,

ক্ষমা ও ক্ষমতা দুটোই পাচ্ছেন আনোয়ার

প্রভাতবেলা ডেস্ক:  সদ্য শপথ নেওয়া মালয়েশিয়ার প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেছেন, ‘কারাবন্দি নেতা আনোয়ার ইব্রাহিমকে রাষ্ট্রীয় ক্ষমা করার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’ এর আগে বিরোধী জোটের নেতৃত্ব নেওয়ার সময়ই মাহাথির চুক্তিবদ্ধ হয়েছিলেন, প্রধানমন্ত্রী হওয়ার পর আনোয়ারের মুক্তি নিশ্চিত করে দুই বছরের মধ্যে তাঁর হাতে দায়িত্ব তুলে দেওয়ার।

বন্দি অবস্থায় হাসপাতাল থেকে জোটের নেতা মাহাথির মোহাম্মদের শপথ অনুষ্ঠান দেখেছেন আনোয়ার ইব্রাহিম। গতকাল শুক্রবার এক সংবাদ সম্মেলনে তাঁর মুক্তির খবর জানালেন ৯২ বছর বয়সি নতুন প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। সংবাদ মাধ্যম সিএনএন এই খবর জানিয়েছে।

মাহাথির মোহাম্মদ বলেন, ‘রাজা আভাস দিয়েছেন তিনি শিগগির আনোয়ার ইব্রাহিমকে মুক্তি দিতে ইচ্ছুক। আমরা তাঁর পূর্ণাঙ্গ ক্ষমার ব্যাপারে প্রক্রিয়া শুরু করব। ক্ষমা পাওয়ার সঙ্গে সঙ্গে মুক্তি পাবেন আনোয়ার। মুক্তি পেয়ে উপনির্বাচনে জিতলে তিনিই হবেন পরবর্তী প্রধানমন্ত্রী।’

এদিকে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, আনোয়ার ইব্রাহিমের স্ত্রী ওয়ান আজিজাহ ওয়ান ইসমাইল বলেছেন, ‘কয়েকদিনের মধ্যেই তাঁর স্বামীকে মুক্ত করা হবে।’ তিনি জানান, এক সপ্তাহের মধ্যেই রাষ্ট্রীয়ভাবে ক্ষমা করা হবে আনোয়ার ইব্রাহিম।

আনোয়ার ইব্রাহিম ও মাহাথির মোহাম্মদ এক সময়ে মিত্র ছিলেন। কিন্তু রাজনৈতিক মত পার্থক্যের জেরে মাহাথির ১৯৯৮ সালে উপপ্রধানমন্ত্রীর পদ থেকে আনোয়ার ইব্রাহিমকে বরখাস্ত করেন। মাহাথির কেবল তাঁকে বরখাস্তই করেননি, তাঁর বিরুদ্ধে দুর্নীতি ও সমকামিতার অভিযোগ এনে তাঁকে কারাগারে ঢোকান। আটক হওয়ার সময় দেশটিতে মাহাথির পরবর্তী সবচেয়ে জনপ্রিয় রাজনীতিবিদ হিসেবে ভাবা হতো আনোয়ার ইব্রাহিমকে।

এসব মামলায় ছয় বছর কারাভোগের পর মুক্তি পেয়ে ‘পাকাতুন হারাপান’ জোট গঠন করে ২০১৩ সালে নির্বাচনও করেছিলেন ইব্রাহিম। কিন্তু সংখ্যাগরিষ্ঠতা না পাওয়ায় ক্ষমতায় আসতে পারেননি তিনি।

ওই নির্বাচনে জিতে নাজিব রাজাক ক্ষমতায় আসার পর ইব্রাহিমের বিরুদ্ধে মাহাথিরের মতো একই অভিযোগ এনে তাঁকে কারারুদ্ধ করেন। আনোয়ার ইব্রাহিম কারাগারে থাকলেও তাঁর ২০ বছরের গণতান্ত্রিক সংগ্রামকে দমিয়ে রাখা যায়নি।

নাজিব রাজাককে হটাতে অবসর ভেঙে আধুনিক মালয়েশিয়ার রূপকার মাহাথির পাকাতুন হারাপান জোটে যোগ দিয়ে ইব্রাহিমের মিত্রে পরিণত হন। নির্বাচনে বিজয়ী হয়ে সৃষ্টি করেন অনন্য ইতিহাস।

রাজার কাছ থেকে ক্ষমা ও কারাগার থেকে মুক্তি পাওয়ার পর, মালয়েশিয়ার পরবর্তী প্রধানমন্ত্রীর আসনে আনোয়ার ইব্রাহিমকে দেখার অপেক্ষায় আছেন তাঁর সমর্থকরা।

গত বুধবার অনুষ্ঠিত নির্বাচনে ১৯৫৭ সাল থেকে ক্ষমতায় থাকা ন্যাশনাল ফ্রন্টের পতন হলো। এক সময় এই জোট থেকেই প্রধানমন্ত্রী নির্বাচিত হয়েছিলেন মাহাথির। বর্তমানে ওই জোটের নেতৃত্বে আছেন বিদায়ী প্রধানমন্ত্রী নাজিব রাজাক।

সরকারি ফলাফলে দেখা গেছে, মাহাথিরের নেতৃত্বাধীন জোট ‘অ্যালায়েন্স অব হোপ’২২২টির মধ্যে ১১৩টি আসন নিশ্চিত করেছে। আর ৭৯টি আসন পেয়েছে নাজিব রাজাকের জোট।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
নির্বাচনের আগে নিরপেক্ষ সরকার ও নির্বাচন কমিশন গঠন করুন- বি. চৌধুরী আমি বিয়ে করছিনা ।। এটা ডাহা মিথ্যা ! জামালগঞ্জে আগুনে ৯ দোকান পুড়ে ছাই আমাদের সম্পর্ক ছিল, আছে এবং থাকবে -মমতা আফগান ক্রিকেটের সম্প্রচার স্বত্ব পেলো টিএসএম শান্তিনিকেতনে একমঞ্চে মোদী-শেখ হাসিনা ও মমতা কক্সবাজারে বন্দুকযুদ্ধে ইয়াবা ডন’ খ্যাত বদির বেয়াই নিহত কলকাতার উদ্দেশ্যে রওনা হয়েছেন প্রধানমন্ত্রী আজ দুখুমিয়ার ১১৯তম জন্ম জয়ন্তী বিশ্বকাপে পেলে-ম্যারাডোনার একই দিনে গোল ! আমি বোকার মতো পড়ে থেকেছি মিলানে ! বীরাঙ্গনা ‘টেপরি রানি বেওয়াকে’ আর্থিক অনুদান ঝিনাইদহে চেম্বার অব কমার্স ইন্ডাস্ট্রি’র ইফতার মাহফিল বাহুবলে বিদ্যুৎস্পৃষ্টে কৃষকের মৃত্যু যে মাঠে বেড়ে উঠেছে মোহাম্মদ আশরাফুল, মাঠটিকে বাঁচিয়ে রাখুন “এবার ঈদে মোট সাত জোড়া বিশেষ ট্রেন থাকছে” সাংসদ বদি অপরাধী হলে তার বিরুদ্ধেও ব্যবস্থা নেয়া হবে -ওবায়দুল কাদের মিয়ানমারের ওপর অবরোধ আরোপের সুপারিশ রাষ্ট্র দূত বব রে’র কাউকে ছাড় দেয়া হবেনা – স্বরাষ্ট্রমন্ত্রী ছাতকে অস্তিত্বহীন হাওরের উন্নয়নে অর্থ বরাদ্দ ! নবীগঞ্জে ইয়াবাসহ মাদক ব্যবসায়ী আটক রোহিঙ্গা শিশুরা ভয় নিয়েই বেড়ে উঠবে – প্রিয়াঙ্কা চোপড়া কর্ণাটকের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিলেন কুমারস্বামী স্বর্ণ আমদানি করবে এবার বাংলাদেশ বিদায় বলে চমকে দিলেন এবি ডি ভিলিয়ার্স ! কুমিল্লার হত্যা মামলার জামিন শুনানি আবারও মুলতবি ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে চাঁদাবাজির অভিযোগ রোহিঙ্গাদের মানবিক দৃষ্টিকোণ থেকে আশ্রয় দিয়েছি- প্রধানমন্ত্রী পার্সেলের মামামাল নিয়ে রিক্সাচালক উধাও ! চিরনিদ্রায় শায়িত হলেন তাজিন শুক্রবার কলকাতা যাচ্ছেন প্রধানমন্ত্রী খালেদা জিয়ার মামলার শুনানি মুলতবি অবেলায় চলে গেলেন তাজিন আহমেদ সাপাহারে ফায়ার স্টেশনের ভিত্তি প্রস্তর স্থাপন বদির বিরুদ্ধে নির্দিষ্ট কোন প্রমাণ নেই – স্বরাষ্ট্রমন্ত্রী বেআইনিভাবে মানুষ হত্যার অধিকার কারও নেইঃ রিজভী সুনামগঞ্জে কৃষকের লাভের টাকা এখন পিঁপড়ায় খাবে ! সিলেট সড়কে প্রাণ হারালেন এ্যানি ব্রাহ্মণবাড়িয়ায় ভাসমান মরদেহ উদ্ধার ক্লাস বর্জন অব্যাহত, পরীক্ষা বর্জন কর্মসূচি স্থগিত মৌলভীবাজারে সড়ক দুর্ঘটনা ।। দুজনের প্রাণ কেড়ে নিলো পতৌদি বক্তৃতায় পিটারসেনের নাম নিয়ে তুলকালাম টেক্সাসে সান্তা ইফ হাই স্কুলে বন্দুকধারীর হামলা মঞ্চে মাঝের আসনটি ফাঁকাই রেখেছিল বিএনপি নেতাকর্মীদের আনা ইফতার পেলেন না খালেদা জিয়া মাইনরিটি নিপীড়ন বিএনপির পলিসি-ওবায়দুল কাদের মেঘনা নদীতে বিকল বরিশালগামী এমভি গ্রীনলাইন-৩ ঢাকা-সিলেট মহাসড়ক অচল ছিল তিন ঘন্টা ! কুলাউড়া থানা থেকে কনস্টেবল নিখোঁজ খালেদা জিয়ার জামিন বহাল