,

দালালের সহায়তায় ভারত থেকে আসছে রোহিঙ্গারা

প্রভাতবেলা প্রতিবেদক, চট্রগ্রাম: গত বছরের অক্টোবরে ভারত অন্তত সাত রোহিঙ্গাকে মিয়ানমারে ফেরত পাঠিয়ে দেয়। ওই ঘটনায় দিল্লি, জম্মু-কাশ্মীর আর হায়দরাবাদে আশ্রয় নেওয়া অন্য রোহিঙ্গাদের মধ্যে জোর করে রাখাইনে ফেরত পাঠানোর আতঙ্ক ছড়িয়ে পড়ে। এর প্রেক্ষাপটে গত ডিসেম্বর থেকে এ পর্যন্ত প্রায় ১ হাজার ৪০০ রোহিঙ্গা বাংলাদেশে এসেছে। কক্সবাজারে আশ্রয় নেওয়া ভারত থেকে আসা বেশ কিছু রোহিঙ্গার সঙ্গে গত কয়েক দিন কথা বলে জানা গেছে, একশ্রেণির দালালের সহায়তায় ভারত থেকে পালিয়ে তাঁরা বাংলাদেশে এসেছেন।

ভারত থেকে আসা এসব রোহিঙ্গার দাবি, ৩ সদস্যের পরিবারের জন্য ২০ হাজার টাকা, ৫ সদস্যের পরিবারের জন্য ৪০ হাজার ও ছয়ের বেশি সদস্যের পরিবারের জন্য ৭০ হাজার টাকা পর্যন্ত নিচ্ছে দালালেরা। পাশাপাশি সীমান্ত পাড়ি দেওয়ার সময় তাদের কাছ থেকে হাতিয়ে নেওয়া হচ্ছে টাকাপয়সা, মুঠোফোন ও কাপড়চোপড়। প্রায় তিন সপ্তাহ আগে বাংলাদেশে পালিয়ে আসা ছয় রোহিঙ্গা নারীর সঙ্গে কথা বলে এমন তথ্য জানা গেছে।

ভারতের নয়াদিল্লি, জম্মু ও কাশ্মীর, হায়দরাবাদের বিভিন্ন শিবিরে অন্তত ৪০ হাজার রোহিঙ্গা বাস করছে।

নয়াদিল্লির জাফরাবাদ থেকে পালিয়ে আসা ছয় রোহিঙ্গা নারী ছুরা খাতুন, হোসনে আরা, হাসিনা বেগম, ইয়াসমিন আক্তার, তসমিন আরা, মিনারা আক্তারের সঙ্গে কথা হয় এই প্রতিবেদকের। টেকনাফের নয়াপাড়ার জাদিমোরা শালবন শিবিরে আশ্রয় নেওয়া এসব রোহিঙ্গা নারী জানান, তাঁদের পরিবারের কোনো পুরুষ সদস্য পালিয়ে আসতে পারেননি। ভারতীয় দালালদের হাতে রয়েছেন।

এদিকে ভারত থেকে আসা প্রায় ১ হাজার ৪০০ রোহিঙ্গার অধিকাংশের আশ্রয় হয়েছে জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) অন্তর্বর্তীকালীন শিবিরে। ইউএনএইচসিআরের মুখপাত্র ফিরাস আল খাতিব বিবিসিকে বলেন, ‘গত বছরের মে-জুন মাস থেকেই কিছু কিছু করে রোহিঙ্গা আসতে শুরু করে। তবে জানুয়ারিতে সংখ্যাটি অনেক বেড়েছে। নিয়মিত শিবিরগুলোতে তাদের একটি ব্যবস্থা না হওয়া পর্যন্ত আপাতত ইউএনএইচসিআরের অন্তর্বর্তীকালীন শিবিরে রাখা হয়েছে এবং তাদের সব রকম সহায়তাই দেওয়া হচ্ছে। নিজেদের ইচ্ছাতেই ভারত থেকে তারা বাংলাদেশে এসেছে বলে আমাদের জানিয়েছে, কিন্তু কেন এসেছে, সেটা জানতে আরেকটু সময় লাগবে।’

পালিয়ে আসা নারীদের বর্ণনায়

গতকাল নয়াপাড়ার জাদিমোরা শালবন রোহিঙ্গা ডি-৩ ব্লকের একটি ঝুপড়িতে গিয়ে দেখা যায়, ঘরের সামনে দেড় বছর বয়সের এক শিশুসন্তানকে কোলে নিয়ে ঘুম পাড়ানোর চেষ্টা করছেন মা তসমিন আরা (২০)। তসমিন জানান, ভারতীয় এক দালালের সঙ্গে তাঁদের ২০ হাজার টাকায় চুক্তি হয়। দালালেরা টাকা নেওয়ার পর নারী-শিশুদের এক দলে ও পুরুষদের আরেক দলে ভাগ করে। তসমিনসহ ২০ নারী একটি দলে ছিলেন। এর মধ্যে তাঁরা এই ছয়জন ছিলেন মিয়ানমারের মংডু শহরের নয়াপাড়া গ্রামের বাসিন্দা। দালালেরা প্রথমে সাতক্ষীরা সীমান্ত দিয়ে তাঁদের ঠেলে পাঠানোর চেষ্টা করে। পরে তাঁরা সে দেশের পুলিশের কাছে ধরা পড়েন। শেষে হিলি সীমান্ত দিয়ে বাংলাদেশে ঢোকেন।

তসমিন বলেন, শিশুসন্তানকে সঙ্গে নিয়ে পালিয়ে আসতে পারলেও স্বামীর কোনো খোঁজ পাচ্ছেন না।

এই দলের আরেক নারী হাসিনা বেগম। দুই মেয়ে ও এক ছেলেকে নিয়ে পালিয়ে আসতে পারলেও স্বামী মো. হাসানের খোঁজ নেই। তিনি বলেন, ‘সীমান্ত পাড়ি দিয়ে আসার সময় ভারতীয় দালালের লোকজন আমাদের সঙ্গে থাকা নগদ টাকা, কাপড়চোপড় ও মুঠোফোন কেড়ে নেয়। বাংলাদেশে এসে রোহিঙ্গা হিসেবে পরিচয় দেওয়ার পর অনেকে টাকাপয়সা দিয়ে টেকনাফে আসার ব্যবস্থা করে। ভারত থেকে টেকনাফে আসতে ৯ দিন সময় লেগেছে বলে জানান তিনি।

ছুরা খাতুন (৫০) বলেন, ‘স্বামী ছাড়া এখানে অনেক কষ্টে আছি। ঠিকমতো সন্তানদের মুখে খাবার দিতে পারছি না। শীতের কাপড় না থাকায় খুবই কষ্টে জীবন যাপন করছি।’

এই ছুরা খাতুন প্রায় ১২ বছর আগে দালালের মাধ্যমে বাংলাদেশে ঢোকেন। এরপর আবার দালালের সহায়তায় ভারতে যান। এখন আবার পালিয়ে এলেন বাংলাদেশে। ছুরা খাতুনের ভাষায়, ‘এভাবে চলছে রোহিঙ্গাদের বাস্তুচ্যুত উদ্বাস্তু জীবন।’

শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার মোহাম্মদ আবুল কালাম বলেন, ভারতের জম্মু ও কাশ্মীর, হায়দরাবাদ ও নয়াদিল্লিতে রোহিঙ্গা শিবির এলাকায় ধরপাকড় চলছে বলে শোনা যাচ্ছে। তাদের মধ্যে মিয়ানমারে ফেরত যাওয়ার ভয় কাজ করছে। এরই মধ্যে প্রায় ১ হাজার ৪০০ রোহিঙ্গা ভারত থেকে পালিয়ে এসেছে বলে ধারণা করা হচ্ছে। আরও রোহিঙ্গা অনুপ্রবেশের শঙ্কা দেখা দিয়েছে।

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
মুমিনুলের বিয়েতে তারার মেলা রায়’র আগেই ফায়সালা সাংবাদিক মাকসুদা লিসার পিতার ইন্তেকাল “যেখানে সিঙ্গারা খেলে চলবে সেখানে অতিরিক্ত কিছু খাওয়ার দরকার নেই” ভারতের ভিসা বাতিল, দেশে ফিরলেন ফেরদৌস নুসরাত হত্যায় সরাসরি জড়িত নারী গ্রেপ্তার ওসিকে রক্ষায় ফেনীর এসপি’র কৌশল নুসরাত হত্যা: দুই আসামির জবানবন্দি, সব জানতেন আ’লীগ নেতা লন্ডনে ডি এম হাই স্কুলের পুনর্মিলনী অনুষ্ঠিত ছাতকের মঈনপুরে শতদল সাহিত্য পরিষদের নববর্ষ উদযাপন দ্রুত বিচার ট্রাইব্যুনালে নুসরাত হত্যা মামলা বুকে বুক মেলালেন আরিফ-কামরান রাত পোহালেই পহেলা বৈশাখ। ছাত্রলীগের হামলা অগ্নিসংযোগে ঢাবির বৈশাখী কনসার্ট বাতিল চবি ছাত্রীকে ধর্ষণের চেষ্টা টাঙ্গাইলে স্বামীর সামনে স্ত্রীকে গনধর্ষণ ছাত্রলীগ নেতার প্রেম প্রত্যাখানের কারণেই নুসরাতকে হত্যা আমার বাবা ও একাত্তরের স্মৃতিময় স্থান নুসরাত হত্যার আসামি মকসুদ আ’লীগ নেতা: গ্রেফতার অব্যাহতি ওসমানীতে ৩ কেজি সোনাসহ যাত্রী আটক নুসরাত হত্যায় জড়িতদের শাস্তি পেতেই হবে: পরিবেশমন্ত্রী আজহার ও কায়সারের শুনানী ১৮ জুন এয়ার এ্যাম্বুলেন্সে ব্যাংককের পথে মাহফুজ উল্লাহ গ্রীনলাইনে পা হারানো রাসেল পেলেন ৫ লাখ টাকা অগ্নিদগ্ধ সেই রাফি আর নেই ওড়নায় হাত বেঁধে আগুন দেয় বোরকা পরিহিত ৪ জন! কার্যতালিকায় জামায়াত নেতা আজহারের আপিল পঞ্চপাণ্ডবের বিদায়ের পর ক্রিকেটের গুরুদায়িত্ব কারা নেবে? যেভাবে বয়স কমাচ্ছেন জয়া জীবন মৃত্যুর সন্ধিক্ষণে সেই মাদ্রাসাছাত্রী চলে গেলেন ফায়ারম্যান রানা ৯০ দিনে সেরা দীপু মনি শিক্ষামন্ত্রীকে সিলেটে অভ্যর্থনা কেন এই সিকিউরিটি অ্যালার্ট- শেখ হাসিনা হাসপাতাল ছাড়লেন কাদের সংকট উত্তরণে দেশে বিদেশে সফরে জামায়াত নেতারা ধর্মপাশায় বোরো ধান কাটা শুরু সুনামগঞ্জে ৪ দালালসহ ২ রোহিঙ্গা আটক সিটিহার্ট মার্কেটে দোকান নিয়ে দ্বন্দ বেঈমান বের হয়ে যাও, মোকাব্বিরকে ড. কামাল শিক্ষকদের কান্নায় পিছু হটল পুলিশ ‘স্মার্ট শপ’র প্রতারণা, ঘড়ির বদলে পেঁয়াজ খালেদার জেল: নির্জন কারাবাস নাঈমকে খালেদা জিয়ার বিরুদ্ধে বলতে শিখিয়ে দিয়েছিলেন জয়! কে হচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক? ডাকসু ভিপি নুরকে মারধর বুধবার রাতে পবিত্র মি’রাজ ‘জীবন ভিক্ষা’ চাইলেন জয় শামছুন্নাহার হলের ভিপিকে ছাত্রলীগের ডিম নিক্ষেপ, ‘গায়ে হাত’ খালেদা জিয়ার ব্যাপারটার জন্য আমি ক্ষমা চাচ্ছি : নাঈমের মা