কোর্টনি ওয়ালস এবং বাস্তবতা!

প্রকাশিত: ১১:৪৯ অপরাহ্ণ, জুন ১২, ২০১৮

মাকসুদা লিসাঃ কোর্টনি ওয়ালস। নামটা কেউ শুনেন নি বা চিনেন না এমনটা চিন্তা করা যায়! আর যিনি চিনেন না। সে যদি হন ক্রিকেট সংগঠক। তখন আপনার, আমার টাসকি খাওয়া ছাড়া আর কিছুই করার থাকেনা।

 

ওয়েষ্ট ইন্ডিজ ক্রিকেট দলের এই গতি মানব বেশ অনেকদিন যাবত বাংলাদেশে। পেস বোলিং কোচ হিসেবে যোগ দিয়েছেন। বিসিবির সংগে যোগ দিয়েছেন ২০১৬ সেপ্টেম্বর থেকে। ২০১৯ সালের বিশ্বকাপ পর্যন্ত তিনি বাংলাদেশের বোলিং কোচের দায়িত্ব পালন করবেন।

 

বাংলাদেশের প্রধান কোচ (সাবেক) চন্ডিকা হাতুরুসিংহের হঠাৎ দায়িত্ব থেকে সরে যাওয়ায় বিসিবি ওয়ালসকেই প্রধান কোচেও দায়িত্ব দিয়েছিল। যদিও সেটা সংক্ষিপ্ত সময়ের জন্য। বিপদকালীন সময়ে।

 

‘৯০ দশকে ওয়েষ্ট ইন্ডিজ দলের হয়ে কোর্টনি ওয়ালস, কোর্টনি অ্যামব্রোস’রা যখন নতুন বল হাতে মাঠে নামতেন, বিশ্বের তাবদ সেরা ব্যাটসম্যানরা কাঁপতেন। তাদের দাপট ছিল বিশ্বখ্যাত। ওয়ালস ১৯৮৪ থেকে ২০০১ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট অঙ্গনে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলের প্রতিনিধিত্ব করেন। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দলকে ২২টি টেস্টে নেতৃত্বও দিয়েছেন তিনি।

আরও পড়ুন  সাংবাদিক বাবলুর আম্মার ইন্তেকাল

 

ওয়েষ্ট ইন্ডিজের এই ফাস্ট বোলার দূর্দান্ত নৈপুণ্য প্রদর্শন করে স্মরণীয় হয়ে আছেন। ক্রিকেটারদের আদর্শ হয়ে।

 

২০০০ থেকে ২০০৪ সাল পর্যন্ত টেষ্টে ৫১৯ টেস্ট উইকেট সংগ্রহের বিশ্বরেকর্ড তার দক্ষলে। যদিও একদিনের ক্রিকেটে ওয়ালস তেমন একটা নাম কুড়াতে না পারলেও ২২৭ উইকেট তার দখলে। সেই সময় টেষ্টই ছিল ক্রিকেটের সেরা ফরমেট। টেষ্টের পারফর্মম্যান্স দিয়ে ক্রিকেটাররা জাত চেনাতেন।

 

সেই কোর্টনি ওয়ালস। লিজেন্ড অব ক্রিকেট। বাংলাদেশের পেস বোলারদের দিক্ষা দিচ্ছেন। গর্বিত এদেশের বোলাররা তার সান্নিধ্য পেয়ে। ওয়ালস মিশে গেছেন বাংলাদেশের ক্রিকেটারদের সংগে। মিশে গেছেন দ্রুতই এদেশের পরিবেশ ও পরিস্মৃতির সংগে। কোর্টনি ওয়ালসদের চেনাতে হয়না। চিনে নিতে হয়। যদি ক্রীড়া প্রেমি হন।

 

ক্রিকেটের খোঁজখবর রাখুন। শুধু ভাব ধরে ঘুরেবেড়ালেই কি সংগঠক হওয়া যায়! ক্রিকেটকে মনে প্রাণে ধারণ করতে হয়।

সংবাদটি ভালো লাগলে শেয়ার করুন।

সর্বশেষ সংবাদ