,

নখদন্তহীন অধিনায়কত্বে টাইগারদের সিরিজ পরাজয়

মাকসুদা লিসাঃ এ বড়ই লজ্জার ! হতাশার। প্রশ্নবিদ্ধ পারফর্মম্যান্স। আফগানিস্তানের কাছে সিরিজ হেরে যাওয়া। টানা দুই ম্যাচ। এও মেনে নিতে হয়। দেখতে হয়। ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। বড় দলের লেভেল গায়ে নিয়েও নবীন দলের কাছে পরাস্ত হতে হয় প্রতিটি বিভাগে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং। কোথায় বাংলাদেশ ! নেই সেই চেনা রুপ। নেই হুংকার। তর্জন-গর্জন।

উল্টো আফগানরাই চোখে আগুল দিয়ে দেখিয়ে দিলো, সিরিজে তারাই সত্যিকারের ফেভারিট দল। স্বাগতিকদের রশিদ খানের মত ট্রাম কার্ড আছে। আছেন মোহাম্মদ নাবী। আর বাংলাদেশের অনেক থেকেও যেন কিছু নেই। তারকাখচিত দল। কিন্তু মাঠের লড়াইয়ে পিছিয়ে পড়া। অনেক প্রশ্নের উত্তর মেলেনা। টি-টোয়েন্টিতে কৌশলী না হলে ম্যাচ জেতা কঠিন। ব্যাটসম্যানদের উদাসীনতায় এত (১৩৫) স্বল্প পুঁজির টার্গেট। এনিয়ে ম্যাচ জিততে হলে চাই বোলারদের যথাযথ ব্যবহার। সঠিক প্রয়োগ। বুদ্ধির খেলা। এখানেই পিছিয়ে যেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। অধিনায়ককে মাথা খাটাতে হয়। রণকৌশলী হতে হয়।

 

বাংলাদেশ দলের বোলারদের নিজেদের দায়িত্বটা বুঝতে হয়। কোথায় বল ফেলবেন। উইকেট নাহয় নাই পেলেন। রান দেবার ক্ষেত্রে হতে হয় কৃপণ। এর ব্যতিক্রম হলেই বিপদ। নবীদের কাছে পরাজয়ের বৃত্ত থেকে বেড় হবার মুক্তি মেলে না। হতাশায় জ্বলে মাঠ ছাড়তে হয় ৬ উইকেটের হার মেনে নিয়ে। তাও সাত বল বাকি থাকতেই।
আফগানদের বিপক্ষে টানা হারে সিরিজ হাত ছাড়া। বাকি ম্যাচটি শুধুই নিয়ম রক্ষার।

বাংলাদেশের চিরচেনা রূপটা দেরুদানে উধাও। ছন্দের মিল নেই। যে দলে সাকিবের মত বিশ্ব সেরা অল রাউন্ডার, মাহামুদউল্লাহ, রুবেল হোসেইন, নাজমুল ইসলাম, মোসাদ্দেক, আবু হায়দারা প্রতিপক্ষের উইকেট ফেলতে হিলশিম খান। পাটনারশীপ ভাঙ্গতে পারেন না। সাকিব, রুবেল, মাহামুদউল্লাদের ইকোনমি প্রায় দশ ছুঁই ছুঁই। বেহিসাবী রান দিয়ে আফগানদের জয়টা তরান্বিত করে দিয়েছেন।

সঙ্গে বাজে ফিল্ডিং। ক্যাচ মিসের খেসারত দিতে হয় উইকেট রক্ষকের ভুলে। বাংলাদেশী ব্যাটসম্যানরা উইকেটে দাঁড়াতে পারেন নি। কিন্তু মোহাম্মদ শাহাজাদ (২৪), উসমান গনি(২১), শামিউল্লাহ( ৪৯), মোহাম্মদ নাবীরা (৩১) দায়িত্ব নিয়ে নিজেদের কাজটা ঠিকই করে দেখিয়েছেন।

টি-টোয়েন্টিতে ১৩৫ রান আহামরি সংগ্রহ নয়। লড়াই করার পুঁজি নয়। ১৬৫/১৭০ রান দলের পাশে জমা না থাকলে, মনের জোড় থাকে না। আত্মবিশ্বাস উবে যায়। অথচ বাঁচামরার লড়াইতে ব্যাটিংটা আরো দায়িত্বশীল আরো মজবুত হওয়ার প্রয়োজন ছিল। এখানেই পিছিয়ে পড়ে টাইগাররা। ব্যাট হাতে ওপেনিং জুটিতে বড় পাটনারশীপ না হওয়া। মুশফিকুর রহিম (২২), মাহামুদ উল্লাহদের(১৪) ইনিংস আরো বড় না হওয়া। সাব্বির (১৩), সাকিব (৩), সৌম্য সরকার(৩), মোসাদ্দেকের আত্মহুতি (০)। ম্যাচ হাতছাড়া এখানেই।

ব্যাটসম্যানদের ব্যর্থতায় চাপ বেড়ে যায় বাংলাদেশী বোলারদের উপর। অতিরিক্ত পেসারে রুবেল, সাকিব, মাহামুদউল্লাহরা ছিটকে গেলেন। আফগান ব্যাটসম্যানদের থামাতে ব্যর্থ হলেন। ১৯ তম ওভারে রুবেল হোসেনের দেওয়া ২০ রানেই জয় পেয়ে যায় আফগানিস্তান।

বাংলাদেশের পক্ষে প্রথম উইকেটটি তুলে নিয়েছেন রুবেল হোসেন। নবম ওভারের তৃতীয় বলে ব্যক্তিগত ২৬ রানে ওপেনার উসমান গনির উইকেট ভেঙে দেন এই পেসার। ইনিংসের ৬ষ্ট ওভারে আবু হায়দার রনির বলে আউট হয়ে ফেরেন শাহজাদ। ব্যক্তিগত ২১ রানে রুবেলের বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন উসমান। মাত্র ৪ রানে আউট হয়ে ফেরেন অধিনায়ক আসগর স্ট্যানিকজাই। ১২তম ওভারে অধিনায়ক সাকিব তুলে নিয়েছেন ওপেনার মোহাম্মদ শাহজাদের উইকেট। ৪০ রান করে সাজঘরে ফেরেন তিনি। চার উইকেটের দুটি নিয়েছে মাহামুদউল্লাহ। ১৩তম ওভারে টাইগার সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ তুলে নিলেন জোড়া উইকেট। পিচের ভাব বুঝে ওঠার আগেই নাজিবুল্লা জারদান (২) ও সাফিউল্লাহ (০) সাজঘরে ফেরান তিনি। যার একটি ক্যাচ, অপরটি বোল্ড। এই পর্যন্তই টাইগারদের বল হাতে সাফল্য। বাকিটা সময় খেলেন মোহাম্মদ নাবী। মাত্র ১৫ বলে ২ছক্কা ও তিন চারে ৩১ রান করে জয়তা সহজ করে দেন।

এর আগে দেরাদুনে দ্বিতীয় ম্যাচেও টসে জেতেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই মাত্র ১ রান করে সাজঘরে ফিরে যান ওপেনার লিটন কুমার দাশ। অপরপ্রান্ত ধীরেসুস্থে খেলছিলে তামিম ইকবাল। দ্বিতীয় উইকেট জুটিতে সাব্বির রহমান এবং তামিম ইকবাল আশা দেখাচ্ছিলেন ভাল কিছু করার। কিন্তু ১৩ রান করে ফিরে যান সাব্বির। বেশিক্ষণ থাকতে পারেননি মুশফিকও। ২২ রান করে ফেরেন তিনি। মাহমুদউল্লাহ’র ব্যাট থেকে আসে ১৪ রান। তামিম টিকে ছিলেন। অধিনায়ক সাকিব আল হাসান তাকে সঙ্গ দিতে এসে ব্যর্থ হন। ফিরে যান মাত্র ৩ রান করে। মোসাদ্দেক সৈকত এবং সৌম্য সরকারও বেশি কিছু করতে পারেননি।তামিম ৪৩ রান করে ফেরেন। টেল এন্ডে আবু হায়দার রনি এবং নাজমুল ইসলাম অপুর ১৩ বলে ২৬ রানের অবিচ্ছিন্ন জুটিতে ১৩৪ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। রনি ২১ এবং অপু ৬ রান করে অপরাজিত থাকেন।
আফগানদের দুই স্পিনার রশিদ খান এবং মুজিব উর রহমান ভাল হল করেছে।
সাথে মুজিব-নাবীদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১৩৪ রান করতে পেরেছে বাংলাদেশ।

 

রশিদ খান ৪ ওভারে মাত্র ১২ রান খরচায় নেন ৪টি উইকেট। মোহাম্মদ নাবী নেন ২টি উইকেট।

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
ফাবিয়ানের ‘ছাদ থেকে পড়ে যাওয়া’কে এড়িয়ে যাচ্ছে স্কুল কর্তৃপক্ষ স্কলার্স হোমের শিক্ষার্থী ফাবিয়ান লাইফ সাপোর্টে ছাতকে যুবতীর রহস্যজনক মৃত্যু মোস্তাফিজই ম্যাচ ঘুরিয়েছে, বললেন মাশরাফি বিশ্বকাপে বাংলাদেশের দাপুটে জয় আাদালতে মুরসীর ইন্তেকাল বনকলাপাড়ায় পিটুনিতে‘ডাকাত’ নিহত ‘এনজিওগ্রাম’ নয় যাচ্ছে ‘হার্ট লান’ মেশিন ওসমানীর এনজিওগ্রাম মেশিন যাচ্ছে সোহরাওয়ার্দীতে শুদ্ধাচার পুরস্কার পাচ্ছেন জৈন্তার ইউএনও মৌরিন বড়লেখায় স্বামীর হাতে স্ত্রী খুন বড়লেখায় পানিতে ডুবে দু’বোনের মৃত্যু ঈদ উদযাপনে প্রস্তুত সিলেটঃ কখন কোথায় জামাত চাঁদ দেখা গেছে বুধবার ঈদুল ফিতর যে সূরা পাঠ করলে আল্লাহ তায়ালা রিজিকের দরজা খুলে দেন জামায়াত একটি দেশ প্রেমিক দল,তাদের কোন দোষ নেই : কর্নেল অলি আমেরিকায় সন্ত্রাসী হামলায় বড়লেখার জয়নুল নিহত নৈস্বর্গিক সৌন্দর্য’র বাংলাদেশ টাইগারদের ত্রিদেশীয় সিরিজ জয় রাজধানীর বায়ুদূষণ রোধে ব্যর্থতায় হাইকোর্টের ক্ষোভ অপূর্ণই থেকে গেল প্রিয়াঙ্কার ইচ্ছা সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা:কবে কোন জেলায় হোটেলে বিশ্ববিদ্যালয় ছাত্রীর লাশ, মিলছে না অনেক প্রশ্নের উত্তর! সন্তানের জন্য দুধ চুরি : দায় কার? রোযা:সুদৃঢ় ভিত্তির উপর সুচরিত্র গঠনের উপকরণ ছাত্রলীগের হাতে লাঞ্চিত নারী চিকিৎসক রোযার উদ্যেশ্য ও উপকারিতা বেসামাল নাইমুলঃ ক্ষমা প্রার্থনা রোজার উদ্দেশ্য রোযার সমৃদ্ধ ইতিহাস জুটির বিশ্ব রেকর্ড গড়ল ওয়েস্ট ইন্ডিজ গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া সোমবার এসএসসি ও সমমানের ফল প্রকাশ আহলান সাহলান মাহে রামাদ্বান মওদুদ আহমদ হাসপাতালে ভর্তি সালাহউদ্দিনের দেশে ফেরা আটকে গেল ‘ফণী’ কখন কোথায় কিভাবে আঘাত হানতে পারে মনির উদ্দিন স্যার আর নেই পটুয়াখালীতে ‘ফণী’ আতঙ্ক: প্রস্তুত প্রশাসন কুষ্টিয়াজুড়ে ‘ফণী’ আতঙ্ক তীর, রূপচাঁদা, পুষ্টির তেল নিম্নমানের: ৫২ ব্র্যান্ডের পণ্যে ভেজাল হালদার খালে হাজার লিটার ফার্নেস ওয়েল, বিপর্যয়ের মুখে জীববৈচিত্র্য শমী’র বিরুদ্ধে ১’শ কোটি টাকার মানহানি মামলা বয়ফ্রেন্ড বিয়ে নাকচ করায় প্রেমিকার আত্মহত্যা! এবার মুখ খুললেন মিলার সাবেক স্বামী জব্দ হতে পারে ড. কামালের ব্যাংক অ্যাকাউন্ট! জামায়াতে কোন প্রভাব পড়বে না- ডা. শফিক মঞ্জুর নেতৃত্বে জামায়াতের সংস্কারপন্থীদের নতুন মঞ্চ! তরুণ প্রজন্মকে রাজনীতি সচেতন হতে হবে : শিক্ষামন্ত্রী ছাত্রদল: ৬০ ভাগ অছাত্র, ৮০ ভাগ অনিয়মিত