মানবিজের দায়িত্ব গ্রহণে তুরস্ক প্রস্তুত

প্রকাশিত: 2:30 PM, January 21, 2019

মানবিজের দায়িত্ব গ্রহণে তুরস্ক প্রস্তুত

বিশ্বভূবন ডেস্ক:  সিরিয়ার মানবিজের নিরাপত্তার দায়িত্ব গ্রহণে তুরস্ক প্রস্তুত বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান।

গতকাল রোববার ফোনালাপে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে এ কথা বলেছেন তুর্কি প্রেসিডেন্ট। তুরস্কের প্রেসিডেন্টের দপ্তরের বরাত দিয়ে বার্তা সংস্থা রয়টার্স এই তথ্য জানায়।

গত সপ্তাহে সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলের মানবিজ শহরে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) বোমা হামলায় সেনাসহ চার আমেরিকান নিহত হন। এই ঘটনার পর এখন মানবিজের নিয়ন্ত্রণ গ্রহণে আঙ্কারা প্রস্তুত বলে ওয়াশিংটনকে জানানো হলো।২০১৬ সালে আইএসের কাছ থেকে মানবিজের দখল নেয় মার্কিন-সমর্থিত বাহিনী। এখন সিরিয়ান ডেমোক্রেটিক ফোর্সেসের (এসডিএফ) নিয়ন্ত্রণে রয়েছে মানবিজ। তারা যুক্তরাষ্ট্র-সমর্থিত কুর্দি বাহিনী ওয়াইপিজির মিত্র।

ট্রাম্পের সঙ্গে ফোনালাপে এরদোয়ান মানবিজে আইএসের বোমা হামলাকে একটি উসকানিমূলক কাজ হিসেবে বর্ণনা করেছেন। তাঁর ভাষ্য, এই হামলার উদ্দেশ্য হলো গত মাসে ট্রাম্প সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারের যে সিদ্ধান্ত নিয়েছেন, তাকে প্রভাবিত করা।

গত বছরের ১৯ ডিসেম্বর ট্রাম্প এক আকস্মিক ঘোষণায় বলেন, সিরিয়ায় আইএস পরাজিত হয়েছে। তাই তিনি সেখানে থাকা দুই হাজার মার্কিন সেনা প্রত্যাহার করবেন তিনি। ট্রাম্পের এই মনোভাবের সঙ্গে তাঁর প্রশাসনের অনেক কর্মকর্তাসহ বিশেষজ্ঞদের দ্বিমত রয়েছে। ট্রাম্পের সিদ্ধান্তের বিরোধিতায় মার্কিন প্রতিরক্ষামন্ত্রীর পদ ছাড়েন জিম ম্যাটিস।

সর্বশেষ সংবাদ