,

কারচুপির প্রমাণ জোগাড়ে ব্যস্ত বিএনপি

প্রভাতবেলা প্রতিবেদক:  এখনই মাঠের কর্মসূচিতে যাচ্ছে না বিএনপি। দলটি এখন ৩০ ডিসেম্বরের নির্বাচনে কারচুপির তথ্য-প্রমাণ জোগাড়ের কাজ করছে। ইতিমধ্যে প্রার্থীদের কাছে তথ্য চেয়ে আসনভিত্তিক ফরম পাঠানো হয়েছে। নির্বাচনী ট্রাইব্যুনালে মামলার প্রস্তুতির অংশ হিসেবে এটা করছে তারা।

বিএনপির দায়িত্বশীল সূত্র জানায়, ১০ বছর ধরে নেতা-কর্মীরা হামলা-মামলায় আক্রান্ত। দলের চেয়ারপারসন খালেদা জিয়াসহ প্রায় ২১ হাজার নেতা-কর্মী কারাবন্দী। এখন তাঁদের কারামুক্ত করা দলের জন্য বড় চ্যালেঞ্জ। এই অবস্থায় আগামী কয়েক মাস মাঠের কর্মসূচিতে যেতে চান না নীতিনির্ধারকেরা। তাঁরা নেতা-কর্মীদের মনোবল ফেরাতে দল গোছানোর বিষয়টিকে গুরুত্ব দিতে চান।

মাঠপর্যায়ে দল গোছানোর অংশ হিসেবে যেসব জেলা ও থানায় পূর্ণাঙ্গ কমিটি নেই, সেখানে দ্রুত সময়ের মধ্যে কমিটি করা হবে। পাশাপাশি যুবদল, ছাত্রদল, শ্রমিক দল, কৃষক দল, স্বেচ্ছাসেবক দলসহ বিএনপির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠনও পুনর্গঠন করা হবে। সংশ্লিষ্ট একটি সূত্রে জানা গেছে, এবার বিভিন্ন সংগঠনের শীর্ষ পর্যায়ের কয়েকটি পদে সরাসরি ভোটের মাধ্যমে নেতৃত্ব নির্বাচন করা হতে পারে।

তবে এ মুহূর্তে অগ্রাধিকার কর্মসূচি হচ্ছে, ভোটে কারচুপির দালিলিক প্রমাণ জোগাড় করে তা বই আকারে প্রকাশ করা এবং নির্বাচনী ট্রাইব্যুনালে মামলা করা। মূলত এ লক্ষ্যেই বিএনপির মহাসচিব ও জাতীয় ঐক্যফ্রন্টের মুখপাত্র মির্জা ফখরুল ইসলাম আলমগীর নির্বাচনের কেন্দ্রভিত্তিক ফলাফলের সঠিক অনুলিপি দিতে নির্বাচন কমিশনের কাছে দাবি জানিয়েছেন। নির্বাচনী ট্রাইব্যুনালে মামলায় যেতে উপযুক্ত তথ্য-প্রমাণ সংগ্রহের পাশাপাশি আরও কিছু প্রস্তুতির প্রয়োজন রয়েছে। মামলায় যাওয়ার আগে দ্রুত সময়ের মধ্যে নির্বাচন বিষয়ে অভিজ্ঞ ব্যক্তিদের পরামর্শ নেওয়া হবে।

দলীয় সূত্র জানায়, প্রার্থীদের কাছ থেকে ভোটে কারচুপির দালিলিক তথ্য-উপাত্ত সংগ্রহের পর নির্বাচনী মাঠে তাঁদের কার কী ভূমিকা ছিল, তা-ও খতিয়ে দেখবে বিএনপি। দলের নীতিনির্ধারকেরা মনে করছেন, অনেক আসনে নির্বাচনী প্রচারে সরকারি মহল থেকে হামলা, বাধার ঘটনা ঘটলেও অধিকাংশ প্রার্থীর মধ্যে ঝুঁকি না নেওয়ার প্রবণতা ছিল। তাঁরা গা বাঁচিয়ে চলেছেন।

বিএনপির খুলনা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক নজরুল ইসলাম  বলেন, ‘পুরো মিথ্যার ওপর একটি সরকার প্রতিষ্ঠা হলো। এখান থেকে বিএনপি কীভাবে বেরিয়ে আসবে, জানি না। এই চূড়ান্ত ফ্যাসিজমের বিরুদ্ধে কোন কৌশল নিতে হবে, এখন সেটা নির্ধারণ করতে হবে।’

বিএনপির নীতিনির্ধারকেরা মনে করছেন, ২০১৪ সালের ৫ জানুয়ারির পর গত ৩০ ডিসেম্বরের সংসদ নির্বাচন যে একটি ‘প্রহসন ও তামাশা’ ছিল, তা বিএনপিকে জোর গলায় বলতে হচ্ছে না। বিষয়টি এখন সাধারণ মানুষের মুখে মুখে। তাই নির্বাচনে যত ধরনের কারচুপি হয়েছে, তার তথ্য-উপাত্ত প্রকাশ করা প্রয়োজন। এ ছাড়া ৫ জানুয়ারির নির্বাচনে বিএনপির না যাওয়া নিয়ে বিভিন্ন মহলে এত দিন যে সমালোচনা ছিল, এই নির্বাচনের পর তা-ও কমে আসবে বলে মনে করা হচ্ছে।

দলের বিভিন্ন পর্যায়ের বেশ কয়েকজন নেতার সঙ্গে কথা বলে জানা গেছে, অনেকে আশঙ্কা করেছিলেন, নির্বাচনে চরম ভরাডুবির পর দলের ভেতরে-বাইরে ভোটে যাওয়া না-যাওয়া নিয়ে বড় ধরনের বিভক্তি দেখা দেবে। কিন্তু নির্বাচনে ক্ষমতাসীনদের অস্বাভাবিক ফলাফলের কারণে সেই আশঙ্কা কেটে গেছে; বরং এই অস্বাভাবিক ফলাফলই বিএনপির জন্য স্বস্তির কারণ হয়ে দেখা দিয়েছে।

এ বিষয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী বলেন, ‘নির্বাচনের নামে যেভাবে ভোটাধিকার কেড়ে নেওয়া হয়েছে, তাতে দেশ-বিদেশের মানুষ স্তম্ভিত হয়েছে। এ ঘটনার পুরো তদন্ত হওয়া দরকার। ইতিমধ্যে দেশের ভেতরে ও বাইরে থেকে অনেকে তদন্ত চেয়েছেন। আমরা দ্রুত সময়ের মধ্যে পুনর্নির্বাচন চাওয়ার ব্যাপারে জোর দেব।’

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
মুমিনুলের বিয়েতে তারার মেলা রায়’র আগেই ফায়সালা সাংবাদিক মাকসুদা লিসার পিতার ইন্তেকাল “যেখানে সিঙ্গারা খেলে চলবে সেখানে অতিরিক্ত কিছু খাওয়ার দরকার নেই” ভারতের ভিসা বাতিল, দেশে ফিরলেন ফেরদৌস নুসরাত হত্যায় সরাসরি জড়িত নারী গ্রেপ্তার ওসিকে রক্ষায় ফেনীর এসপি’র কৌশল নুসরাত হত্যা: দুই আসামির জবানবন্দি, সব জানতেন আ’লীগ নেতা লন্ডনে ডি এম হাই স্কুলের পুনর্মিলনী অনুষ্ঠিত ছাতকের মঈনপুরে শতদল সাহিত্য পরিষদের নববর্ষ উদযাপন দ্রুত বিচার ট্রাইব্যুনালে নুসরাত হত্যা মামলা বুকে বুক মেলালেন আরিফ-কামরান রাত পোহালেই পহেলা বৈশাখ। ছাত্রলীগের হামলা অগ্নিসংযোগে ঢাবির বৈশাখী কনসার্ট বাতিল চবি ছাত্রীকে ধর্ষণের চেষ্টা টাঙ্গাইলে স্বামীর সামনে স্ত্রীকে গনধর্ষণ ছাত্রলীগ নেতার প্রেম প্রত্যাখানের কারণেই নুসরাতকে হত্যা আমার বাবা ও একাত্তরের স্মৃতিময় স্থান নুসরাত হত্যার আসামি মকসুদ আ’লীগ নেতা: গ্রেফতার অব্যাহতি ওসমানীতে ৩ কেজি সোনাসহ যাত্রী আটক নুসরাত হত্যায় জড়িতদের শাস্তি পেতেই হবে: পরিবেশমন্ত্রী আজহার ও কায়সারের শুনানী ১৮ জুন এয়ার এ্যাম্বুলেন্সে ব্যাংককের পথে মাহফুজ উল্লাহ গ্রীনলাইনে পা হারানো রাসেল পেলেন ৫ লাখ টাকা অগ্নিদগ্ধ সেই রাফি আর নেই ওড়নায় হাত বেঁধে আগুন দেয় বোরকা পরিহিত ৪ জন! কার্যতালিকায় জামায়াত নেতা আজহারের আপিল পঞ্চপাণ্ডবের বিদায়ের পর ক্রিকেটের গুরুদায়িত্ব কারা নেবে? যেভাবে বয়স কমাচ্ছেন জয়া জীবন মৃত্যুর সন্ধিক্ষণে সেই মাদ্রাসাছাত্রী চলে গেলেন ফায়ারম্যান রানা ৯০ দিনে সেরা দীপু মনি শিক্ষামন্ত্রীকে সিলেটে অভ্যর্থনা কেন এই সিকিউরিটি অ্যালার্ট- শেখ হাসিনা হাসপাতাল ছাড়লেন কাদের সংকট উত্তরণে দেশে বিদেশে সফরে জামায়াত নেতারা ধর্মপাশায় বোরো ধান কাটা শুরু সুনামগঞ্জে ৪ দালালসহ ২ রোহিঙ্গা আটক সিটিহার্ট মার্কেটে দোকান নিয়ে দ্বন্দ বেঈমান বের হয়ে যাও, মোকাব্বিরকে ড. কামাল শিক্ষকদের কান্নায় পিছু হটল পুলিশ ‘স্মার্ট শপ’র প্রতারণা, ঘড়ির বদলে পেঁয়াজ খালেদার জেল: নির্জন কারাবাস নাঈমকে খালেদা জিয়ার বিরুদ্ধে বলতে শিখিয়ে দিয়েছিলেন জয়! কে হচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক? ডাকসু ভিপি নুরকে মারধর বুধবার রাতে পবিত্র মি’রাজ ‘জীবন ভিক্ষা’ চাইলেন জয় শামছুন্নাহার হলের ভিপিকে ছাত্রলীগের ডিম নিক্ষেপ, ‘গায়ে হাত’ খালেদা জিয়ার ব্যাপারটার জন্য আমি ক্ষমা চাচ্ছি : নাঈমের মা