,

ফরাসি রণকৌশলে পরাস্ত আর্জেন্টিনা

মাকসুদা লিসাঃ বিশ্বকাপের নকআউট পর্বের প্রথম ম্যাচে এত গোল। এক ম্যাচে সাত সাতটি গোল। ফ্রান্সের গোল বন্যায় ভেসে গেল আর্জেন্টিনা। শেষ রক্ষা আর হলো না।

 

সেসঙ্গে বিউগলে করুণ  সুর বেজে উঠলো। চোখের জলে ভিজে গেল আর্জেন্টিনার জার্সি, পতাকা। ফ্রান্সের কাছে হেরে, রাজ্যের হতাশা আর বেদনা নিয়ে মাঠ ছাড়তে হলো লিওনেল মেসির আর্জেন্টিনাকে।

 

সাধুবাদ ফ্রান্সকে। এটি আর একটি বিপ্লব। ফরাসি বিপ্লব। ফরাসিদের তুখোড় ট্যাকটিসের সামনে নাস্তাবুদ হলো আর্জেন্টাইনরা। বিশ্বকাপের নকআউট পর্বের খেলার কৌশল ভাল ভাবে শানিয়েই মাঠে নেমেছিল ফ্রান্স। দক্ষতা ও গেম প্লানিং কাজে লাগিয়েছে।

 

শনিবার (৩০ জুন) শিয়া বিশ্বকাপের দ্বিতীয় রাউন্ডের প্রথম ম্যাচে মুখোমুখি হয়েছে ইউরোপ ও লাতিন আমেরিকার শক্তিশালী দুটি দল ফ্রান্স ও আর্জেন্টিনা।

 

আর্জেন্টিনার ডিফেন্স ভাঙ্গতে কষ্ট করতে হয়নি ফরাসিদের। পায়ে ঠিকঠাক মত বল পেলেই বল পৌঁছে গেছে প্রতিপক্ষের জালে। ফ্রান্সের গ্রিজম্যান, বেঞ্জামিন পাভার, কিলিয়ান এমবাপ্পেরা তাক লাগানো পারফর্ম করেছেন। দলকে জয় এনে দিয়ে উৎসবে মেতেছেন।

 

অপর দিকে মেসির দলের খেলার কৌশল হতাশ করেছে ভক্ত-সমর্থকদের। নড়বড়ে ডিফেন্স। ডিফেন্সে প্রচন্ড দুর্বলতা চোখে পড়েছে। মাঝমাঠের খেলোয়াড়দের দুর্বলতা, স্টাইকারদের দূরদর্শী না হওয়া। মোট কথা এমন কঠিন ম্যাচে এমন সাধারণ মানের খেলা আশা করা যায় না।

 

মেসি, ডি মারিয়া, মার্কাদোরা চেষ্টা করেছেন। কিন্তু ফ্রান্সের ডিফেন্স উৎরে পার হওয়া বড্ড কঠিন ছিল।

 

ম্যাচের প্রথম হাফ ছিল সমতায়। ১৪ মিনিটে স্ট্রাইকার গ্রিজম্যানের পেনাল্টি গোলে এগিয়ে যায় ফ্রান্স। ৪১ মিনিটে দুর্দান্ত শটে আর্জেন্টিনাকে সমতায় ফেরান আনহেল ডি মারিয়া।

 

শুরুটা ভাল ছিল। আশা জাগিয়েও ছিলেন মারিয়া, মার্কাদোরা । প্রথমার্ধ ছন্দ ছিল। গোল করার তাড়না ছিল। কিন্তু সময় যত গড়াছিল। ফ্রান্সের ট্যাকনিক ও রণকৌশলে পিছিয়ে যায় মেসির দল।

 

ফ্রান্সের এক হালি গোলের বিপক্ষে আর্জেন্টিনার মাত্র তিন গোল। ৫৭ মিনিটে ফরাসি ডিফেন্ডার বেঞ্জামিন পাভারের গোলে আর্জেন্টিনার বিপক্ষে সমতায় ফিরেছে ফ্রান্স।স্কোর ২-২। এরপর গোলের উৎসব শুরু হয় ফ্রান্সের।

ফরোয়ার্ড কিলিয়ান এমবাপ্পে ম্যাচে দুই গোল করেছেন। ম্যাচের ৬৪ ও ৬৮ মিনিটে করা দুই গোলে শুধু দল জয়ের পথ দেখিয়েছেন। এই তরুণ ফুটবলার সেসাথে রেকর্ড বইয়েও নাম লিখিয়েছেন।

 

শেষটাও তাদেরই হতো। যদিনা অতিরিক্ত সময়ে আর্জেন্টিনার সের্জিও আগুয়েরো গোল আর একটা পরিশোধ না করতেন। এতে ব্যবধান কমেছে। কিন্তু জয়টা হাত ছাড়া হয়ে গেছে।

 

আর্জেন্টিনার নকআউট পর্ব থেকে বিদায়ে রাশিয়া বিশ্বকাপ আসর জৌলুস হারালো। ম্যাড়ম্যাড়ে হয়ে গেল ফুটবলের মহামঞ্চের উত্তেজনা। এর আগে গ্রুপ পর্ব হতে বিদায় নিয়েছে বর্তমান চ্যাম্পিয়ন জার্মানি। ফুটবলে বড় দল। সমর্থনে পাল্লা ভারী তো এই দলগুলোরই।

 

এখন টিকে সবার নজর ব্রাজিলের দিকে। নেইমারের দল কি পারবে কি ফাইনালের পথ উৎরাতে। ফুটবলের ভক্তদের দৃষ্টি এখন ব্রাজিল-মেক্সিকোর ম্যাচকে ঘিরে।

 

২ জুলাই স্থানীয় সময় রাত আটটায় শেষ আটের লড়াইয়ে নামবে দু’দল। সেই পর্যন্ত অপেক্ষায় থাকুন।

 

 

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টেষ্ট অভিষেকে থাকছেন না সিলেটের লোকাল হিরোরা সুরমা নদীর তীরের স্থাপনা সরাতে ব্যবসায়ীদের মেয়রের আল্টিমেটাম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার সংলাপে বসছে আওয়ামী লীগ-জাতীয় ঐক্যফ্রন্ট জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন জারি খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল বিপিএল ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে কে কোন দলে প্রধানমন্ত্রীকে ড. কামাল হোসেনের চিঠি সেই টেষ্ট হ্যাট্টিকম্যান অলক কাপালী সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর আরেকটিবার আওয়ামী লীগকে ভোট দিনঃ শেখ হাসিনা পুণ্যভূমি সিলেটে বাংলাদেশ ক্রিকেট দল জিম্বাবুয়েকে ‘হোয়াইটওয়াশ’ করার স্বাদ নিলো টাইগাররা বিষধর সাপ রাসেল ভাইপারকে পিটিয়ে মেরে ফেলা হলো সাত দফার এক দফাও মানা হবে নাঃ ওবায়দুল কাদের নিবন্ধন ফিরে পাবার আশায় জামায়াতে ইসলামী সরকারকে মওদুদের হুশিয়ারী সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন বিতর্কিত ওয়ার্নার বিমানবাহিনী এগিয়ে যাচ্ছেঃ প্রধানমন্ত্রী সিলেটে ইয়াবাসহ যুবক আটক সিপিএল চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্স ৩২ ধারা বহাল রেখে প্রতিবেদন জমা দিয়েছে সংসদীয় কমিটি বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে শুভসূচনা বাংলাদেশের রোহিঙ্গাদের সাহায্য করতে ঢাকাকে সমর্থন দেবে দিল্লিঃ শ্রিংলা ৯ম থেকে ১৩তম গ্রেডের চাকরিতে থাকছে না কোটা নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেওয়াসহ ৫দফা দাবী উত্তরমুখী হয়ে লাভ নেই, ওখানে সাড়া দেওয়ার মতো কেউ নেই আইডিইবি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো মালদ্বীপ জুড়ীতে বাংলাদেশের খবর’র বর্ষপূর্তি উদযাপন মেডিকেল বোর্ডে খালেদার ব্যক্তিগত চিকিৎসকদের রাখা হয়নি শনিবার যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার যৌথ ঘোষণা আসছে সারাদেশে পালন করা হবে শেখ হাসিনার জন্মদিন সমাজসেবী আমিন আলীর ইন্তেকাল এবার স্বরচিত কবিতা পাঠ করলেন জগলুল হায়দার যশোরে সাবেক ফুটবল কোচ ওয়াজেদ গাজীর দাফন সম্পন্ন মন্ত্রণালয়ের কাছেই বিদ্যুৎ বিল পাওনা ৬৬৮ কোটি টাকা! কাভার্ডভ্যান পোড়ানোর মামলায় খালেদার জামিন নামঞ্জুর চলে গেলেন নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম রাজধানীর ১৪ হাসপাতাল বন্ধের নির্দেশ মৌসুমী, অপু ও ওমরসানি দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে ড. কামাল সংবিধান অনুযায়ী ডিসেম্বরে নির্বাচন হবে `এ কথা শুনেই মান্না, জুড়ে দেয় কান্না।’ বিকল্পধারা এখন স্বকল্প হয়ে গেছে ‘তিনিও আনকনটেস্টের এমপি’ আমরা তোমাদের কাছে কৃতজ্ঞ: ডা. বদরুদ্দোজা নির্বাচন নাও হতে পারে: ড. কামাল যাঁকে র‌্যাঙ্ক দিতে বাধ্য হন পাক জেনারেল “ কোনোরকম বিশৃঙ্খলা সহ্য করা হবে না’- হাসিনা