,

আবেদনময়ী এই প্রেসিডেন্টের না জানা কথা

প্রভাতবেলা ডেস্ক: বিশ্বকাপ ফুটবলের ফাইনালে আলোচনায় ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্র্যাবার। গ্যালারিতে বসে খেলা দেখেছেন এই সুন্দরী প্রেসিডেন্ট। গায়ে দলের জার্সি পরে সারাক্ষণ দলের জন্য দিয়েছেন। দলের জয়ের পরে তিনি নেচে আনন্দ উদযাপন করেছেন। বিশ্বকাপের সবটুকু আলো তিনি কেড়ে নিয়েছেন নিজের গ্লামার দিয়ে। সে কারণেই এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে আলোচিত নাম কোলিন্দা। এখন জেনে নিন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্র্যাবার সম্পর্কে।

কোলিন্দা ক্রোয়েশিয়ার রিজেক নামক স্থানে ২৯ এপ্রিল ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। তিনিই হলেন ক্রোয়েশিয়ার প্রথম মহিলা প্রেসিডেন্ট। তিনি ক্রোয়েশিয়ার একমাত্র সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা গ্রহণ করার সময় তার বয়স ছিল ৪৬ বছর যা ক্রোয়েশিয়ার ইতিহাসে সর্বনিম্ন। ‘জাগরিব বিশ্ববিদ্যালয়’ থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে কোলিন্দা স্নাতকোত্তর সম্পন্ন করেন।

তিনি রোমান ক্যাথলিক চর্চা করেন এবং ঘোষণা দেন ক্রিস্টান ধর্মের আনুগত্য। ১৯৯৬ সালে তিনি জ্যাকভ কিতারোভিকে বিয়ে করেন। তাদের ঘরে দুই সন্তান আছে। তিনি ইংরেজি, পর্তুগিজ ও স্প্যানিশ ভাষায় অনর্গল কথা বলতে পারেন। এছাড়া ইটালিয়ান, ফ্রেন্স এবং জার্মান ভাষা বুঝতে তার কোন সমস্যা হয় না।

কোলিন্দা বর্তমানে বিশ্বের সবচেয়ে আবেদনময়ী প্রেসিডেন্ট। তার বয়স এখন ৫০ বছর। তবুও বয়স থাকে দমাতে পারেনি। ৫ ফুট ৬ ইঞ্চি উচ্চতার এই প্রেসিডেন্ট মাঝে মাঝেই বিকিনি পরে সমুদ্র সৈকতে সময় কাটান।

বর্তমানে সুন্দরী ক্রোট প্রেসিডেন্টকে নিয়ে খুব মাতামাতি হচ্ছে। তার রুপে মুগ্ধ বাংলাদেশের যুবক বৃদ্ধ অনেকেই। ফেসবুকে মাত্রাতিরিক্ত ট্রল হচ্ছে তাকে নিয়ে। বাংলাদেশের তথাকথিত মুসলিম যুবকরা তার জন্য দিওয়ানা…। এই ৫০ বছর বয়স্ক এই সুন্দরী নারী বিশ্বকাপ ফুটবলের ফাইনালে অনেকটা ‘হার্টথ্রব লেডী’ তে রুপ লাভ করেছেন।

এই ৫০ বছর বয়স্ক এই সুন্দরী নারী বিশ্বকাপ ফুটবলের ফাইনালে অনেকটা ‘হার্টথ্রব লেডী’ তে রুপ লাভ করেছেন।

বেশি দিন হয়নি নব্বইয়ের দশকের কথা।এই  সুন্দরীতমার অপূর্ব চেহারার অন্তরালে রয়েছে ইতিহাসের অন্যতম গণহত্যার জঘন্যতম খুনির প্রতিচ্ছবি।

নব্বই এর দশকে মার্সাল টিটোর যুগ্লাভিয়া ফেডারেল ভেঙ্গে চারটি জাতি রাস্ট্রের জন্ম হয়। রাস্ট্র গুলো হলো ক্রোশিয়া,সার্বিয়া,মন্টিনেগ্রো ও বসনিয়া হার্জেগোবিনা।প্রথম তিনটি রাস্ট্রের স্বাধীনতা ঘোষনায় কোন সমস্যা না হলেও মুসলিম প্রাধান বসনিয়া হার্জেগোবিনার স্বাধীনতা মেনে নিতে পারেনি ভদ্রতার লেবাসধারী ইউরোপ।

ফলে অনিবার্য হয়ে পড়ে একটি সর্বগ্রাসী যুদ্ধ। মুসলিমদের জাতিগত নিধন পরিকল্পনায় ক্রোট ও সার্ব জেনারেলদের লেলিয়ে দেয়া হয়।অসহায় বসনীয়রা কোনদিক থেকে অস্ত্র সাহায্য না পেয়ে নির্বিচার হত্যার শিকার হয়।বসনীয় নারীদের পাইকারী হারে ধর্ষন করে সুন্দরী কলিন্ডার বাপ ভাইয়েরা।তৎকালীন বৃটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার যুদ্ধ বিরতির নামে কালক্ষেপ করার কারনে একরাতে হত্যা করা হয় দশ হাজারেরও অধিক বসনীয় মুসলিমকে।

সেব্রেনিৎসার বধ্যভূমির সেই ভয়াবহ চিত্র এখনও মানুষের মনে শিহরণ জাগায়। ওই সময় জাতিগত হিংসার কারণে ক্রোয়েশিয়ার বাহিনী এক লাখের বেশি নিরীহ মানুষকে হত্যা করে। তাদের হাতে গণধর্ষণের শিকার হয়েছেন হাজার হাজার বসনিয় নারী ও কিশোরী।

পরবর্তীতে বিশ্ববিবেকের চাপে জেনারেল ও সার্বদের নেতৃস্থানীয় খুনিদের হেগ এর আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি হতে হয়।বিচারে নব্বুই এর কসাই খ্যাত দুই জেনারেল স্লোদোভান মিলো সোবিচ ও রাদোভান কারাদসিচকে সর্বোচ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়। ইজ্রাইল এর মত আরো দুটি রাস্ট্র খুনি রাস্ট্রের তালিকা নাম লেখায়। ক্রোট ও সার্বরা তাদের অপকর্মের জন্য লজ্জিত নয় বরং তারা তাদের খুনি পূর্বসূরীদের নিয়ে গর্ব বোধ করে।

 

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
সাংবাদিক মোহাম্মাদ বাসিতের ১০ম মৃত্যুবার্ষিকী আজ পেশাদারিত্বের বিকাশে পুরস্কার গুরুত্ব বহন করে শিক্ষকদের সন্তান কেজি স্কুলে ভর্তি হতে পারবে না মিরাজের অধিনায়কত্বে ভবিষ্যৎ দেখছেন মাশরাফি অভিনেত্রী অহনার সড়ক দুর্ঘটনা মামলা: হেলপারের স্বীকারোক্তিমূলক জবানবন্দি আমার বক্তব্য মিডিয়ায় ভুলভাবে উপস্থাপিত হয়েছে: আল্লামা শফী মাধবকুন্ডে যাবার পথে বাস উল্টে ১২ দর্শনার্থী আহত মেয়েদের স্কুল-কলেজে দেবেন না: আহমদ শফী জাঙ্গাইল ইয়াছিন আলী সেন্টার থেকে মোটর সাইকেল চুরি সাংবাদিক মুনশী ইকবালের পিতার ইন্তেকাল মার্চে ধাপে ধাপে উপজেলা নির্বাচন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়তে চাই শাবনূর ‘ফিট’ নন, বিপদে পরিচালক মেজরটিলায় বাসের ধাক্কায় মোটর সাইকেল আরোহী নিহত নয়াপল্টনে গাড়িতে অগ্নিসংযোগকারী সেই যুবক গ্রেফতার আওয়ামীলীগের চার মন্ত্রিসভায় কাদের ব্রাহ্মণবাড়িয়ায় ধানের শীষের বিজয়! ধর্ষণে ব্যর্থ হয়ে নুসরাত ও ফারিয়াকে হত্যা গণভবনে তারকা আড্ডা আনন্দে প্রধানমন্ত্রি “ জামায়াত ব্যান্ড করতে আইন হচ্ছে’’- আনিসুল শিশু নুসরাত-ফারিয়া হত্যায় গ্রেফতার ২ পপুলার হাসপাতাল ভবন থেকে পড়ে ২ শ্রমিক আহত কৃষিদবিদ থেকে কৃষিমন্ত্রি অর্থহীন অনুচ্ছেদ, অদ্ভুত প্রশ্ন! সংসদ সদস্য হয়েছেন যেসব পিতা-পুত্র ও জামাই-শ্বশুর মাশরাফি ঝড়ে কুমিল্লার ধস ‘ভুঁইফোড়’ অনলাইন মোকাবিলা করা হবে: তথ্যমন্ত্রী খুলনাকে হারিয়ে ঢাকার জয় ফের নির্বাচনের দাবী ঐক্যফ্রন্টের মন্ত্রিপরিষদে ৫ গণমাধ্যম মালিক দীপু মনির জীবন আলেখ্য প্রতিশ্রুতি বাস্তবায়নে কাজ করবেন দীপু মনি খুলনাকে ১৯৩ রানের টার্গেট দিল ঢাকা ববি হাজ্জাজের এনডিএম নিবন্ধন পাচ্ছে ১৪ দল আমাদের দুঃসময়ের শরিক : কাদের প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রীরা টুঙ্গিপাড়া যাচ্ছেন বুধবার সিলেট নগরীতে ছিনতাইকারীর কবলে গৃহবধূ কোম্পানীগঞ্জের আরপিনটিলায় গর্ত ধসে ২ পাথরশ্রমিকের মৃত্যু জিন্দাবাজারে দোকান ভাঙ্গলেন মেয়র আরিফ শেখ হাসিনাকে রেহানার শুভেচ্ছা টেষ্ট অভিষেকে থাকছেন না সিলেটের লোকাল হিরোরা সুরমা নদীর তীরের স্থাপনা সরাতে ব্যবসায়ীদের মেয়রের আল্টিমেটাম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার সংলাপে বসছে আওয়ামী লীগ-জাতীয় ঐক্যফ্রন্ট জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন জারি খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল বিপিএল ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে কে কোন দলে প্রধানমন্ত্রীকে ড. কামাল হোসেনের চিঠি সেই টেষ্ট হ্যাট্টিকম্যান অলক কাপালী সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর