,

স্টিভেন হকিংসের স্বপ্ন পুরন করবেন এদ্দি ডপু

প্রভাতবেলা ডেস্কঃ মেরুদণ্ডের পেশিতে ভয়াবহ ক্ষত নিয়ে জন্ম হয়েছিল এদ্দি ডপুর। চিকিৎসা বিজ্ঞানের ভাষায় যাকে বলে, ‘স্পাইনাল মাসকুলার আরথ্রোপি’।

চিকিৎসকরা বলেছিলেন, শিশুটির আয়ু বড়জোর পাঁচ বছর। এর বেশি দিন বাঁচার তেমন কোনো সম্ভাবনাই নেই তার।

মৃত্যুর কাছে হেরে যায়নি এদ্দি। অদম্য এ ছেলেটি এখনও পৃথিবীর আলো বাসাতে শ্বাস নিতে পারছে। হারিয়ে যায়নি মনোবল। এদ্দি ডপুর বয়স এখন ২৭ বছর। ক’দিন পরেই ২৮ বছরে পা দেবে সে। এক টগবসে উচ্ছল যুবক।

বিশ্বজুড়ে কত কত প্রতিবন্ধী মানুষ বেঁচে আছে। সেই মানুষদের জন্য এদ্দি ডপু যেন এক অনুপ্রেরণার উৎস। কোনো কিছুই তার কাছে বাধা হয়ে দাঁড়াতে পারেনি। পড়ালেখা চালিয়ে যাচ্ছেন। এর মধ্যে অক্সফোর্ড থেকে সম্পন্ন করেছেন স্নাতক।

এদ্দি ডপুর আকাশ ছোঁয়ার স্বপ্ন । আরো বিশাল আরো ব্যাপক। হুইল চেয়ারে করেই এদ্দি পাড়ি জমাবেন মহাকাশে। পৃথিবীর প্রথম প্রতিবন্ধী হিসেবে মহাশূন্যে পাড়ি দেবেন এদ্দি। সীমাহীন আলোর উচ্ছাসে ভেসে যাচ্ছে এই প্রতিবন্ধী যুবকের বেঁচে থাকার লড়াই।

ডপুর স্বপ্নের পরিধি ব্যপক। আর মানুষের ! যেন বরাবরই সীমাহীন। এদ্দি সেটাই মনে করিয়ে দিতে চান পৃথিবীর মানুষকে। অনুপ্রেরণা হতে চান বিশ্বের সকল প্রতিবন্ধী মানুষের। তার এই অদম্য লড়াই। বেঁচে থাকার তাগিদ। আকাশ স্পর্শ করার লালিত স্বপ্ন বাস্তবে রুপ নিতে যাচ্ছে।

স্বপ্ন জয়ের পথে যে ইচ্ছে শক্তিটাই প্রবল সেটাই প্রমাণ করতে চান তিনি। আর এ বিষয়ে তার প্রেরণা জগত বিখ্যাত বিজ্ঞানী স্টিভেন হকিংস। এদ্দি ডপুও হতে চান অনুপ্রেরণার উৎস।

মাত্র ২২ বছর বয়সেই চিকিত্সক জানিয়ে দেন স্টিফেন হকিং বাঁচবেন দুই থেকে তিন বছর। জটিল মোটর নিউরন রোগে আক্রান্ত তিনি। একজন কলেজ ছাত্রের স্বপ্নগুলো যেনো সেখানে থেমে যাওয়ার তাড়া ছিল। কিন্তু হতাশায় ডুবে যাওয়া সেই যুবক এতো জটিল একটি রোগ বয়ে কাটিয়ে দিলেন আরো ৫৪ বছর। বিশ্বকে চিনিয়ে দিলেন তিনি স্টিফেন হকিং।

বেশ খেয়ালী ছিলেন স্টিফেন হকিং। শারীরিক কারণ সেই খোয়ালীপনাকে আটকে রাখতে পারেনি। ২০০৭ সালে তিনি প্রথম চলত্শক্তিহীন ব্যক্তি হিসেবে একটি বিশেষ বিমানে ওজনশূন্যতার অভিজ্ঞতা নেন। মানুষকে মহাকাশ ভ্রমণে উত্সাহ দেয়ার জন্যই তিনি এটি করেছেন বলে জানান। তিনি এক সাক্ষাত্কারে বলেন, ‘আমার বিশ্বাস পারমাণবিক যুদ্ধ, জিন প্রকৌশলের মাধ্যমে তৈরি ভাইরাস অথবা অন্য কোন কারণে পৃথিবীতে প্রাণের অবসান হতে পারে। মানুষ যদি মহাকাশে না যায় তাহলে আমার মনে হয় মানবজাতির কোন ভবিষ্যত্ নেই। যেকারণে আমি মানুষকে মহাকাশে যাওয়ার বিষয়ে উদ্বুদ্ধ করতে চাই।’

এদ্দি প্রতিবন্ধী মানুষের নিয়ে দীর্ঘদিন থেকে কাজ করছেন। তাদের জন্য প্রতিষ্ঠা করেছেন একটি এনজিও। মানুষের জন্য মানুষ। ভালবাসা বিলিয়ে দিলে ভালবাসা ফেরত আসে।

এদ্দি ডপু ভালবাসতে জানেন। স্বপ্ন বিলাতে জানেন। অনুপ্রেরণা জোগাতে জানেন। সবার ভালবাসা নিয়েই বেঁচে থাকতে চান। সবার মাঝে।

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টাইগারদের ত্রিদেশীয় সিরিজ জয় রাজধানীর বায়ুদূষণ রোধে ব্যর্থতায় হাইকোর্টের ক্ষোভ অপূর্ণই থেকে গেল প্রিয়াঙ্কার ইচ্ছা সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা:কবে কোন জেলায় হোটেলে বিশ্ববিদ্যালয় ছাত্রীর লাশ, মিলছে না অনেক প্রশ্নের উত্তর! সন্তানের জন্য দুধ চুরি : দায় কার? রোযা:সুদৃঢ় ভিত্তির উপর সুচরিত্র গঠনের উপকরণ ছাত্রলীগের হাতে লাঞ্চিত নারী চিকিৎসক রোযার উদ্যেশ্য ও উপকারিতা বেসামাল নাইমুলঃ ক্ষমা প্রার্থনা রোজার উদ্দেশ্য রোযার সমৃদ্ধ ইতিহাস জুটির বিশ্ব রেকর্ড গড়ল ওয়েস্ট ইন্ডিজ গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া সোমবার এসএসসি ও সমমানের ফল প্রকাশ আহলান সাহলান মাহে রামাদ্বান মওদুদ আহমদ হাসপাতালে ভর্তি সালাহউদ্দিনের দেশে ফেরা আটকে গেল ‘ফণী’ কখন কোথায় কিভাবে আঘাত হানতে পারে মনির উদ্দিন স্যার আর নেই পটুয়াখালীতে ‘ফণী’ আতঙ্ক: প্রস্তুত প্রশাসন কুষ্টিয়াজুড়ে ‘ফণী’ আতঙ্ক তীর, রূপচাঁদা, পুষ্টির তেল নিম্নমানের: ৫২ ব্র্যান্ডের পণ্যে ভেজাল হালদার খালে হাজার লিটার ফার্নেস ওয়েল, বিপর্যয়ের মুখে জীববৈচিত্র্য শমী’র বিরুদ্ধে ১’শ কোটি টাকার মানহানি মামলা বয়ফ্রেন্ড বিয়ে নাকচ করায় প্রেমিকার আত্মহত্যা! এবার মুখ খুললেন মিলার সাবেক স্বামী জব্দ হতে পারে ড. কামালের ব্যাংক অ্যাকাউন্ট! জামায়াতে কোন প্রভাব পড়বে না- ডা. শফিক মঞ্জুর নেতৃত্বে জামায়াতের সংস্কারপন্থীদের নতুন মঞ্চ! তরুণ প্রজন্মকে রাজনীতি সচেতন হতে হবে : শিক্ষামন্ত্রী ছাত্রদল: ৬০ ভাগ অছাত্র, ৮০ ভাগ অনিয়মিত চলে গেলেন সাংবাদিক মাহফুজউল্লাহ ‘মনসুর ও মোকাব্বির কামালের সাহস পেয়েই সংসদে গিয়েছে’ ‘নতুন আকাঙ্ক্ষার বাংলাদেশ’র ঘোষণা দেবেন মন্জু শফিকুল হক আমকুনী:সিলেটের এক নক্ষত্র ‘উনি বলবেন সাদা, আমি বলছি অফ হোয়াইট- এখানে ঝগড়া করার কিছু নাইতো, বাই’ জয়ে শুরু লাল সবুজের মুমিনুলের বিয়েতে তারার মেলা রায়’র আগেই ফায়সালা সাংবাদিক মাকসুদা লিসার পিতার ইন্তেকাল “যেখানে সিঙ্গারা খেলে চলবে সেখানে অতিরিক্ত কিছু খাওয়ার দরকার নেই” ভারতের ভিসা বাতিল, দেশে ফিরলেন ফেরদৌস নুসরাত হত্যায় সরাসরি জড়িত নারী গ্রেপ্তার ওসিকে রক্ষায় ফেনীর এসপি’র কৌশল নুসরাত হত্যা: দুই আসামির জবানবন্দি, সব জানতেন আ’লীগ নেতা লন্ডনে ডি এম হাই স্কুলের পুনর্মিলনী অনুষ্ঠিত ছাতকের মঈনপুরে শতদল সাহিত্য পরিষদের নববর্ষ উদযাপন দ্রুত বিচার ট্রাইব্যুনালে নুসরাত হত্যা মামলা বুকে বুক মেলালেন আরিফ-কামরান