,

তামিম-মাহামুদুল্লাহর নান্দনিক ব্যাটিংয়ে লড়িয়ে পুঁজি

মাঠে ময়দানে ডেস্কঃ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচে টাইগারদের সংগ্রহ ৩০১ রান ছয় উইকেট হারিয়ে। দলের বাঁহাতি ওপেনার তামিম ইকবালের সেঞ্চুরী এবং মিডল অর্ডারে মাহামুদুউল্লাহ রিয়াদের মারমুখী ব্যাটিং বাংলাদেশ দল তিনশত রানের মেইল ফলক টপকে যেতে পেরেছে।

 

ওয়েস্ট ইন্ডিজে এটি সফরকারী বাংলাদেশের একদিনের ক্রিকেটে সর্বোচ্চ রানের রেকর্ড। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ওয়ানডে ক্রিকেটে এটাই বাংলাদেশ দলের সর্বোচ্চ রানের ইনিংস। এর আগে ২০১২ সালে খুলনায় ক্যারিবীয়দের বিপক্ষে সর্বোচ্চ ২৯২ রান করেছিল বাংলাদেশ দল। ব্যাটসম্যানরা একটি ভাল সংগ্রহ তুলে দিয়েছেন। দলের জয়টা এবার নিশ্চিত করতে হবে বোলারদের।

 

তিন ম্যাচ সিরিজের শেষ ম্যাচটি উভয় দলের জন্য সিরিজ নির্ধারনী ম্যাচে রুপ নিয়েছে। সিরিজে বাংলাদেশ প্রথম ম্যাচে ৪৮ রানে জয় পেলেও দ্বিতীয় ম্যাচে হেরে যায় মাত্র ৩ রানের ব্যবধানে। আগের ম্যাচে জিতে সিরিজে ১-১ সমতায় ফিরেছে ক্যারিবীয়রা। তাই বাংলাদেশের জন্য শেষ ম্যাচটি হয়ে উঠে কঠিন পরীক্ষার।

 

সিরিজ নির্ধারণে সেন্ট কিটসে তৃতীয় ম্যাচে মুখোমুখি স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজ ও বাংলাদেশ দল। টসে জিতে আগে ব্যাট করার সিদ্ধান্ত নিয়েছেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

 

তামিম ইকবাল ও এনামুল হক বিজয় ইনিংস শুরু করেন। এই ম্যাচে তামিমের ওপেনিং পার্টনার এনামুল ৩১ বলে ১০ রান করে ফিরে আসেন ড্রেসিং রুমে।

কোনোভাবেই ছন্দে ফিরতে পারছেন না এনামুল হক বিজয়। আগের ম্যাচে ৯ বলে ২৩ রানের টেস্ট ইনিংস খেলেছিলেন। প্রথম খেলায় রানের খাতাই খুলতে পারেননি বিজয়।   উইকেটে থিঁতু হতে পারেননি জাতীয় দলের এ ওপেনার। জেসন হোল্ডারের বলে ক্যাচ তুলে ফিরে যান।

উদ্বোধনীতে ৩৫ রানের জুটি গড়ে সাজঘরে ফেরেন এনামুল হক বিজয়। এরপর তামিম ও সাকিব আল হাসান জুটি বাঁধেন। এই জুটিতে তারা ৮১ রান সংগ্রহ করে দলকে বিপদমুক্ত করে খেলায় ফেরান। একপ্রান্তে তামিম ফিফটি পূর্ণ করেন। অন্য প্রান্তে সাকিব হারিয়ে ফেলেন উইকেট। ৪৪ বলে ৩ চারের সাহায্যে ৩৭ রান করেন সাকিব অ্যাসলে নার্সের বলে কিমো পাওয়েলের হাতে ক্যাচ তুলে দেন। বাংলাদেশ হারায় দ্বিতীয় উইকেট।

 

এর আগে সিরিজের প্রথম ও দ্বিতীয় ওয়ানডে ম্যাচে ৯৭ ও ৫৬ রানের ইনিংস খেলেন বিশ্বসেরা এ অলরাউন্ডার।

মুশফিক রহিম অ্যাসলে নার্সের বলে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন ১৪ বলে ১২ রান করে । আগের দুই ওয়ানডেতে মুশফিকের সংগ্রহ ছিল ৩০ ও ৬৮ রান।

 

তামিম দেবেন্দ্র বিশুর শিকার হওয়ার আগে ১২৪ বলে ৭ চার ও ২ ছক্কায় তুলে নেন ১০৩ রান। এনিয়ে বাংলাদেশ দলের হয়ে ওয়ানডেতে সর্বোচ্চ ৯টি সেঞ্চুরি হাঁকিয়েছেন তামিম। ওয়েস্ট ইন্ডিজ সফরে এটি তামিম ইকবালের দ্বিতীয় সেঞ্চুরী। এর আগে সিরিজের প্রথম ম্যাচে সেঞ্চুরী হাকিয়েছেন এই ওপেনার।

 

মাশরাফি বিন মুর্তজা ছোটখাটো একটা কার্যকরী ইনিংস খেলেছেন। পঞ্চম উইকেট জুটিতে ব্যাটিংয়ে ঝড় তুলেন দু’জনে। রিয়াদের চেয়ে বেশি আক্রমনাত্মক ব্যাটিং করেন মাশরাফি। জেসন হোল্ডারের বলে ক্রিস গেইলের হাতে ক্যাচ তুলে দেয়ার আগে ২৫ বলে চার বাউন্ডার ও এক ছক্কায় ৩৬ রান করে ফেরেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি।

এরপর মাহামুদ উল্লাহ খেলেছেন নান্দনিক ইনিংস। হাত খুলে খেলেছেন সট। বাউন্ডারী ওভার বাউন্ডারীতে স্লোগ ওভারে দ্রুত গতিতে রান তুলেছেন মাহামুদ উল্লাহ। ক্যারাবীয়ান বোলারদের উপর তান্ডব চালিয়েছেন রীতিমত।ওয়ানডে ক্যারিয়ারে ১৯তম ফিফটি তুলে নিয়েছেন মাহমুদউল্লাহ রিয়াদ।

বাংলাদেশ দলের হয়ে ১৫৬টি ওয়ানডে ম্যাচ খেলে ১৯টি ফিফটির পাশাপাশি তিনটি সেঞ্চুরিতে তিন হাজার ৪৩৭ রান করেনে এ অলরাউন্ডার। টেস্টের সাদা পোশাকে এক সেঞ্চুরি ও ১৫টি ফিফটিতে দুই হাজার ৮৪ রান করেছেন রিয়াদ।

 

শেষ দিকে মাহামুদুউল্লাহ ব্যাটিং ঝড়ে বাংলাদেশ ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সরবচ্চো রান তুলে নিতে পারে। মাহামুদুউল্লাহ ও একদিনের ক্রিকেটে সেরা ইনিংস এটি।

 

বাংলাদেশ একাদশঃ তামিম ইকবাল, এনামুল হক বিজয়, সাব্বির রহমান, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ, মোসাদ্দেক হোসেন সৈকত, মেহেদি হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা (অধিনায়ক), রুবেল হোসেন ও মোস্তাফিজুর রহমান।

 

ওয়েস্ট ইন্ডিজ একাদশঃ ক্রিস গেইল, ইভিন লুইস, শাই হোপ, কিয়েরন পাওয়েল, সিমরন হিতমার, জেসন হোল্ডার (অধিনায়ক), রেভমন পাওয়েল, আন্দ্রে রাসেল, দেবেন্দ্র বিশু, কিমো পাওয়েল, আসলে নার্স ও শেল্ডন ক্যাটেল।

 

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
সাংবাদিক মোহাম্মাদ বাসিতের ১০ম মৃত্যুবার্ষিকী আজ পেশাদারিত্বের বিকাশে পুরস্কার গুরুত্ব বহন করে শিক্ষকদের সন্তান কেজি স্কুলে ভর্তি হতে পারবে না মিরাজের অধিনায়কত্বে ভবিষ্যৎ দেখছেন মাশরাফি অভিনেত্রী অহনার সড়ক দুর্ঘটনা মামলা: হেলপারের স্বীকারোক্তিমূলক জবানবন্দি আমার বক্তব্য মিডিয়ায় ভুলভাবে উপস্থাপিত হয়েছে: আল্লামা শফী মাধবকুন্ডে যাবার পথে বাস উল্টে ১২ দর্শনার্থী আহত মেয়েদের স্কুল-কলেজে দেবেন না: আহমদ শফী জাঙ্গাইল ইয়াছিন আলী সেন্টার থেকে মোটর সাইকেল চুরি সাংবাদিক মুনশী ইকবালের পিতার ইন্তেকাল মার্চে ধাপে ধাপে উপজেলা নির্বাচন বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা হিসেবে গড়তে চাই শাবনূর ‘ফিট’ নন, বিপদে পরিচালক মেজরটিলায় বাসের ধাক্কায় মোটর সাইকেল আরোহী নিহত নয়াপল্টনে গাড়িতে অগ্নিসংযোগকারী সেই যুবক গ্রেফতার আওয়ামীলীগের চার মন্ত্রিসভায় কাদের ব্রাহ্মণবাড়িয়ায় ধানের শীষের বিজয়! ধর্ষণে ব্যর্থ হয়ে নুসরাত ও ফারিয়াকে হত্যা গণভবনে তারকা আড্ডা আনন্দে প্রধানমন্ত্রি “ জামায়াত ব্যান্ড করতে আইন হচ্ছে’’- আনিসুল শিশু নুসরাত-ফারিয়া হত্যায় গ্রেফতার ২ পপুলার হাসপাতাল ভবন থেকে পড়ে ২ শ্রমিক আহত কৃষিদবিদ থেকে কৃষিমন্ত্রি অর্থহীন অনুচ্ছেদ, অদ্ভুত প্রশ্ন! সংসদ সদস্য হয়েছেন যেসব পিতা-পুত্র ও জামাই-শ্বশুর মাশরাফি ঝড়ে কুমিল্লার ধস ‘ভুঁইফোড়’ অনলাইন মোকাবিলা করা হবে: তথ্যমন্ত্রী খুলনাকে হারিয়ে ঢাকার জয় ফের নির্বাচনের দাবী ঐক্যফ্রন্টের মন্ত্রিপরিষদে ৫ গণমাধ্যম মালিক দীপু মনির জীবন আলেখ্য প্রতিশ্রুতি বাস্তবায়নে কাজ করবেন দীপু মনি খুলনাকে ১৯৩ রানের টার্গেট দিল ঢাকা ববি হাজ্জাজের এনডিএম নিবন্ধন পাচ্ছে ১৪ দল আমাদের দুঃসময়ের শরিক : কাদের প্রধানমন্ত্রীসহ নতুন মন্ত্রীরা টুঙ্গিপাড়া যাচ্ছেন বুধবার সিলেট নগরীতে ছিনতাইকারীর কবলে গৃহবধূ কোম্পানীগঞ্জের আরপিনটিলায় গর্ত ধসে ২ পাথরশ্রমিকের মৃত্যু জিন্দাবাজারে দোকান ভাঙ্গলেন মেয়র আরিফ শেখ হাসিনাকে রেহানার শুভেচ্ছা টেষ্ট অভিষেকে থাকছেন না সিলেটের লোকাল হিরোরা সুরমা নদীর তীরের স্থাপনা সরাতে ব্যবসায়ীদের মেয়রের আল্টিমেটাম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার সংলাপে বসছে আওয়ামী লীগ-জাতীয় ঐক্যফ্রন্ট জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন জারি খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল বিপিএল ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে কে কোন দলে প্রধানমন্ত্রীকে ড. কামাল হোসেনের চিঠি সেই টেষ্ট হ্যাট্টিকম্যান অলক কাপালী সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর