,

ছাতকে অস্তিত্বহীন হাওরের উন্নয়নে অর্থ বরাদ্দ !

সুনামগঞ্জ সংবাদদাতাঃ সুনামগেঞ্জর ছাতক উপেজলার কাছিভাঙা সরকারী হাওর এলাকায় আগাম বন্যা ও নিষ্কাশন উন্নয়ন শীর্ষক প্রকল্প বাস্তবায়নের জন্য ছাতক উপজেলার ডেকার হাওর, নাইন্দার হাওর ও কাছিভাঙা হাওরের উন্নয়নে অর্থ বরাদ্দের অনুমোদন দেয় পানি উন্নয়ন বোর্ড। কিন্ত ছাতকে কাছিভাঙার হাওরের কোন অস্তিত্ব নেই। কাছিভাঙার হাওর দক্ষিন সুনামগঞ্জ এলাকায় থাকলেও সেটিকে ছাতক উপজেলাধীন দেখিয়ে প্রকল্পের টাকা লুটপাট করা হয়েছে বলে জানা গেছে।

সরকারী ‘হাওর এলাকায় আগাম বন্যা প্রতিরোধ ও উন্নয়ন প্রকল্পের’ অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। তালিকায় এই হাওরের নাম রয়েছে। পাশাপাশি দক্ষিন সুনামগঞ্জের পাশাপাশি ছাতক ও জগন্নাথপুরে অর্থ বরাদ্দ দেয়া হয়। তবে দক্ষিন সুনামগঞ্জ হাওর এলাকায় প্রকল্পের কাজ করলেও বাকী দুই উপজেলায় কোন কাজ হয়নি। বরাদ্দ্রে টাকা লুটপাট করা হয় বলে অনেকেই অভিযোগ করেন।

এসব হাওর এলাকায় আগাম বন্যা ও নিষ্কাশন উন্নয়নের জন্য চলতি বছরের ২২ জানুয়ারী রুপালী ব্যাংক সিলেট লালদিঘীরপাড় শাখা থেকে ছাতক উপজেলার কাছিভাঙা হাওরের বাঁধ নির্মাণের জন্য এডিপি তহবিল শিরোনামে বাংলাদেশ কৃষি ব্যাংক ছাতক শাখায় ১ লক্ষ ৪৪ হাজার টাকা ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তার হিসাবে জমা হয়। যার চলতি হিসাব নং ৬০৫। স্মারক নং ৪৭৯। এ ছাড়াও হাওরের উন্নয়ন প্রকল্প বাবদ কাছিভাঙা হাওরের নামে ২০১৭ সালের ৭ ডিসেম্বর রুপালী ব্যাংক লালদিঘীরপাড় শাখা থেকে বাংলাদেশ কৃষি ব্যাংক ছাতক শাখায় ছাতক উপজেলা নির্বাহী কর্মকর্তার হিসাবে ২ লাখ ৮৭ হাজার ৫ শত টাকা জমা হয়। যার স্মারক নং ৩৮৮।

পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জ কার্যালয় থেকে জানা যায়, কাছিভাঙা হাওর দক্ষিন সুনামগঞ্জের আওতায়। এ হাওরের কিছু অংশ জগন্নাথপুরে পড়েছে। তবে ছাতকে কাছিভাঙা হাওরের কোন অস্তিত্ব নেই। ছাতক উপজেলা ভুয়া হাওরের নাম দেখিয়ে এ অর্থ বরাদ্দ নিয়েছে। প্রকল্পের মেয়াদ শেষ হওয়ার পর ছাতক উপজেলার এ হাওরের কোন কাজ দেখাতে পারেনি। এসময় পানি উন্নয়ন বোর্ডের কাছে ছাতকে কাছিভাঙা হাওরের কোন অস্থিত্ব নেই এ বিষয়টি ধরা পড়ে। পরে এ প্রকল্পের টাকা ফেরত দিতে বলা হয়েছে।

পানি উন্নয়ন বোর্ড আঞ্চলিক হিসাব কেন্দ্র থেকে জানা যায়, আঞ্চলিক অফিস থেকে অর্থ স্থানান্তরের বিষয়টি নির্ভর করে জেলা পানি উন্নয়ন বোর্ডের উপর । তারা যে হাওরের নামে যতটুকু বরাদ্দ দিয়ে থাকেন আঞ্চলিক অফিস তাদের হিসাবে টাকা স্থানান্তর করে থাকে। কাছিভাঙা হাওরের নামে অর্থ স্থানান্তরের বিষয়ে সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের সাথে যোগাযোগ করতে বলেন।

এ ব্যাপারে ছাতক হাওর রক্ষা বাঁধ মনিটরিং কমিটির সচিব ও পাউবোর উপ-সহকারী প্রকৌশলী শাহাদাত হোসেন জানান, ছাতক উপজেলায় কাছিভাঙা হাওর নেই। এটি দক্ষিন সুনামগঞ্জ উপজেলায় পড়েছে। এ প্রকল্পের বরাদ্দকৃত টাকা ফেরত দেয়া হবে।

পানি উন্নয়ন বোর্ড সুনামগঞ্জের নির্বাহী প্রকৌশলী জানান, কাছিভাঙা হাওরের উন্নয়নের নামে ছাতক উপজেলায় অর্থ বরাদ্দ দেয়া হয়েছে। কিন্ত ছাতক উপজেলা এ প্রকল্পের কাজ সম্পন্ন করতে পারেনি। তিনি আরো বলেন, এ হাওরের অবস্থান তিন উপজেলায় পড়েছে। তাই বরাদ্দ দেয়া হয়েছিল। কাছিভাঙা হাওরের কোন অস্তিত্ব ছাতক উপজেলায় আছে কিনা জানতে চাইলে তিনি বলেন, আংশিক রয়েছে।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টেষ্ট অভিষেকে থাকছেন না সিলেটের লোকাল হিরোরা সুরমা নদীর তীরের স্থাপনা সরাতে ব্যবসায়ীদের মেয়রের আল্টিমেটাম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার সংলাপে বসছে আওয়ামী লীগ-জাতীয় ঐক্যফ্রন্ট জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন জারি খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল বিপিএল ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে কে কোন দলে প্রধানমন্ত্রীকে ড. কামাল হোসেনের চিঠি সেই টেষ্ট হ্যাট্টিকম্যান অলক কাপালী সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর আরেকটিবার আওয়ামী লীগকে ভোট দিনঃ শেখ হাসিনা পুণ্যভূমি সিলেটে বাংলাদেশ ক্রিকেট দল জিম্বাবুয়েকে ‘হোয়াইটওয়াশ’ করার স্বাদ নিলো টাইগাররা বিষধর সাপ রাসেল ভাইপারকে পিটিয়ে মেরে ফেলা হলো সাত দফার এক দফাও মানা হবে নাঃ ওবায়দুল কাদের নিবন্ধন ফিরে পাবার আশায় জামায়াতে ইসলামী সরকারকে মওদুদের হুশিয়ারী সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন বিতর্কিত ওয়ার্নার বিমানবাহিনী এগিয়ে যাচ্ছেঃ প্রধানমন্ত্রী সিলেটে ইয়াবাসহ যুবক আটক সিপিএল চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্স ৩২ ধারা বহাল রেখে প্রতিবেদন জমা দিয়েছে সংসদীয় কমিটি বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে শুভসূচনা বাংলাদেশের রোহিঙ্গাদের সাহায্য করতে ঢাকাকে সমর্থন দেবে দিল্লিঃ শ্রিংলা ৯ম থেকে ১৩তম গ্রেডের চাকরিতে থাকছে না কোটা নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেওয়াসহ ৫দফা দাবী উত্তরমুখী হয়ে লাভ নেই, ওখানে সাড়া দেওয়ার মতো কেউ নেই আইডিইবি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো মালদ্বীপ জুড়ীতে বাংলাদেশের খবর’র বর্ষপূর্তি উদযাপন মেডিকেল বোর্ডে খালেদার ব্যক্তিগত চিকিৎসকদের রাখা হয়নি শনিবার যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার যৌথ ঘোষণা আসছে সারাদেশে পালন করা হবে শেখ হাসিনার জন্মদিন সমাজসেবী আমিন আলীর ইন্তেকাল এবার স্বরচিত কবিতা পাঠ করলেন জগলুল হায়দার যশোরে সাবেক ফুটবল কোচ ওয়াজেদ গাজীর দাফন সম্পন্ন মন্ত্রণালয়ের কাছেই বিদ্যুৎ বিল পাওনা ৬৬৮ কোটি টাকা! কাভার্ডভ্যান পোড়ানোর মামলায় খালেদার জামিন নামঞ্জুর চলে গেলেন নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম রাজধানীর ১৪ হাসপাতাল বন্ধের নির্দেশ মৌসুমী, অপু ও ওমরসানি দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে ড. কামাল সংবিধান অনুযায়ী ডিসেম্বরে নির্বাচন হবে `এ কথা শুনেই মান্না, জুড়ে দেয় কান্না।’ বিকল্পধারা এখন স্বকল্প হয়ে গেছে ‘তিনিও আনকনটেস্টের এমপি’ আমরা তোমাদের কাছে কৃতজ্ঞ: ডা. বদরুদ্দোজা নির্বাচন নাও হতে পারে: ড. কামাল যাঁকে র‌্যাঙ্ক দিতে বাধ্য হন পাক জেনারেল “ কোনোরকম বিশৃঙ্খলা সহ্য করা হবে না’- হাসিনা