,

কালবৈশাখীতে লন্ডভন্ড ঢাকাঃ ৮ জনের প্রাণহানি

প্রভাতবেলা প্রতিবেদক:  রোববার সন্ধ্যায় কালবৈশাখীর তান্ডবে  রাজধানীসহ দেশের অধিকাংশ এলাকা লন্ডভন্ড হয়ে পড়ে। রাজধানীতে ঘণ্টায় ৭৪ কিলোমিটার বেগে আসা কালবৈশাখীর স্থায়িত্ব ছিল এক মিনিটের বেশি। তবে ঘণ্টাখানেক ধরে ঝোড়ো হাওয়া বয়ে গেছে।

আবহাওয়া অধিদপ্তর বলেছে, রোববার সন্ধ্যায় ৬টা ২২ মিনিটে শুরু হওয়া কালবৈশাখীর স্থায়িত্ব ছিল এক মিনিটের বেশি। রাজশাহী থেকে শুরু হওয়া একটি বজ্রমেঘ দেশের মধ্য, পূর্ব ও দক্ষিণাঞ্চল পর্যন্ত বিস্তৃত হয়। এতে দেশের অর্ধেকের বেশি এলাকায় ওই কালবৈশাখী আঘাত হানে। এর সঙ্গে বজ্রপাত ও বৃষ্টিও হয়। সারা দেশের মধ্যে ঝড়বৃষ্টির দাপট রাজধানীতে সবচেয়ে বেশি ছিল। আগামীকাল সোমবার ও আগামী মঙ্গলবারও এই ঝড়বৃষ্টি থাকতে পারে।

ঝড় ও বজ্রপাতের কবলে পড়ে সারা দেশে ছয়জন মারা যাওয়ার খবর পাওয়া গেছে। রাজধানীর পল্টনে ভবন থেকে খসে পড়া ইটের আঘাতে মারা গেছেন চা-দোকানি মো. হানিফ (৪৫)। মণিপুরিপাড়া এলাকায় মিলি ডি কস্তা নামের একজন মারা গেছেন। তিনি উপড়ে পড়া গাছের নিচে চাপা পড়েন। ভবনের ইট ধসে শেওড়াপাড়ায় নিহত ব্যক্তির পরিচয় জানা যায়নি। এ ছাড়া মৌলভীবাজারে দুই বোন ও হবিগঞ্জে একজন মারা গেছেন।

ঝড়ে অনেক স্থানে গাছপালা ভেঙে গেছে, বিদ্যুতের খুঁটি হেলে পড়ে বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। অনেক স্থানে শিলাবৃষ্টিও পড়েছে। প্রচণ্ড বাতাসে রাজধানীসহ দেশের অনেক স্থানে বহুতল ভবন কেঁপে কেঁপে ওঠে। রাজধানীর হাতিরঝিল, কামরাঙ্গীরচরের সোনামুড়া ঘাট, সোনারগাঁও এলাকায় নৌকাডুবির ঘটনা ঘটেছে। তবে এতে হতাহতের খবর পাওয়া যায়নি।

ঝড়ে রাজধানীর বিভিন্ন সড়কে গাছের ডাল, বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে। হেয়ার রোড, ঢাকা, ৩১ মার্চ। ছবি: হাসান রাজাঝড়ে রাজধানীর বিভিন্ন সড়কে গাছের ডাল, বিদ্যুতের খুঁটি ভেঙে পড়েছে। হেয়ার রোড, ঢাকা, ৩১ মার্চ। ছবি: প্রভাতবেলা

রোববার রাত নয়টায় এই প্রতিবেদন লেখা পর্যন্ত উত্তরা, মিরপুর, উত্তরখান, দক্ষিণখান, কারওয়ান বাজার ও বসুন্ধরা আবাসিক এলাকাসহ রাজধানীর অর্ধেকের বেশি এলাকায় বিদ্যুৎ-সংযোগ ফিরে আসেনি।

বাংলাদেশে বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান খালিদ মাহমুদ প্রভাতবেলাকে বলেন, গাছ পড়ে বিদ্যুতের খুঁটি ধসে পড়ায় রাজধানীসহ দেশের অনেক এলাকায় বিদ্যুৎ-সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। তবে রাতেই অনেক এলাকায় বিদ্যুৎ-সংযোগ সচল করা হয়েছে। অন্যান্য এলাকায় বিদ্যুৎ-সংযোগ চালু করার চেষ্টা চলছে।

ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের নিয়ন্ত্রণ কক্ষের হিসাব অনুযায়ী, রাজধানীর মোট ২৫টি স্থানে গাছ ধসে পড়ার ঘটনা ঘটেছে। শাহবাগসহ বেশ কয়েকটি এলাকায় সড়কের পাশের বিলবোর্ড উড়ে গেছে। এতে বেশ কয়েকজন আহত হন।

রাজধানীর হেয়ার রোডসহ বেশ কিছু স্থানে গাড়ির ওপর গাছ উপড়ে পড়ে। সড়কে গাছ পড়ে অনেক স্থানে যানবাহন চলাচল বন্ধ হয়ে যায়। পরে ফায়ার সার্ভিস ও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সহায়তায় গাছ সরানোর পর যানবাহন চলাচল স্বাভাবিক হয়।

আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ বজলুর রশীদ প্রভাতবেলাকে বলেন, বঙ্গোপসাগর থেকে আসা প্রচুর জলীয় বাষ্পের সঙ্গে দেশের উত্তরাঞ্চল দিয়ে বয়ে আসা শুষ্ক বায়ুর সংঘর্ষের ফলে বজ্রমেঘের সৃষ্টি হয়। এ ধরনের আবহাওয়া আরও দু-তিন দিন চলতে পারে। মাসের বাকি সময় জুড়ে থেমে থেমে ঝড়বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

ঝড়ে রাজধানীর বিভিন্ন সড়কে গাছের ডাল ভেঙে পড়েছে। মানিক মিয়া অ্যাভিনিউ, ঢাকা, ৩১ মার্চ। ছবি: সাবিনা ইয়াসমিনঝড়ে রাজধানীর বিভিন্ন সড়কে গাছের ডাল ভেঙে পড়েছে। মানিক মিয়া অ্যাভিনিউ, ঢাকা, ৩১ মার্চ। ছবি: প্রভাতবেলা

আবহাওয়া অধিদপ্তরের পূর্বাভাস বলছে, সোমবার ও মঙ্গলবার কালবৈশাখীর সঙ্গে দেশের অনেক এলাকায় দমকা হাওয়া ও শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এতে রাজধানীসহ দেশের বেশির ভাগ স্থানের দিনের তাপমাত্রা কিছুটা কমতে পারে। তবে রাতের তাপমাত্রা অপরিবর্তিত থাকার সম্ভাবনা আছে। রংপুর, ময়মনসিংহ, ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগের বেশির ভাগ স্থানে ও অন্যান্য বিভাগের কিছু কিছু স্থানে ঝড়বৃষ্টি হতে পারে। ঝোড়ো হাওয়ার আশঙ্কায় দেশের সব কটি নদীবন্দরকে ২ নম্বর সতর্কসংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
ফাবিয়ানের ‘ছাদ থেকে পড়ে যাওয়া’কে এড়িয়ে যাচ্ছে স্কুল কর্তৃপক্ষ স্কলার্স হোমের শিক্ষার্থী ফাবিয়ান লাইফ সাপোর্টে ছাতকে যুবতীর রহস্যজনক মৃত্যু মোস্তাফিজই ম্যাচ ঘুরিয়েছে, বললেন মাশরাফি বিশ্বকাপে বাংলাদেশের দাপুটে জয় আাদালতে মুরসীর ইন্তেকাল বনকলাপাড়ায় পিটুনিতে‘ডাকাত’ নিহত ‘এনজিওগ্রাম’ নয় যাচ্ছে ‘হার্ট লান’ মেশিন ওসমানীর এনজিওগ্রাম মেশিন যাচ্ছে সোহরাওয়ার্দীতে শুদ্ধাচার পুরস্কার পাচ্ছেন জৈন্তার ইউএনও মৌরিন বড়লেখায় স্বামীর হাতে স্ত্রী খুন বড়লেখায় পানিতে ডুবে দু’বোনের মৃত্যু ঈদ উদযাপনে প্রস্তুত সিলেটঃ কখন কোথায় জামাত চাঁদ দেখা গেছে বুধবার ঈদুল ফিতর যে সূরা পাঠ করলে আল্লাহ তায়ালা রিজিকের দরজা খুলে দেন জামায়াত একটি দেশ প্রেমিক দল,তাদের কোন দোষ নেই : কর্নেল অলি আমেরিকায় সন্ত্রাসী হামলায় বড়লেখার জয়নুল নিহত নৈস্বর্গিক সৌন্দর্য’র বাংলাদেশ টাইগারদের ত্রিদেশীয় সিরিজ জয় রাজধানীর বায়ুদূষণ রোধে ব্যর্থতায় হাইকোর্টের ক্ষোভ অপূর্ণই থেকে গেল প্রিয়াঙ্কার ইচ্ছা সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা:কবে কোন জেলায় হোটেলে বিশ্ববিদ্যালয় ছাত্রীর লাশ, মিলছে না অনেক প্রশ্নের উত্তর! সন্তানের জন্য দুধ চুরি : দায় কার? রোযা:সুদৃঢ় ভিত্তির উপর সুচরিত্র গঠনের উপকরণ ছাত্রলীগের হাতে লাঞ্চিত নারী চিকিৎসক রোযার উদ্যেশ্য ও উপকারিতা বেসামাল নাইমুলঃ ক্ষমা প্রার্থনা রোজার উদ্দেশ্য রোযার সমৃদ্ধ ইতিহাস জুটির বিশ্ব রেকর্ড গড়ল ওয়েস্ট ইন্ডিজ গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া সোমবার এসএসসি ও সমমানের ফল প্রকাশ আহলান সাহলান মাহে রামাদ্বান মওদুদ আহমদ হাসপাতালে ভর্তি সালাহউদ্দিনের দেশে ফেরা আটকে গেল ‘ফণী’ কখন কোথায় কিভাবে আঘাত হানতে পারে মনির উদ্দিন স্যার আর নেই পটুয়াখালীতে ‘ফণী’ আতঙ্ক: প্রস্তুত প্রশাসন কুষ্টিয়াজুড়ে ‘ফণী’ আতঙ্ক তীর, রূপচাঁদা, পুষ্টির তেল নিম্নমানের: ৫২ ব্র্যান্ডের পণ্যে ভেজাল হালদার খালে হাজার লিটার ফার্নেস ওয়েল, বিপর্যয়ের মুখে জীববৈচিত্র্য শমী’র বিরুদ্ধে ১’শ কোটি টাকার মানহানি মামলা বয়ফ্রেন্ড বিয়ে নাকচ করায় প্রেমিকার আত্মহত্যা! এবার মুখ খুললেন মিলার সাবেক স্বামী জব্দ হতে পারে ড. কামালের ব্যাংক অ্যাকাউন্ট! জামায়াতে কোন প্রভাব পড়বে না- ডা. শফিক মঞ্জুর নেতৃত্বে জামায়াতের সংস্কারপন্থীদের নতুন মঞ্চ! তরুণ প্রজন্মকে রাজনীতি সচেতন হতে হবে : শিক্ষামন্ত্রী ছাত্রদল: ৬০ ভাগ অছাত্র, ৮০ ভাগ অনিয়মিত