মিয়ানমারকে চাপ ও রোহিঙ্গাদের সহায়তার আহবান

প্রকাশিত: ১২:৪৬ অপরাহ্ণ, এপ্রিল ২৭, ২০১৮

মিয়ানমারকে চাপ ও রোহিঙ্গাদের সহায়তার আহবান

প্রভাতবেলা ডেস্ক: রোহিঙ্গা সংকট সমাধানে মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখতে অস্ট্রেলিয়ার সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। একই সঙ্গে মানবিক সহায়তার আহ্বান জানান তিনি।

আজ শুক্রবার ইন্টারকন্টিনেন্টাল সিডনি হোটেলে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী জুলি বিশপ সাক্ষাৎ করতে গেলে শেখ হাসিনা এ আহ্বান জানান।

স্থানীয় সময় সকাল ৭টা ৫ মিনিটে তিন দিনের রাষ্ট্রীয় সফরে প্রধানমন্ত্রী সিডনির কিংসফোর্ড স্মিথ আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান।

অস্ট্রেলীয় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে বৈঠকের ব্যাপারে পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে অস্ট্রেলিয়ার ভূমিকা কী হতে পারে, তা জানতে চেয়েছিলেন জুলি বিশপ।

সচিব বলেন, ‘এর জবাবে প্রধানমন্ত্রী মিয়ানমারের ওপর চাপ অব্যাহত রাখার আহ্বান জানান এবং দুর্দশাগ্রস্ত রোহিঙ্গাদের সহায়তায় এগিয়ে আসার আহ্বান জানান।’

শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নেওয়ার ব্যাপারে বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে মিয়ানমার। তারা এ চুক্তি অস্বীকার করে না। কিন্তু এটা বাস্তবায়ন করছে না।

অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশে ১০ লাখের বেশি রোহিঙ্গা আশ্রয় দেওয়ার জন্য শেখ হাসিনার উচ্ছ্বসিত প্রশংসা করেন।

বিশ্বজুড়ে নারীর স্বাধীনতা ও ক্ষমতায়নে শেখ হাসিনাকে তাঁর অনুপ্রেরণা এবং সাহসী নেতা হিসেবে উল্লেখ করেন জুলি বিশপ।

বৈঠকে পররাষ্ট্রমন্ত্রী এ এইচ মাহমুদ আলী, প্রধানমন্ত্রী কার্যালয়ের সচিব সাজ্জাদুল হাসান, প্রেস সচিব ইহসানুল করিম ও অস্ট্রেলিয়ায় বাংলাদেশের হাইকমিশনার সুফিউর রহমান উপস্থিত ছিলেন।

শেখ হাসিনা সিডনির আন্তর্জাতিক কনভেনশন সেন্টারে (আইসিসি) শুক্রবার এক অনুষ্ঠানে ভিয়েতনামের ভাইস প্রেসিডেন্ট থাই নগক থিন এবং কসোভোর সাবেক প্রেসিডেন্ট এতিফেত জাহজাগার সঙ্গে গ্লোবাল উইমেনস লিডারশিপ অ্যাওয়ার্ড-২০১৮ গ্রহণ করবেন।

যুক্তরাষ্ট্রভিত্তিক ‘গ্লোবাল সামিট অব উইমেন’ প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বাংলাদেশে নারীশিক্ষার প্রসার এবং নারী উদ্যোক্তা সৃষ্টিতে অগ্রণী ভূমিকা পালনের স্বীকৃতি হিসেবে এই সম্মাননা পদকে ভূষিত করেছে।

গ্লোবাল উইমেন সামিট বিশ্বব্যাপী নারী নেতৃবৃন্দের ব্যবসা এবং অর্থনৈতিক বিষয়াবলি-সংক্রান্ত একটি বার্ষিক সম্মেলন।

প্রধানমন্ত্রী সফরকালে ২৮ এপ্রিল অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী ম্যালকম টার্নবুলের সঙ্গে বৈঠক করবেন।

শেখ হাসিনা ওয়েস্টার্ন সিডনি বিশ্ববিদ্যালয় পরিদর্শন করবেন এবং ২৮ এপ্রিল হোটেল সোফিটেল-এ প্রবাসী বাংলাদেশিদের সঙ্গে এক মতবিনিময় সভায় যোগ দেবেন।

প্রধানমন্ত্রীর ২৯ এপ্রিল অস্ট্রেলিয়া ত্যাগ করে পরের দিন দেশে ফিরে আসার কথা রয়েছে।

সর্বশেষ সংবাদ