নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবি জানিয়েছেন মওদুদ আহমেদ

প্রকাশিত: ৩:০৫ অপরাহ্ণ, মে ৫, ২০১৮

প্রভাতবেলা প্রতিবেদকঃ নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবি জানিয়েছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ আহমেদ। আর তা একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণার আগেই অরার কথা জানান ব্যারিস্টার মওদুদ।
শনিবার (৫মে) জাতীয় প্রেস ক্লাবে নাগরিক অধিকার আন্দোলন ফোরামের ‘নাগরিক সমাবেশ’-এ তিনি এ দাবি জানান।
বিএনপির স্থায়ী কমিটির সদস্য ব্যারিস্টার মওদুদ বলেন, আমরা যতই ধীরে ধীরে সাধারণ নির্বাচনের কাছাকাছি যাচ্ছি, বর্তমান সরকার আরও বেশি বেপরোয়া হয়ে উঠছে। নির্বাচনে কিভাবে কৌশল কাজে লাগানো যায়, সেগুলো সবই তারা করছে। যাতে এদেশে একটা সুষ্ঠু নির্বাচন না হয়। জনগণ যাতে সুষ্ঠ ভাবে ভোট কেন্দ্রে যেতে না পারে।
নির্বাচন কমিশন সরকারের স্বার্থে কাজ করছে জানিয়ে মওদুদ বলেন, নির্বাচন কমিশন যাকিছু করছে সবই সরকারি প্রার্থীদের বিজয়ী ও বিরোধীদের পরাজিত করার জন্য।

নির্বাচন কমিশন পুনর্গঠনের দাবি জানিয়ে মওদুদ বলেন, যে কমিশন আছে তাদের পক্ষে নির্বাচন অবাধ ও সুষ্ঠু করা সম্ভব নয়। কারণ গাজীপুর ও খুলনায় সরকার সমর্থকরা প্রতিদিন নির্বাচনী আচরণবিধি লঙ্ঘন করছে। এসব বিষয় কমিশন দেখেনা। তাদের বিরুদ্ধে কোনো ব্যবস্থা নিতেও পারেনি। তারা শুরু পর্যবেক্ষণই করছেন বলে জানান।
এই কমিশনকে পুনর্গঠন করার দাবী জানান তিনি। প্রধান অতিথির বক্তব্যে ব্যারিস্টার মওদুদ বলেন, দুই সিটিতে সরকারি দলের লোকজন আচরণবিধি লঙ্ঘন করছে। কিন্তু কমিশন একটা দৃষ্টান্ত স্থাপন করতে পারেনি। তফসিল ঘোষণার আগে কমিশনকে পুনর্গঠন করতে হবে।
মওদুদ বলেন, নির্বাচন কমিশন এমনভাবে পরিকল্পনা করছে যাতে আমরা নির্বাচনে যেতে চাইলেও যেতে না পারি। আমাদের কাজে বাঁধা দেয়া হচ্ছে। সেখানে সরকারি দলের লোকজনকে সুবিধা দেয়ার জন্য তাদের স্বার্থরক্ষার জন্য। তিনি আরও বলেন, নোয়াখালী-৫ আসনে যোগাযোগমন্ত্রী (সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী) বিনাপ্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত। রাজনৈতিক কারণে আমার আসনটি কেটে নেয়া হয়েছে অন্য নির্বাচনী আসনে। এসব কেন করা হচ্ছে বুঝতে সমস্যা হয় না’।
সাবেক এ মন্ত্রী বলেন, সরকার খালেদা জিয়াকে কারাগারে রেখে, নেতাকর্মীদের মামলা দিয়ে, নিজেদের পছন্দমতো সীমানা পুনর্র্নিধারণ করে নির্বাচনের ষড়যন্ত্র করছে। আমরা এই ষড়যন্ত্র থেকে মুক্তি চাই। কিন্তু আগামী নির্বাচনে সরকারের এই ষড়যন্ত্র কাজে আসবে না।
আয়োজক সংগঠনের উপদেষ্টা হাজী মোহাম্মদ মাসুক মিয়ার সভাপতিত্বে অন্যদের মধ্যে বক্তব্য দেন-বিএনপির যুগ্ম-মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল, জাতীয় নির্বাহী কমিটির সদস্য আবু নাসের মোহাম্মদ রহমাতুল্লাহ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) একাংশের সভাপতি রুহুল আমীন গাজী প্রমুখ।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ