস চালক খুন সন্ধ্যায় রাষ্ট্রপতি আবদুল হামিদের শপথ বারান্দা থেকে পড়ে বিশ্ববিদ্যালয় ছাত্র নিহত দক্ষিণ সুনামগঞ্জে সড়ক দুর্ঘটনায় পুলিশ নিহত টরন্টোতে ভ্যানের চাপায় ১০ পথচারী নিহত বাড়ী পৌঁছে দেবার কথা বলে ধর্ষণ মা হচ্ছেন টেনিস সুন্দরী সানিয়া দাফনের আগে নড়েচড়ে উঠল নবজাতক শিক্ষক নিবন্ধন পরীক্ষার ফল প্রকাশ মোদির সঙ্গে কাদেরের বৈঠক ঝুলন গোস্বামী’র নামে ভারতে স্মারক ডাকটিকিট শাবান মাসের গুরুত্ব ও করণীয় দেশে ফিরেছেন প্রধানমন্ত্রী