,

সুনামগঞ্জে কৃষকের লাভের টাকা এখন পিঁপড়ায় খাবে !

সুনামগঞ্জ সংবাদদাতাঃ সুনামগঞ্জের হাওরাঞ্চলে গত দু-বছরের কৃষকদের ক্ষতি কথা বিবেচনা করে সরকারী ভাবে ধানের দাম ও ধান সংগ্রহের পরিমান বাড়ানোর দাবী সর্ব মহলের।

দেনার দায়ে ডুবে আছেন স্থানীয় কৃষকেরা। চলতি বছর ব্যাংক,এনজিও,মহাজনি ঋন নিয়ে কেউ কেউ আবার দার দেনা করে বোরো ফসল রোপন করেছেন। কিন্তু এত ঋণের বোঝা নিয়েও ধান তোলার সময়ে কৃষকের মুখে হাসি নেই।

কারন জেলার বিভিন্ন বাজারের মধ্যমত্বভোগী,ফড়িয়া কৃষক,মিল-মালিক ও সুবিধাবাদী ব্যবসায়ীরা ফাঁদ পেতে আছে। সেই সুযোগ কাজে লাগাবে তারা। জেলার এবার ছত্রাকের আক্রমে কিছুটা ক্ষতি হলেও বোরো ধানের ফলন ভাল হওয়ায় মহা খুশি হাওরাঞ্চলের কৃষকগন। সরকারী ভাবে ধান সংগ্রহের পরিমানে সর্ব নিন্মের নির্দেশনা এ জেলায় আসায় কৃষকের আনন্দ এখন বিষাধে পরিনত হয়েছে। কৃষক ক্ষতির শিকার হবেন।
সেই লাভের টাকা এখন  পিঁপড়ায় খাবে।

সুনামগঞ্জ কৃষি সম্প্রসারন কার্য্যালয় সূত্রে জানাযায়,জেলার আবাদ জমির পরিমান ২লাখ ৭৬হাজার ৪শত ৪৭হেক্টর। এবার ২লাখ,২১হাজার ৭৫০হেক্টর জমিতে চাষাবাদ হয়েছে। আর বোরো ধানের লক্ষ্যমাত্র ১২লাখ ১৯হাজার ৪১৪মেট্রিকটন ধান। তবে বিভিন্ন কারনে ধান ১০লাখ মেট্রিকটনের বেশী পাওয়া যাবে বলে জানাযায়। যার মূল্য ২হাজার ৯২৪কোটি ৬৭লাখ ৩৬হাজার টাকা।
জেলা খাদ্য নিয়ন্ত্রকের কার্যালয়ে সূত্রে জানাযায়,ধান সংগ্রহ করার জন্য নির্দেশনা আসছে সুনামগঞ্জে ৬হাজার মেট্রিক টন। গত দু বছর পূর্বে ছিল ৩০হাজার মেট্রিকটন। গত দু বছর বন্যার কারনে কোন নির্দেশনা ছিল না। এবার ৬হাজার মেট্রিকটন নির্দেশনা এসেছে।

জেলার বিভিন্ন হাওরপাড়েরর কৃষকগন জানান-প্রান্তিক কৃষকদের বিক্রয় যোগ্য ধান কৌশলে কিনে নিয়ে শুভংকরের ফাকি দেয় আমাদের (কৃষকদের) গোদাম কর্মকর্তা যোগ সাজোসে জেলার বিভিন্ন বাজারের প্রভাবশালী ব্যবসায়ী চক্র। সরকার ভুতুর্কি দিয়ে থাকেন তা জাতীয় ভাবে কৃষি ও কৃষকের মঙ্গলের জন্যই। সুবিধা দেবার বেলায় এবার কৃষকদের সাথে ভিন্ন রুপ কেন। কৃষি নির্ভর জাতীয় অর্থনীতিতে এবার কেন কৃষকদের সাথে বৈরী আচরণ। সরকার ধান কিনবে কম আর চাল কিনবে বেশী।

ক্ষোভের সাথে অনেক কৃষক বলেন,সরকার কি কৃষক বাচাঁবে না সুবিধা ভুগী আড়ৎদারদের বাচাঁবে। তাহলে চাল কম কিনে ধান ক্রয়ের পরিমান বাড়ানো হউক আর চাল যদি কেনা হয় তা কৃষকদের কাছ থেকেই কেনা হউক আড়ৎদারকেন। মিল-মালিকরা হাওর থেকে কম ধামে ধান কিনে চাল বানিয়ে দ্বিগুন দামে এই কৃষকদের কাছেই বিক্রি করে মুনাফা অর্জন করবে দ্বিগুন।

ক্ষমতাশালী ব্যবসায়ী চক্রের কাছে কি ক্ষুদ জনগোষ্টীর স্বার্থ দেশের বৃহত্তর কৃষকগনের স্বার্থ আজ গৌন হয়ে উঠেছে। এমন বৈরী আচরন করা হলে হাওরের লাখ লাখ কৃষক কষ্টের উৎপাদিত ফসলের সঠিক মূল্য না পেলে কৃষি ব্যবস্থা থেকে মুখ ফিরিয়ে নিবে। কৃষি ব্যবস্থা বিপর্যস্ত হলে অর্থনীতিতে বিরুপ প্রভাব ফেলবে।

জানাযায়,এপর্যন্ত সুনামগঞ্জ ১১টি উপজেলায় জেলার তাহিরপুর,জামালগঞ্জ,সুনামাগঞ্জ সদর,ধর্মপাশা, দিরাই,শাল্লা, জগন্নাথপুর,বিশ্বম্ভরপুর,দোয়ারা বাজার,ছাতকসহ প্রতিটি উপজেলায় দু-এক দিনের মধ্যে ধান কাটা শেষ হয়ে যাবে।

আবহাওয়ার বৈরী আচরন ও ধান কাটার শ্রমিক সংকট থাকায় ছেলে,মেয়ে,বউসহ সবাই কে নিয়ে আবহাওয়ার সাথে পাল্লা দিয়ে চলছে ধান মাড়াই ও শুকানোর কাজ শেষ করছেন কৃষকগন। হাওরাঞ্চলে এখন ৬৫০-৭৫০-৮০০টাকা ধরে ধান বিক্রি হচ্ছে। অথছ সরকারী ভাবে ধানের দাম ধরা হয়েছে ১০৪০টাকা।

সামায়ুন,রফিক,খেলু মিয়া,মইনুলসহ হাওরপাড়ের কৃষকগন বলেন,এবারও জেলার এত উৎপাদনের মাঝে মাত্র ৬হাজার মেট্রিকটন ধান সংগ্রহ করা হবে শুনেছি। তা একেবারেই নগন্য। এখানে ধান সংগ্রহের পরিমান না বাড়ালে আমাদের কৃষকদের স্বার্থই রক্ষা হচ্ছে না। চলতি বছর ব্যাংক,এনজিও,মহাজনি ঋন নিয়ে কেউ কেউ আবার দার দেনা করে বোরো ফসল রোপন করেছিল কৃষক।

তাহিরপুর উপজেলা পরিষদ চেয়ারম্যান কামরুজ্জামান কামরুল জানান,এবার ধান সংগ্রহের পরিমান ও দাম বাড়ানোর খুবেই যুক্তিযুক্ত দাবী। কেননা পর পর দু বছর অকাল বন্যায় হাওরে কৃষককের কষ্টের ফলানো বোরো ধান পানিতে তলিয়ে যায়। এই ক্ষতি পোষাতে সরকার এই বিষযটি বিবেচনা করতে ক্ষতিগ্রস্ত কৃষকগন উপকৃত হবে।

 

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টেষ্ট অভিষেকে থাকছেন না সিলেটের লোকাল হিরোরা সুরমা নদীর তীরের স্থাপনা সরাতে ব্যবসায়ীদের মেয়রের আল্টিমেটাম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার সংলাপে বসছে আওয়ামী লীগ-জাতীয় ঐক্যফ্রন্ট জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন জারি খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল বিপিএল ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে কে কোন দলে প্রধানমন্ত্রীকে ড. কামাল হোসেনের চিঠি সেই টেষ্ট হ্যাট্টিকম্যান অলক কাপালী সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর আরেকটিবার আওয়ামী লীগকে ভোট দিনঃ শেখ হাসিনা পুণ্যভূমি সিলেটে বাংলাদেশ ক্রিকেট দল জিম্বাবুয়েকে ‘হোয়াইটওয়াশ’ করার স্বাদ নিলো টাইগাররা বিষধর সাপ রাসেল ভাইপারকে পিটিয়ে মেরে ফেলা হলো সাত দফার এক দফাও মানা হবে নাঃ ওবায়দুল কাদের নিবন্ধন ফিরে পাবার আশায় জামায়াতে ইসলামী সরকারকে মওদুদের হুশিয়ারী সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন বিতর্কিত ওয়ার্নার বিমানবাহিনী এগিয়ে যাচ্ছেঃ প্রধানমন্ত্রী সিলেটে ইয়াবাসহ যুবক আটক সিপিএল চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্স ৩২ ধারা বহাল রেখে প্রতিবেদন জমা দিয়েছে সংসদীয় কমিটি বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে শুভসূচনা বাংলাদেশের রোহিঙ্গাদের সাহায্য করতে ঢাকাকে সমর্থন দেবে দিল্লিঃ শ্রিংলা ৯ম থেকে ১৩তম গ্রেডের চাকরিতে থাকছে না কোটা নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেওয়াসহ ৫দফা দাবী উত্তরমুখী হয়ে লাভ নেই, ওখানে সাড়া দেওয়ার মতো কেউ নেই আইডিইবি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো মালদ্বীপ জুড়ীতে বাংলাদেশের খবর’র বর্ষপূর্তি উদযাপন মেডিকেল বোর্ডে খালেদার ব্যক্তিগত চিকিৎসকদের রাখা হয়নি শনিবার যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার যৌথ ঘোষণা আসছে সারাদেশে পালন করা হবে শেখ হাসিনার জন্মদিন সমাজসেবী আমিন আলীর ইন্তেকাল এবার স্বরচিত কবিতা পাঠ করলেন জগলুল হায়দার যশোরে সাবেক ফুটবল কোচ ওয়াজেদ গাজীর দাফন সম্পন্ন মন্ত্রণালয়ের কাছেই বিদ্যুৎ বিল পাওনা ৬৬৮ কোটি টাকা! কাভার্ডভ্যান পোড়ানোর মামলায় খালেদার জামিন নামঞ্জুর চলে গেলেন নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম রাজধানীর ১৪ হাসপাতাল বন্ধের নির্দেশ মৌসুমী, অপু ও ওমরসানি দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে ড. কামাল সংবিধান অনুযায়ী ডিসেম্বরে নির্বাচন হবে `এ কথা শুনেই মান্না, জুড়ে দেয় কান্না।’ বিকল্পধারা এখন স্বকল্প হয়ে গেছে ‘তিনিও আনকনটেস্টের এমপি’ আমরা তোমাদের কাছে কৃতজ্ঞ: ডা. বদরুদ্দোজা নির্বাচন নাও হতে পারে: ড. কামাল যাঁকে র‌্যাঙ্ক দিতে বাধ্য হন পাক জেনারেল “ কোনোরকম বিশৃঙ্খলা সহ্য করা হবে না’- হাসিনা