,

জিম্বাবুয়েকে ‘হোয়াইটওয়াশ’ করার স্বাদ নিলো টাইগাররা

মাঠে ময়দানে প্রতিবেদকঃ জিম্বাবুয়ে ক্রিকেট দলের এখন আর সেই ধাঁর নেই। আন্তর্জাতিক অঙ্গনে এই দলটির আলো নিভু নিভু। অনেক ঝড় ঝাপটা পাড় হয়ে আবার নতুন করে নিজেদের জাত চেনাতে চাইছে আফ্রিকা মহাদেশের এ দলটি।

কিন্তু সামনে যখন বাংলাদেশ নামের এক ভয়ঙ্কর লড়াকু দল। এই দলের এগারো টাইগার। নেতৃত্বে টাইগার সেনাপতি মাশরাফি বিন মুর্তজা। এই দলের বিপক্ষে ওয়ানডে সিরিজে জিম্বাবুয়ে কতটা প্রতিদন্ধীতা করতে পারবে এটা অনুমেয়ই ছিল। তামিম ইকবাল,সাকিব আল হাসান ছাড়াই বাংলাদেশ নিজেদের মাটিতে সেরা দল।

 

তবুও ক্রিকেটে শেষ কথা বলে কিছু নেই। যেমন এই ভঙ্গুর জিম্বাবুয়ে দল বাংলাদেশে এসে নিজের ফেভারিট বলে দাবী করে আসছিল।  প্রতিদন্ধীতার আভাসও মেলেনি। এক তরফা সিরিজ। ঢাকায় অনুষ্ঠিত প্রথম ম্যাচে বাংলাদেশ দল জয়ের পর চট্টগ্রামে টানা দুই ম্যাচে জয়। সবমিলিয়ে জিম্বাবুয়েকে দেশের মাটিতে হোয়াইট ওয়াশ করার স্বাদ টাইগারদের। তৃপ্তির ঢেঁকুরটা বড় হলো না। হেসে খেলে উড়িয়ে দেয়া যাকে বলে। একক প্রাধান্য দেখিয়ে অনায়াসে ৭ উইকেটে সিরিজ জিতে নিলো টাইগাররা।

 

সাগরিকার জহুর আহমেদ ক্রিকেট স্টেডিয়ামে প্রথমে ব্যাট করে বাংলাদেশকে ২৮৭ রানের টার্গেট দিয়েছিল জিম্বাবুয়ে। সৌম্য সরকার ও ইমরুল কায়েসের জোড়া সেঞ্চুরিতে অনায়াসে এই বিশাল টার্গেটও পেরিয়ে যায় টাইগাররা।

ম্যাচে দুর্দান্ত সেঞ্চুরি করে ম্যাচসেরা সৌম্য সরকার। তিন ম্যাচে ৩৪৯ রান নিয়ে সিরিজসেরা হয়েছেন ইমরুল কায়েস।

জিম্বাবুয়ের করা ২৮৭ রাবকে সামনে রেখে খেলতে নেমে দিতে নেমে একদম প্রথম ওভারের প্রথম বলেই লেগ বিফোরের ফাঁদে পড়ে বিদায় নেন ওপেনার লিটন দাস। এরপর অপর ওপেনার ইমরুল কায়েস ও সৌম্য সরকার দলের হাল ধরেন।

ক্রীজে থেকে দুজনেই তুলে নিয়েছেন সেঞ্চুরি। সৌম্য সরকার ৯২ বলে ৯ চার ও ৬ ছক্কায় ১১৭ করে মাসাকাদজার বলে আউট হয়ে যান। এর আগে ৮১ বলে সেঞ্চুরি করেন এই স্টাইলিশ ব্যাটসম্যান।

সৌম্য ও ইমরুল ২২০ রানের অসাধারণ জুটি গড়ে জিম্বাবুয়ের জয়ে আশা বাতিল করে দেন। দ্বিতীয় উইকেট জুটিতে এটি বাংলাদেশের সর্বোচ্চ জুটি। এর আগের রেকর্ড ছিল সাকিব-তামিমের। ওয়েস্ট ইন্ডিজ সফরে তারা ২০৭ রানের জুটি ছিল তাদের। ওয়ানডে ক্যারিয়ার ইমরুল চতুর্থ সেঞ্চুরির দেখা পান।

একই সাথে ম্যাচে ব্যক্তিগত মাইলফলকে নাম লিখিয়েছেন ইমরুল।  তিন ম্যাচের এই সিরিজে তার রান যথাক্রমে ১৪৪, ৯০ ও ১১৫, সবমিলিয়ে ৩৪৯। নতু রেকর্ডটি ইমরুলের। তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশের হয়ে সর্বোচ্চ রানের রেকর্ড ছিল তামিমের (৩১২)।

বাংলাদেশ দলের এই ওপেনার ১১২ বল মোকাবেলায় ১০ চার ও ২ ছক্কায় ব্যক্তিগত ১১৫ রানে মাসাকাদজার দ্বিতীয় শিকার পরিণত হয়ে ফেরেন। বাকি পথটা সহজেই পাড় করেন মুশফিক ও মোহাম্মদ মিঠুন। ফলে ৪৭ বল বাকি থাকতেই ৭ উইকেটের বিশাল জয় তুলে নেয় টাইগাররা। আর সেই সঙ্গে ৩-০ ব্যবধানে সিরিজও জিতে নেয় তারা।

 

চট্টগ্রামের শুক্রবার (২৬ অক্টোবর) টসে জিতে ফিল্ডিং বেছে নেন বাংলাদেশের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা।

শুরুটাও হয়েছিল দারুন। মাত্র ৬ রানেই জিম্বাবুয়ের দুই ওপেনারকে বোল্ড করে চমৎকার শুরু এনে দেন দুই পেসার সাইফউদ্দিন ও আবু হায়দার।

কিন্তু এরপরই প্রতিরোধ গড়ে তোলেন জিম্বাবুয়ের অভিজ্ঞ দুই ব্যাটসম্যান ব্র্যান্ডন টেইলর ও শেন উইলিয়ামস। দুজনে মিলে ১৩২ রানের জুটি গড়েন। ২৭তম ওভারে ৭২ বলে ৭৫ রান করা টেইলরকে ফিরিয়ে এই জুটি ভাঙেন বাঁহাতি স্পিনার নাজমুল ইসলাম অপু।

টেইলর বিদায় নেওয়ার পর ফের সিকান্দার রাজাকে নিয়ে জুটি গড়েন শেন উইলেইয়ামস। এর মাঝে নিজের ওয়ানডে ক্যারিয়ারের দ্বিতীয় সেঞ্চুরি তুলে নেন উইলিয়ামস। ৪৩তম ওভারে সিকান্দারকে (৪০) সৌম্য সরকারের ক্যাচে পরিণত করেন অপু। কিন্তু লোয়ার মিডল অর্ডার ব্যাটসম্যান পিটার মুরকে (২৮) নিয়ে দলকে রানের পাহাড়ে নিয়ে যান উইলিয়ামস। শেষ পর্যন্ত ১৪৩ বলে ১০ চার ও ১ ছক্কায় ১২৯ রানে অপরাজিত থেকে যান তিনি।

 

বাংলাদেশের বোলিং ইনিংসে  ৮ ওভারে ৫৮ রান খরচে ২ উইকেট নিয়ে বাংলাদেশের সবচেয়ে সফল বোলার নাজমুল ইসলাম অপু।

 

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
ক্রাইস্টচার্চ ট্রাজেডি: নিহতের সংখ্যা ৪৯ স্বামীকে বাঁচাতে গিয়ে শাহাদাত বরণ করলেন সিলেটের পারভীন হামলাকারী অস্ট্রেলিয়ান শ্বেতাঙ্গ জঙ্গি বাংলাদেশ দল নিরাপদে ৫মিনিট আগে পৌঁছলে বাংলাদেশ দলের সর্বনাশ নিউজিল্যান্ডে মসজিদে শ্বেতাঙ্গ সন্ত্রাসীর গুলি: নিহত ৪০ ডায়াবেটিস কিডনির সমস্যায় কাঁচা পেঁপে ডাকসু ভিপি গণভবনে যাচ্ছেন শনিবার নাসিমা চৌধুরীর সম্মাননা, সংবর্ধনা মদিনা মার্কেটে ছাত্রলীগ কর্মী খুন ডাকসুঃ চমকের পর চমক টিএসসিতে ডাকসু ভিপি নুরুলের উপর ছাত্রলীগের হামলা মুফতি জাকারিয়ার জানাযায় লাখো মানুষের উপস্থিতি পারবে কি নুরু ইতিহাস হতে? এবার পুনর্নির্বাচনের দাবি ছাত্রলীগের ভিপি হওয়ার পর যা বললেন নুরুল নুরুল ভিপি, রাব্বানী জিএস ডাকসু : ১৫ হলের ফলাফল শামসুন্নাহার হলে ভিপি ইমি,জিএস ছপা কুয়েত মৈত্রী হলের প্রাধ্যক্ষ বরখাস্ত কুয়েত মৈত্রী হলে সিলযুক্ত ব্যালট রোকেয়া হল থেকে ট্রাঙ্কভর্তি ব্যালটপেপার উদ্ধার ভিপি প্রার্থী নুরের ওপর হামলা ছাত্রলীগ ছাড়া সব প্যানেলের ডাকসু বর্জন দরগাহ মাদ্রাসার মুহতামিম মুফতি জাকারিয়ার ইন্তেকাল ৭ মার্চের প্রাসঙ্গিকতা ও অনিবার্যতা ডিএনসিসি মেয়র আতিকের শপথ সুলতান মনসুর শপথ নিলেন হজ্ব পালনকালে সেলফি তোলা হারাম কানাইঘাট থানায় ফাহিমা- রেজওয়ানের বিয়ে বিএসএমএমইউতে নেয়া হবে খালেদাকে স্বচ্ছ প্রক্রিয়ার বিচার হলে সব মক্কেল নির্দোষ হতেন দুনিয়ার সমস্ত পথ বন্ধ হয়ে যায় কিন্তু আল্লাহর পথ সর্বদাই খোলা থাকে ‘রাজনীতি এখন মানুষের জন্য করা হয় না’ বাইপাস সার্জারি করা হবে কাদেরের কাদের আর খালেদার চিকিৎসা এক নয় মাউন্ট এলিজাবেথ হাসপাতালে কাদের ইউনাইটেড হাসপাতালে মাওলানা হাবীব মাওলানা হাবীবের অবস্থা সংকটাপন্ন: ঢাকায় রওয়ানা সিসিকে পরামর্শক ব্যয়’র নামে লুটপাট: ক্ষুব্ধ পরিকল্পনামন্ত্রী বিজ্ঞাপনী পেরেকে আক্রান্ত নির্বাক বৃক্ষ ১০১ টাকা দেনমোহরে পলাশকে বিয়ে করেন সিমলা ঋতুস্রাবের পাঠ প্রাথমিক পর্যায় থেকে বাধ্যতামূলক ফুটবল তারকা সালাহ যেখানেই যান, সাথে থাকে পবিত্র কোরআন কাশ্মীরে বোমাবর্ষণ করেছে ভারত ডাকসু : ছাত্রদলের প্যানেলে নেই কেন্দ্রীয় নেতারা সুন্দরবনে র‌্যাবের সঙ্গে ‘বন্দুকযুদ্ধে’ ৪ জলদস্যু নিহত এইচএসসি ও সমমান পরীক্ষা শুরু ১ এপ্রিল ডাকসু নির্বাচনে প্রগতিশীল ছাত্র জোটের প্যানেল ঘোষণা ডাকসু : ছাত্রলীগের বিদ্রোহী প্যানেল ঘোষণা