,

আবেদনময়ী এই প্রেসিডেন্টের না জানা কথা

প্রভাতবেলা ডেস্ক: বিশ্বকাপ ফুটবলের ফাইনালে আলোচনায় ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্র্যাবার। গ্যালারিতে বসে খেলা দেখেছেন এই সুন্দরী প্রেসিডেন্ট। গায়ে দলের জার্সি পরে সারাক্ষণ দলের জন্য দিয়েছেন। দলের জয়ের পরে তিনি নেচে আনন্দ উদযাপন করেছেন। বিশ্বকাপের সবটুকু আলো তিনি কেড়ে নিয়েছেন নিজের গ্লামার দিয়ে। সে কারণেই এই মুহুর্তে বিশ্বের সবচেয়ে আলোচিত নাম কোলিন্দা। এখন জেনে নিন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্র্যাবার সম্পর্কে।

কোলিন্দা ক্রোয়েশিয়ার রিজেক নামক স্থানে ২৯ এপ্রিল ১৯৬৮ সালে জন্মগ্রহণ করেন। তিনিই হলেন ক্রোয়েশিয়ার প্রথম মহিলা প্রেসিডেন্ট। তিনি ক্রোয়েশিয়ার একমাত্র সর্বকনিষ্ঠ প্রেসিডেন্ট। ২০১৫ সালের ফেব্রুয়ারিতে ক্ষমতা গ্রহণ করার সময় তার বয়স ছিল ৪৬ বছর যা ক্রোয়েশিয়ার ইতিহাসে সর্বনিম্ন। ‘জাগরিব বিশ্ববিদ্যালয়’ থেকে আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ে কোলিন্দা স্নাতকোত্তর সম্পন্ন করেন।

তিনি রোমান ক্যাথলিক চর্চা করেন এবং ঘোষণা দেন ক্রিস্টান ধর্মের আনুগত্য। ১৯৯৬ সালে তিনি জ্যাকভ কিতারোভিকে বিয়ে করেন। তাদের ঘরে দুই সন্তান আছে। তিনি ইংরেজি, পর্তুগিজ ও স্প্যানিশ ভাষায় অনর্গল কথা বলতে পারেন। এছাড়া ইটালিয়ান, ফ্রেন্স এবং জার্মান ভাষা বুঝতে তার কোন সমস্যা হয় না।

কোলিন্দা বর্তমানে বিশ্বের সবচেয়ে আবেদনময়ী প্রেসিডেন্ট। তার বয়স এখন ৫০ বছর। তবুও বয়স থাকে দমাতে পারেনি। ৫ ফুট ৬ ইঞ্চি উচ্চতার এই প্রেসিডেন্ট মাঝে মাঝেই বিকিনি পরে সমুদ্র সৈকতে সময় কাটান।

বর্তমানে সুন্দরী ক্রোট প্রেসিডেন্টকে নিয়ে খুব মাতামাতি হচ্ছে। তার রুপে মুগ্ধ বাংলাদেশের যুবক বৃদ্ধ অনেকেই। ফেসবুকে মাত্রাতিরিক্ত ট্রল হচ্ছে তাকে নিয়ে। বাংলাদেশের তথাকথিত মুসলিম যুবকরা তার জন্য দিওয়ানা…। এই ৫০ বছর বয়স্ক এই সুন্দরী নারী বিশ্বকাপ ফুটবলের ফাইনালে অনেকটা ‘হার্টথ্রব লেডী’ তে রুপ লাভ করেছেন।

এই ৫০ বছর বয়স্ক এই সুন্দরী নারী বিশ্বকাপ ফুটবলের ফাইনালে অনেকটা ‘হার্টথ্রব লেডী’ তে রুপ লাভ করেছেন।

বেশি দিন হয়নি নব্বইয়ের দশকের কথা।এই  সুন্দরীতমার অপূর্ব চেহারার অন্তরালে রয়েছে ইতিহাসের অন্যতম গণহত্যার জঘন্যতম খুনির প্রতিচ্ছবি।

নব্বই এর দশকে মার্সাল টিটোর যুগ্লাভিয়া ফেডারেল ভেঙ্গে চারটি জাতি রাস্ট্রের জন্ম হয়। রাস্ট্র গুলো হলো ক্রোশিয়া,সার্বিয়া,মন্টিনেগ্রো ও বসনিয়া হার্জেগোবিনা।প্রথম তিনটি রাস্ট্রের স্বাধীনতা ঘোষনায় কোন সমস্যা না হলেও মুসলিম প্রাধান বসনিয়া হার্জেগোবিনার স্বাধীনতা মেনে নিতে পারেনি ভদ্রতার লেবাসধারী ইউরোপ।

ফলে অনিবার্য হয়ে পড়ে একটি সর্বগ্রাসী যুদ্ধ। মুসলিমদের জাতিগত নিধন পরিকল্পনায় ক্রোট ও সার্ব জেনারেলদের লেলিয়ে দেয়া হয়।অসহায় বসনীয়রা কোনদিক থেকে অস্ত্র সাহায্য না পেয়ে নির্বিচার হত্যার শিকার হয়।বসনীয় নারীদের পাইকারী হারে ধর্ষন করে সুন্দরী কলিন্ডার বাপ ভাইয়েরা।তৎকালীন বৃটিশ প্রধানমন্ত্রী টনি ব্লেয়ার যুদ্ধ বিরতির নামে কালক্ষেপ করার কারনে একরাতে হত্যা করা হয় দশ হাজারেরও অধিক বসনীয় মুসলিমকে।

সেব্রেনিৎসার বধ্যভূমির সেই ভয়াবহ চিত্র এখনও মানুষের মনে শিহরণ জাগায়। ওই সময় জাতিগত হিংসার কারণে ক্রোয়েশিয়ার বাহিনী এক লাখের বেশি নিরীহ মানুষকে হত্যা করে। তাদের হাতে গণধর্ষণের শিকার হয়েছেন হাজার হাজার বসনিয় নারী ও কিশোরী।

পরবর্তীতে বিশ্ববিবেকের চাপে জেনারেল ও সার্বদের নেতৃস্থানীয় খুনিদের হেগ এর আন্তর্জাতিক আদালতে বিচারের মুখোমুখি হতে হয়।বিচারে নব্বুই এর কসাই খ্যাত দুই জেনারেল স্লোদোভান মিলো সোবিচ ও রাদোভান কারাদসিচকে সর্বোচ শাস্তি যাবজ্জীবন কারাদন্ড দেয়া হয়। ইজ্রাইল এর মত আরো দুটি রাস্ট্র খুনি রাস্ট্রের তালিকা নাম লেখায়। ক্রোট ও সার্বরা তাদের অপকর্মের জন্য লজ্জিত নয় বরং তারা তাদের খুনি পূর্বসূরীদের নিয়ে গর্ব বোধ করে।

 

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টাইগারদের ত্রিদেশীয় সিরিজ জয় রাজধানীর বায়ুদূষণ রোধে ব্যর্থতায় হাইকোর্টের ক্ষোভ অপূর্ণই থেকে গেল প্রিয়াঙ্কার ইচ্ছা সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা:কবে কোন জেলায় হোটেলে বিশ্ববিদ্যালয় ছাত্রীর লাশ, মিলছে না অনেক প্রশ্নের উত্তর! সন্তানের জন্য দুধ চুরি : দায় কার? রোযা:সুদৃঢ় ভিত্তির উপর সুচরিত্র গঠনের উপকরণ ছাত্রলীগের হাতে লাঞ্চিত নারী চিকিৎসক রোযার উদ্যেশ্য ও উপকারিতা বেসামাল নাইমুলঃ ক্ষমা প্রার্থনা রোজার উদ্দেশ্য রোযার সমৃদ্ধ ইতিহাস জুটির বিশ্ব রেকর্ড গড়ল ওয়েস্ট ইন্ডিজ গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া সোমবার এসএসসি ও সমমানের ফল প্রকাশ আহলান সাহলান মাহে রামাদ্বান মওদুদ আহমদ হাসপাতালে ভর্তি সালাহউদ্দিনের দেশে ফেরা আটকে গেল ‘ফণী’ কখন কোথায় কিভাবে আঘাত হানতে পারে মনির উদ্দিন স্যার আর নেই পটুয়াখালীতে ‘ফণী’ আতঙ্ক: প্রস্তুত প্রশাসন কুষ্টিয়াজুড়ে ‘ফণী’ আতঙ্ক তীর, রূপচাঁদা, পুষ্টির তেল নিম্নমানের: ৫২ ব্র্যান্ডের পণ্যে ভেজাল হালদার খালে হাজার লিটার ফার্নেস ওয়েল, বিপর্যয়ের মুখে জীববৈচিত্র্য শমী’র বিরুদ্ধে ১’শ কোটি টাকার মানহানি মামলা বয়ফ্রেন্ড বিয়ে নাকচ করায় প্রেমিকার আত্মহত্যা! এবার মুখ খুললেন মিলার সাবেক স্বামী জব্দ হতে পারে ড. কামালের ব্যাংক অ্যাকাউন্ট! জামায়াতে কোন প্রভাব পড়বে না- ডা. শফিক মঞ্জুর নেতৃত্বে জামায়াতের সংস্কারপন্থীদের নতুন মঞ্চ! তরুণ প্রজন্মকে রাজনীতি সচেতন হতে হবে : শিক্ষামন্ত্রী ছাত্রদল: ৬০ ভাগ অছাত্র, ৮০ ভাগ অনিয়মিত চলে গেলেন সাংবাদিক মাহফুজউল্লাহ ‘মনসুর ও মোকাব্বির কামালের সাহস পেয়েই সংসদে গিয়েছে’ ‘নতুন আকাঙ্ক্ষার বাংলাদেশ’র ঘোষণা দেবেন মন্জু শফিকুল হক আমকুনী:সিলেটের এক নক্ষত্র ‘উনি বলবেন সাদা, আমি বলছি অফ হোয়াইট- এখানে ঝগড়া করার কিছু নাইতো, বাই’ জয়ে শুরু লাল সবুজের মুমিনুলের বিয়েতে তারার মেলা রায়’র আগেই ফায়সালা সাংবাদিক মাকসুদা লিসার পিতার ইন্তেকাল “যেখানে সিঙ্গারা খেলে চলবে সেখানে অতিরিক্ত কিছু খাওয়ার দরকার নেই” ভারতের ভিসা বাতিল, দেশে ফিরলেন ফেরদৌস নুসরাত হত্যায় সরাসরি জড়িত নারী গ্রেপ্তার ওসিকে রক্ষায় ফেনীর এসপি’র কৌশল নুসরাত হত্যা: দুই আসামির জবানবন্দি, সব জানতেন আ’লীগ নেতা লন্ডনে ডি এম হাই স্কুলের পুনর্মিলনী অনুষ্ঠিত ছাতকের মঈনপুরে শতদল সাহিত্য পরিষদের নববর্ষ উদযাপন দ্রুত বিচার ট্রাইব্যুনালে নুসরাত হত্যা মামলা বুকে বুক মেলালেন আরিফ-কামরান