,

সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর

মাকসুদা লিসাঃ ইতিহাস সাক্ষী হয়ে থাকে। আলো ঝলমল। স্বর্ণাক্ষরে লিখা। রেকর্ডের পাতায়। তোলা থাকে। তার অর্জন। সাফল্য। স্বীকৃতি। ভুলে যায় কিভাবে বাংলাদেশ। সময়ের আবর্তে ও বাস্তবতায় তার ক্যারিয়ার আন্তর্জাতিক অঙ্গন হতে দূরে সরে গেছে। কিন্তু তার সেই সাফল্য এখনও উজ্জলতা ছড়িয়ে যায়। আবেগী করে তোলে বাংলার মানুষকে।

 

যে কোন প্রথম স্বীকৃতি নিয়ে আসে আনন্দের বাঁধ ভাঙ্গা উচ্ছাস। অলক কাপালী সেই নাম। যার হাত ছুঁয়ে এসেছিল টেষ্ট ক্রিকেটে বাংলাদেশের প্রথম হ্যাট্টিক।

 

সময় গড়িয়েছে অনেক। ঝড় ঝাপটা। জাতীয় দলে আসা যাওয়া। আপেক্ষ। সবকিছু পেছনে ফেলে সামনে চলা।

 

অলক বর্তমানে খেলছেন বাংলাদেশের ঘরোয়া ক্রিকেট লীগ এনসিএলে। সমুদ্র সৈকত কক্সবাজারে অবস্থান করছে সিলেট ডিভিশন ক্রিকেট দল। সেখান থেকে টেলিআলাপে প্রভাতবেলার সঙ্গে আলাপচারিতায় বাংলাদেশের টেষ্ট ইতিহাসের প্রথম হ্যাট্টিকম্যান জানালেন অনেক কথা। দিয়েছেন অনেক প্রশ্নের উত্তর।

 

বাংলাদেশের টেষ্ট ইতিহাসের প্রথম হ্যাট্টিকম্যান অলক কাপালীর শহরে প্রথম টেস্ট আয়োজন হতে যাচ্ছে। অনুভুতিটা এমন? 

 

অলকঃ নিঃসন্দেহে আনন্দের সংবাদ। খুব ভাল লাগছে। সিলেটের ক্রিকেট স্টেডিয়ামটি অসাধারণ সৌন্দয্য নিয়ে দাড়িয়ে আছে। যারাই এখানে খেলে গেছে প্রশংসা করেছে। গত ২০১৪ টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটের প্রস্তুতি ম্যাচ ছিল এখানে। এরপর আরো আন্তর্জাতিক ম্যাচ হয়েছে। নারী বিশ্বকাপ ক্রিকেট। বিপিএল। শ্রীলংকা খেলে গেছে। আয়ারল্যান্ড খেলেছে। এখানকার অবকাঠামো ভাল। সবকিছু মিলিয়ে প্রশংসা কুড়ায়।

 

নিজের ঘরের মাটিতে টেস্ট মনের ভেতরে কোন আপেক্ষ আছে কি ?

 

অলকঃ অবশ্যই আছে। নিজে শহরে প্রথম টেস্ট খেলতে পারলে ভাল লাগতো। খারাপ  লাগবেই। আপেক্ষ থাকবে।

 

জাতীয় দলে ফেরার স্বপ্ন কি দেখা ছেড়ে দিয়েছেন ?

অলকঃ স্বপ্ন থাকবেই। যতদিন খেলবো। তবে এখন আর সেই চিন্তা বেশী করিনা। জাতীয় দলের হয়ে শেষ টেস্ট খেলেছি ২০০৬ সালে। অনেক বছর হয়ে গেছে। এখন চিন্তা করি এনসিএল, বিপিএল ও প্রিমিয়ার লীগ নিয়ে।

 

একটা সময় জাতীয় দলে সিলেটের পাঁচ ক্রিকেটার একসাথে প্রতিনিধিত্ব করেছেন। হাসিবুল হোসেন শান্ত, রাজিন সালেহ, অলক কাপালী, তাপস বৈশ্য ও এনামুল হক জুনিয়র। নাজমুল হোসেন আসা যাওয়ার মাঝে ছিলেন। মাঝের অনেকটা সময় সেভাবে সিলেট হতে একসাথে জাতীয় দলে ক্রিকেটার বেড় হতে পারেনি। গত বছর দুয়েক হতে আবার আশার আলো জ্বালিয়েছেন বেশ কয়েকজন তরুণ। তাদের সম্পর্কে আপনার মূল্যায়ন কি?

 

অলকঃ সিলেটের জন্য এটা একটা ভাল সংবাদ। মাঝে আমাদের খারাপ সময় কেটেছে। একটা বিরাট গ্যাপ ছিল। জাতীয় দলে সেভাবে উঠে আসছিল না কেউ। আবুল হাসান নিয়মিত খেলতে পারেনি ইনজুরির কারনে। কিন্তু রাহি, খালেদরা ভাল করছিল গত কয়েক বছর যাবত। আমরা রাহিকে নিয়ে বেশ আশাবাদী ছিলাম। ধারাবাহিক ভাবে ঘরোয়া লীগে পারফর্ম করে যাচ্ছিল। রাহির সুযোগ পাওয়া আমাদের আনন্দিত করেছে। সে নিজেকে তৈরী করে জাতীয় দলে এসেছে। খালেদের কথা বলতে গেলে আমি বলবো, সে জাতীয় দলে খেলার জন্য মুখিয়ে ছিল। এনসিএল-এ ভাল বোলিং করেছে। ঢাকা মেট্টোর বিপক্ষে ১০ উইকেট নিয়েছে। ভাল্ল লাইন লেন্থে বল করছে। টেষ্টে ডাক পাবার পর ওর ভেতরে যে জেদ দেখলাম। সেটা একজন ক্রিকেটারের জন্য জরুরী। ভাল লক্ষণ।

 

আবু জাহেদ রাহি, এবাদত হোসেইন, খালেদ। এরা কি রাজিন, অলক, এনামুলও তাপসদের সময়টা ফিরিয়ে আনতে পারবে বলে মনে করেন ?

 

অলকঃ আমি আশাবাদী এদেরকে নিয়ে। এরা দীর্ঘ সময় জাতীয় দলে খেলার যোগ্যতা রাখে। আরো আছে জাকি। জাতীয় দলের দরজায় কড়া নাড়ছে সে। আমাদের সিলেটের আবার ভাল সময় আসছে। পাইপ লাইনে আরো তরুণ সম্ভবনাময় ক্রিকেটার রয়েছে। যারা জাতীয় দলে খেলবে সামনে।

 

সিলেটবাসীর একটা আপেক্ষ থেকে গেল ইমতিয়াজ তান্নাকে নিয়ে। ঘরোয়া ক্রিকেট লীগে ধারাবাহিক পারফর্ম করে, লিস্ট এ টপ স্কোরার হয়েও জাতীয় দলে সুযোগ কেন পাচ্ছেন না ? তান্না সম্পর্কে আপনার মূল্যায়ন কি?

 

অলকঃ আসলে সত্যি কথা বলতে গেলে বলতে হয়। তান্নার জন্য এটা কঠিন। কারন ওর পজিশনে যারা খেলেন তারা ভাল করছেন। তামিম ইকবাল, ইমরুল কায়েস, মোমিমুল হক, এনামূল বিজয়। এটা তান্নাও বুঝে। রিয়ালাইজ করে। তাদের টপকে যাওয়া কঠিন। তান্না যখন ‘এ’ দলে সুযোগ পায়। সামনে কোন ম্যাচ থাকেনা। তেমন খেলা থাকে না। ভাগ্য তাকে সাপোর্ট করে না। তান্নার যোগ্যতা অবশ্যই আছে। তবে জাতীয় দলে খেলতে হলে বর্তমানে অনেক কম্পিটিশনের মধ্য দিয়ে যেতে হয়। এক্সটা ওডিনারী কিছু না থাকলে সহজ নয়।

 

জাতীয় দলের টেস্ট প্রসঙ্গে ফেরা যাক। বাংলাদেশ ওডিআই সিরিজে জিম্বাবুয়েকে হোয়াইটওয়াশ করেছে। আপনার দেখা সেই বাংলাদেশ-জিম্বাবুয়ে আর এখনকার উভয় দলের পার্থক্য কোথায় দেখছেন ?

 

অলকঃ বাংলাদেশ এখন অনেক উপরে। ধারাবাহিক। টেস্ট র‍্যাংকিয়ে নিচে থাকলেও আমি মনে করি বাংলাদেশ আছে টপ ফোর ফাইভে। জাতীয় দল আগের চেয়ে বেশী ব্যালেন্সড। সাকিব,রুবেল, মুস্তাফিজ ছাড়াও দল ভাল করছে। ব্যাক্তিগত অর্জন আসছে। টিমের রেজাল্ট আসছে। জিম্বাবুয়ের চেয়ে এখনকার বাংলাদেশ অনেক উপরের সারির দল।

 

বাংলাদেশ সিলেটে কেমন করবে বলে মনে করছেন ?

 

অলকঃ আমি চাই আমাদের মাঠে বাংলাদেশ টেস্ট জিতে প্রথম টেস্টটা স্মরণীয় করে রাখুক। এটা ইতিহাসের পাতায় লিখা থাকবে। বাংলাদেশের সেই যোগ্যতা আছে। আমি আশাবাদী । এখন উৎযাপনের অপেক্ষায় থাকলাম।

 

সংবাদটি ভাল লাগলে শেয়ার করুন
  • 24
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
  •  
    24
    Shares

Leave a Reply

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
টেষ্ট অভিষেকে থাকছেন না সিলেটের লোকাল হিরোরা সুরমা নদীর তীরের স্থাপনা সরাতে ব্যবসায়ীদের মেয়রের আল্টিমেটাম জেএসসি ও জেডিসি পরীক্ষা শুরু হচ্ছে বৃহস্পতিবার সংলাপে বসছে আওয়ামী লীগ-জাতীয় ঐক্যফ্রন্ট জামায়াতের নিবন্ধন বাতিলের প্রজ্ঞাপন জারি খালেদা জিয়ার সাজার প্রতিবাদে সারাদেশে বিক্ষোভ মিছিল বিপিএল ষষ্ঠ আসরের প্লেয়ার্স ড্রাফটে কে কোন দলে প্রধানমন্ত্রীকে ড. কামাল হোসেনের চিঠি সেই টেষ্ট হ্যাট্টিকম্যান অলক কাপালী সিলেটের টেষ্ট অভিষেকটা স্মরণীয় হয়ে থাকবে আশা অলক কাপালীর আরেকটিবার আওয়ামী লীগকে ভোট দিনঃ শেখ হাসিনা পুণ্যভূমি সিলেটে বাংলাদেশ ক্রিকেট দল জিম্বাবুয়েকে ‘হোয়াইটওয়াশ’ করার স্বাদ নিলো টাইগাররা বিষধর সাপ রাসেল ভাইপারকে পিটিয়ে মেরে ফেলা হলো সাত দফার এক দফাও মানা হবে নাঃ ওবায়দুল কাদের নিবন্ধন ফিরে পাবার আশায় জামায়াতে ইসলামী সরকারকে মওদুদের হুশিয়ারী সিলেট সিক্সার্সের হয়ে খেলবেন বিতর্কিত ওয়ার্নার বিমানবাহিনী এগিয়ে যাচ্ছেঃ প্রধানমন্ত্রী সিলেটে ইয়াবাসহ যুবক আটক সিপিএল চ্যাম্পিয়ন ত্রিনবাগো নাইট রাইডার্স ৩২ ধারা বহাল রেখে প্রতিবেদন জমা দিয়েছে সংসদীয় কমিটি বাহরাইনকে ১০-০ গোলে উড়িয়ে শুভসূচনা বাংলাদেশের রোহিঙ্গাদের সাহায্য করতে ঢাকাকে সমর্থন দেবে দিল্লিঃ শ্রিংলা ৯ম থেকে ১৩তম গ্রেডের চাকরিতে থাকছে না কোটা নির্বাচনের আগে বর্তমান সংসদ ভেঙে দেওয়াসহ ৫দফা দাবী উত্তরমুখী হয়ে লাভ নেই, ওখানে সাড়া দেওয়ার মতো কেউ নেই আইডিইবি সম্মেলন উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জিতলো মালদ্বীপ জুড়ীতে বাংলাদেশের খবর’র বর্ষপূর্তি উদযাপন মেডিকেল বোর্ডে খালেদার ব্যক্তিগত চিকিৎসকদের রাখা হয়নি শনিবার যুক্তফ্রন্ট-ঐক্য প্রক্রিয়ার যৌথ ঘোষণা আসছে সারাদেশে পালন করা হবে শেখ হাসিনার জন্মদিন সমাজসেবী আমিন আলীর ইন্তেকাল এবার স্বরচিত কবিতা পাঠ করলেন জগলুল হায়দার যশোরে সাবেক ফুটবল কোচ ওয়াজেদ গাজীর দাফন সম্পন্ন মন্ত্রণালয়ের কাছেই বিদ্যুৎ বিল পাওনা ৬৬৮ কোটি টাকা! কাভার্ডভ্যান পোড়ানোর মামলায় খালেদার জামিন নামঞ্জুর চলে গেলেন নওয়াজ শরীফের স্ত্রী কুলসুম রাজধানীর ১৪ হাসপাতাল বন্ধের নির্দেশ মৌসুমী, অপু ও ওমরসানি দুবাই যাচ্ছেন প্রধানমন্ত্রীর বক্তব্যের জবাবে ড. কামাল সংবিধান অনুযায়ী ডিসেম্বরে নির্বাচন হবে `এ কথা শুনেই মান্না, জুড়ে দেয় কান্না।’ বিকল্পধারা এখন স্বকল্প হয়ে গেছে ‘তিনিও আনকনটেস্টের এমপি’ আমরা তোমাদের কাছে কৃতজ্ঞ: ডা. বদরুদ্দোজা নির্বাচন নাও হতে পারে: ড. কামাল যাঁকে র‌্যাঙ্ক দিতে বাধ্য হন পাক জেনারেল “ কোনোরকম বিশৃঙ্খলা সহ্য করা হবে না’- হাসিনা