মাহাথিরের জয় ।। মালয়েশিয়ায় দুই দিনের ছুটি ঘোষণা

প্রকাশিত: ৩:৩৪ পূর্বাহ্ণ, মে ১০, ২০১৮

প্রভাতবেলা ডেস্কঃ আনন্দে ভাসছে মালয়েশিয়া। গোটা দেশ বিজয় উৎসবে মাতোয়ারা। তাদের প্রিয় নেতা আবার ফিরেছেন মহানায়কের মতোই। আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথি মোহাম্মদের বিপুল জনসমর্থন পেয়ে ৯২ বয়সে পুনরায় প্রধানমন্ত্রী পদে জয়লাভ করেছেন। মাহাথির মোহাম্মদ দেশটির ১৪ তম সাধারণ নির্বাচনে বিরোধী জোট পাকাতান হারাপান (পিএইচ) থেকে প্রধানমন্ত্রী পদে জয়লাভ করেন। এই বিজয়ের আনন্দ ভাগাভাগি করে নিতে দেশটির জনগণকে সুযোগ করে দিচ্ছেন।

মাহাথির মোহাম্মদের জোট মালয়েশিয়ার সাধারণ নির্বাচনে বিরাট জয়লাভের পর দেশটিতে দু’দিনের সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। আগামী বৃহস্পতিবার ও শুক্রবার সাধারণ ছুটি ঘোষণা করা হয়েছে। এই ঘোষণা এসেছে দেশটির  চিফ সেক্রেটারি আলী হামসার কাছ থেকে। তিনি মালয়েশিয়ায় দুই দিনের ছুটির ঘোষণা দেন। তিনি বলেন, যে সব স্টেটে শুক্রবার ও শনিবার সাপ্তাহিক ছুটি, সেখানে সাধারণ ছুটি রোববার (১৩ মে) স্থলাভিষিক্ত হবে।

আগামী বৃহস্পতিবারই দেশটির প্রধানমন্ত্রী হিসেবে মাহাথির মোহাম্মদ শপথ গ্রহণ করতে পারেন বলে আভাস মিলছে।

এদিকে বুধবার (৯মে) মালয়েশিয়ার স্থানীয় সংবাদ মাধ্যম ড. মাহাথির মোহাম্মাদের জয়ের খবর প্রচার করে। দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশ মালয়েশিয়ার জাতীয় নির্বাচনে জয়লাভ করেছেন সাবেক প্রধানমন্ত্রী ড. মাহাথির মোহাম্মাদের পাকাতান হারাপান (পিএইচ)।

বেসরকারি ফলাফলে ১১২টি  সংসদীয় আসন নিয়ে বিজয়ী হয় দেশটির সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের পাকাতান হারাপান (পিএইচ)। ক্ষমতাসীন বারিসান ন্যাশনাল (বিএন) পেয়েছে ৭৬টি আসন। বিগত সময়ে  এই দলের হয়েই মাহাথি দীর্ঘ ২২ বছর রাষ্ট্র শাসন করেছেন।

নির্বাচনে মালয়েশিয়ান ইসলামিক পার্টি (পিএএস) ১৮ এবং অন্যান্য দল পেয়েছে ১০টি আসন। মালয়েশিয়ার আইনে কোনো দল ১১২ আসনের সাধারণ সংখ্যাগরিষ্ঠতা পেলেই শাসনক্ষমতায় আসীন হতে পারে।  মাহাথির এই জয়ের মধ্যে দিয়ে মালয়েশিয়ায় বারিসান নাশিওনাল (বিএন) জোটের দীর্ঘ ৬০ বছরের শাসনের অবসাট ঘটলো।

সর্বশেষ সংবাদ