ছোট ফ্ল্যাটে ভ্যাট বাড়ছে, মাঝারিতে কমছে

প্রকাশিত: ৫:৪৬ অপরাহ্ণ, জুন ৭, ২০১৮

প্রভাতবেলা প্রতিবেদকঃ ছোট ফ্ল্যাট রেজিস্ট্রেশনে মূল্য সংযোজন কর (ভ্যাট) বাড়ানো হচ্ছে । ২০১৮-২০১৯ অর্থবছরের বাজেটে ছোট ফ্ল্যাট রেজিস্ট্রেশনে মূল্য সংযোজন কর (ভ্যাট) বাড়ানো হচ্ছে।

তবে বড় আকারের ফ্ল্যাটের রেজিস্ট্রেশনে ভ্যাটের হারে পরিবর্তন আসছে না।

মাঝারি আয়তনের ফ্ল্যাটের ক্ষেত্রে রেজিস্ট্রেশনে মূল্য সংযোজন কর (ভ্যাট) সামান্য কমছে।

 

বৃহস্পতিবার (০৭) জাতীয় সংসদে উত্থাপিত বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী ‘সমৃদ্ধ আগামীর পথযাত্রায় বাংলাদেশ’ শিরোনামে বৃহস্পতিবার জাতীয় সংসদে অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এবারের বাজেট প্রস্তাব পেশ করেন।

 

প্রস্তাবিত বাজেটে বলা হয়েছে, এখন ১ হাজার ১০০ বর্গফুট পর্যন্ত আয়তনের ফ্ল্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে ১.৫ শতাংশ ও ১ হাজার ১০১ থেকে ১ হাজার ৬০০ বর্গফুট আয়তনের ক্ষেত্রে ২.৫ শতাংশ হারে ভ্যাট রয়েছে। প্রস্তাবিত বাজেটে ১ থেকে ১ হাজার ৬০০ বর্গফুট আয়তনের ফ্ল্যাট রেজিস্ট্রেশনে ২ শতাংশ হারে ভ্যাট আরোপের প্রস্তাব করা হয়েছে। ফলে ১ হাজার ১০০ বর্গফুট পর্যন্ত আয়তনের ফ্ল্যাট রেজিস্ট্রেশনে ভ্যাট বাবদ বেশি অর্থ খরচ হবে। আর কম খরচ হবে ১ হাজার ১০১ থেকে ১ হাজার ৬০০ বর্গফুট আয়তনের ফ্ল্যাটের ক্ষেত্রে। তবে ১ হাজার ৬০১ বর্গফুট বা তার বেশি আয়তনের ফ্ল্যাট রেজিস্ট্রেশনের ক্ষেত্রে আগের মতোই ৪.৫ শতাংশ হারে ভ্যাট থাকছে।

 

এবারের বাজেটে আবাসন ব্যবসায়ীদের প্রস্তাব ছিল, পুরনো ফ্ল্যাট নিবন্ধনে কমহারে ভ্যাট আরোপ করার। প্রস্তাবিত বাজেটে সেসব আমলে নেয়নি অর্থ মন্ত্রণলায়।

সর্বশেষ সংবাদ