,

স্টিভেন হকিংসের স্বপ্ন পুরন করবেন এদ্দি ডপু

প্রভাতবেলা ডেস্কঃ মেরুদণ্ডের পেশিতে ভয়াবহ ক্ষত নিয়ে জন্ম হয়েছিল এদ্দি ডপুর। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলে, ‘স্পাইনাল মাসকুলার আরথ্রোপি’।

চিকিৎসকরা বলেছিলেন, শিশুটির আয়ু বড়জোর পাঁচ বছর। এর বেশি দিন বাঁচার তেমন কোনো সম্ভাবনাই নেই তার।

মৃত্যুর কাছে হেরে যায়নি এদ্দি। অদম্য এ ছেলেটি এখনও পৃথিবীর আলো বাসাতে শ্বাস নিতে পারছে। হারিয়ে যায়নি মনোবল। এদ্দি ডপুর বয়স এখন ২৭ বছর। ক’দিন পরেই ২৮ বছরে পা দেবে সে। এক টগবসে উচ্ছল যুবক।

বিশ্বজুড়ে কত কত প্রতিবন্ধী মানুষ বেঁচে আছে। সেই মানুষদের জন্য এদ্দি ডপু যেন এক অনুপ্রেরণার উৎস। কোনো কিছুই তার কাছে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। পড়ালেখা চালিয়ে যাচ্ছেন। এর মধ্যে অক্সফোর্ড থেকে সম্পন্ন করেছেন স্নাতক।

এদ্দি ডপুর আকাশ ছোঁয়ার স্বপ্ন । আরো বিশাল আরো ব্যাপক। হুইল চেয়ারে করেই এদ্দি পাড়ি জমাবেন মহাকাশে। পৃথিবীর প্রথম প্রতিবন্ধী হিসেবে মহাশূন্যে পাড়ি দেবেন এদ্দি। সীমাহীন আলোর উচ্ছাসে ভেসে যাচ্ছে এই প্রতিবন্ধী যুবকের বেঁচে থাকার লড়াই।

ডপুর স্বপ্নের পরিধি ব্যপক। আর মানুষের ! যেন বরাবরই সীমাহীন। এদ্দি সেটাই মনে করিয়ে দিতে চান পৃথিবীর মানুষকে। অনুপ্রেরণা হতে চান বিশ্বের সকল প্রতিবন্ধী মানুষের। তার এই অদম্য লড়াই। বেঁচে থাকার তাগিদ। আকাশ স্পর্শ করার লালিত স্বপ্ন বাস্তবে রুপ নিতে যাচ্ছে।

স্বপ্ন জয়ের পথে যে ইচ্ছে শক্তিটাই প্রবল সেটাই প্রমাণ করতে চান তিনি। আর এ বিষয়ে তার প্রেরণা জগত বিখ্যাত বিজ্ঞানী স্টিভেন হকিংস। এদ্দি ডপুও হতে চান অনুপ্রেরণার উৎস।

মাত্র ২২ বছর বয়সেই চিকিত্সক জানিয়ে দেন স্টিফেন হকিং বাঁচবেন দুই থেকে তিন বছর। জটিল মোটর নিউরন রোগে আক্রান্ত তিনি। একজন কলেজ ছাত্রের স্বপ্নগুলো যেনো সেখানে থেমে যাওয়ার তাড়া ছিল। কিন্তু হতাশায় ডুবে যাওয়া সেই যুবক এতো জটিল একটি রোগ বয়ে কাটিয়ে দিলেন আরো ৫৪ বছর। বিশ্বকে চিনিয়ে দিলেন তিনি স্টিফেন হকিং।

বেশ খেয়ালী ছিলেন স্টিফেন হকিং। শারীরিক কারণ সেই খোয়ালীপনাকে আটকে রাখতে পারেনি। ২০০৭ সালে তিনি প্রথম চলত্শক্তিহীন ব্যক্তি হিসেবে একটি বিশেষ বিমানে ওজনশূন্যতার অভিজ্ঞতা নেন। মানুষকে মহাকাশ ভ্রমণে উত্সাহ দেয়ার জন্যই তিনি এটি করেছেন বলে জানান। তিনি এক সাক্ষাত্কারে বলেন, ‘আমার বিশ্বাস পারমাণবিক যুদ্ধ, জিন প্রকৌশলের মাধ্যমে তৈরি ভাইরাস অথবা অন্য কোন কারণে পৃথিবীতে প্রাণের অবসান হতে পারে। মানুষ যদি মহাকাশে না যায় তাহলে আমার মনে হয় মানবজাতির কোন ভবিষ্যত্ নেই। যেকারণে আমি মানুষকে মহাকাশে যাওয়ার বিষয়ে উদ্বুদ্ধ করতে চাই।’

এদ্দি প্রতিবন্ধী মানুষের নিয়ে দীর্ঘদিন থেকে কাজ করছেন। তাদের জন্য প্রতিষ্ঠা করেছেন একটি এনজিও। মানুষের জন্য মানুষ। ভালবাসা বিলিয়ে দিলে ভালবাসা ফেরত আসে।

এদ্দি ডপু ভালবাসতে জানেন। স্বপ্ন বিলাতে জানেন। অনুপ্রেরণা জোগাতে জানেন। সবার ভালবাসা নিয়েই বেঁচে থাকতে চান। সবার মাঝে।

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
নিউজিল্যান্ডের জাতীয় প্রতীকে মুসল্লি ক্রাইস্টচার্চ ট্রাজেডি: নিহতের সংখ্যা ৪৯ স্বামীকে বাঁচাতে গিয়ে শাহাদাত বরণ করলেন সিলেটের পারভীন হামলাকারী অস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গ জঙ্গি বাংলাদেশ দল নিরাপদে ৫মিনিট আগে পৌঁছলে বাংলাদেশ দলের সর্বনাশ নিউজিল্যান্ডে মসজিদে শ্বেতাঙ্গ সন্ত্রাসীর গুলি: নিহত ৪০ ডায়াবেটিস কিডনির সমস্যায় কাঁচা পেঁপে ডাকসু ভিপি গণভবনে যাচ্ছেন শনিবার নাসিমা চৌধুরীর সম্মাননা, সংবর্ধনা মদিনা মার্কেটে ছাত্রলীগ কর্মী খুন ডাকসুঃ চমকের পর চমক টিএসসিতে ডাকসু ভিপি নুরুলের উপর ছাত্রলীগের হামলা মুফতি জাকারিয়ার জানাযায় লাখো মানুষের উপস্থিতি পারবে কি নুরু ইতিহাস হতে? এবার পুনর্নির্বাচনের দাবি ছাত্রলীগের ভিপি হওয়ার পর যা বললেন নুরুল নুরুল ভিপি, রাব্বানী জিএস ডাকসু : ১৫ হলের ফলাফল শামসুন্নাহার হলে ভিপি ইমি,জিএস ছপা কুয়েত মৈত্রী হলের প্রাধ্যক্ষ বরখাস্ত কুয়েত মৈত্রী হলে সিলযুক্ত ব্যালট রোকেয়া হল থেকে ট্রাঙ্কভর্তি ব্যালটপেপার উদ্ধার ভিপি প্রার্থী নুরের ওপর হামলা ছাত্রলীগ ছাড়া সব প্যানেলের ডাকসু বর্জন দরগাহ মাদ্রাসার মুহতামিম মুফতি জাকারিয়ার ইন্তেকাল ৭ মার্চের প্রাসঙ্গিকতা ও অনিবার্যতা ডিএনসিসি মেয়র আতিকের শপথ সুলতান মনসুর শপথ নিলেন হজ্ব পালনকালে সেলফি তোলা হারাম কানাইঘাট থানায় ফাহিমা- রেজওয়ানের বিয়ে বিএসএমএমইউতে নেয়া হবে খালেদাকে স্বচ্ছ প্রক্রিয়ার বিচার হলে সব মক্কেল নির্দোষ হতেন দুনিয়ার সমস্ত পথ বন্ধ হয়ে যায় কিন্তু আল্লাহর পথ সর্বদাই খোলা থাকে ‘রাজনীতি এখন মানুষের জন্য করা হয় না’ বাইপাস সার্জারি করা হবে কাদেরের কাদের আর খালেদার চিকিৎসা এক নয় মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কাদের ইউনাইটেড হাসপাতালে মাওলানা হাবীব মাওলানা হাবীবের অবস্থা সংকটাপন্ন: ঢাকায় রওয়ানা সিসিকে পরামর্শক ব্যয়’র নামে লুটপাট: ক্ষুব্ধ পরিকল্পনামন্ত্রী বিজ্ঞাপনী পেরেকে আক্রান্ত নির্বাক বৃক্ষ ১০১ টাকা দেনমোহরে পলাশকে বিয়ে করেন সিমলা ঋতুস্রাবের পাঠ প্রাথমিক পর্যায় থেকে বাধ্যতামূলক ফুটবল তারকা সালাহ যেখানেই যান, সাথে থাকে পবিত্র কোরআন কাশ্মীরে বোমাবর্ষণ করেছে ভারত ডাকসু : ছাত্রদলের প্যানেলে নেই কেন্দ্রীয় নেতারা সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু ১ এপ্রিল ডাকসু নির্বাচনে প্রগতিশীল ছাত্র জোটের প্যানেল ঘোষণা