,

নখদন্তহীন অধিনায়কত্বে টাইগারদের সিরিজ পরাজয়

মাকসুদা লিসাঃ এ বড়ই লজ্জার ! হতাশার। প্রশ্নবিদ্ধ পারফর্মম্যান্স। আফগানিস্তানের কাছে সিরিজ হেরে যাওয়া। টানা দুই ম্যাচ। এও মেনে নিতে হয়। দেখতে হয়। ক্রিকেটে অসম্ভব বলে কিছু নেই। বড় দলের লেভেল গায়ে নিয়েও নবীন দলের কাছে পরাস্ত হতে হয় প্রতিটি বিভাগে। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং। কোথায় বাংলাদেশ ! নেই সেই চেনা রুপ। নেই হুংকার। তর্জন-গর্জন।

উল্টো আফগানরাই চোখে আগুল দিয়ে দেখিয়ে দিলো, সিরিজে তারাই সত্যিকারের ফেভারিট দল। স্বাগতিকদের রশিদ খানের মত ট্রাম কার্ড আছে। আছেন মোহাম্মদ নাবী। আর বাংলাদেশের অনেক থেকেও যেন কিছু নেই। তারকাখচিত দল। কিন্তু মাঠের লড়াইয়ে পিছিয়ে পড়া। অনেক প্রশ্নের উত্তর মেলেনা। টি-টোয়েন্টিতে কৌশলী না হলে ম্যাচ জেতা কঠিন। ব্যাটসম্যানদের উদাসীনতায় এত (১৩৫) স্বল্প পুঁজির টার্গেট। এনিয়ে ম্যাচ জিততে হলে চাই বোলারদের যথাযথ ব্যবহার। সঠিক প্রয়োগ। বুদ্ধির খেলা। এখানেই পিছিয়ে যেন বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান। অধিনায়ককে মাথা খাটাতে হয়। রণকৌশলী হতে হয়।

 

বাংলাদেশ দলের বোলারদের নিজেদের দায়িত্বটা বুঝতে হয়। কোথায় বল ফেলবেন। উইকেট নাহয় নাই পেলেন। রান দেবার ক্ষেত্রে হতে হয় কৃপণ। এর ব্যতিক্রম হলেই বিপদ। নবীদের কাছে পরাজয়ের বৃত্ত থেকে বেড় হবার মুক্তি মেলে না। হতাশায় জ্বলে মাঠ ছাড়তে হয় ৬ উইকেটের হার মেনে নিয়ে। তাও সাত বল বাকি থাকতেই।
আফগানদের বিপক্ষে টানা হারে সিরিজ হাত ছাড়া। বাকি ম্যাচটি শুধুই নিয়ম রক্ষার।

বাংলাদেশের চিরচেনা রূপটা দেরুদানে উধাও। ছন্দের মিল নেই। যে দলে সাকিবের মত বিশ্ব সেরা অল রাউন্ডার, মাহামুদউল্লাহ, রুবেল হোসেইন, নাজমুল ইসলাম, মোসাদ্দেক, আবু হায়দারা প্রতিপক্ষের উইকেট ফেলতে হিলশিম খান। পাটনারশীপ ভাঙ্গতে পারেন না। সাকিব, রুবেল, মাহামুদউল্লাদের ইকোনমি প্রায় দশ ছুঁই ছুঁই। বেহিসাবী রান দিয়ে আফগানদের জয়টা তরান্বিত করে দিয়েছেন।

সঙ্গে বাজে ফিল্ডিং। ক্যাচ মিসের খেসারত দিতে হয় উইকেট রক্ষকের ভুলে। বাংলাদেশী ব্যাটসম্যানরা উইকেটে দাঁড়াতে পারেন নি। কিন্তু মোহাম্মদ শাহাজাদ (২৪), উসমান গনি(২১), শামিউল্লাহ( ৪৯), মোহাম্মদ নাবীরা (৩১) দায়িত্ব নিয়ে নিজেদের কাজটা ঠিকই করে দেখিয়েছেন।

টি-টোয়েন্টিতে ১৩৫ রান আহামরি সংগ্রহ নয়। লড়াই করার পুঁজি নয়। ১৬৫/১৭০ রান দলের পাশে জমা না থাকলে, মনের জোড় থাকে না। আত্মবিশ্বাস উবে যায়। অথচ বাঁচামরার লড়াইতে ব্যাটিংটা আরো দায়িত্বশীল আরো মজবুত হওয়ার প্রয়োজন ছিল। এখানেই পিছিয়ে পড়ে টাইগাররা। ব্যাট হাতে ওপেনিং জুটিতে বড় পাটনারশীপ না হওয়া। মুশফিকুর রহিম (২২), মাহামুদ উল্লাহদের(১৪) ইনিংস আরো বড় না হওয়া। সাব্বির (১৩), সাকিব (৩), সৌম্য সরকার(৩), মোসাদ্দেকের আত্মহুতি (০)। ম্যাচ হাতছাড়া এখানেই।

ব্যাটসম্যানদের ব্যর্থতায় চাপ বেড়ে যায় বাংলাদেশী বোলারদের উপর। অতিরিক্ত পেসারে রুবেল, সাকিব, মাহামুদউল্লাহরা ছিটকে গেলেন। আফগান ব্যাটসম্যানদের থামাতে ব্যর্থ হলেন। ১৯ তম ওভারে রুবেল হোসেনের দেওয়া ২০ রানেই জয় পেয়ে যায় আফগানিস্তান।

বাংলাদেশের পক্ষে প্রথম উইকেটটি তুলে নিয়েছেন রুবেল হোসেন। নবম ওভারের তৃতীয় বলে ব্যক্তিগত ২৬ রানে ওপেনার উসমান গনির উইকেট ভেঙে দেন এই পেসার। ইনিংসের ৬ষ্ট ওভারে আবু হায়দার রনির বলে আউট হয়ে ফেরেন শাহজাদ। ব্যক্তিগত ২১ রানে রুবেলের বলে সৌম্য সরকারের হাতে ক্যাচ দিয়ে ফেরেন উসমান। মাত্র ৪ রানে আউট হয়ে ফেরেন অধিনায়ক আসগর স্ট্যানিকজাই। ১২তম ওভারে অধিনায়ক সাকিব তুলে নিয়েছেন ওপেনার মোহাম্মদ শাহজাদের উইকেট। ৪০ রান করে সাজঘরে ফেরেন তিনি। চার উইকেটের দুটি নিয়েছে মাহামুদউল্লাহ। ১৩তম ওভারে টাইগার সহ-অধিনায়ক মাহমুদউল্লাহ তুলে নিলেন জোড়া উইকেট। পিচের ভাব বুঝে ওঠার আগেই নাজিবুল্লা জারদান (২) ও সাফিউল্লাহ (০) সাজঘরে ফেরান তিনি। যার একটি ক্যাচ, অপরটি বোল্ড। এই পর্যন্তই টাইগারদের বল হাতে সাফল্য। বাকিটা সময় খেলেন মোহাম্মদ নাবী। মাত্র ১৫ বলে ২ছক্কা ও তিন চারে ৩১ রান করে জয়তা সহজ করে দেন।

এর আগে দেরাদুনে দ্বিতীয় ম্যাচেও টসে জেতেন বাংলাদেশ দলের অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট করতে নেমে দ্বিতীয় ওভারেই মাত্র ১ রান করে সাজঘরে ফিরে যান ওপেনার লিটন কুমার দাশ। অপরপ্রান্ত ধীরেসুস্থে খেলছিলে তামিম ইকবাল। দ্বিতীয় উইকেট জুটিতে সাব্বির রহমান এবং তামিম ইকবাল আশা দেখাচ্ছিলেন ভাল কিছু করার। কিন্তু ১৩ রান করে ফিরে যান সাব্বির। বেশিক্ষণ থাকতে পারেননি মুশফিকও। ২২ রান করে ফেরেন তিনি। মাহমুদউল্লাহ’র ব্যাট থেকে আসে ১৪ রান। তামিম টিকে ছিলেন। অধিনায়ক সাকিব আল হাসান তাকে সঙ্গ দিতে এসে ব্যর্থ হন। ফিরে যান মাত্র ৩ রান করে। মোসাদ্দেক সৈকত এবং সৌম্য সরকারও বেশি কিছু করতে পারেননি।তামিম ৪৩ রান করে ফেরেন। টেল এন্ডে আবু হায়দার রনি এবং নাজমুল ইসলাম অপুর ১৩ বলে ২৬ রানের অবিচ্ছিন্ন জুটিতে ১৩৪ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। রনি ২১ এবং অপু ৬ রান করে অপরাজিত থাকেন।
আফগানদের দুই স্পিনার রশিদ খান এবং মুজিব উর রহমান ভাল হল করেছে।
সাথে মুজিব-নাবীদের নিয়ন্ত্রিত বোলিংয়ে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১৩৪ রান করতে পেরেছে বাংলাদেশ।

 

রশিদ খান ৪ ওভারে মাত্র ১২ রান খরচায় নেন ৪টি উইকেট। মোহাম্মদ নাবী নেন ২টি উইকেট।

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
সিলেটে প্রি-পেইড ডিজিটাল মিটার রিচার্জে নিত্য ভোগান্তি আমার মৃত্যু, বর্ষাদিন বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী আর নেই নেপালকে হারিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন বাংলাদেশের কিশোরীরা সমকাল সম্পাদক গোলাম সারওয়ার চলে গেলেন রাজুর হত্যাকারীদের ফাঁসির দাবিতে সিলেটে বিক্ষোভ মিছিল সরকার ‘সংলাপে’ বাধ্য হবেঃ মওদুদ আহমেদ মেয়রের বাসার সামনেই ছাত্রদলের হামলায় রাজু খুন আরিফ সিসিক মেয়র নির্বাচিত “দায়িত্বশীল নেতার অডিও রেকর্ড পুলিশের হাতে” বিএনপি-জামায়াত ইতিহাসকে বিকৃত করছেঃ তথ্যমন্ত্রী স্বচ্ছ মন নিয়ে আলোচনায় আসুনঃ রিজভী আহমেদ প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ছাত্রলীগ নেতৃবৃন্দ ফিন্যান্সিয়াল এক্সপ্রেস সম্পাদক মোয়াজ্জেম হোসেন আর নেই শনির আখড়ায় ট্রাকচাপায় আহত শিক্ষার্থী শঙ্কামুক্ত সিসিক’র স্থগিত ২কেন্দ্রের ভোট ১১ আগস্ট বৃহস্পতিবার সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাজশাহী ও বরিশালে নৌকা, সিলেটে আরিফ সিসিক নির্বাচনে সংবাদকর্মীদের উপর ছাত্রলীগের হামলা সিলেটের জালালাবাদ আব্দুল গফুর স্কুল সেন্টারে নৌকার বিজয় বরিশাল সিটির পাঁচ কেন্দ্রে সেরনিয়াবাত সাদিক এগিয়ে আরিফ এগিয়ে ইভিএমে ভোট হওয়া দুই কেন্দ্রে জাবালে নূর পরিবহনের রুট পারমিট বাতিল করা হবেঃ নৌমন্ত্রী পুনঃনির্বাচনের জোর দাবী মেয়র প্রার্থী জুবায়েরের ভোটের নামে লুটপাট সিলেটের ইতিহাসে কলংকজনক অধ্যায়ঃ জুবায়ের আ.লীগ সা.সম্পাদক দৌড়াদৌড়ি করছেনঃ খন্দকার মোশাররফ আমরা বধির রাষ্ট্রের নাগরিক কলেজশিক্ষার্থীদের উপর উঠে গেল যাত্রীবাহী বাস এলাকবাসীর বন্ধু ,সেবক ছিলামঃ জিল্লুর রহমান উজ্জ্বল বরিশালে আয়শা তৌহিদকে বহিস্কার করলো বিএনপি তামিম-মাহামুদুল্লাহর নান্দনিক ব্যাটিংয়ে লড়িয়ে পুঁজি কামরানের নির্বাচনী সমাবেশে ছাত্রলীগের মারামারি গাজীপুরে ২ টেক্সটাইল কারখানায় অগ্নিকাণ্ড ক্যারিবীয় দ্বীপে তামিম ইকবালের দ্বিতীয় সেঞ্চুরী উদযাপন বাংলাদেশ হবে সুইজারল্যান্ড অব দ্য ইস্টঃ প্রধানমন্ত্রী ব্যক্তিস্বার্থের রাজনীতি কখনও কিছু দিতে পারে নাঃ শেখ হাসিনা ইসির নিষেধাজ্ঞা থাকলেও গ্রেফতার চলছেঃ খন্দকার মোশাররফ সকালে সংবাদ সম্মেলন: সন্ধ্যায় শেষ জনসভা আরিফের পাশে নেই শরীকরা: নাখোশ বিএনপি উন্নত বসবাস উপযোগি নগরী গড়ে তোলা হবে: পথসভায় জুবায়ের শনিবার এডভোকেট জুবায়েরের শেষ নির্বাচনী জনসভা হাফিজ হারুনের বাড়ীতে পুলিশী হয়রানী ইসিকে পদত্যাগ করতে বললেন বিএনপি মহাসচিব সুনামগঞ্জের ধর্মপাশায় পরীক্ষায় অসদুপায়, বহিস্কার ১৪ ওয়ার্ডের অসমাপ্ত কাজ সমাপ্ত করেতে চাইঃ তৌফিকুল হাদী মাদকের সাথে যারা জড়িত তাদের এদেশে ছাড়া করবোঃ বেনজির সিলেট মহানগর যুবদল নেতা মন্তাজ মুন্নাকে আটকে নিন্দা ঘুড়ি মার্কার গণসংযোগে শফিউল আলম নাদেল সিলেটে আওয়ামী স্বেচ্ছাসেবক লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন কাউন্সিল প্রার্থী সাজুয়ান আহমেদের ইশতেহার ঘোষণা