উচ্ছাস আনন্দে অন্য রকম এক সন্ধ্যায় টাইগ্রেসরা

প্রকাশিত: ১০:১৪ পূর্বাহ্ণ, জুন ১১, ২০১৮

মাঠে ময়দানে প্রতিবেদকঃ প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে বিকেল সাড়ে চারটা হতেই আমন্ত্রিত অতিথীরা প্রবেশ শুরু করেছেন। বাংলাদেশ ক্রিকেট বোর্ডের দেয়া ইফতার মাহফিল ও দোয়া অনুষ্ঠান। দেশের ক্রীড়াঅঙ্গন সহ, রাষ্ট্রের ও সমাজের বিশিষ্ট ব্যক্তিবর্গ জমায়েত হচ্ছিলেন। সবার কৌতুলহী জিজ্ঞাসা নারী ক্রিকেট দল পৌঁছেছে দেশে ?

 

চারিদিকে কোলাহল। উৎসুক চোখের চাহনী। বলরুমের মূল মঞ্চে শোভা পাছে নারী দলের এশিয়া কাপ জয়ের ট্রফি নিয়ে তোলা বিশাল ব্যানার। মেয়েরা তখনও হোটেলে পৌঁছায়নি। অতিথিদের জন্য সংরক্ষিত প্রতিটি টেবিলে চলছে আলোচনা। বিষয়বস্তু নারী দলের এশিয়া কাপ জয়ের আদিপাদ্য।

 

ইফতার মাহফিল রুপ নিলো নারী ক্রিকেট দলের জয়গানে।

সবাই প্রস্তুত। ট্রফি পৌঁছে গেছে বলরুমে। এশিয়া কাপ ট্রফির নিয়ে চললো উপস্থিত সকলের ফটোসেশন। মেয়েদের জন্য অপেক্ষায় ক্রিকেট সংশ্লিষ্ট সবাই। মেয়েরা মঞ্চে উঠলে মূল অনুষ্ঠান শুরু হবে।

 

লাউঞ্জে প্রস্তুত ছিলেন ক্রিকেট বোর্ড সভাপতি নাজমুল হাসানসহ বিসিবি’র পরিচালকেরা। ছিলেন সাকিব,মুশফিকও। নারী দলের এত বড় সাফল্যে সবাই আনন্দিত। হাসিখুশি অবয়ব। প্রশস্ত হাসি ছড়িয়ে পড়ে বলরুমে।

ইফতারের সময় পেরিয়ে গেছে। সবার অপেক্ষা নারী দলের জন্য। প্রায় আধা ঘণ্টা পর সংবর্ধনা অনুষ্ঠানে আসেন সালমা, রুমানা, জ্যোতি, ফাহিমারা। বিমান বন্দর থেকে হোটেলের রুম। এরপর নেমে আসেন বিসিবি’র অনুষ্ঠানে।

 

সবার চোখে মুখে আনন্দের দীপ্তি। অসম্ভব এক ইতিহাস রচনা করে এসেছেন মালয়েশিয়ায়। ক্রিকেটের সবচেয়ে বড় অর্জন। বড় সাফল্য।

আরও পড়ুন  চলে গেলেন সেক্টর কমান্ডার সি আর দত্ত

অবশেষে নারী ক্রিকেটাররা অনুষ্ঠানের মূল মঞ্চে উঠলে। ফুলের মালা গলায় পরিয়ে ররণ করে নেন বোর্ড সভাপতি নাজমুল হাসান পাপন। শুরু হয়ে যায় ক্যামেরার ফ্লাশ লাইট ও ক্লিকের ক্লিক ক্লিক শব্দ।

 

উপস্থিত সকলের বাড়তি আগ্রহ নারী দলের এশিয়া কাপ চ্যাম্পিয়ন হবার পর কি ঘোষণা দেবেন। নাজমুল হাসান তার বক্তব্যে অভিনন্দন জানান নারী দলকে। ছেলেদের ম্যাচ জয়ের ও পরাজয়ের রেকর্ড টানেন। মেয়েদের সাফল্যের পাশাপাশি ছেলেদের কয়েকটি ম্যাচের প্রসঙ্গ টেনে বিসিবি সভাপতি বলেন, ‘২০১২ এশিয়া কাপের ফাইনালে পাকিস্তান, ২০১৬ টি-টোয়েন্টি বিশ্বকাপে ভারত এবং গত মার্চে নিদাহাস ট্রফির ফাইনালে সেই ভারতের কাছেই শেষ বলে হার পুরো বাংলাদেশেকে হতাশ করেছিল’।

 

নাজমুল হাসান বলেন, ‘ ১০ জুনের (রোববার) ফাইনালে শেষ বলে আসা জয় সেই সব হতাশা অনেকটাই দূর করেছে। আশা করি, মেয়েদের সাফল্য ভবিষ্যতেও বজায় থাকবে।’

এরপর বিসিবি সভাপতি নাজমুল হাসান কাঙ্ক্ষিত ঘোষণাটি দেন। নারী দলের এই বুজয়ে প্রত্যেককে ১০ লাখ টাকা করে পুরস্কারে পাবেন। অধিনায়ক পাবেন আরো একটু বেশী। যারা ভাল পারফর্ম করেছেন, তারা আরো বেশী অর্থ পুরস্কার পাবে বিসিবির কাছ থেকে।

 

অনুষ্ঠানে উপস্থিত যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী ড. শ্রী বীরেন শিকদার মেয়েদের সাফল্যটা বড় করে দেখার ঘোষণা দেন তিনি। বলেন, ‘মেয়েরা দেশের জন্য সুনাম বয়ে এনেছে। আমাদের সব সময় এদের পাশে থাকতে হবে। এদের (নারী ক্রিকেটারদের) নিয়ে ভাবতে হবে। স্থায়ী কিছু করে দিতে চাই’।

আরও পড়ুন  এইডস নির্মূলে সরকার প্রতিশ্রুতিবদ্ধ : প্রধানমন্ত্রী

 

ক্রীড়া প্রতিমন্ত্রী বলেন, ‘নারী ক্রিকেট দলের জন্য ঢাকার অদুরে অবস্থিত পূর্বাঞ্চলে ক্রিকেট একাডেমি গড়ে তোলা হবে। দেশের ক্রীড়াকে আরোও ঢেলে সাজানো হবে’।

 

ক্রীড়া মন্ত্রণালয়ের বিশাল পরিকল্পনা রয়েছে বলে জানান বিরেন শিকদার। তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী দেশে নেই। উনি আসলে হয়তো আরো কিছু ঘোষণা দিতে পারেন’।

 

 

বাংলাদেশ টি-টোয়েন্টি অধিনায়ক সালমা খাতুন তার প্রতিক্রিয়ায় বলেন, ‘বিসিবিকে ধন্যবাদ আমাদের পুরস্কৃত করার জন্য। এই পুরস্কার আমাদের আরও ভালো খেলতে উৎসাহিত করবে। আমাদের টিম স্পিরিটের কারণেই আমরা শিরোপা জিতেছি। আশা করছি, এবার বদলে যাবে আমাদের মেয়েদের ক্রিকেট।’

 

উল্লেখ্য, রোববার (১০ জুন) কুয়ালালামপুরের কিনরারা একাডেমিতে এশিয়া কাপের ফাইনালে পরাশক্তি ভারতকে ৩ উইকেটে হারিয়ে চ্যাম্পিয়ন শিরোপা জিতে নেয় সালমা খাতুনের নেতৃত্বাধীন দল।

 

এই আসরে ভারতকে গ্রুপ পর্বেও একবার হারিয়েছে টাইগ্রেসরা। ভারতের আদিপত্যে হানা দিয়েছে বাংলারার বাঘিনীরা। ভারত মহিলা এশিয়া কাপের বিগত ৬ আসরের চ্যাম্পিয়ন দল। তাদের কাছ থেকে শিরোপা কেড়ে নিয়েছে সালমা, রুমানা, জ্যোতিরা।

 

নারী দলের এই সাফল্যে বিসিবির অফিসিয়াল স্পন্সর কোম্পানি রবির পক্ষ থেকে প্রত্যেকের জন্য আইফোন ৬ উপহার দেয়া হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বশেষ সংবাদ