,

ফরাসি রণকৌশলে পরাস্ত আর্জেন্টিনা

মাকসুদা লিসাঃ বিশ্বকাপের নকআউট পর্বের প্রথম ম্যাচে এত গোল। এক ম্যাচে সাত সাতটি গোল। ফ্রান্সের গোল বন্যায় ভেসে গেল আর্জেন্টিনা। শেষ রক্ষা আর হলো না।

 

সেসঙ্গে বিউগলে করুণ  সুর বেজে উঠলো। চোখের জলে ভিজে গেল আর্জেন্টিনার জার্সি, পতাকা। ফ্রান্সের কাছে হেরে, রাজ্যের হতাশা আর বেদনা নিয়ে মাঠ ছাড়তে হলো লিওনেল মেসির আর্জেন্টিনাকে।

 

সাধুবাদ ফ্রান্সকে। এটি আর একটি বিপ্লব। ফরাসি বিপ্লব। ফরাসিদের তুখোড় ট্যাকটিসের সামনে নাস্তাবুদ হলো আর্জেন্টাইনরা। বিশ্বকাপের নকআউট পর্বের খেলার কৌশল ভাল ভাবে শানিয়েই মাঠে নেমেছিল ফ্রান্স। দক্ষতা ও গেম প্লানিং কাজে লাগিয়েছে।

 

শনিবার (৩০ জুন) শিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে ইউরোপ ও লাতিন আমেরিকার শক্তিশালী দুটি দল ফ্রান্স ও আর্জেন্টিনা।

 

আর্জেন্টিনার ডিফেন্স ভাঙ্গতে কষ্ট করতে হয়নি ফরাসিদের। পায়ে ঠিকঠাক মত বল পেলেই বল পৌঁছে গেছে প্রতিপক্ষের জালে। ফ্রান্সের গ্রিজম্যান, বেঞ্জামিন পাভার, কিলিয়ান এমবাপ্পেরা তাক লাগানো পারফর্ম করেছেন। দলকে জয় এনে দিয়ে উৎসবে মেতেছেন।

 

অপর দিকে মেসির দলের খেলার কৌশল হতাশ করেছে ভক্ত-সমর্থকদের। নড়বড়ে ডিফেন্স। ডিফেন্সে প্রচন্ড দুর্বলতা চোখে পড়েছে। মাঝমাঠের খেলোয়াড়দের দুর্বলতা, স্টাইকারদের দূরদর্শী না হওয়া। মোট কথা এমন কঠিন ম্যাচে এমন সাধারণ মানের খেলা আশা করা যায় না।

 

মেসি, ডি মারিয়া, মার্কাদোরা চেষ্টা করেছেন। কিন্তু ফ্রান্সের ডিফেন্স উৎরে পার হওয়া বড্ড কঠিন ছিল।

 

ম্যাচের প্রথম হাফ ছিল সমতায়। ১৪ মিনিটে স্ট্রাইকার গ্রিজম্যানের পেনাল্টি গোলে এগিয়ে যায় ফ্রান্স। ৪১ মিনিটে দুর্দান্ত শটে আর্জেন্টিনাকে সমতায় ফেরান আনহেল ডি মারিয়া।

 

শুরুটা ভাল ছিল। আশা জাগিয়েও ছিলেন মারিয়া, মার্কাদোরা । প্রথমার্ধ ছন্দ ছিল। গোল করার তাড়না ছিল। কিন্তু সময় যত গড়াছিল। ফ্রান্সের ট্যাকনিক ও রণকৌশলে পিছিয়ে যায় মেসির দল।

 

ফ্রান্সের এক হালি গোলের বিপক্ষে আর্জেন্টিনার মাত্র তিন গোল। ৫৭ মিনিটে ফরাসি ডিফেন্ডার বেঞ্জামিন পাভারের গোলে আর্জেন্টিনার বিপক্ষে সমতায় ফিরেছে ফ্রান্স।স্কোর ২-২। এরপর গোলের উৎসব শুরু হয় ফ্রান্সের।

ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে ম্যাচে দুই গোল করেছেন। ম্যাচের ৬৪ ও ৬৮ মিনিটে করা দুই গোলে শুধু দল জয়ের পথ দেখিয়েছেন। এই তরুণ ফুটবলার সেসাথে রেকর্ড বইয়েও নাম লিখিয়েছেন।

 

শেষটাও তাদেরই হতো। যদিনা অতিরিক্ত সময়ে আর্জেন্টিনার সের্জিও আগুয়েরো গোল আর একটা পরিশোধ না করতেন। এতে ব্যবধান কমেছে। কিন্তু জয়টা হাত ছাড়া হয়ে গেছে।

 

আর্জেন্টিনার নকআউট পর্ব থেকে বিদায়ে রাশিয়া বিশ্বকাপ আসর জৌলুস হারালো। ম্যাড়ম্যাড়ে হয়ে গেল ফুটবলের মহামঞ্চের উত্তেজনা। এর আগে গ্রুপ পর্ব হতে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। ফুটবলে বড় দল। সমর্থনে পাল্লা ভারী তো এই দলগুলোরই।

 

এখন টিকে সবার নজর ব্রাজিলের দিকে। নেইমারের দল কি পারবে কি ফাইনালের পথ উৎরাতে। ফুটবলের ভক্তদের দৃষ্টি এখন ব্রাজিল-মেক্সিকোর ম্যাচকে ঘিরে।

 

২ জুলাই স্থানীয় সময় রাত আটটায় শেষ আটের লড়াইয়ে নামবে দু’দল। সেই পর্যন্ত অপেক্ষায় থাকুন।

 

 

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
তামিমের সেঞ্চুরী, অল্পের জন্য বঞ্চিত সাকিব সিলেট নগরীর রেস্টুরেন্টে নোংরা-অস্বাস্থ্যকর পরিবেশ! রক্তাক্ত মাহমুদুর রহমান মাহমুদুর রহমানকে অবরুদ্ধ করে রেখেছে ছাত্রলীগ ১০ হাজার ইয়াবাসহ এক রোহিঙ্গা নারী আটক কোনো সংলাপেরও প্রয়োজন নেইঃ ওবায়দুল কাদের গুপ্তধনের খোঁজে ছয় ঘণ্টা খোঁড়াখুঁড়ি মাত্র ৫ ঘন্টা সময় নিজের জন্য,বাকি সময় বাংলার মানুষের জন্য রাজশাহীতে বিএনপি-জামায়াত টানাপোড়েন উন্নয়ন,পরিবর্তনের স্বার্থে গণজোয়ার সৃষ্টি হয়েছেঃ জুবায়ের জুড়ীতে শ্রমিকের টাকা আত্মসাৎয়ের অভিযোগ ওসমানীতে রোগীর স্বজনকে ধর্ষণ আবেদনময়ী এই প্রেসিডেন্টের না জানা কথা ‘গোল্ডেন বল’ লুকা মদ্রিচের উদীয়মান ফুটবলারের খেতাব জিতলেন এমবাপ্পে গোল্ডেন বুট জিতলেন হ্যারি কেইন রাশিয়া বিশ্বকাপ চ্যাম্পিয়ন ফ্রান্স জুবায়েরের প্রচারণায় ১১ হাজার জনশক্তি মাঠে আমীর খসরুর কাছে পদবঞ্চিতদের নালিশ বিএনপি থেকে সেলিম বহিস্কার গুডবাই ব্রাজিল, সেমিতে বেলজিয়াম দারুণ জয়ে শেষ চারে ফ্রান্স সিসিক নির্বাচনে জোটের প্রার্থী চুড়ান্ত হয়নি বাংলাদেশ টেষ্টে সর্বনিম্ন রানের রেকর্ড গড়লো অ্যান্টিগায় গভীর রাতে ঢাবি ক্যাম্পাস ৩ ছাত্রী হলের মিছিলে উত্তাল ভূয়া তালাকনামায় প্রতারিত শাহেদা ফখরুলের বক্তব্যের পাল্টা অ্যাকশনে জামায়াত উইম্বলডনের প্রথম রাউন্ড থেকেই বিদায় নিলেন শারাপোভা সিসিক নির্বাচনে জোটের প্রার্থীকে অ্যাপরুভ করেছে জামায়াত: মির্জা ফখরুল বিএনপি নেতা খসরু’র বাসায় পুলিশী তল্লাশি জুড়ীতে এক মৃত্যুকূপে চলছে শিশুদের পাঠদান মাছ -মুরগী ব্যবসায়ী, মহরীর-জুয়াড়ী, সিলেট ছাত্রদলের কান্ডারী কলম্বিয়ার স্বপ্নভঙ্গ, শেষ আটে ইংল্যান্ড কোয়ার্টার ফাইনালে সুইডেন রণবীর-দীপিকা দুজনে দুজনার হতে চলেছেন তিন সিটি নির্বাচনের প্রতীক বরাদ্দ ১০ জুলাই শেষ পর্যন্ত পদত্যাগই করলেন হোর্স্ট সিহোফার মন ভরিয়ে দেয়া ম্যাচে জাপানকে হারিয়ে কোয়ার্টারে বেলজিয়াম কারামুক্ত হলেন ছাত্রদল কেন্দ্রীয় সংসদের সভাপতি রাজিব নেইমারময় ম্যাচে ব্রাজিলের কাছে ধরাশায়ী মেক্সিকো প্রধানমন্ত্রী আম উপহার পাঠিয়েছেন জকিগঞ্জে বন্যার্তদের ত্রাণ বিতরণ রোহিঙ্গারা নাগরিকত্বের নিশ্চয়তা পেলে মিয়ানমার ফিরে যাবেন গাইবান্ধা সাদুল্যাপুরে বজ্রপাতে একই পরিবারের ৩ জনের মৃত্যু সিলেটে গ্লোবাল এইড ট্রাস্ট ইউকে’র ত্রাণ বিতারণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৯৭তম প্রতিষ্ঠাবার্ষিকী উদযাপন হবিগঞ্জের বাহুবলে ঠেলাগাড়ি উল্টে শ্রমিকের মৃত্যু খালেদা জিয়ার মুক্তি দাবিতে রাজধানীতে বিএনপির বিক্ষোভ রোহিঙ্গা-বাংলাদেশের সঙ্গে একাত্মতা প্রকাশ করতে এ সফরঃ গুতেরেস খুলনায় বিশ্বকাপ ফুটবলকে কেন্দ্র করে সংঘর্ষ আহত ৩