,

দালালের সহায়তায় ভারত থেকে আসছে রোহিঙ্গারা

প্রভাতবেলা প্রতিবেদক, চট্রগ্রাম: গত বছরের অক্টোবরে ভারত অন্তত সাত রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়ে দেয়। ওই ঘটনায় দিল্লি, জম্মু-কাশ্মীর আর হায়দরাবাদে আশ্রয় নেওয়া অন্য রোহিঙ্গাদের মধ্যে জোর করে রাখাইনে ফেরত পাঠানোর আতঙ্ক ছড়িয়ে পড়ে। এর প্রেক্ষাপটে গত ডিসেম্বর থেকে এ পর্যন্ত প্রায় ১ হাজার ৪০০ রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। কক্সবাজারে আশ্রয় নেওয়া ভারত থেকে আসা বেশ কিছু রোহিঙ্গার সঙ্গে গত কয়েক দিন কথা বলে জানা গেছে, একশ্রেণির দালালের সহায়তায় ভারত থেকে পালিয়ে তাঁরা বাংলাদেশে এসেছেন।

ভারত থেকে আসা এসব রোহিঙ্গার দাবি, ৩ সদস্যের পরিবারের জন্য ২০ হাজার টাকা, ৫ সদস্যের পরিবারের জন্য ৪০ হাজার ও ছয়ের বেশি সদস্যের পরিবারের জন্য ৭০ হাজার টাকা পর্যন্ত নিচ্ছে দালালেরা। পাশাপাশি সীমান্ত পাড়ি দেওয়ার সময় তাদের কাছ থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে টাকাপয়সা, মুঠোফোন ও কাপড়চোপড়। প্রায় তিন সপ্তাহ আগে বাংলাদেশে পালিয়ে আসা ছয় রোহিঙ্গা নারীর সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

ভারতের নয়াদিল্লি, জম্মু ও কাশ্মীর, হায়দরাবাদের বিভিন্ন শিবিরে অন্তত ৪০ হাজার রোহিঙ্গা বাস করছে।

নয়াদিল্লির জাফরাবাদ থেকে পালিয়ে আসা ছয় রোহিঙ্গা নারী ছুরা খাতুন, হোসনে আরা, হাসিনা বেগম, ইয়াসমিন আক্তার, তসমিন আরা, মিনারা আক্তারের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। টেকনাফের নয়াপাড়ার জাদিমোরা শালবন শিবিরে আশ্রয় নেওয়া এসব রোহিঙ্গা নারী জানান, তাঁদের পরিবারের কোনো পুরুষ সদস্য পালিয়ে আসতে পারেননি। ভারতীয় দালালদের হাতে রয়েছেন।

এদিকে ভারত থেকে আসা প্রায় ১ হাজার ৪০০ রোহিঙ্গার অধিকাংশের আশ্রয় হয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) অন্তর্বর্তীকালীন শিবিরে। ইউএনএইচসিআরের মুখপাত্র ফিরাস আল খাতিব বিবিসিকে বলেন, ‘গত বছরের মে-জুন মাস থেকেই কিছু কিছু করে রোহিঙ্গা আসতে শুরু করে। তবে জানুয়ারিতে সংখ্যাটি অনেক বেড়েছে। নিয়মিত শিবিরগুলোতে তাদের একটি ব্যবস্থা না হওয়া পর্যন্ত আপাতত ইউএনএইচসিআরের অন্তর্বর্তীকালীন শিবিরে রাখা হয়েছে এবং তাদের সব রকম সহায়তাই দেওয়া হচ্ছে। নিজেদের ইচ্ছাতেই ভারত থেকে তারা বাংলাদেশে এসেছে বলে আমাদের জানিয়েছে, কিন্তু কেন এসেছে, সেটা জানতে আরেকটু সময় লাগবে।’

পালিয়ে আসা নারীদের বর্ণনায়

গতকাল নয়াপাড়ার জাদিমোরা শালবন রোহিঙ্গা ডি-৩ ব্লকের একটি ঝুপড়িতে গিয়ে দেখা যায়, ঘরের সামনে দেড় বছর বয়সের এক শিশুসন্তানকে কোলে নিয়ে ঘুম পাড়ানোর চেষ্টা করছেন মা তসমিন আরা (২০)। তসমিন জানান, ভারতীয় এক দালালের সঙ্গে তাঁদের ২০ হাজার টাকায় চুক্তি হয়। দালালেরা টাকা নেওয়ার পর নারী-শিশুদের এক দলে ও পুরুষদের আরেক দলে ভাগ করে। তসমিনসহ ২০ নারী একটি দলে ছিলেন। এর মধ্যে তাঁরা এই ছয়জন ছিলেন মিয়ানমারের মংডু শহরের নয়াপাড়া গ্রামের বাসিন্দা। দালালেরা প্রথমে সাতক্ষীরা সীমান্ত দিয়ে তাঁদের ঠেলে পাঠানোর চেষ্টা করে। পরে তাঁরা সে দেশের পুলিশের কাছে ধরা পড়েন। শেষে হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢোকেন।

তসমিন বলেন, শিশুসন্তানকে সঙ্গে নিয়ে পালিয়ে আসতে পারলেও স্বামীর কোনো খোঁজ পাচ্ছেন না।

এই দলের আরেক নারী হাসিনা বেগম। দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে পালিয়ে আসতে পারলেও স্বামী মো. হাসানের খোঁজ নেই। তিনি বলেন, ‘সীমান্ত পাড়ি দিয়ে আসার সময় ভারতীয় দালালের লোকজন আমাদের সঙ্গে থাকা নগদ টাকা, কাপড়চোপড় ও মুঠোফোন কেড়ে নেয়। বাংলাদেশে এসে রোহিঙ্গা হিসেবে পরিচয় দেওয়ার পর অনেকে টাকাপয়সা দিয়ে টেকনাফে আসার ব্যবস্থা করে। ভারত থেকে টেকনাফে আসতে ৯ দিন সময় লেগেছে বলে জানান তিনি।

ছুরা খাতুন (৫০) বলেন, ‘স্বামী ছাড়া এখানে অনেক কষ্টে আছি। ঠিকমতো সন্তানদের মুখে খাবার দিতে পারছি না। শীতের কাপড় না থাকায় খুবই কষ্টে জীবন যাপন করছি।’

এই ছুরা খাতুন প্রায় ১২ বছর আগে দালালের মাধ্যমে বাংলাদেশে ঢোকেন। এরপর আবার দালালের সহায়তায় ভারতে যান। এখন আবার পালিয়ে এলেন বাংলাদেশে। ছুরা খাতুনের ভাষায়, ‘এভাবে চলছে রোহিঙ্গাদের বাস্তুচ্যুত উদ্বাস্তু জীবন।’

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বলেন, ভারতের জম্মু ও কাশ্মীর, হায়দরাবাদ ও নয়াদিল্লিতে রোহিঙ্গা শিবির এলাকায় ধরপাকড় চলছে বলে শোনা যাচ্ছে। তাদের মধ্যে মিয়ানমারে ফেরত যাওয়ার ভয় কাজ করছে। এরই মধ্যে প্রায় ১ হাজার ৪০০ রোহিঙ্গা ভারত থেকে পালিয়ে এসেছে বলে ধারণা করা হচ্ছে। আরও রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা দেখা দিয়েছে।

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
আজ জাতীয় শোক দিবস চেয়ারম্যানের নেতৃত্বে হামলা, বাড়িতেও শঙ্কায় নুর ইটের জবাবে পাটকেল দেয়া হবে- মোদিকে ইমরান রাজধানীর লালবাগে প্লাস্টিক কারখানায় আগুন চামড়া শিল্প কোন্ পথে? আ ন ম শফিকের ইন্তেকাল: কাল জানাযা নিজ এলাকায় হামলার শিকার ভিপি নুর: হাসপাতালে অচেতন কুররানী এবং মধ্যবিত্ত শ্রেণী ‘লঙ্কাওয়াশ’ হলো টিম টাইগার আখেরাতের ভয় দেখিয়ে মাদ্রাসায় ১১ ছাত্রীকে ধর্ষণ সিলেট কারাগারের ডিআইজি আটক, ৮০ লাখ টাকা উদ্ধার আ ফ ম কামাল স্মরণে প্রেসক্লাবে দোয়া মাহফিল বৈঠকে মিয়ানমার, নাগরিকত্ব ছাড়া ফিরতে নারাজ রোহিঙ্গারা যৌন হয়রানির অভিযোগে মাদ্রাসার ‘বড় হুজুর’ আটক কানাডায় রাজনৈতিক আশ্রয় চেয়েছেন এস কে সিনহা ডেঙ্গুতে জাবি শিক্ষার্থীর মৃত্যু, ক্যাম্পাস জুড়ে আতঙ্ক পেস বোলিংয়ে ল্যাঙ্গাভেল্ট, স্পিনে ভেট্টরিকে কোচ নিয়োগ যুবলীগের সভাপতি মুক্তি, সাধারণ সম্পাদক মুশফিক বঙ্গবন্ধু শেখ মুজিব হাই-টেক পার্কের নামফলক উন্মোচন বৃটিশ প্রধানমন্ত্রী হিসেবে জনসনের দায়িত্ব গ্রহণ এবার ইসরায়েলের পররাষ্ট্রমন্ত্রীর সাথে প্রিয়া সাহা রাজশাহীতে সাঈদী মসজিদের বারান্দায় মুশফিকের পড়াশোনা ছবি ভাইরাল ৭২ বছর পর সিসিক’র ১০ কোটি টাকার জমি উদ্ধার শ্রীলংকায় সর্বোচ্চ নিরাপত্তা পাচ্ছে টাইগাররা মা ও স্বামীর সঙ্গে প্রিয়াঙ্কার ধূমপান, সমালোচনার ঝড় বিয়ের প্রলোভন দৈহিক মিলন, স্কুলছাত্রী অন্তঃসত্ত্বা বিপদসীমার উপরে সুরমা-কুশিয়ারার পানি ভিডিও বার্তায় যা বললেন প্রিয়া সাহা প্রিয়া সাহাকে আত্মপক্ষ সমর্থনের সুযোগ দিতে প্রধানমন্ত্রীর নির্দেশ তরুণীর সাথে দৈহিক সম্পর্ক ও ভিডিও ধারণের অভিযোগে যুবক গ্রেফতার  পেঁয়াজ, রসুন ও আদার দাম বাড়ছেই রিফাত হত্যায় জড়িত থাকার কথা স্বীকার মিন্নির গাইবান্ধায় ৪ লাখ পরিবার পানিবন্দি, ৪’শ শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ প্রেমের টানে আমেরিকান নারী এখন লক্ষ্মীপুরে মাছ উৎপাদনে আমরা প্রথম হবো : প্রধানমন্ত্রী জিএম কাদের জাতীয় পার্টির নতুন চেয়ারম্যান ইলিশের উৎপাদন ৫ লাখ টন ছাড়িয়েছে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ, পাসের হার ৭৩.৯৩ এইচএসসি পরীক্ষার ফল প্রকাশ আজ কারও যোগসাজসে আমার মেয়েকে গ্রেফতার করা হয়েছে: মিন্নির বাবা জামায়াত নিয়ে যারা বিতর্ক সৃষ্টি করে তারা জাতীয় ঐক্য চায় না: কর্ণেল অলি বৌভাতের দিন দাফন হলো বর কনেসহ ১১ জনের রংপুরে এরশাদের দাফন সম্পন্ন রিফাত হত্যা: জিজ্ঞাসাবাদের পর স্ত্রী মিন্নি গ্রেফতার তিন পদ নিয়ে বিপাকে জাতীয় পার্টি মাস্টার প্ল্যান প্রস্তুতের ওপর গুরুত্বারোপ প্রধানমন্ত্রীর ‘২১ সাল থেকে বিদ্যালয়-মাদ্রাসায় কারিগরি শিক্ষা বাধ্যতামূলক: দীপু মনি এরশাদের প্রথম নামাজে জানাজা অনুষ্ঠিত: ৪র্থ জানাযা ১৬ জুলাই রূপকথার ফাইনালে চ্যাম্পিয়ন ইংল্যান্ড