,

উরুগুয়ে নকআউট করে দিলো পর্তুগালকে

মাঠে ময়দানে ডেস্কঃ অঘটনের বিশ্বকাপ। ব্যর্থতার বিশ্বকাপ। অসহনীয় বিশ্বকাপ। রাশিয়া বিশ্বকাপ আসরকে আর কত বিশ্লেষণ দেয়া যায়। তার সবটুকো দিলেও লিওলেন মেসি, ক্রিস্টিয়ানো রোনালদোদের ফিরিয়ে আনা সম্ভব নয়। একে একে বিদায় নিচ্ছে বড় দলগুলো। এদিনসন কাভানির কাছে পরাস্ত ক্রিস্টিয়ানো রোনালদোরা। সুউয়ারেজদের দাপট দেখলো বিশ্ব।

 

নকআউট পর্বের প্রথম দিনে আর্জেন্টিনার করুণ বিদায়ের পর পর্তুগালের বিদায়। ইউরোপের আরো একটি জনপ্রিয় দলের ছিটকে পড়া।

 

উরুগুয়ের কাছে ২-১ ব্যবধানে ম্যাচ হারার শোকে পর্তুগাল অধিনায়ক ক্রিস্টিয়ানো নিজেকে শক্ত রাখতে পারেননি। কান্নায় ভেঙ্গে পড়েছেন ফুটবলের এই জাদুকর। তার শৈল্পিক ফুটবল ব্যর্থ হয়েগেল বিশ্বকাপের এবারের আসরে। ব্যর্থ তার দল। শোকের ছাড়া পর্তুগালের শহরে শহরে। বিশ্বের লক্ষ কোটি ভক্তের হৃদয়ে রক্তক্ষরণ।

 

উরুগুয়ে রাশিয়া বিশ্বকাপে চমক দেখিয়েছে। টানা চার ম্যাচ জয়ের রেকর্ড তাদের। ১৯৩০ সালের পর এবারই প্রথম উরুগুয়ে এত দুর্দান্ত ফর্মে। ৮৮ বছর পর। কত দীর্ঘ বছর অপেক্ষার পর সাফল্য। এর আগে ১৯৩০ সালে উরুগুয়ে ফাইনাল খেলেছিল আর্জেন্টিনার বিপক্ষে।  আর্জেন্টিনাকে ৪-২ গোলে হারিয়ে  চ্যাম্পিয়নশীপের ট্রফিও হাতের হাতেই উঠেছিল।

 

আর পর্তুগাল। এবার নিয়ে চতুর্থবার। বিশ্বকাপের নকআউট পর্ব হতে বিদায় নিলো। ২০০৬ সালে কোয়াটার ফাইনাল ম্যাচে ইংল্যান্ডের সঙ্গে ড্র করা বিশ্বকাপের সেমি ফাইনালে খেলা উঠে।  ফ্রান্সের কাছে ১-০ গোলে হেরে বিদায় নিয়েছিল সেবার।

 

শনিবার (৩০ জুন) শেষ ষোলের লড়াইয়ের দ্বিতীয় ম্যাচে উরুগুয়ে ও পর্তুগাল মুখোমুখি হয়।

 

ম্যাচের শুরুতেই উরুগুয়ে আক্রমণ। গোল পেতে দেরী হয়নি। মাত্র ৭ মিনিটের মাথায় পর্তুগালের ডিফেন্স টপকে গোল দিয়ে বসেন এদিনসন কাভানি। সতীর্থ লুইস সুয়ারেসের অসাধারণ ক্রস থেকে বল পেয়ে বুলেট গতির হেডে পর্তুগালের জালে বল জড়িয়ে দেন এদিনসন। উরুগুয়ে জয়ের নায়ক এই ফরোয়ার্ড। তার বুট থেকেই দ্বিতীয় ও শেষ গোল আসে ম্যাচের। প্রথম হাফের পর ৬২ মিনিটে টানা দুই গোল করেন এদিনসন। কাভানির পঞ্চম বিশ্বকাপ গোল।

 

এক গোলে পিছিয়ে পরা পর্তুগালকে ৫৫ মিনিটে সমতায় ফিরিয়েছেন পেপে। তবে এরপর আর কোন সুযোগ তারা কাজে লাগাতে পারেননি। ম্যাচে নিষ্প্রভ ছিলেন রোনালদো।

পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদো সতীর্থ খেলোয়াড়ের কাঁধে ভর করে মাঠ ছাড়তে হয়

 

পর্তুগিজ ফুটবল তারকা ক্রিস্টিয়ানো রোনালদোর রাশিয়া বিশ্বকাপ শুরু করেছিলেন স্পেনের বিপক্ষে দুর্দান্ত হ্যাটট্রিক দিয়ে।

তার দল ৩-৩ গোলে ড্র করলেও এই রিয়াল মাদ্রিদ তারকা নিজের উপর সব আলো ফেলে রেখেছিলেন। তার যাদুময় ফুটবলে।

 

সেই রোনালন্ডো বিষণ্ণ ও ভগ্ন হৃদয়। মাথায় হাত। নকআউট পর্ব থেকে বিদায় ঘন্টা বেজে যায়। কান্না থামাতে পারছিলেন না ক্রিস্টিয়ানো রোনালদো। সতীর্থ খেলোয়াড়দের জড়িয়ে ধরে অঝোর ধারায় কাঁদেন। সতীর্থ খেলোয়াড়ের নিয়ে জড়িয়ে মাঠ ছাড়তে হয় এই তারকা ফুটবলারকে।

 

বিশ্বকাপ উপহার দিচ্ছে অঘটনের। চমক দেখাচ্ছে আন্ডার ডগ দলগুলো।

 

উরুগুয়ে কোয়ার্টার ফাইনাল ম্যাচের মুখোমুখি হবে ফ্রান্সের বিপক্ষে। ৬ জুলাই বাংলাদেশ সময় রাত ৮টায় সোচি স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে ম্যাচটি।

 

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টেষ্ট অভিষেকে থাকছেন না সিলেটের লোকাল হিরোরা সুরমা নদীর তীরের স্থাপনা সরাতে ব্যবসায়ীদের মেয়রের আল্টিমেটাম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার সংলাপে বসছে আওয়ামী লীগ-জাতীয় ঐক্যফ্রন্ট জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন জারি খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল বিপিএল ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে কে কোন দলে প্রধানমন্ত্রীকে ড. কামাল হোসেনের চিঠি সেই টেষ্ট হ্যাট্টিকম্যান অলক কাপালী সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর আরেকটিবার আওয়ামী লীগকে ভোট দিনঃ শেখ হাসিনা পুণ্যভূমি সিলেটে বাংলাদেশ ক্রিকেট দল জিম্বাবুয়েকে ‘হোয়াইটওয়াশ’ করার স্বাদ নিলো টাইগাররা বিষধর সাপ রাসেল ভাইপারকে পিটিয়ে মেরে ফেলা হলো সাত দফার এক দফাও মানা হবে নাঃ ওবায়দুল কাদের নিবন্ধন ফিরে পাবার আশায় জামায়াতে ইসলামী সরকারকে মওদুদের হুশিয়ারী সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন বিতর্কিত ওয়ার্নার বিমানবাহিনী এগিয়ে যাচ্ছেঃ প্রধানমন্ত্রী সিলেটে ইয়াবাসহ যুবক আটক সিপিএল চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্স ৩২ ধারা বহাল রেখে প্রতিবেদন জমা দিয়েছে সংসদীয় কমিটি বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে শুভসূচনা বাংলাদেশের রোহিঙ্গাদের সাহায্য করতে ঢাকাকে সমর্থন দেবে দিল্লিঃ শ্রিংলা ৯ম থেকে ১৩তম গ্রেডের চাকরিতে থাকছে না কোটা নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেওয়াসহ ৫দফা দাবী উত্তরমুখী হয়ে লাভ নেই, ওখানে সাড়া দেওয়ার মতো কেউ নেই আইডিইবি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো মালদ্বীপ জুড়ীতে বাংলাদেশের খবর’র বর্ষপূর্তি উদযাপন মেডিকেল বোর্ডে খালেদার ব্যক্তিগত চিকিৎসকদের রাখা হয়নি শনিবার যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার যৌথ ঘোষণা আসছে সারাদেশে পালন করা হবে শেখ হাসিনার জন্মদিন সমাজসেবী আমিন আলীর ইন্তেকাল এবার স্বরচিত কবিতা পাঠ করলেন জগলুল হায়দার যশোরে সাবেক ফুটবল কোচ ওয়াজেদ গাজীর দাফন সম্পন্ন মন্ত্রণালয়ের কাছেই বিদ্যুৎ বিল পাওনা ৬৬৮ কোটি টাকা! কাভার্ডভ্যান পোড়ানোর মামলায় খালেদার জামিন নামঞ্জুর চলে গেলেন নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম রাজধানীর ১৪ হাসপাতাল বন্ধের নির্দেশ মৌসুমী, অপু ও ওমরসানি দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে ড. কামাল সংবিধান অনুযায়ী ডিসেম্বরে নির্বাচন হবে `এ কথা শুনেই মান্না, জুড়ে দেয় কান্না।’ বিকল্পধারা এখন স্বকল্প হয়ে গেছে ‘তিনিও আনকনটেস্টের এমপি’ আমরা তোমাদের কাছে কৃতজ্ঞ: ডা. বদরুদ্দোজা নির্বাচন নাও হতে পারে: ড. কামাল যাঁকে র‌্যাঙ্ক দিতে বাধ্য হন পাক জেনারেল “ কোনোরকম বিশৃঙ্খলা সহ্য করা হবে না’- হাসিনা