,

আবেদনময়ী এই প্রেসিডেন্টের না জানা কথা

প্রভাতবেলা ডেস্ক: বিশ্বকাপ ফুটবলের ফাইনালে আলোচনায় ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্র্যাবার। গ্যালারিতে বসে খেলা দেখেছেন এই সুন্দরী প্রেসিডেন্ট। গায়ে দলের জার্সি পরে সারাক্ষণ দলের জন্য দিয়েছেন। দলের জয়ের পরে তিনি নেচে আনন্দ উদযাপন করেছেন। বিশ্বকাপের সবটুকু আলো তিনি কেড়ে নিয়েছেন নিজের গ্লামার দিয়ে। সে কারণেই এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে আলোচিত নাম কোলিন্দা। এখন জেনে নিন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্র্যাবার সম্পর্কে।

কোলিন্দা ক্রোয়েশিয়ার রিজেক নামক স্থানে ২৯ এপ্রিল ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। তিনিই হলেন ক্রোয়েশিয়ার প্রথম মহিলা প্রেসিডেন্ট। তিনি ক্রোয়েশিয়ার একমাত্র সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা গ্রহণ করার সময় তার বয়স ছিল ৪৬ বছর যা ক্রোয়েশিয়ার ইতিহাসে সর্বনিম্ন। ‘জাগরিব বিশ্ববিদ্যালয়’ থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে কোলিন্দা স্নাতকোত্তর সম্পন্ন করেন।

তিনি রোমান ক্যাথলিক চর্চা করেন এবং ঘোষণা দেন ক্রিস্টান ধর্মের আনুগত্য। ১৯৯৬ সালে তিনি জ্যাকভ কিতারোভিকে বিয়ে করেন। তাদের ঘরে দুই সন্তান আছে। তিনি ইংরেজি, পর্তুগিজ ও স্প্যানিশ ভাষায় অনর্গল কথা বলতে পারেন। এছাড়া ইটালিয়ান, ফ্রেন্স এবং জার্মান ভাষা বুঝতে তার কোন সমস্যা হয় না।

কোলিন্দা বর্তমানে বিশ্বের সবচেয়ে আবেদনময়ী প্রেসিডেন্ট। তার বয়স এখন ৫০ বছর। তবুও বয়স থাকে দমাতে পারেনি। ৫ ফুট ৬ ইঞ্চি উচ্চতার এই প্রেসিডেন্ট মাঝে মাঝেই বিকিনি পরে সমুদ্র সৈকতে সময় কাটান।

বর্তমানে সুন্দরী ক্রোট প্রেসিডেন্টকে নিয়ে খুব মাতামাতি হচ্ছে। তার রুপে মুগ্ধ বাংলাদেশের যুবক বৃদ্ধ অনেকেই। ফেসবুকে মাত্রাতিরিক্ত ট্রল হচ্ছে তাকে নিয়ে। বাংলাদেশের তথাকথিত মুসলিম যুবকরা তার জন্য দিওয়ানা…। এই ৫০ বছর বয়স্ক এই সুন্দরী নারী বিশ্বকাপ ফুটবলের ফাইনালে অনেকটা ‘হার্টথ্রব লেডী’ তে রুপ লাভ করেছেন।

এই ৫০ বছর বয়স্ক এই সুন্দরী নারী বিশ্বকাপ ফুটবলের ফাইনালে অনেকটা ‘হার্টথ্রব লেডী’ তে রুপ লাভ করেছেন।

বেশি দিন হয়নি নব্বইয়ের দশকের কথা।এই  সুন্দরীতমার অপূর্ব চেহারার অন্তরালে রয়েছে ইতিহাসের অন্যতম গণহত্যার জঘন্যতম খুনির প্রতিচ্ছবি।

নব্বই এর দশকে মার্সাল টিটোর যুগ্লাভিয়া ফেডারেল ভেঙ্গে চারটি জাতি রাস্ট্রের জন্ম হয়। রাস্ট্র গুলো হলো ক্রোশিয়া,সার্বিয়া,মন্টিনেগ্রো ও বসনিয়া হার্জেগোবিনা।প্রথম তিনটি রাস্ট্রের স্বাধীনতা ঘোষনায় কোন সমস্যা না হলেও মুসলিম প্রাধান বসনিয়া হার্জেগোবিনার স্বাধীনতা মেনে নিতে পারেনি ভদ্রতার লেবাসধারী ইউরোপ।

ফলে অনিবার্য হয়ে পড়ে একটি সর্বগ্রাসী যুদ্ধ। মুসলিমদের জাতিগত নিধন পরিকল্পনায় ক্রোট ও সার্ব জেনারেলদের লেলিয়ে দেয়া হয়।অসহায় বসনীয়রা কোনদিক থেকে অস্ত্র সাহায্য না পেয়ে নির্বিচার হত্যার শিকার হয়।বসনীয় নারীদের পাইকারী হারে ধর্ষন করে সুন্দরী কলিন্ডার বাপ ভাইয়েরা।তৎকালীন বৃটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার যুদ্ধ বিরতির নামে কালক্ষেপ করার কারনে একরাতে হত্যা করা হয় দশ হাজারেরও অধিক বসনীয় মুসলিমকে।

সেব্রেনিৎসার বধ্যভূমির সেই ভয়াবহ চিত্র এখনও মানুষের মনে শিহরণ জাগায়। ওই সময় জাতিগত হিংসার কারণে ক্রোয়েশিয়ার বাহিনী এক লাখের বেশি নিরীহ মানুষকে হত্যা করে। তাদের হাতে গণধর্ষণের শিকার হয়েছেন হাজার হাজার বসনিয় নারী ও কিশোরী।

পরবর্তীতে বিশ্ববিবেকের চাপে জেনারেল ও সার্বদের নেতৃস্থানীয় খুনিদের হেগ এর আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি হতে হয়।বিচারে নব্বুই এর কসাই খ্যাত দুই জেনারেল স্লোদোভান মিলো সোবিচ ও রাদোভান কারাদসিচকে সর্বোচ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়। ইজ্রাইল এর মত আরো দুটি রাস্ট্র খুনি রাস্ট্রের তালিকা নাম লেখায়। ক্রোট ও সার্বরা তাদের অপকর্মের জন্য লজ্জিত নয় বরং তারা তাদের খুনি পূর্বসূরীদের নিয়ে গর্ব বোধ করে।

 

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
ক্রাইস্টচার্চ ট্রাজেডি: নিহতের সংখ্যা ৪৯ স্বামীকে বাঁচাতে গিয়ে শাহাদাত বরণ করলেন সিলেটের পারভীন হামলাকারী অস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গ জঙ্গি বাংলাদেশ দল নিরাপদে ৫মিনিট আগে পৌঁছলে বাংলাদেশ দলের সর্বনাশ নিউজিল্যান্ডে মসজিদে শ্বেতাঙ্গ সন্ত্রাসীর গুলি: নিহত ৪০ ডায়াবেটিস কিডনির সমস্যায় কাঁচা পেঁপে ডাকসু ভিপি গণভবনে যাচ্ছেন শনিবার নাসিমা চৌধুরীর সম্মাননা, সংবর্ধনা মদিনা মার্কেটে ছাত্রলীগ কর্মী খুন ডাকসুঃ চমকের পর চমক টিএসসিতে ডাকসু ভিপি নুরুলের উপর ছাত্রলীগের হামলা মুফতি জাকারিয়ার জানাযায় লাখো মানুষের উপস্থিতি পারবে কি নুরু ইতিহাস হতে? এবার পুনর্নির্বাচনের দাবি ছাত্রলীগের ভিপি হওয়ার পর যা বললেন নুরুল নুরুল ভিপি, রাব্বানী জিএস ডাকসু : ১৫ হলের ফলাফল শামসুন্নাহার হলে ভিপি ইমি,জিএস ছপা কুয়েত মৈত্রী হলের প্রাধ্যক্ষ বরখাস্ত কুয়েত মৈত্রী হলে সিলযুক্ত ব্যালট রোকেয়া হল থেকে ট্রাঙ্কভর্তি ব্যালটপেপার উদ্ধার ভিপি প্রার্থী নুরের ওপর হামলা ছাত্রলীগ ছাড়া সব প্যানেলের ডাকসু বর্জন দরগাহ মাদ্রাসার মুহতামিম মুফতি জাকারিয়ার ইন্তেকাল ৭ মার্চের প্রাসঙ্গিকতা ও অনিবার্যতা ডিএনসিসি মেয়র আতিকের শপথ সুলতান মনসুর শপথ নিলেন হজ্ব পালনকালে সেলফি তোলা হারাম কানাইঘাট থানায় ফাহিমা- রেজওয়ানের বিয়ে বিএসএমএমইউতে নেয়া হবে খালেদাকে স্বচ্ছ প্রক্রিয়ার বিচার হলে সব মক্কেল নির্দোষ হতেন দুনিয়ার সমস্ত পথ বন্ধ হয়ে যায় কিন্তু আল্লাহর পথ সর্বদাই খোলা থাকে ‘রাজনীতি এখন মানুষের জন্য করা হয় না’ বাইপাস সার্জারি করা হবে কাদেরের কাদের আর খালেদার চিকিৎসা এক নয় মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কাদের ইউনাইটেড হাসপাতালে মাওলানা হাবীব মাওলানা হাবীবের অবস্থা সংকটাপন্ন: ঢাকায় রওয়ানা সিসিকে পরামর্শক ব্যয়’র নামে লুটপাট: ক্ষুব্ধ পরিকল্পনামন্ত্রী বিজ্ঞাপনী পেরেকে আক্রান্ত নির্বাক বৃক্ষ ১০১ টাকা দেনমোহরে পলাশকে বিয়ে করেন সিমলা ঋতুস্রাবের পাঠ প্রাথমিক পর্যায় থেকে বাধ্যতামূলক ফুটবল তারকা সালাহ যেখানেই যান, সাথে থাকে পবিত্র কোরআন কাশ্মীরে বোমাবর্ষণ করেছে ভারত ডাকসু : ছাত্রদলের প্যানেলে নেই কেন্দ্রীয় নেতারা সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু ১ এপ্রিল ডাকসু নির্বাচনে প্রগতিশীল ছাত্র জোটের প্যানেল ঘোষণা ডাকসু : ছাত্রলীগের বিদ্রোহী প্যানেল ঘোষণা