,

কে হচ্ছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক?

শফিকুল ইসলাম: তরুণ প্রজন্মের মাঝে নেতৃত্ব খোঁজা ক্ষমতাসীন দল আওয়ামী লীগের সম্মেলনের মাধ্যমে কেন্দ্রীয় কমিটিতে আসতে পারে বেশ কিছু নতুন মুখ। দলীয় সূত্র জানায়, চলতি বছরের অক্টোবরেই অনুষ্ঠিত হতে পারে ক্ষমতাসীন দলটির ২১তম সম্মেলন।

সারাদেশের তৃণমূল থেকে উঠে আসা সিনিয়র নেতাকর্মীরা তাদের নতুন নেতৃবৃন্দদের দেখার অপেক্ষায় আওয়ামী লীগের সম্মেলনের দিকে তাকিয়ে রয়েছেন।

বিশেষ করে সম্মেলনকে সামনে রেখে দলের সাধারণ সম্পাদকের পদটি পেতে দলের বিভিন্ন অনুষ্ঠানে সক্রিয় অংশগ্রহণের পাশাপাশি অন্যান্য নেতাদের সাথে নিবীড় যোগাযোগ রেখে চলেছেন সম্ভাব্য প্রার্থীরা।

দলের অভ্যন্তরীণ সূত্র জানায়, বর্তমান সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের হঠাৎ করে অসুস্থ হয়ে পড়া সাধারণ সম্পাদক পদটির জন্য অন্য নেতাদের কাছে একটা সুযোগ হয়ে এসেছে।

আওয়ামী লীগের সিনিয়র নেতারা জানান, ওবায়দুল কাদেরের সেরে উঠতে দীর্ঘ সময়ের প্রয়োজন হওয়ায় তার পক্ষে দলের সাধারণ সম্পাদক পদের পাশাপাশি মন্ত্রণালয় ধরে রাখা কঠিন হয়ে যাবে।

নাম প্রকাশ না করার শর্তে দলের একজন প্রেসিডিয়াম সদস্য ইউএনবিকে বলেন, কাদেরের জন্য সবচেয়ে ভালো হবে দীর্ঘ সময়ের জন্য এসব দায়দায়িত্ব থেকে দূরে থাকা।

তবে সম্মেলনকে সামনে রেখে দলের ভেতর-বাইরে সবচেয়ে আলোচিত বিষয় হলো সাধারণ সম্পাদক পদ। যে পদে ওবায়দুল কাদেরই থাকছেন নাকি আসছে কোনো নতুন মুখ।

ওবায়দুল কাদের না থাকলে দলের দু’জন যুগ্ম সাধারণ সম্পাদক ও দু’জন সাংগঠনিক সম্পাদকই হবেন ওই পদের জন্য সম্ভাব্য চার প্রার্থী। কারণ তাদেরকে গত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দলীয় মনোয়ন না দিয়ে নির্বাচন মনিটরিংয়ের দায়িত্ব দেয়া হয়েছিল।

সম্ভাব্য ওই চারপ্রার্থী হলেন- যুগ্ম সাধারণ সম্পাদকদ্বয় আব্দুর রহমান ও জাহাঙ্গীর কবির নানক এবং সাংগঠনিক সম্পাদকদ্বয় বিএম মোজাম্মেল হক ও এএফএম বাহাউদ্দিন নাসিম।

যোগাযোগ করা হলে যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুর রহমান বলেন, নেতাকর্মীরা আওয়ামী লীগের সম্মেলনের জন্য অধীর আগ্রহে অপেক্ষা করছে।

‘দলের সভাপতি শেখ হাসিনা ইতিমধ্যে চলতি বছরের শেষের দিকে সম্মেলনের ব্যাপারে তার সম্মতির কথা জানিয়েছেন। তিনি (শেখ হাসিনা) যথাসময়েই সম্মেলন চান,’ যোগ করেন তিনি।

উপজেলা নির্বানের পর সম্মেলনের জন্য পুরোদমে কার্যক্রম শুরু করা হবে জানিয়ে আব্দুর রহমান আরও বলেন, সম্মেলনের ঘোষণায় নেতাকর্মীদের মধ্যে উৎসবমুখর পরিবেশ এনে দিয়েছে।

বাহাউদ্দিন নাসিম বলেন, উপমহাদেশে আওয়ামী লীগ অন্যতম বড় রাজনৈতিক দল হওয়ায় দেশের জন্য আওয়ামী লীগের সমম্মেলন খুবই তাৎপর্যপূর্ণ।

দলের গঠনতন্ত্র অনুসারে প্রতি তিন বছর পর সম্মেলন হওয়ার কথা জানিয়ে তিনি বলেন, নতুন নেতৃত্বের জন্য সম্মেলন খুবই গুরুত্বপূর্ণ। পাশাপাশি দলকে সাংগঠনিকভাবে শক্তিশালী করার জন্যও সম্মেলন গুরুত্বপূর্ণ।

এদিকে উল্লিখিত চারজন ছাড়াও ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুব উল আলম হানিফ এবং আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক খাদ্যমন্ত্রী ড. মুহাম্মাদ আব্দুর রাজ্জাকও দলের সাধারণ সম্পাদক পদটির জন্য সম্ভাব্য প্রার্থী।

তবে সম্ভাব্য প্রার্থী যে বা যারাই থাকুক না কেন সারা দেশের কাউন্সিলররা (ভোটার) চলতি বছরের শেষের দিকে সম্মেলনের মাধ্যমে তাদের নতুন নেতৃত্ব ঠিক করবেন।

কাউন্সিলররা সাধারণত দলের সভাপতি ও সাধারণ সম্পাদক নির্ধারণ করেন। পরবর্তীতে দলীয় প্রধান অন্যান্য পদে অন্যদের নাম মনোনয়ন দেন।

প্রসঙ্গত, ক্ষমতাসীন আওয়ামী লীগের সর্বেশেষ সম্মেলন ২০১৬ সালের ২৩ অক্টোবর অনুষ্ঠিত হয়। ওই সম্মেলনের মাধ্যমেই প্রথমবারের মতো দলের সাধারণ সম্পাদক হন ওবায়দুল কাদের। সূত্র: ইউএনবি

0Shares

Leave a Reply

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.

সর্বশেষ সংবাদ

সম্পাদক : কবীর আহমদ সোহেল

সম্পাদক কর্তৃক প্রগতি প্রিন্টিং এন্ড প্যাকেজিং লিঃ ১৪৯ আরামবাগ,ঢাকা থেকে মুদ্রিত ও প্রকাশিত। বার্তা ও বাণিজ্যিক কাযালয়: ২০৭/১ ফকিরাপুল, আরামবাগ , মতিঝিল, ঢাকা-১০০০।

Designed by ওয়েব হোম বিডি

সিলেট অফিস: ২৩০ সুরমা টাওয়ার (৩য় তলা)
ভিআইপি রোড, তালতলা, সিলেট।
মোবাইল-০১৭১২-০৩৩৭১৫,০১৭১২-৫৯৩৬৫৩

E-mail: provatbela@gmail.com,

কপিরাইট : দৈনিক প্রভাতবেলা.কম

শিরোনাম :
ফাবিয়ানের ‘ছাদ থেকে পড়ে যাওয়া’কে এড়িয়ে যাচ্ছে স্কুল কর্তৃপক্ষ স্কলার্স হোমের শিক্ষার্থী ফাবিয়ান লাইফ সাপোর্টে ছাতকে যুবতীর রহস্যজনক মৃত্যু মোস্তাফিজই ম্যাচ ঘুরিয়েছে, বললেন মাশরাফি বিশ্বকাপে বাংলাদেশের দাপুটে জয় আাদালতে মুরসীর ইন্তেকাল বনকলাপাড়ায় পিটুনিতে‘ডাকাত’ নিহত ‘এনজিওগ্রাম’ নয় যাচ্ছে ‘হার্ট লান’ মেশিন ওসমানীর এনজিওগ্রাম মেশিন যাচ্ছে সোহরাওয়ার্দীতে শুদ্ধাচার পুরস্কার পাচ্ছেন জৈন্তার ইউএনও মৌরিন বড়লেখায় স্বামীর হাতে স্ত্রী খুন বড়লেখায় পানিতে ডুবে দু’বোনের মৃত্যু ঈদ উদযাপনে প্রস্তুত সিলেটঃ কখন কোথায় জামাত চাঁদ দেখা গেছে বুধবার ঈদুল ফিতর যে সূরা পাঠ করলে আল্লাহ তায়ালা রিজিকের দরজা খুলে দেন জামায়াত একটি দেশ প্রেমিক দল,তাদের কোন দোষ নেই : কর্নেল অলি আমেরিকায় সন্ত্রাসী হামলায় বড়লেখার জয়নুল নিহত নৈস্বর্গিক সৌন্দর্য’র বাংলাদেশ টাইগারদের ত্রিদেশীয় সিরিজ জয় রাজধানীর বায়ুদূষণ রোধে ব্যর্থতায় হাইকোর্টের ক্ষোভ অপূর্ণই থেকে গেল প্রিয়াঙ্কার ইচ্ছা সহকারী শিক্ষক নিয়োগ পরীক্ষা:কবে কোন জেলায় হোটেলে বিশ্ববিদ্যালয় ছাত্রীর লাশ, মিলছে না অনেক প্রশ্নের উত্তর! সন্তানের জন্য দুধ চুরি : দায় কার? রোযা:সুদৃঢ় ভিত্তির উপর সুচরিত্র গঠনের উপকরণ ছাত্রলীগের হাতে লাঞ্চিত নারী চিকিৎসক রোযার উদ্যেশ্য ও উপকারিতা বেসামাল নাইমুলঃ ক্ষমা প্রার্থনা রোজার উদ্দেশ্য রোযার সমৃদ্ধ ইতিহাস জুটির বিশ্ব রেকর্ড গড়ল ওয়েস্ট ইন্ডিজ গণফোরামের সাধারণ সম্পাদক রেজা কিবরিয়া সোমবার এসএসসি ও সমমানের ফল প্রকাশ আহলান সাহলান মাহে রামাদ্বান মওদুদ আহমদ হাসপাতালে ভর্তি সালাহউদ্দিনের দেশে ফেরা আটকে গেল ‘ফণী’ কখন কোথায় কিভাবে আঘাত হানতে পারে মনির উদ্দিন স্যার আর নেই পটুয়াখালীতে ‘ফণী’ আতঙ্ক: প্রস্তুত প্রশাসন কুষ্টিয়াজুড়ে ‘ফণী’ আতঙ্ক তীর, রূপচাঁদা, পুষ্টির তেল নিম্নমানের: ৫২ ব্র্যান্ডের পণ্যে ভেজাল হালদার খালে হাজার লিটার ফার্নেস ওয়েল, বিপর্যয়ের মুখে জীববৈচিত্র্য শমী’র বিরুদ্ধে ১’শ কোটি টাকার মানহানি মামলা বয়ফ্রেন্ড বিয়ে নাকচ করায় প্রেমিকার আত্মহত্যা! এবার মুখ খুললেন মিলার সাবেক স্বামী জব্দ হতে পারে ড. কামালের ব্যাংক অ্যাকাউন্ট! জামায়াতে কোন প্রভাব পড়বে না- ডা. শফিক মঞ্জুর নেতৃত্বে জামায়াতের সংস্কারপন্থীদের নতুন মঞ্চ! তরুণ প্রজন্মকে রাজনীতি সচেতন হতে হবে : শিক্ষামন্ত্রী ছাত্রদল: ৬০ ভাগ অছাত্র, ৮০ ভাগ অনিয়মিত